artk

যশোর সংবাদদাতা

শনিবার, জানুয়ারি ২৫, ২০২০ ৬:০৭

নম্বর গণনায় ভুল করায় যশোর শিক্ষাবোর্ডের ২৯০ পরীক্ষককে শাস্তি

media

একই সাথে পরীক্ষা কেন্দ্রেও তাদের কোনো দায়িত্ব না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড কর্তৃপক্ষ

খাতা মূল্যায়নের পর নম্বর গণনায় ভুল করায় যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের ২৯০ পরীক্ষক উত্তরপত্র দেখার সুযোগ হারিয়েছেন। একই সাথে পরীক্ষা কেন্দ্রেও তাদের কোনো দায়িত্ব না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড কর্তৃপক্ষ।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুন্দ্র জানান, পরীক্ষার খাতা মূল্যায়নে নির্ভুল করার লক্ষ্যে একাধিকবার পরীক্ষকদের নিয়ে আলোচনা করা হয়েছে। তারপরও ২৯০ পরীক্ষক খাতা দেখায় বড় ভুল করেন। খাতা পুনঃনিরীক্ষণের সময় সেটা ধরা পড়ে। এ কারণে শাস্তি হিসেবে তাদের চলতি বছরের এসএসসি পরীক্ষার সকল কর্মকাণ্ড থেকে বিরত রাখা হয়েছে।

বোর্ড সূত্র জানায়, ২০১৯ সালের অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ হওয়ার পর ২৫ হাজার ২০০ শিক্ষার্থী তাদের কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া থেকে বঞ্চিত হয়। তারা খাতা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করলে ১৩১ পরীক্ষার্থীর ফলাফল পরিবর্তন হয়। এর মধ্যে ৩০ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেন। একই সাথে খাতা দেখায় ভুল করা পরীক্ষকদের তালিকা করে শিক্ষাবোর্ড।

একই বছর জেএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করে ১০ হাজার ৭৪৬ শিক্ষার্থী। অভিজ্ঞ পরীক্ষক দিয়ে আবেদনকারী শিক্ষার্থীর খাতা পুনঃনিরীক্ষণ করা হলে ১৫৯ জনের ফলাফল পরিবর্তন হয়। এর মধ্যে ফেল করা ৫৪ জন শিক্ষার্থী পাস করে। জিপিএ-৫ পায় ৮৩ জন। এরপর খাতা দেখায় ভুল করা ১৫৯ জন পরীক্ষকের তালিকা করে বোর্ড।

বোর্ডের শৃঙ্খলা কমিটির সিদ্ধান্ত মোতাবেক শাস্তিস্বরূপ ২০২০ সালের এসএসসিতে ভুল করা ১৩১ জন ও জেএসসিতে ১৫৯ জন সর্বমোট ২৯০ পরীক্ষককে চলতি বছরের এসএসসি পরীক্ষার সকল কার্যক্রম থেকে বিরত রাখা হচ্ছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা