artk
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ১:১৬   |  ৩,শ্রাবণ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

মঙ্গলবার, মে ১৪, ২০১৯ ১১:৩২

শিরোপা জিতেই বিশ্বকাপে যেতে চান মাশরাফি

media

ফাইল ফটো

এক ম্যাচ হাতে রেখেই ত্রিদেশীয় সিরিজের ফাইনালে উঠে গেছে বাংলাদেশ দল। সিরিজে দুবারের মোকাবিলায় দুবারই ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ। ১৭ মে টুর্নামেন্টের ফাইনালে একই প্রতিপক্ষের বিপক্ষে মাঠে নামবে মাশরাফি বিন মুর্তজার দল। তার আগে বুধবার স্বাগতিক আয়ারল্যান্ডের বিপক্ষে গ্রুপপর্বের শেষ ম্যাচে মুখোমুখি হবে টাইগাররা। সোমবার ক্যারিবীয়দের বিপক্ষে পাঁচ উইকেটের অনায়াস জয় পায় মাশরাফি বাহিনী। প্রথমে ব্যাট করে বাংলাদেশের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ৫০ ওভারে ২৪৭ রানের বেশি করতে পারেনি জেসন হোল্ডারের দল। জবাবে দুই ওপেনার এবং মিডলঅর্ডারের দৃঢ়তায় পাঁচ উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ দল।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের সঙ্গে সঙ্গেই ওয়ানডে প্রতিযোগিতায় বাংলাদেশের পঞ্চম ফাইনাল নিশ্চিত হয়। এ ছাড়া দুটি টি-টোয়েন্টি টুর্নামেন্টেরও ফাইনালে খেলেছে বাংলাদেশ। তবে দুর্ভাগ্যজনকভাবে এখনো কোনো ফাইনাল ম্যাচ জিততে পারেনি টাইগাররা। বারবার হাতছানি দেয়ার পরও তাই কখনো শিরোপা ছুঁয়ে দেখা হয়নি বাংলাদেশ দলের। তাই আন্তর্জাতিক কোনো ট্রফি এখনো অধরা হয়েই লাল-সবুজের দলের।

এর আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ মিলিয়ে হেরে যাওয়া ছয়টি ফাইনাল ম্যাচের পাঁচটিতেই একাদশে ছিলেন মাশরাফি। হেরে যাওয়া তিন ফাইনালে নিজেই ছিলেন দলের অধিনায়ক। বারবার হাতে এসে ধরা দিয়েও শিরোপা ফসকে যাওয়ার দুঃখটা তাই ভালোই জানা আছে বাংলাদেশ অধিনায়কের। তাই আরেকটি ফাইনালে উঠে এখনই আবেগে ভেসে যাওয়ার পক্ষপাতী নন দেশসেরা এই পেসার।

তবে আরেকটি ট্রফি জয়ের সুযোগ পেয়ে সেটা হাতছাড়াও করতে চান না মাশরাফি। আরেকবার কোনো ওয়ানডে টুর্নামেন্টের ফাইনালে ওঠা এবং অতীত অভিজ্ঞতা মিলিয়ে একটু সতর্ক থাকতে চান বাংলাদেশ অধিনায়ক। সোমবার ম্যাচ জিতে ফাইনালে ওঠার পর কথা বলেন সংবাদমাধ্যমের সঙ্গে। বাড়তি উচ্ছ্বাসে ভেসে না গিয়ে একটু সাবধানী থাকার পক্ষপাতী মাশরাফি বলেন, “ফাইনাল নিয়ে এখনই চূড়ান্ত কিছু বলছি না আমি। অনেক কথা হয়েছে আগে, অনেক অভিজ্ঞতাও হয়েছে। সেগুলো আমাদের জন্য সুখকর ছিল না। এবারও যেকোনো কিছুই হতে পারে। আরেকবার সুযোগ এসেছে, আমরা আবারও চেষ্টা করব।”

