artk
বৃহস্পতিবার, মার্চ ৫, ২০১৫ ৬:০৮

পরস্পরকে রাঙিয়ে পালিত হলো দোলযাত্রা

media

বৃহস্পতিবার রাজধানী ঢাকাসহ দেশজুড়ে সনাতন বাঙালি হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব দোলযাত্রা পালিত হয়েছে। এদিন সকাল থেকে এ উৎসব শুরু হয়ে চলেছে বিকেল পর্যন্ত।

পরস্পরকে রঙয়ের আবির মাখিয়ে এ উৎসব উদযাপন করেন সনাতন হিন্দু সম্প্রদায়ের লোকেরা । ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে অনুষ্ঠিত হয় দোলযাত্রা ।

তাঁতিবাজার, শাঁখারীবাজার, লক্ষ্মীবাজার, মোহাম্মদপুরসহ  রাজধানীর বিভিন্ন স্থানে এ উৎসব উদযাপিত হয়।

দোলযাত্রা উৎসবটি অনেকের কাছে বৈষ্ণব হিন্দুদের প্রধান উৎসব হিসেবে গণ্য হোলি উৎসবটির সঙ্গে সম্পর্কযুক্ত। ।

পার্শবর্তী দেশ ভারতের বিভিন্ন স্থানে দোলযাত্রা’র অপর নাম বসন্তোৎসব।

শ্রীকৃষ্ণ, বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে  আবির ও রঙ গুলিয়ে নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীগণের সঙ্গে রঙ খেলায় মেতেছিলেন।

সে ঘটনা থেকেই দোল উৎসবের উৎপত্তি বলে সনাতন হিন্দুদের বিশ্বাস । তাই রাধা ও কৃষ্ণের বিগ্রহ আবির ও রঙ গুলিয়ে তাতে স্নাত করে দোলায় চড়িয়ে কীর্তনসহ শোভাযাত্রা বের করা হয় দোলযাত্রার দিন। পরে ভক্তরা আবির ও রঙ গুলিয়ে নিয়ে পরস্পর রং খেলায় মাতেন।

বিশেষ নৃত্যগীতের মাধ্যমে শান্তিনিকেতনে বসন্তোৎসব উদযাপনের রীতি রবীন্দ্রনাথ

ঠাকুরের সময়কাল থেকেই চলে আসছে। দোলের  আগের দিন খড়, কাঠ, বাঁশ ইত্যাদি জ্বালিয়ে এক বিশেষ বহ্ন্যুৎসবের আয়োজন করা হয় এখানে।

অবশ্য উত্তর ভারতে হোলি উৎসবটি বাংলার দোলযাত্রার পরদিন উদযাপিত হয়।  

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