artk
শনিবার, অক্টোবার ১৯, ২০১৯ ২:১৪   |  ৪,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, আগষ্ট ১৪, ২০১৯ ১০:০৫

জাকির নায়েকের বহিষ্কার চান মালয়েশিয়ার ৩ মন্ত্রী

media

ভারতীয় ইসলামিক বক্তা জাকির নায়েককে স্থায়ী নাগরিকত্ব দেওয়ার বিষয়ে মালয়েশিয়ায় মন্ত্রীসভায় আলোচনা হয়েছে। বুধবার মন্ত্রীসভার ওই বৈঠকে জাকির নায়েকের বিরুদ্ধে জাতিবিদ্বেষী মন্তব্যের অভিযোগ এনে তাকে বহিষ্কারের দাবি জানিয়েছেন দেশটির তিন মন্ত্রী। খবর রয়টার্স।

ভারতীয় ইসলামিক বক্তা জাকির নায়েককে স্থায়ী নাগরিকত্ব দেওয়ার বিষয়ে মালয়েশিয়ায় মন্ত্রীসভায় আলোচনা হয়েছে। বুধবার মন্ত্রীসভার ওই বৈঠকে জাকির নায়েকের বিরুদ্ধে জাতিবিদ্বেষী মন্তব্যের অভিযোগ এনে তাকে বহিষ্কারের দাবি জানিয়েছেন দেশটির তিন মন্ত্রী। খবর রয়টার্স।

ভারতে অর্থ পাচার ও বিদ্বেষমূলক বক্তব্য ছড়ানোর মামলায় সম্মুখীন হওয়ার পর তিন বছর ধরে মালয়েশিয়ায় আছেন জাকির নায়েক। সম্প্রতি তিনি বলেছেন, ভারতে হিন্দুরা মুসলমানদের চেয়ে একশগুণ বেশি অধিকার ভোগ করেন। এই মন্তব্যের কারণে মালয়েশিয়ায় ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়েছে।

ধর্মীয় ও বর্ণবাদ সংশ্লিষ্ট বিষয়ে অত্যন্ত স্পর্শকাতর একটি দেশ মালয়েশিয়া, যেখানে তিন কোটি ২০ লাখ জনসংখ্যার মধ্যে ৬০ ভাগ মুসলমান। বাকি ৪০ ভাগের অধিকাংশ চীনা ও ভারতীয় এবং ধর্মের দিক দিয়ে তারা অধিকাংশ হিন্দু।

মালয়েশিয়ার ওই মন্ত্রীরা বলেছেন, মালয়েশিয়ার মুসলিমদের সঙ্গে অমুসলিমদের দূরত্ব তৈরি করার উদ্দেশ্যে এ মন্তব্য করা হয়ে থাকতে পারে। তবে এ অভিযোগ অস্বীকার করেছেন নায়েক।

এক বিবৃতিতে মালয়েশিয়ার যোগাযোগ ও মাল্টিমিডিয়া মন্ত্রী গোবিন্দ সিং দেও বলেন, জাকির নায়েককে মালয়েশিয়া থেকে বিতাড়নে ব্যবস্থা নেওয়ার ব্যাপারে আমরা আমাদের অবস্থান ব্যক্ত করেছি। প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ এ ব্যাপারে নোট নিয়েছেন। সিদ্ধান্তের বিষয়টি তার ওপর ছেড়ে দিয়েছি।

দেশটির মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান এবং পানি, ভূমি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রী জাভিয়ার জয়াকুমারও বিবৃতি প্রকাশ করে নায়েককে বহিষ্কারের জন্য প্রধানমন্ত্রী মাহাথিরের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে বুধবার এক বিবৃতিতে জাকির নায়েক বলেছেন, সাম্প্রদায়িক সংঘাত ছড়াতে ও রাজনৈতিক স্বার্থ হাসিলের উদ্দেশ্যে ইসলাম প্রশ্নে এবং সংখ্যালঘু হিন্দুদের প্রতি মালয়েশিয়ার সরকারের অবস্থান নিয়ে আমার প্রশংসামূলক বক্তব্যকে বিকৃত করা হচ্ছে।

গতকাল মঙ্গলবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেন, নিরাপত্তার কারণে জাকির নায়েককে ভারতে ফেরত পাঠানো সম্ভব নয়। তবে অন্য কোনো দেশ তাকে নিতে চাইলে আমরা স্বাগত জানাব।

ভিন্নমতাবলম্বী ও অন্যধর্মের অনুসারীদের প্রতি বিদ্বেষমূলক ও ঘৃণা ছড়ানোর অভিযোগে ২০১৬ সালের শেষের দিকে ডা. জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে নিষিদ্ধ ঘোষণা করে ভারত সরকার।

‘সরফরাজকে দলে দেখতে চায় না পিসিবি’ বাবা-মেয়ের গলাকাটা লাশ নতুন সম্মেলন মানেই নতুন মুখ: কাদের অতিরিক্ত অতিরিক্ত সচিব, তবুও চলছে পদোন্নতি নিজের পাতা ফাঁদে মৃত্যু হলো মৎস্য চাষীর বার্সেলোনায় সহিংসতা ছড়িয়ে পড়েছে হবিগঞ্জে ‘কৃমিনাশক’ খেয়ে বোনের মৃত্যু, আশঙ্কাজনক দুই ভাই নাটোরে কলেজছাত্রীর মরদেহ উদ্ধার নিজেদের অস্ত্রভাণ্ডারে হামলা চালালো মার্কিন যুদ্ধবিমান ৬৫ হাজার টাকা নিয়ে ১০ জেলেকে ছেড়ে দিলেন এএসআই! বিমানবাহী যুদ্ধজাহাজ তৈরি করছে চীন এমপি বুবলীর বিএ পরীক্ষা দিচ্ছেন ৮ ভাড়াটে ছাত্রী ডিএসইতে মূলধন কমেছে ৪ হাজার কোটি টাকা ব্লকে লেনদেন ৬৩ কোটি টাকার শেয়ার রাবি শিক্ষার্থীকে ছুরিকাঘাত, অবস্থা আশঙ্কাজনক ডিএসইতে বিনিয়োগে ঝুঁকির মাত্রা কমেছে ম্যাচ ফিক্সিংয়ের দায়ে প্রোটিয়া ক্রিকেটারের কারাদণ্ড হবিগঞ্জে দুই ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ ডি মারিয়ার জোড়া গোলে পিএসজির কাছে বড় ব্যবধানে হারলো নিস সম্রাট আতঙ্কে ভুগছেন অনেক মন্ত্রী-এমপি ঋণের জালে পড়ে সপরিবার আত্মহত্যা স্লিম হতে নজর দিন স্ন্যাকসে ছেলের হাতে খুন টারজানের স্ত্রী যক্ষ্মায় সাতে বাংলাদেশ, শীর্ষে ভারত যুবকের কৌশলে হার মানলো সিংহ! (ভিডিও) চট্টগ্রামে হকার্স মার্কেটে আগুন সিলেট ওসমানী হাসপাতালে ভুয়া ডাক্তার আটক! বাংলাদেশকে শতভাগ সহযোগিতা করার কথা বললেন সৌরভ আফগানিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত ৬২ আবারও ব্যর্থ সৌম্য, সেঞ্চুরি বঞ্চিত ইমরুল