ফাইনালের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজকে এই টুর্নামেন্টে দুই ম্যাচেই অনায়াসে হারিয়েছে বাংলাদেশ। অনেকের হিসাবেই তাই ফাইনালের স্পষ্ট ফেভারিট বাংলাদেশই। তবে ফাইনাল ম্যাচটা সম্পূর্ণ আলাদা। সেদিন যারা ব্যাটে-বলে ভালো পারফর্ম করবে, তারাই ট্রফি জিতবে। তবে বাংলাদেশ অধিনায়ক মাশরাফি যেন একটু বেশি করেই জিততে চাচ্ছেন শিরোপাটা। এর আগে বারবার ফাইনাল হারের পাশাপাশি আরেকটি চিন্তাও মাথায় খেলছে টাইগার অধিনায়কের। এই সিরিজের কিছুদিন পরেই শুরু হবে বিশ্বকাপ। তার আগে এমন একটি শিরোপা জয় দলের ক্রিকেটারদের আত্মবিশ্বাস বাড়াতে দারুণ সহায়তা করবে, এমনটাই মনে করেন মাশরাফি। 

তিনি বলেন, “ট্রফি জিততে পারলে অবশ্যই ভালো লাগবে। আগে কখনো জিতিনি আমরা। তবে শুধু সেটিই নয়, বিশ্বকাপের আগে এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হতে পারলে অনেক আত্মবিশ্বাস নিয়ে আমরা ইংল্যান্ড যেতে পারব।”

রিফাত হত্যা: তৃতীয় আসামি রিশান ফরাজী গ্রেপ্তার আদালতে নিজেকে নির্দোষ দাবি মিন্নির সিরাজগঞ্জের কাজীপুরে রিং বাঁধের ৬০ মিটার ধসে গেছে ইরানের সঙ্গে ‘নিঃশর্ত আলোচনায় রাজি’ যুক্তরাষ্ট্র উত্তরায় যুবকের লাশ উদ্ধার দুপুরে সংবাদ সম্মেলনে আসছেন জিএম কাদের শাকিবের ‘বীর’ ছবিতে বুবলীই থাকছেন নায়িকা পরিবহন ধর্মঘটে অচল সিরাজগঞ্জ যমুনার পানি বিপৎসীমার ১২৪ সেমি ওপরে, বিস্তীর্ণ এলাকা প্লাবিত ‘রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলে খালেদা জিয়ার মুক্তি হতে পারে’ এইচএসসিতে ফেল করে ট্রেনের নিচে ঝাঁপ বৈদেশিক বাণিজ্য আধুনিকায়নে এনবিআরের কর্মপরিকল্পনা উপস্থাপন কিশোর গ্যাং নিয়ন্ত্রণে মাঠে নামছে র‌্যাব আদালতে মিন্নির পক্ষে কোনো আইনজীবী দাঁড়াননি কেন? মা পেলেন জিপিএ ৪, মেয়ে ৫ চাঁদের সাতটি মজার তথ্য জেনে নিন দীর্ঘমেয়াদে বাংলাদেশ দলের কোচ হতে চান সুজন সিবিএর সভাপতি ও সম্পাদকের বিরুদ্ধে মামলা বিশ্বকাপ ব্যর্থতায় নতুন কোচ খুঁজছে এশিয়ার দেশগুলো হিন্দু ছাত্রীকে কোরআন বিলি করার নির্দেশ দিলেন ভারতের আদালত রেললাইনের পাশের অবৈধ স্থাপনাও উচ্ছেদ করা হবে পাকিস্তানে জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ সাঈদ গ্রেপ্তার শেরেবাংলা নগর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রবেশ মুখে চরম দুর্ভোগ! এইচএসসিও পাস করলেন সেই মা আমিরাতের তেল ট্যাংকার গায়েব করেছে ইরান! ব্যাংক ঋণে করপোরেট গ্যারান্টিতে সতর্কতার তাগিদ পুরান ঢাকায় শতবর্ষী ভবন ধস সেটেলমেন্ট অফিসের দুই কর্মকর্তা গ্রেপ্তার সরকারি জমি উদ্ধারে ডিসিদের দেয়া হবে পুরস্কার ইউরোমানি অ্যাওয়ার্ডস পেলেন আইডিএলসি ইনভেস্টমেন্ট