artk
বৃহস্পতিবার, অক্টোবার ২৪, ২০১৯ ২:৩২   |  ৮,কার্তিক ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

মঙ্গলবার, মে ২৮, ২০১৯ ১১:১০

গরমে স্বস্তি পান এই উপায়ে

media

শেষ হতে চললো মে মাস। কিন্তু তাপমাত্রা কমার লক্ষণ নেই। বরং গরমে হাঁসফাঁস করছেন সাধারণ মানুষ। এর মধ্যে আবার ঘনিয়ে এলো ঈদ। এমন অবস্থায় ঘরে এসি বসানোর ধুম পড়েছে। কিন্তু তাতে পরিবেশের ওপর কী মারাত্মক প্রভাব পড়ছে জানেন?

এসি থেকে হাইড্রো ফ্লুরো কার্বন এবং ক্লোরো ফ্লুরো কার্বন গ্যাস বেরোয়, যেগুলো পরিবেশের পক্ষে ক্ষতিকর গ্রিন হাউস গ্যাসের তালিকায় পড়ে। এই গ্রিন হাউস গ্যাসগুলোই বিশ্ব উষ্ণায়নের জন্য দায়ী। গরম থেকে নিষ্কৃতি পেতে তাই ঘরোয়া টোটকার সাহায্য নিন বরং। এতে সাশ্রয়ও হবে। আবার বাঁচবে পরিবেশও।

ব্যাগ-ছাতা সামলানোর ঝক্কি অনেক। রোদ থেকে বাঁচতে তাই টুপি পরেন অনেকে। কিন্তু প্রচণ্ড রোদে তা বিশেষ কাজ দেয় না। উল্টো মাথাব্যথা শুরু হয়। 

তবে সহজেই এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তার জন্য দরকার সুপারি গাছের পাতার খোল। টুপির মাপ নিয়ে সুপারি পাতার খোল গোল করে কেটে নিন। সেটি পানিতে ভিজিয়ে রাখুন কিছু ক্ষণ। বাইরে বেরোনোর আগে পানি ঝেড়ে টুপির মধ্যে রেখে দিন। সেই অবস্থাতেই টুপি পরে বেরোন। এতে মাথায় রোদ লাগবে না।

রোদে বাড়ির ছাদ তেতে গেলে গরমে কষ্ট হয়। অতি সহজেই এর থেকে মুক্তি পেতে পারেন। তার জন্য লাগবে অ্যালুমিনিয়াম ফয়েল, থার্মোকল শিট এবং বস্তা। যে ঘরে ঘুমোন, তার ছাদে প্রথমে বস্তা পাততে হবে। তার ওপর বিছিয়ে দিতে হবে থার্মোকল শিট, যা ঢেকে দিতে হবে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে।

খেয়াল রাখবেন অ্যালুমিনিয়াম ফয়েল এবং থার্মোকল শিটের মধ্যে একটুও ফাঁক থাকা চলবে না। হাওয়ায় ফয়েল যাতে উড়ে না যায়, তার জন্য তার উপর ইট চাপিয়ে দিয়ে পারেন। এর ফলে তিনটি স্তর পেরিয়ে সরাসরি ছাদে রোদ পড়বে না। এভাবে ঘরের তাপমাত্রা প্রায় পাঁচ ডিগ্রি কমানো সম্ভব।

পাখার গরম হাওয়ায় ঘরে টিকতে পারছেন না? তারও উপায় রয়েছে। দরকার শুধু একটি টেবিল ফ্যান এবং দুটি প্লাস্টিকের বোতলের। প্লাস্টিকের বোতলের নিচের অংশ গোল করে কেটে নিন। এ বার দড়ি বা ফিতে দিয়ে টেবিল ফ্যানের পেছনে আটকে দিন। পাখা চালু করার আগে বোতল দুটির মধ্যে বরফের টুকরো রেখে দিন। সুইচ টিপলেই ঠাণ্ডা হাওয়া।

জানালার সামনে ভিজে কাপড় ঝুলিয়ে রাখলে ঘর ঠাণ্ডা হয় নিশ্চয়ই জানেন! কিন্তু ভিজে চাদর গায়ে রেখে শোয়ার কথা শুনেছেন? প্রচণ্ড গরম থেকে রেহাই পেতে মিশরের মানুষ এই উপায় খুঁজে বার করেছেন। এ ক্ষেত্রে গা ঢাকার চাদর হালকা করে ভিজিয়ে নিন। গায়ের উপর চাপিয়ে শুয়ে পড়ুন। চাদর যত শুকোবে, ততই ঠাণ্ডা বোধ করবেন আপনি।

ভিজে চাদর গায়ে জড়িয়ে শুতে আপত্তি থাকলে, অন্য উপায়ও রয়েছে। সে ক্ষেত্রে বিছানার চাদরে বেবি পাওডার ছড়িয়ে নিন। তাড়াতাড়ি ঘাম শুকিয়ে যাবে। আবার তেমন গরমও লাগবে না।

 

শিহাব হত্যা: গফরগাঁওয়ে ১১ জনের যাবজ্জীবন অতিরিক্ত সচিব পদে ১৫৬ কর্মকর্তার পদোন্নতি ঢাবিতে প্রথম বর্ষ থেকেই সিট টাঙ্গাইলের সেই রাজস্ব কর্মকর্তা বরখাস্ত বিসিবির সঙ্গে আলোচনায় সাকিবরা অস্ত্র-মাদকে সংশ্লিষ্টতায় ঢাবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার ১ নভেম্বর থেকে কার্যকর হচ্ছে সড়ক পরিবহন আইন হত্যা মামলায় রিমান্ডে খালেদ জামায়াতের শীর্ষ ২ পদে কারা আসছেন বিসিবির কাছে ১৩ দফা দাবি ক্রিকেটারদের ২০ লাখ টাকার মুকুট পরাতে ঢাকায় সুস্মিতা সেন ২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি পুঁজিবাজারে ধস: মতিঝিল এলাকায় বিক্ষোভ নিষেধ দুই এমপিসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিসিবির সঙ্গে আলোচনা নয়, সংবাদ সম্মেলন করবেন ক্রিকেটাররা জনগণ অবৈধ সরকারের অপসারণ চায়: আব্বাস ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ বন্ধের নির্দেশ কন্যা সন্তানের মা হলেন রুমানা ক্রিকেটারদের অপেক্ষায় বিসিবি কর্মকর্তারা যুক্তরাজ্যে লরি থেকে ৩৯ মৃতদেহ উদ্ধার ওয়ার্কার্স পার্টিতে ভাঙনের সুর “যোগ্য প্রতিষ্ঠানকেই এমপিওভুক্ত করা হয়েছে” দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের পদমর্যাদা চান প্রাথমিক শিক্ষকরা পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল