artk

লাইফস্টাইল ডেস্ক

মঙ্গলবার, মে ২৮, ২০১৯ ১১:১০

গরমে স্বস্তি পান এই উপায়ে

media

শেষ হতে চললো মে মাস। কিন্তু তাপমাত্রা কমার লক্ষণ নেই। বরং গরমে হাঁসফাঁস করছেন সাধারণ মানুষ। এর মধ্যে আবার ঘনিয়ে এলো ঈদ। এমন অবস্থায় ঘরে এসি বসানোর ধুম পড়েছে। কিন্তু তাতে পরিবেশের ওপর কী মারাত্মক প্রভাব পড়ছে জানেন?

এসি থেকে হাইড্রো ফ্লুরো কার্বন এবং ক্লোরো ফ্লুরো কার্বন গ্যাস বেরোয়, যেগুলো পরিবেশের পক্ষে ক্ষতিকর গ্রিন হাউস গ্যাসের তালিকায় পড়ে। এই গ্রিন হাউস গ্যাসগুলোই বিশ্ব উষ্ণায়নের জন্য দায়ী। গরম থেকে নিষ্কৃতি পেতে তাই ঘরোয়া টোটকার সাহায্য নিন বরং। এতে সাশ্রয়ও হবে। আবার বাঁচবে পরিবেশও।

ব্যাগ-ছাতা সামলানোর ঝক্কি অনেক। রোদ থেকে বাঁচতে তাই টুপি পরেন অনেকে। কিন্তু প্রচণ্ড রোদে তা বিশেষ কাজ দেয় না। উল্টো মাথাব্যথা শুরু হয়। 

তবে সহজেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তার জন্য দরকার সুপারি গাছের পাতার খোল। টুপির মাপ নিয়ে সুপারি পাতার খোল গোল করে কেটে নিন। সেটি পানিতে ভিজিয়ে রাখুন কিছু ক্ষণ। বাইরে বেরোনোর আগে পানি ঝেড়ে টুপির মধ্যে রেখে দিন। সেই অবস্থাতেই টুপি পরে বেরোন। এতে মাথায় রোদ লাগবে না।

রোদে বাড়ির ছাদ তেতে গেলে গরমে কষ্ট হয়। অতি সহজেই এর থেকে মুক্তি পেতে পারেন। তার জন্য লাগবে অ্যালুমিনিয়াম ফয়েল, থার্মোকল শিট এবং বস্তা। যে ঘরে ঘুমোন, তার ছাদে প্রথমে বস্তা পাততে হবে। তার ওপর বিছিয়ে দিতে হবে থার্মোকল শিট, যা ঢেকে দিতে হবে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে।

খেয়াল রাখবেন অ্যালুমিনিয়াম ফয়েল এবং থার্মোকল শিটের মধ্যে একটুও ফাঁক থাকা চলবে না। হাওয়ায় ফয়েল যাতে উড়ে না যায়, তার জন্য তার উপর ইট চাপিয়ে দিয়ে পারেন। এর ফলে তিনটি স্তর পেরিয়ে সরাসরি ছাদে রোদ পড়বে না। এভাবে ঘরের তাপমাত্রা প্রায় পাঁচ ডিগ্রি কমানো সম্ভব।

পাখার গরম হাওয়ায় ঘরে টিকতে পারছেন না? তারও উপায় রয়েছে। দরকার শুধু একটি টেবিল ফ্যান এবং দুটি প্লাস্টিকের বোতলের। প্লাস্টিকের বোতলের নিচের অংশ গোল করে কেটে নিন। এ বার দড়ি বা ফিতে দিয়ে টেবিল ফ্যানের পেছনে আটকে দিন। পাখা চালু করার আগে বোতল দুটির মধ্যে বরফের টুকরো রেখে দিন। সুইচ টিপলেই ঠাণ্ডা হাওয়া।

জানালার সামনে ভিজে কাপড় ঝুলিয়ে রাখলে ঘর ঠাণ্ডা হয় নিশ্চয়ই জানেন! কিন্তু ভিজে চাদর গায়ে রেখে শোয়ার কথা শুনেছেন? প্রচণ্ড গরম থেকে রেহাই পেতে মিশরের মানুষ এই উপায় খুঁজে বার করেছেন। এ ক্ষেত্রে গা ঢাকার চাদর হালকা করে ভিজিয়ে নিন। গায়ের উপর চাপিয়ে শুয়ে পড়ুন। চাদর যত শুকোবে, ততই ঠাণ্ডা বোধ করবেন আপনি।

ভিজে চাদর গায়ে জড়িয়ে শুতে আপত্তি থাকলে, অন্য উপায়ও রয়েছে। সে ক্ষেত্রে বিছানার চাদরে বেবি পাওডার ছড়িয়ে নিন। তাড়াতাড়ি ঘাম শুকিয়ে যাবে। আবার তেমন গরমও লাগবে না।

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা