artk
বৃহস্পতিবার, অক্টোবার ২৪, ২০১৯ ৩:৩৪   |  ৮,কার্তিক ১৪২৬
বুধবার, ফেব্রুয়ারী ৬, ২০১৯ ৮:২১

ধূপকাঠির ধোঁয়ায় হতে পারে ক্যান্সার

লাইফস্টাইল ডেস্ক
media

আগরবাতি প্রজ্জ্বলন করে এর ধোঁয়া গ্রহণ করা আর ক্যান্সারের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলা একই ব্যাপার। সিগারেটের ধোঁয়ার চেয়েও বেশি ভয়ংকর ক্ষতিকারক আগরবাতির ধোঁয়া

ধর্মীয় বা পবিত্র উৎসবে ধূপকাঠি বা আগরবাতির ব্যবহার প্রচলিত হয়ে আসছে প্রাচীনকাল থেকেই। চারপাশের পরিবেশ বিশুদ্ধ রাখতে প্রধানতম প্রায় সব ধর্মের মানুষেরাই ধূপকাঠি বা আগরবাতি ব্যবহার করে থাকেন। কিন্তু আগরবাতির ধোঁয়া শরীরের জন্য কতটুকু ক্ষতিকর তা কি জানেন?

সাউথ চায়না ইউনিভার্সিটি অব টেকনোলজির বিজ্ঞানীরা ধূপকাঠি বা আগরবাতির ক্ষতিকর দিক নিয়ে গবেষণা করেছেন। ধূপকাঠির সাধারণ উপাদান আগরকাঠ ও চন্দনকাঠের ওপর গবেষণা করে বলেন, আগরবাতির ধোঁয়া শরীরের জন্য মারাত্বক ক্ষতিকর।

ধূপকাঠির ধোঁয়ায় তিন ধরনের টক্সিন আছে, যা ক্যান্সার সৃষ্টির উপাদান। ওই তিন টক্সিন হলো মিউটাজেনিক, জেনোটক্সিক ও সাইটোটক্সিক। এ ছাড়া আগরবাতির ধোঁয়া জিন পরিবর্তনের কারণ হতে পারে, যা ক্যান্সার ও অন্যান্য ফুসফুস সংক্রান্ত রোগের প্রথম শর্ত।

গবেষকরা বলেন, আগরবাতি প্রজ্জ্বলন করে এর ধোঁয়া গ্রহণ করা আর ক্যান্সারের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলা একই ব্যাপার। সিগারেটের ধোঁয়ার চেয়েও বেশি ভয়ংকর ক্ষতিকারক আগরবাতির ধোঁয়া।

আমেরিকান ক্যানসার সোসাইটির এক গবেষণা বলছে, দীর্ঘদিন আগরবাতির ধোঁয়া গ্রহণ করলে শ্বাসযন্ত্রের ক্যানসার হতে পারে। এ ছাড়া আগরবাতির কারণে ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) ও হাঁপানি হতে পারে।

শিহাব হত্যা: গফরগাঁওয়ে ১১ জনের যাবজ্জীবন অতিরিক্ত সচিব পদে ১৫৬ কর্মকর্তার পদোন্নতি ঢাবিতে প্রথম বর্ষ থেকেই সিট টাঙ্গাইলের সেই রাজস্ব কর্মকর্তা বরখাস্ত বিসিবির সঙ্গে আলোচনায় সাকিবরা অস্ত্র-মাদকে সংশ্লিষ্টতায় ঢাবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার ১ নভেম্বর থেকে কার্যকর হচ্ছে সড়ক পরিবহন আইন হত্যা মামলায় রিমান্ডে খালেদ জামায়াতের শীর্ষ ২ পদে কারা আসছেন বিসিবির কাছে ১৩ দফা দাবি ক্রিকেটারদের ২০ লাখ টাকার মুকুট পরাতে ঢাকায় সুস্মিতা সেন ২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি পুঁজিবাজারে ধস: মতিঝিল এলাকায় বিক্ষোভ নিষেধ দুই এমপিসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিসিবির সঙ্গে আলোচনা নয়, সংবাদ সম্মেলন করবেন ক্রিকেটাররা জনগণ অবৈধ সরকারের অপসারণ চায়: আব্বাস ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ বন্ধের নির্দেশ কন্যা সন্তানের মা হলেন রুমানা ক্রিকেটারদের অপেক্ষায় বিসিবি কর্মকর্তারা যুক্তরাজ্যে লরি থেকে ৩৯ মৃতদেহ উদ্ধার ওয়ার্কার্স পার্টিতে ভাঙনের সুর “যোগ্য প্রতিষ্ঠানকেই এমপিওভুক্ত করা হয়েছে” দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের পদমর্যাদা চান প্রাথমিক শিক্ষকরা পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল