artk
রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ১০:১৬   |  ৭,আশ্বিন ১৪২৬
বৃহস্পতিবার, মার্চ ৫, ২০১৫ ৬:০৮

পরস্পরকে রাঙিয়ে পালিত হলো দোলযাত্রা

media

বৃহস্পতিবার রাজধানী ঢাকাসহ দেশজুড়ে সনাতন বাঙালি হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব দোলযাত্রা পালিত হয়েছে। এদিন সকাল থেকে এ উৎসব শুরু হয়ে চলেছে বিকেল পর্যন্ত।

পরস্পরকে রঙয়ের আবির মাখিয়ে এ উৎসব উদযাপন করেন সনাতন হিন্দু সম্প্রদায়ের লোকেরা । ফাল্গুন মাসের পূর্ণিমা তিথিতে অনুষ্ঠিত হয় দোলযাত্রা ।

তাঁতিবাজার, শাঁখারীবাজার, লক্ষ্মীবাজার, মোহাম্মদপুরসহ  রাজধানীর বিভিন্ন স্থানে এ উৎসব উদযাপিত হয়।

দোলযাত্রা উৎসবটি অনেকের কাছে বৈষ্ণব হিন্দুদের প্রধান উৎসব হিসেবে গণ্য হোলি উৎসবটির সঙ্গে সম্পর্কযুক্ত। ।

পার্শবর্তী দেশ ভারতের বিভিন্ন স্থানে দোলযাত্রা’র অপর নাম বসন্তোৎসব।

শ্রীকৃষ্ণ, বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, দোলপূর্ণিমার দিন বৃন্দাবনে  আবির ও রঙ গুলিয়ে নিয়ে রাধিকা ও অন্যান্য গোপীগণের সঙ্গে রঙ খেলায় মেতেছিলেন।

সে ঘটনা থেকেই দোল উৎসবের উৎপত্তি বলে সনাতন হিন্দুদের বিশ্বাস । তাই রাধা ও কৃষ্ণের বিগ্রহ আবির ও রঙ গুলিয়ে তাতে স্নাত করে দোলায় চড়িয়ে কীর্তনসহ শোভাযাত্রা বের করা হয় দোলযাত্রার দিন। পরে ভক্তরা আবির ও রঙ গুলিয়ে নিয়ে পরস্পর রং খেলায় মাতেন।

বিশেষ নৃত্যগীতের মাধ্যমে শান্তিনিকেতনে বসন্তোৎসব উদযাপনের রীতি রবীন্দ্রনাথ

ঠাকুরের সময়কাল থেকেই চলে আসছে। দোলের  আগের দিন খড়, কাঠ, বাঁশ ইত্যাদি জ্বালিয়ে এক বিশেষ বহ্ন্যুৎসবের আয়োজন করা হয় এখানে।

অবশ্য উত্তর ভারতে হোলি উৎসবটি বাংলার দোলযাত্রার পরদিন উদযাপিত হয়।  

নিউজবাংলাদেশ.কম/এএইচকে

ক্যাসিনো অভিযানে আটক সবাই বিএনপি-জামায়াতের: এইচটি ইমাম এবার গুলশানের ৩টি স্পা সেন্টারে পুলিশের অভিযান প্রিয়াঙ্কার এই বক্স ব্যাগের দাম কত জানেন? ৩ ভিসির কুশপুত্তলিকা দাহ ভিসি নাসিরের পরিকল্পনাতেই শিক্ষার্থীদের ওপর হামলা সৌদি যুবরাজের বিশেষ উড়োজাহাজে ইমরান খানের যুক্তরাষ্ট্র যাত্রা মিশরে সিসির বিরুদ্ধে বিক্ষোভ চলছে, পুলিশের টিয়ার গ্যাস হামলা নিজেদের বানানো ভয়ংকর ট্যাংক প্রদর্শন করলো ইরান চাঁদাবাজির অভিযোগে আওয়ামী লীগ নেত্রী বহিষ্কার পৃথিবীতে সব চেয়ে সুখী মানুষ মুসলিমরা বিএনপির ‘টপ টু বটম’ সবার পদত্যাগ করা উচিত: কাদের বিয়ে করে বরকে নিয়ে বাড়ি ফিরলেন কনে ফাইনালে বাংলাদেশ স্কোয়াডে কোনো পরিবর্তন নেই তোর আব্বারে ভিসি বানিয়ে দেই: শিক্ষার্থীদের প্রতি ভিসি দুই মাস পর অনুশীলনে ফিরলেন তামিম দুর্নীতির বিরোধী অভিযানে দল-মত দেখা হচ্ছে না: তথ্যমন্ত্রী ঢাবি দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের নবীনবরণ রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকার জোরালোভাবে কাজ করছে: কাদের জাতীয় মানবাধিকার কমিশনের নতুন চেয়ারম্যান নাছিমা বেগম নিরাপত্তা চেয়ে সিলেটের ৫৬ সাংবাদিকের জিডি পুঁজিবাজারে তারল্য কাটাতে অর্থ দিবে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন ক্লাবে চলমান অভিযানে ক্ষুব্ধ হুইপ শামশুল মতিঝিলের চার ক্লাবে ক্যাসিনো, জুয়ার আখড়া, মদ-সিসা ‘১০ কোটি টাকা দিচ্ছি আমাকে ছেড়ে দিন’ খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাবিতে ছাত্রদলের মিছিল দেশটা জুয়াড়িদের হয়ে গেছে: মির্জা ফখরুল ক্যান্সারে ভুগছেন এন্ড্রু কিশোর উপনির্বাচন পেছানোর দাবিতে রংপুরে অনশন যুক্তরাষ্ট্রে স্পোর্টস বারে বন্ধুক হামলা, নিহত ২ নির্দেশনা মেনে ফেসবুক ব্যবহার করতে হবে বিচার বিভাগীয় কর্মকর্তাদের