artk
রোববার, জানুয়ারি ৬, ২০১৯ ৪:৫৪

১ উপজেলাতেই ৪ নারীর নজর সংরক্ষিত আসনে

গৌরীপুর (ময়মনসিংহ) সংবাদদাতা
media

ময়মনসিংহের গৌরীপুর থেকে ৪ নারীনেত্রী জাতীয় সংসদের নারী সংরক্ষিত আসনের সদস্যপদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী বলে জানা গেছে। তারা হলেন- জেলা আওয়ামী লীগের সদস্য নাজনীন আলম ও নিলুফার আনজুম পপি, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রাবেয়া ইসলাম ডলি এবং চিত্রনায়িকা জ্যোতিকা জ্যোতি। এর মধ্যে পপি ছাড়া বাকি ৩ নেত্রী একাদশ সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৩ গৌরীপুর আসন থেকে সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আওয়ামী লীগের মনোনয়ন চেয়ে বঞ্চিত হয়েছেন।

ময়মনসিংহের গৌরীপুর থেকে ৪ নারীনেত্রী জাতীয় সংসদের নারী সংরক্ষিত আসনের সদস্যপদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী বলে জানা গেছে। তারা হলেন- জেলা আওয়ামী লীগের সদস্য নাজনীন আলম ও নিলুফার আনজুম পপি, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রাবেয়া ইসলাম ডলি এবং চিত্রনায়িকা জ্যোতিকা জ্যোতি। এর মধ্যে পপি ছাড়া বাকি ৩ নেত্রী একাদশ সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৩ গৌরীপুর আসন থেকে সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আওয়ামী লীগের মনোনয়ন চেয়ে বঞ্চিত হয়েছেন।

২০১৪ সালের সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী মজিবুর রহমান ফকিরের প্রতিদ্বন্দ্বী হয়ে ভোটের ব্যবধানে দ্বিতীয় হন স্বতন্ত্র প্রার্থী নাজনীন আলম। এরপর মজিবুরের মৃত্যু হলে ওই আসনে ২০১৬ সালের সংসদ উপনির্বাচন ও ২০১৮ সালের সংসদ নির্বাচনে জনসমর্থন নিয়ে মাঠ পর্যায়ে শক্তিশালী অবস্থানে থেকেও আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত হন নাজনীন। তাই এবার নাজনীনকে সংরক্ষিত আসনের সদস্য করার দাবি তুলেছে তার সমর্থকরা।

এ বিষয়ে নাজনীন আলম বলেন, দলকে ভালোবেসে শুধু দিয়েই গেছি, কিন্তু কোনো বেনিফিট নেইনি। রাজনীতির মাঠে শক্তিশালী অবস্থানে থেকেও বারবার মনোনয়ন বঞ্চিত হয়ে জনতাকে কাঁদিয়েছি। তবে আশা রাখি, দলীয় হাইকমান্ড এবার সংরক্ষিত আসনে আমাকে মনোনয়ন দিয়ে তাদের প্রতিশ্রুতি রাখবেন।

অপরদিকে, সংরক্ষিত আসনের শক্তিশালী প্রার্থী হিসেবে আলোচনায় আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী প্রয়াত মাহবুবুল হক শাকিলের স্ত্রী নিলুফার আনজুম পপি। সদ্য সমাপ্ত একাদশ সংসদ নির্বাচনে নৌকা প্রতীকের পক্ষে প্রচারণায় নেমে নারী সমাজ ও তরুণ প্রজন্মের মাঝে বেশ সাড়া জাগিয়েছেন পপি। জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকার পুত্রবধূ ও মুক্তিযোদ্ধা পরিবারের মেয়ে হওয়ায় অল্প সময়ে রাজনীতির মাঠে নিজস্ব অবস্থান গড়ে তুলেছেন এই আওয়ামী লীগ নেত্রী। 

তবে এ বিষয়ে যোগাযোগ করা হলে নিলুফার আনজুম পপি কোনো মন্তব্য করতে রাজি হননি।

এদিকে, বেশ কয়েক বছর ধরে আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় থাকা চিত্রনায়িকা জ্যোতিকা জ্যোতি সংরক্ষিত আসনে দলের মনোনয়ন প্রত্যাশী। একাদশ সংসদ নির্বাচনে তারকাদের সাথে সারাদেশের নৌকা প্রতীকের প্রচারণার পাশাপাশি নিজ এলাকা গৌরীপুরে নৌকার বিজয় নিশ্চিত করতে দিন-রাত পরিশ্রম করে উঠানবৈঠক, পথসভা ও তারকাদের নিয়ে গণসংযোগ করে বেশ সাড়া জাগিয়েছেন এই গুণী অভিনেত্রী। পাশাপাশি দলীয় কর্মকাণ্ডেও তার সরব উপস্থিতি লক্ষ্যণীয়।

জানতে চাইলে জ্যোতিকা জ্যোতি বলেন, আমি বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী। তাই আওয়ামী লীগের হয়ে জনগণের কল্যাণে কাজ করতে চাই। তাছাড়া এলাকার ভোটার ও তরুণ প্রজন্ম আমাকে নেতৃত্বে দেখতে চায়। তাই আমি সংরক্ষিত আসনে দলের মনোনয়ন প্রত্যাশী। তবে দলীয় সিদ্ধান্তের প্রতি আমি শ্রদ্ধাশীল থাকবো।

অপরদিকে, ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে আসা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রাবেয়া ইসলাম ডলি সংরক্ষিত আসনের সদস্য হতে দৌড়ঝাঁপ শুরু করেছেন। আওয়ামী লীগের সক্রিয় রাজনীতির পাশপাশি জনসেবা ও বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে তিনি উল্লেখযোগ্য অবদান রেখে চলেছেন মুক্তিযোদ্ধা পরিবারের মেয়ে ডলি। 

রাবেয়া ইসলাম ডলি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নে কাজ করে যাচ্ছেন। সংসদ নির্বাচনে মনোনয়ন বঞ্চিত হয়েছি। এবার আমি সংরক্ষিত আসনের মনোনয়নের বিষয়ে আশাবাদী।

প্রসঙ্গত, সংসদে ৫০টি নারী সংরক্ষিত আসন রয়েছে। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, আইন নির্ধারিত উপায়ে এ নির্বাচন সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে আগামী ফেব্রুয়ারির মাঝামাঝিতে তফসিল দিয়ে মার্চের মধ্যেই ভোটগ্রহণ করা হবে। 

নিউজবাংলাদেশ.কম/আরআইআর/ডি

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা