artk
বৃহস্পতিবার, মার্চ ১২, ২০১৫ ৬:১৯

১০৩ ল্যাপটপের পরিবহন ব্যয় ৮২ হাজার টাকা!

media

দিনাজপুর: ঢাকা থেকে দিনাজপুরে অনুদানের ১০৩টি ল্যাপটপ, স্পিকার, মাউস আনার পরিবহন ভাড়া হিসেবে জেলা প্রাথমিক শিক্ষা অফিস শিক্ষকদের কাছ থেকে আদায় করেছেন সাড়ে ৮২ হাজার টাকা।

দিনাজপুর জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, জেলার ১৩টি উপজেলার মধ্যে ১২টিতে ৮টি করে ৯৬টি এবং বোচাগঞ্জ উপজেলায় ৭টি ল্যাপটপ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুদান হিসেবে বুধ ও বৃহস্পতিবার দুদিনে হস্তান্তর করা হয়। ঢাকা থেকে ১০৩টি ল্যাপটপ আনার জন্য পরিবহন খাতে কোনো ব্যয় বরাদ্দ না থাকায় জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ১০৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকের কাছ থেকে ৮০০ টাকা হারে ৮২ হাজার চারশ টাকা পরিবহন ব্যয় হিসেবে নগদ আদায় করেন।

সূত্র জানায়, বিদ্যালয়ে সরকারি উপকরণের ভাড়া বাবদ টাকা আদায় করার কোনো নিয়ম নেই। এগুলোর ব্যয়ভার বহন করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। কিন্তু জেলা শিক্ষা কর্মকর্তা অনিয়মতান্ত্রিকভাবে বিদ্যালয়গুলোতে চাপ প্রয়োগ করে এসব টাকা আদায় করেন।

প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কর্মকর্তা মো. একরামুল হক টাকা আদায়ের কথা স্বীকার করে বলেন, ১০৩টি ল্যাপটপ, স্পিকার ও মাউস আনতে ৬৫ হাজার টাকার বেশি পরিবহন ব্যয় হয়েছে।

তিনি আরও বলেন, এতোগুলি টাকা কোনো খাত থেকে পরিশোধ করার উপায় না থাকায় তিনি এই উদ্যোগ নেন। ১৩টি উপজেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের পরিবহন ব্যয় চেয়ে অধিদপ্তরে পত্র দেয়া হয়েছে। পত্র পাঠানোর পর অধিদপ্তর থেকে অর্থ বরাদ্দ করলে বিদ্যালয়ের কাছ থেকে নেয়া সাড়ে ৮২ হাজার টাকা ফেরত দেয়া হবে বলে তিনি জানান।

নিউজবাংলাদেশ.কম/কেজেএইচ

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা