artk
সোমবার, মে ২০, ২০১৯ ৭:২৮   |  ৬,জ্যৈষ্ঠ ১৪২৬
বুধবার, মে ১৫, ২০১৯ ১০:৪৬

‘গানকে যেন মেশিনগান বানানো না হয়’

বিনোদন ডেস্ক
media
এই প্রসঙ্গে তিনি বলেন, রমজানের আগ পর্যন্ত নিয়মিত স্টেজ শো করেছি। পাশাপাশি টেলিভিশন চ্যানেলেও অংশ নিয়েছি। এখন রমজানের কারণে শো কম। তবে গানের সঙ্গে আছি। প্রতিদিনই আমি প্র্যাকটিস করি।

আধুনিক গানের জনপ্রিয় কন্ঠশিল্পী মনির খান। ‘তোমার কোনো দোষ নাই, ‘আবার কেন পিছু ডাকো’, ‘অঞ্জনা, ‘প্রেমের তাজমহল’সহ তার অসংখ্য জনপ্রিয় গান শ্রোতাদের মুখে মুখে ফেরে। তবে মাঝে রাজনীতিতে ব্যস্ত হয়ে পড়েন এই কন্ঠশিল্পী।

এছাড়া অডিও বাজারের অস্থির অবস্থার কারণে নতুন গান প্রকাশ থেকে বিরত ছিলেন। সম্প্রতি তিনি ঘোষণা দিয়েছেন আবারও নিয়মিত গান প্রকাশ করবেন। সংগীতশিল্পী হয়েই তিনি বাকি জীবনটা পার করতে চান।

মনির খান বলেন, আমি আজকে মনির খান হয়েছি গানের কল্যাণে। শ্রোতাদের ভালোবাসায়। তাই সিদ্ধান্ত নিয়েছি নিয়মিত গান করব। রাজনীতিতে নিজেকে আর জড়াবো না। বর্তমান গান নিয়ে মনির খানের ব্যস্ততা কেমন?

এই প্রসঙ্গে তিনি বলেন, রমজানের আগ পর্যন্ত নিয়মিত স্টেজ শো করেছি। পাশাপাশি টেলিভিশন চ্যানেলেও অংশ নিয়েছি। এখন রমজানের কারণে শো কম। তবে গানের সঙ্গে আছি। প্রতিদিনই আমি প্র্যাকটিস করি।

ঈদে কি শ্রোতারা নতুন গান পাবেন? তিনি বলেন, ঈদুল ফিতর উপলক্ষে নতুন একটি গানের অ্যালবাম প্রকাশ করব। অ্যালবামের নাম ‘হৃদয়ের যন্ত্রণা’। অ্যালবামে দশটি গান থাকবে। গানের কথা লিখেছেন লিটন শিকদার। সুর ও সংগীতায়োজন করেছেন শেখ সাদী খান। এরই মধ্যে কয়েকটি গানের রেকর্ডিং সম্পন্ন হয়েছে। আমি সব সময় কথাকে গুরুত্ব দিয়ে গান করি। এবারও তার ব্যতিক্রম হবে না। প্রতিটি গানের কথা হৃদয় স্পর্শ করার মতো। সুর ও সংগীতায়োজনও চমৎকার। অ্যালবামটি ঈদ উপলক্ষে ইউটিউবে আমার নিজস্ব চ্যানেলে অডিও ভার্সনে প্রকাশ করা হবে। ঈদের পর সবকটি গানের ভিডিও নির্মাণ করে প্রকাশ করার ইচ্ছে আছে।

মিউজিক ভিডিওর সূত্র ধরে মনির খানের কাছে জানতে চাওয়া-মিউজিক ভিডিওকে কিভাবে দেখেন তিনি? এই প্রশ্নের উত্তরে শিল্পী বলেন, প্রযুক্তি এখন আমাদের সব কিছু সহজ করে দিয়েছে। তাই বলে এটির অপব্যবহার করা যাবে না। মিউজিক ভিডিও হতে পারে। তাই বলে গানের চেয়ে মিউজিক ভিডিওর দিকে গুরুত্ব বেশি দেওয়া উচিত নয়। সিডির যুগে আমাদের অনেক গান মিউজিক ভিডিও হয়েছে। কিন্তু এখন যেভাবে মিউজিক ভিডিও করা হচ্ছে সেটি ঠিক নয়। গানের কথা ও সুরের দিকে আমাদের গুরুত্ব দিতে হবে। গানকে যেন মেশিনগান বানানো না হয়। আমাদের শিল্পীদের মনে রাখতে হবে গান শোনার বিষয়। একটি ভালো গানকে শ্রোতারা নানা ভাবে চিত্রকল্প করতে পারেন। এই সময়ের গানের কথায় নানা ধরনের উদ্ভট শব্দের ব্যবহার হচ্ছে।

এটি নিয়ে মনির খানের মন্তব্য কি? তিনি বলেন, আমাদের সোনালী যুগের গানের দিকে তাকালে দেখি কতটা সমৃদ্ধ ছিল সে সময়ের গানের ভান্ডার। ২০ বছর আগের যে গানগুলো এখন শ্রোতাদের মুখে শোনা যায় সেগুলোরও কথা ও সুর সবার হৃদয় ছুয়ে যায়। ‘ভাই নাই ঘরে, তুমি আসো ফিরে’ এটাতো কোনো গান হতে পারে না। যে গান মানুষের কথা বলে, যে গানের সুর হৃদয় ছুয়ে যায় শেষ পর্যন্ত সেই গানগুলো স্থায়ী হয়। নতুন শিল্পীদের গানের কথা ও সুরের দিকে গুরুত্ব দিতে হবে। মনে রাখতে হবে ইউটিউব ভিউ দিয়ে আলোচনায় আসা যায়। কিন্তু ইউটিউব ভিউ দিয়ে শিল্পী হওয়া যায় না

ইতালিতে ঝড় তুলেছে বাংলাদেশি বংশদ্ভূত ফাইমের মুভি ‘বাংলা’ আদালতের আদেশ না মানায় ‘বাঘাবাড়ী ঘি’কে ২২ লাখ টাকা জরিমানা ছেলের জন্য চিকিৎসা চেয়ে চিকিৎসকের হাতে মার খেলেন বাবা! ছেলেশিশুকে রেখে পালিয়ে গেলেন মা মুক্তিযোদ্ধা-এতিমদের সঙ্গে ইফতার করলেন প্রধানমন্ত্রী ১৫ টাকার ওষুধের দাম ৬০০ টাকা, জরিমানা ২০ হাজার প্রধানমন্ত্রীর কাছে ছাত্রলীগ নেতার খোলা চিঠি বগুড়া-৬ উপনির্বাচনে আ.লীগের প্রার্থী টি জামান নিকেতা ‘ইয়েমেনে সহস্রাধিক মসজিদ ধ্বংস করেছে সৌদি জোট’ ভোটগ্রহণ শেষ, জরিপে এগিয়ে মোদি বাড়ানো হয়েছে মোবাইল ব্যাংকিং লেনদেনের সীমা বিড়ি শিল্প টিকিয়ে রাখতে যৌক্তিক আন্দোলনের সঙ্গে আছি: রসিক মেয়র মোস্তফা ‘দায়িত্ব সঠিকভাবে পালন না করা অপরাধ’ ভর্তুকি দিয়ে হলেও চাল রপ্তানি করা হবে: অর্থমন্ত্রী রূপপুরে হরিলুট: ঠিকাদারি বিল বন্ধের নির্দেশ হরিণের মাংসের অবৈধ ব্যবসা যেভাবে চলে কেউই আইনের ঊর্ধ্বে নয়: দুদক চেয়ারম্যান নিজেকে সমকামী ঘোষণা করলেন ভারতের দ্রুততম নারী ছাত্রলীগ নেত্রী দিশাকে অপহরণের চেষ্টা ক্লাসিফাইড লোন কমিয়ে আনবে পূবালী ব্যাংক তিন মোবাইল কোম্পানিকে ১৫ কোটি টাকা জরিমানা মন্ত্রিসভায় রদবদল, ডা. মুরাদ স্বাস্থ্য থেকে তথ্যে রিপোর্টিং আর মতামত আলাদা করতে হবে: আইনমন্ত্রী এটি পুরোটাই দলীয় অর্জন: মাশরাফি মুক্তিযোদ্ধা স্বীকৃতির ন্যূনতম বয়সের পরিপত্র হাই কোর্টে বাতিল বিশ্বকাপে ক্যারিবীয়দের রিজার্ভ স্কোয়াডে ব্রাভো-পোলার্ড সিডনিতে কুরআন ক্লাসের ইফতার অনুষ্ঠিত ওবায়দুল কাদেরের ‘দ্বিতীয় ইনিংস’ শুরু উড়ন্ত লাথির শিকার টার্মিনেটর তারকা আর্নল্ড শোয়ার্জনেগার ১৫তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারির ফল প্রকাশ