artk
রোববার, জানুয়ারি ৬, ২০১৯ ৪:৫৪

১ উপজেলাতেই ৪ নারীর নজর সংরক্ষিত আসনে

গৌরীপুর (ময়মনসিংহ) সংবাদদাতা
media

ময়মনসিংহের গৌরীপুর থেকে ৪ নারীনেত্রী জাতীয় সংসদের নারী সংরক্ষিত আসনের সদস্যপদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী বলে জানা গেছে। তারা হলেন- জেলা আওয়ামী লীগের সদস্য নাজনীন আলম ও নিলুফার আনজুম পপি, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রাবেয়া ইসলাম ডলি এবং চিত্রনায়িকা জ্যোতিকা জ্যোতি। এর মধ্যে পপি ছাড়া বাকি ৩ নেত্রী একাদশ সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৩ গৌরীপুর আসন থেকে সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আওয়ামী লীগের মনোনয়ন চেয়ে বঞ্চিত হয়েছেন।

ময়মনসিংহের গৌরীপুর থেকে ৪ নারীনেত্রী জাতীয় সংসদের নারী সংরক্ষিত আসনের সদস্যপদে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী বলে জানা গেছে। তারা হলেন- জেলা আওয়ামী লীগের সদস্য নাজনীন আলম ও নিলুফার আনজুম পপি, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রাবেয়া ইসলাম ডলি এবং চিত্রনায়িকা জ্যোতিকা জ্যোতি। এর মধ্যে পপি ছাড়া বাকি ৩ নেত্রী একাদশ সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৩ গৌরীপুর আসন থেকে সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আওয়ামী লীগের মনোনয়ন চেয়ে বঞ্চিত হয়েছেন।

২০১৪ সালের সংসদ নির্বাচনে ময়মনসিংহ-৩ আসনে আওয়ামী লীগ প্রার্থী মজিবুর রহমান ফকিরের প্রতিদ্বন্দ্বী হয়ে ভোটের ব্যবধানে দ্বিতীয় হন স্বতন্ত্র প্রার্থী নাজনীন আলম। এরপর মজিবুরের মৃত্যু হলে ওই আসনে ২০১৬ সালের সংসদ উপনির্বাচন ও ২০১৮ সালের সংসদ নির্বাচনে জনসমর্থন নিয়ে মাঠ পর্যায়ে শক্তিশালী অবস্থানে থেকেও আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত হন নাজনীন। তাই এবার নাজনীনকে সংরক্ষিত আসনের সদস্য করার দাবি তুলেছে তার সমর্থকরা।

এ বিষয়ে নাজনীন আলম বলেন, দলকে ভালোবেসে শুধু দিয়েই গেছি, কিন্তু কোনো বেনিফিট নেইনি। রাজনীতির মাঠে শক্তিশালী অবস্থানে থেকেও বারবার মনোনয়ন বঞ্চিত হয়ে জনতাকে কাঁদিয়েছি। তবে আশা রাখি, দলীয় হাইকমান্ড এবার সংরক্ষিত আসনে আমাকে মনোনয়ন দিয়ে তাদের প্রতিশ্রুতি রাখবেন।

অপরদিকে, সংরক্ষিত আসনের শক্তিশালী প্রার্থী হিসেবে আলোচনায় আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী প্রয়াত মাহবুবুল হক শাকিলের স্ত্রী নিলুফার আনজুম পপি। সদ্য সমাপ্ত একাদশ সংসদ নির্বাচনে নৌকা প্রতীকের পক্ষে প্রচারণায় নেমে নারী সমাজ ও তরুণ প্রজন্মের মাঝে বেশ সাড়া জাগিয়েছেন পপি। জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকার পুত্রবধূ ও মুক্তিযোদ্ধা পরিবারের মেয়ে হওয়ায় অল্প সময়ে রাজনীতির মাঠে নিজস্ব অবস্থান গড়ে তুলেছেন এই আওয়ামী লীগ নেত্রী। 

তবে এ বিষয়ে যোগাযোগ করা হলে নিলুফার আনজুম পপি কোনো মন্তব্য করতে রাজি হননি।

এদিকে, বেশ কয়েক বছর ধরে আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় থাকা চিত্রনায়িকা জ্যোতিকা জ্যোতি সংরক্ষিত আসনে দলের মনোনয়ন প্রত্যাশী। একাদশ সংসদ নির্বাচনে তারকাদের সাথে সারাদেশের নৌকা প্রতীকের প্রচারণার পাশাপাশি নিজ এলাকা গৌরীপুরে নৌকার বিজয় নিশ্চিত করতে দিন-রাত পরিশ্রম করে উঠানবৈঠক, পথসভা ও তারকাদের নিয়ে গণসংযোগ করে বেশ সাড়া জাগিয়েছেন এই গুণী অভিনেত্রী। পাশাপাশি দলীয় কর্মকাণ্ডেও তার সরব উপস্থিতি লক্ষ্যণীয়।

জানতে চাইলে জ্যোতিকা জ্যোতি বলেন, আমি বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী। তাই আওয়ামী লীগের হয়ে জনগণের কল্যাণে কাজ করতে চাই। তাছাড়া এলাকার ভোটার ও তরুণ প্রজন্ম আমাকে নেতৃত্বে দেখতে চায়। তাই আমি সংরক্ষিত আসনে দলের মনোনয়ন প্রত্যাশী। তবে দলীয় সিদ্ধান্তের প্রতি আমি শ্রদ্ধাশীল থাকবো।

অপরদিকে, ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে আসা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রাবেয়া ইসলাম ডলি সংরক্ষিত আসনের সদস্য হতে দৌড়ঝাঁপ শুরু করেছেন। আওয়ামী লীগের সক্রিয় রাজনীতির পাশপাশি জনসেবা ও বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে তিনি উল্লেখযোগ্য অবদান রেখে চলেছেন মুক্তিযোদ্ধা পরিবারের মেয়ে ডলি। 

রাবেয়া ইসলাম ডলি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নে কাজ করে যাচ্ছেন। সংসদ নির্বাচনে মনোনয়ন বঞ্চিত হয়েছি। এবার আমি সংরক্ষিত আসনের মনোনয়নের বিষয়ে আশাবাদী।

প্রসঙ্গত, সংসদে ৫০টি নারী সংরক্ষিত আসন রয়েছে। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, আইন নির্ধারিত উপায়ে এ নির্বাচন সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে আগামী ফেব্রুয়ারির মাঝামাঝিতে তফসিল দিয়ে মার্চের মধ্যেই ভোটগ্রহণ করা হবে। 

নিউজবাংলাদেশ.কম/আরআইআর/ডি

স্মার্ট বাজারে ক্লাসিক: নোকিয়া ২৭২০ ফ্লিপ ইভিএমে ৫০ শতাংশ ভোট না পড়লে ব্যালটে ভোটগ্রহণ চান ইসি মাহবুব সালমাদের ভারত বধ পঞ্চম বিয়ে সারলেন পামেলা কুবি সমাবর্তন: চ্যান্সেলর অ্যাওয়ার্ড পাচ্ছেন ১৩ শিক্ষার্থী চীনে ভাইরাসে ৯ জনের মৃত্যু আক্রান্ত ৪৪০ সংসদে ৮২৩৮ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ কুকুর হত্যার দায়ে আট মাসের কারাদণ্ড একুশ ফার্স্ট প্রসপেক্টাস অনুমোদন ধনী-গরিব নির্বিশেষে সুবিচার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী ডিএসই-সিএসইর নতুন এমডি নিয়োগের অনুমোদন বিএসইসির এশিয়া ও বিশ্ব একাদশের ম্যাচ আয়োজন করছে না ভারত অনিয়মের বিরুদ্ধে দুদকের অভিযান মানিকগঞ্জে বাসায় ঢুকে মেয়ের চোখের সামনে মাকে হত্যা নির্বাচনী গণসংযোগে হামলা: ইসির পদক্ষেপের অপেক্ষায় তাবিথ এসকে সিনহাকে হাজিরে গেজেট প্রকাশের নির্দেশ ই-পাসপোর্ট পেতে আবেদন করবেন যেভাবে চাটার্ড বিমানে রাতে পাকিস্তানে উড়াল দিচ্ছে টাইগাররা দুর্নীতি করে জনগণের হক নষ্ট করবেন না: দুদক কমিশনার চাই না, নির্বাচনে কোনো অভিযোগ ইসি পর্যন্ত গড়াক: সিইসি টাইগারদের নতুন পেস বোলিং কোচ গিবসন সব ধরনের সূচকে উত্থান নিউজিল্যান্ড সফরে ভারতের দল ঘোষণা পাকিস্তান-বাংলাদেশ ম্যাচ দিয়ে অভিষেক হচ্ছে মাদুগালের গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি ঢাবির ৪ শিক্ষার্থীকে রাতভর পিটিয়েছে ছাত্রলীগ ফারমার্স ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট কাশ্মীর ইস্যুতে পাক-ভারতকে সাহায্য করতে চান ট্রাম্প বিজিএমইএ ভবন ভাঙার কাজ শুরু পর্তুগালে সংঘর্ষে মৃত্যুর খবর সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব