artk
বুধবার, আগষ্ট ২১, ২০১৯ ৫:১৪   |  ৫,ভাদ্র ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, আগষ্ট ১৪, ২০১৯ ১০:০৫

জাকির নায়েকের বহিষ্কার চান মালয়েশিয়ার ৩ মন্ত্রী

media

ভারতীয় ইসলামিক বক্তা জাকির নায়েককে স্থায়ী নাগরিকত্ব দেওয়ার বিষয়ে মালয়েশিয়ায় মন্ত্রীসভায় আলোচনা হয়েছে। বুধবার মন্ত্রীসভার ওই বৈঠকে জাকির নায়েকের বিরুদ্ধে জাতিবিদ্বেষী মন্তব্যের অভিযোগ এনে তাকে বহিষ্কারের দাবি জানিয়েছেন দেশটির তিন মন্ত্রী। খবর রয়টার্স।

ভারতীয় ইসলামিক বক্তা জাকির নায়েককে স্থায়ী নাগরিকত্ব দেওয়ার বিষয়ে মালয়েশিয়ায় মন্ত্রীসভায় আলোচনা হয়েছে। বুধবার মন্ত্রীসভার ওই বৈঠকে জাকির নায়েকের বিরুদ্ধে জাতিবিদ্বেষী মন্তব্যের অভিযোগ এনে তাকে বহিষ্কারের দাবি জানিয়েছেন দেশটির তিন মন্ত্রী। খবর রয়টার্স।

ভারতে অর্থ পাচার ও বিদ্বেষমূলক বক্তব্য ছড়ানোর মামলায় সম্মুখীন হওয়ার পর তিন বছর ধরে মালয়েশিয়ায় আছেন জাকির নায়েক। সম্প্রতি তিনি বলেছেন, ভারতে হিন্দুরা মুসলমানদের চেয়ে একশগুণ বেশি অধিকার ভোগ করেন। এই মন্তব্যের কারণে মালয়েশিয়ায় ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়েছে।

ধর্মীয় ও বর্ণবাদ সংশ্লিষ্ট বিষয়ে অত্যন্ত স্পর্শকাতর একটি দেশ মালয়েশিয়া, যেখানে তিন কোটি ২০ লাখ জনসংখ্যার মধ্যে ৬০ ভাগ মুসলমান। বাকি ৪০ ভাগের অধিকাংশ চীনা ও ভারতীয় এবং ধর্মের দিক দিয়ে তারা অধিকাংশ হিন্দু।

মালয়েশিয়ার ওই মন্ত্রীরা বলেছেন, মালয়েশিয়ার মুসলিমদের সঙ্গে অমুসলিমদের দূরত্ব তৈরি করার উদ্দেশ্যে এ মন্তব্য করা হয়ে থাকতে পারে। তবে এ অভিযোগ অস্বীকার করেছেন নায়েক।

এক বিবৃতিতে মালয়েশিয়ার যোগাযোগ ও মাল্টিমিডিয়া মন্ত্রী গোবিন্দ সিং দেও বলেন, জাকির নায়েককে মালয়েশিয়া থেকে বিতাড়নে ব্যবস্থা নেওয়ার ব্যাপারে আমরা আমাদের অবস্থান ব্যক্ত করেছি। প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ এ ব্যাপারে নোট নিয়েছেন। সিদ্ধান্তের বিষয়টি তার ওপর ছেড়ে দিয়েছি।

দেশটির মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান এবং পানি, ভূমি ও প্রাকৃতিক সম্পদ মন্ত্রী জাভিয়ার জয়াকুমারও বিবৃতি প্রকাশ করে নায়েককে বহিষ্কারের জন্য প্রধানমন্ত্রী মাহাথিরের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে বুধবার এক বিবৃতিতে জাকির নায়েক বলেছেন, সাম্প্রদায়িক সংঘাত ছড়াতে ও রাজনৈতিক স্বার্থ হাসিলের উদ্দেশ্যে ইসলাম প্রশ্নে এবং সংখ্যালঘু হিন্দুদের প্রতি মালয়েশিয়ার সরকারের অবস্থান নিয়ে আমার প্রশংসামূলক বক্তব্যকে বিকৃত করা হচ্ছে।

গতকাল মঙ্গলবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেন, নিরাপত্তার কারণে জাকির নায়েককে ভারতে ফেরত পাঠানো সম্ভব নয়। তবে অন্য কোনো দেশ তাকে নিতে চাইলে আমরা স্বাগত জানাব।

ভিন্নমতাবলম্বী ও অন্যধর্মের অনুসারীদের প্রতি বিদ্বেষমূলক ও ঘৃণা ছড়ানোর অভিযোগে ২০১৬ সালের শেষের দিকে ডা. জাকির নায়েকের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে নিষিদ্ধ ঘোষণা করে ভারত সরকার।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে কোনও শিক্ষা প্রতিষ্ঠান নয় রংচঙে তারিক আনাম খান সবজির ঝুড়িতেও ইয়াবা, আটক ২ ছাগল ছিনতাই: ছাত্রলীগ নেতার আগাম জামিন পদত্যাগ করলেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপে ভারত সফরে প্রধানমন্ত্রীকে মোদির আমন্ত্রণ জামিনে বের হয়ে গণপিটুনিতে মৃত্যু আইনশৃঙ্খলা বাহিনীর এমন প্রেস ব্রিফিং দুনিয়ার কোথায় আছে: হাইকোর্ট দেশে এসে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম ইলেকট্রনিক রেকর্ডকে সাক্ষ্য আইনে অন্তর্ভুক্তির জন্য চিঠি ৬০০ টাকার শাড়িতে সাজলেন কঙ্গনা যে ৫ দাবিতে অটল রোহিঙ্গারা গণতন্ত্র ছাড়া কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়: অমর্ত্য সেন বিপিএলে মাশরাফি-সাকিব দুজনকেই চায় রংপুর কিশোরগঞ্জের সাবেক হিসাবরক্ষক সিরাজুল গ্রেফতার মিল্ক ভিটার ৫ হাজার একর জায়গার ৪ হাজার একরই বেহাত সুযোগ চান ফরহাদ, আত্মবিশ্বাসী জহুরুলও ‘নিজ বাড়ি-আশপাশ পরিচ্ছন্ন রাখলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব: অধ্যাপক সায়ীদ লেনদেন ডিএসইতে কমলেও সিএসইতে বেড়েছে ক্ষতিকর প্রাণীর অনিষ্টতা থেকে মুক্ত থাকার দোয়া টাইগারদের দায়িত্ব নিতে ঢাকায় রাসেল ডমিঙ্গো এফআর টাওয়ার মামলা: তাসভীরের পর ফারুকের জামিন তৃতীয় টেস্ট থেকে ছিটকে পড়লেন স্মিথ বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে দল ঘোষণা করলো ভারত সংসদ সদস্য না হয়েও শুল্কমুক্ত ল্যান্ড ক্রুজার গাড়ি মুহিতের ত্রিদেশীয় সিরিজ: বাংলাদেশ সফরে আফগানদের দল ঘোষণা খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মিন্নিকে কেন জামিন নয়, ৭ দিনের মধ্যে জানানোর নির্দেশ হাইকোর্টের সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই ডেঙ্গু নিয়ন্ত্রণে আসবে: মেয়র খোকন কাশ্মীরে স্কুল খুলেছে, শিক্ষার্থী নেই