artk
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ১:৪১   |  ৩,শ্রাবণ ১৪২৬
বুধবার, মে ১৫, ২০১৯ ১০:৪৬

‘গানকে যেন মেশিনগান বানানো না হয়’

বিনোদন ডেস্ক
media
এই প্রসঙ্গে তিনি বলেন, রমজানের আগ পর্যন্ত নিয়মিত স্টেজ শো করেছি। পাশাপাশি টেলিভিশন চ্যানেলেও অংশ নিয়েছি। এখন রমজানের কারণে শো কম। তবে গানের সঙ্গে আছি। প্রতিদিনই আমি প্র্যাকটিস করি।

আধুনিক গানের জনপ্রিয় কন্ঠশিল্পী মনির খান। ‘তোমার কোনো দোষ নাই, ‘আবার কেন পিছু ডাকো’, ‘অঞ্জনা, ‘প্রেমের তাজমহল’সহ তার অসংখ্য জনপ্রিয় গান শ্রোতাদের মুখে মুখে ফেরে। তবে মাঝে রাজনীতিতে ব্যস্ত হয়ে পড়েন এই কন্ঠশিল্পী।

এছাড়া অডিও বাজারের অস্থির অবস্থার কারণে নতুন গান প্রকাশ থেকে বিরত ছিলেন। সম্প্রতি তিনি ঘোষণা দিয়েছেন আবারও নিয়মিত গান প্রকাশ করবেন। সংগীতশিল্পী হয়েই তিনি বাকি জীবনটা পার করতে চান।

মনির খান বলেন, আমি আজকে মনির খান হয়েছি গানের কল্যাণে। শ্রোতাদের ভালোবাসায়। তাই সিদ্ধান্ত নিয়েছি নিয়মিত গান করব। রাজনীতিতে নিজেকে আর জড়াবো না। বর্তমান গান নিয়ে মনির খানের ব্যস্ততা কেমন?

এই প্রসঙ্গে তিনি বলেন, রমজানের আগ পর্যন্ত নিয়মিত স্টেজ শো করেছি। পাশাপাশি টেলিভিশন চ্যানেলেও অংশ নিয়েছি। এখন রমজানের কারণে শো কম। তবে গানের সঙ্গে আছি। প্রতিদিনই আমি প্র্যাকটিস করি।

ঈদে কি শ্রোতারা নতুন গান পাবেন? তিনি বলেন, ঈদুল ফিতর উপলক্ষে নতুন একটি গানের অ্যালবাম প্রকাশ করব। অ্যালবামের নাম ‘হৃদয়ের যন্ত্রণা’। অ্যালবামে দশটি গান থাকবে। গানের কথা লিখেছেন লিটন শিকদার। সুর ও সংগীতায়োজন করেছেন শেখ সাদী খান। এরই মধ্যে কয়েকটি গানের রেকর্ডিং সম্পন্ন হয়েছে। আমি সব সময় কথাকে গুরুত্ব দিয়ে গান করি। এবারও তার ব্যতিক্রম হবে না। প্রতিটি গানের কথা হৃদয় স্পর্শ করার মতো। সুর ও সংগীতায়োজনও চমৎকার। অ্যালবামটি ঈদ উপলক্ষে ইউটিউবে আমার নিজস্ব চ্যানেলে অডিও ভার্সনে প্রকাশ করা হবে। ঈদের পর সবকটি গানের ভিডিও নির্মাণ করে প্রকাশ করার ইচ্ছে আছে।

মিউজিক ভিডিওর সূত্র ধরে মনির খানের কাছে জানতে চাওয়া-মিউজিক ভিডিওকে কিভাবে দেখেন তিনি? এই প্রশ্নের উত্তরে শিল্পী বলেন, প্রযুক্তি এখন আমাদের সব কিছু সহজ করে দিয়েছে। তাই বলে এটির অপব্যবহার করা যাবে না। মিউজিক ভিডিও হতে পারে। তাই বলে গানের চেয়ে মিউজিক ভিডিওর দিকে গুরুত্ব বেশি দেওয়া উচিত নয়। সিডির যুগে আমাদের অনেক গান মিউজিক ভিডিও হয়েছে। কিন্তু এখন যেভাবে মিউজিক ভিডিও করা হচ্ছে সেটি ঠিক নয়। গানের কথা ও সুরের দিকে আমাদের গুরুত্ব দিতে হবে। গানকে যেন মেশিনগান বানানো না হয়। আমাদের শিল্পীদের মনে রাখতে হবে গান শোনার বিষয়। একটি ভালো গানকে শ্রোতারা নানা ভাবে চিত্রকল্প করতে পারেন। এই সময়ের গানের কথায় নানা ধরনের উদ্ভট শব্দের ব্যবহার হচ্ছে।

এটি নিয়ে মনির খানের মন্তব্য কি? তিনি বলেন, আমাদের সোনালী যুগের গানের দিকে তাকালে দেখি কতটা সমৃদ্ধ ছিল সে সময়ের গানের ভান্ডার। ২০ বছর আগের যে গানগুলো এখন শ্রোতাদের মুখে শোনা যায় সেগুলোরও কথা ও সুর সবার হৃদয় ছুয়ে যায়। ‘ভাই নাই ঘরে, তুমি আসো ফিরে’ এটাতো কোনো গান হতে পারে না। যে গান মানুষের কথা বলে, যে গানের সুর হৃদয় ছুয়ে যায় শেষ পর্যন্ত সেই গানগুলো স্থায়ী হয়। নতুন শিল্পীদের গানের কথা ও সুরের দিকে গুরুত্ব দিতে হবে। মনে রাখতে হবে ইউটিউব ভিউ দিয়ে আলোচনায় আসা যায়। কিন্তু ইউটিউব ভিউ দিয়ে শিল্পী হওয়া যায় না

রিফাত হত্যা: তৃতীয় আসামি রিশান ফরাজী গ্রেপ্তার আদালতে নিজেকে নির্দোষ দাবি মিন্নির সিরাজগঞ্জের কাজীপুরে রিং বাঁধের ৬০ মিটার ধসে গেছে ইরানের সঙ্গে ‘নিঃশর্ত আলোচনায় রাজি’ যুক্তরাষ্ট্র উত্তরায় যুবকের লাশ উদ্ধার দুপুরে সংবাদ সম্মেলনে আসছেন জিএম কাদের শাকিবের ‘বীর’ ছবিতে বুবলীই থাকছেন নায়িকা পরিবহন ধর্মঘটে অচল সিরাজগঞ্জ যমুনার পানি বিপৎসীমার ১২৪ সেমি ওপরে, বিস্তীর্ণ এলাকা প্লাবিত ‘রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলে খালেদা জিয়ার মুক্তি হতে পারে’ এইচএসসিতে ফেল করে ট্রেনের নিচে ঝাঁপ বৈদেশিক বাণিজ্য আধুনিকায়নে এনবিআরের কর্মপরিকল্পনা উপস্থাপন কিশোর গ্যাং নিয়ন্ত্রণে মাঠে নামছে র‌্যাব আদালতে মিন্নির পক্ষে কোনো আইনজীবী দাঁড়াননি কেন? মা পেলেন জিপিএ ৪, মেয়ে ৫ চাঁদের সাতটি মজার তথ্য জেনে নিন দীর্ঘমেয়াদে বাংলাদেশ দলের কোচ হতে চান সুজন সিবিএর সভাপতি ও সম্পাদকের বিরুদ্ধে মামলা বিশ্বকাপ ব্যর্থতায় নতুন কোচ খুঁজছে এশিয়ার দেশগুলো হিন্দু ছাত্রীকে কোরআন বিলি করার নির্দেশ দিলেন ভারতের আদালত রেললাইনের পাশের অবৈধ স্থাপনাও উচ্ছেদ করা হবে পাকিস্তানে জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ সাঈদ গ্রেপ্তার শেরেবাংলা নগর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রবেশ মুখে চরম দুর্ভোগ! এইচএসসিও পাস করলেন সেই মা আমিরাতের তেল ট্যাংকার গায়েব করেছে ইরান! ব্যাংক ঋণে করপোরেট গ্যারান্টিতে সতর্কতার তাগিদ পুরান ঢাকায় শতবর্ষী ভবন ধস সেটেলমেন্ট অফিসের দুই কর্মকর্তা গ্রেপ্তার সরকারি জমি উদ্ধারে ডিসিদের দেয়া হবে পুরস্কার ইউরোমানি অ্যাওয়ার্ডস পেলেন আইডিএলসি ইনভেস্টমেন্ট