artk

যশোর সংবাদদাতা

শনিবার, জানুয়ারি ২৫, ২০২০ ৬:০৭

নম্বর গণনায় ভুল করায় যশোর শিক্ষাবোর্ডের ২৯০ পরীক্ষককে শাস্তি

media

একই সাথে পরীক্ষা কেন্দ্রেও তাদের কোনো দায়িত্ব না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড কর্তৃপক্ষ

খাতা মূল্যায়নের পর নম্বর গণনায় ভুল করায় যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের ২৯০ পরীক্ষক উত্তরপত্র দেখার সুযোগ হারিয়েছেন। একই সাথে পরীক্ষা কেন্দ্রেও তাদের কোনো দায়িত্ব না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড কর্তৃপক্ষ।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুন্দ্র জানান, পরীক্ষার খাতা মূল্যায়নে নির্ভুল করার লক্ষ্যে একাধিকবার পরীক্ষকদের নিয়ে আলোচনা করা হয়েছে। তারপরও ২৯০ পরীক্ষক খাতা দেখায় বড় ভুল করেন। খাতা পুনঃনিরীক্ষণের সময় সেটা ধরা পড়ে। এ কারণে শাস্তি হিসেবে তাদের চলতি বছরের এসএসসি পরীক্ষার সকল কর্মকাণ্ড থেকে বিরত রাখা হয়েছে।

বোর্ড সূত্র জানায়, ২০১৯ সালের অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ হওয়ার পর ২৫ হাজার ২০০ শিক্ষার্থী তাদের কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া থেকে বঞ্চিত হয়। তারা খাতা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করলে ১৩১ পরীক্ষার্থীর ফলাফল পরিবর্তন হয়। এর মধ্যে ৩০ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেন। একই সাথে খাতা দেখায় ভুল করা পরীক্ষকদের তালিকা করে শিক্ষাবোর্ড।

একই বছর জেএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করে ১০ হাজার ৭৪৬ শিক্ষার্থী। অভিজ্ঞ পরীক্ষক দিয়ে আবেদনকারী শিক্ষার্থীর খাতা পুনঃনিরীক্ষণ করা হলে ১৫৯ জনের ফলাফল পরিবর্তন হয়। এর মধ্যে ফেল করা ৫৪ জন শিক্ষার্থী পাস করে। জিপিএ-৫ পায় ৮৩ জন। এরপর খাতা দেখায় ভুল করা ১৫৯ জন পরীক্ষকের তালিকা করে বোর্ড।

বোর্ডের শৃঙ্খলা কমিটির সিদ্ধান্ত মোতাবেক শাস্তিস্বরূপ ২০২০ সালের এসএসসিতে ভুল করা ১৩১ জন ও জেএসসিতে ১৫৯ জন সর্বমোট ২৯০ পরীক্ষককে চলতি বছরের এসএসসি পরীক্ষার সকল কার্যক্রম থেকে বিরত রাখা হচ্ছে।

মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী সতর্কতাই হতে পারে ক্যান্সার থেকে পরিত্রানের উপায় ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ আমেরিকার গরু আমিষ খায় তাই তাদের দুধও অপবিত্র: আরএসএস