artk
বুধবার, ফেব্রুয়ারী ৬, ২০১৯ ৮:২১

ধূপকাঠির ধোঁয়ায় হতে পারে ক্যান্সার

লাইফস্টাইল ডেস্ক
media

আগরবাতি প্রজ্জ্বলন করে এর ধোঁয়া গ্রহণ করা আর ক্যান্সারের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলা একই ব্যাপার। সিগারেটের ধোঁয়ার চেয়েও বেশি ভয়ংকর ক্ষতিকারক আগরবাতির ধোঁয়া

ধর্মীয় বা পবিত্র উৎসবে ধূপকাঠি বা আগরবাতির ব্যবহার প্রচলিত হয়ে আসছে প্রাচীনকাল থেকেই। চারপাশের পরিবেশ বিশুদ্ধ রাখতে প্রধানতম প্রায় সব ধর্মের মানুষেরাই ধূপকাঠি বা আগরবাতি ব্যবহার করে থাকেন। কিন্তু আগরবাতির ধোঁয়া শরীরের জন্য কতটুকু ক্ষতিকর তা কি জানেন?

সাউথ চায়না ইউনিভার্সিটি অব টেকনোলজির বিজ্ঞানীরা ধূপকাঠি বা আগরবাতির ক্ষতিকর দিক নিয়ে গবেষণা করেছেন। ধূপকাঠির সাধারণ উপাদান আগরকাঠ ও চন্দনকাঠের ওপর গবেষণা করে বলেন, আগরবাতির ধোঁয়া শরীরের জন্য মারাত্বক ক্ষতিকর।

ধূপকাঠির ধোঁয়ায় তিন ধরনের টক্সিন আছে, যা ক্যান্সার সৃষ্টির উপাদান। ওই তিন টক্সিন হলো মিউটাজেনিক, জেনোটক্সিক ও সাইটোটক্সিক। এ ছাড়া আগরবাতির ধোঁয়া জিন পরিবর্তনের কারণ হতে পারে, যা ক্যান্সার ও অন্যান্য ফুসফুস সংক্রান্ত রোগের প্রথম শর্ত।

গবেষকরা বলেন, আগরবাতি প্রজ্জ্বলন করে এর ধোঁয়া গ্রহণ করা আর ক্যান্সারের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলা একই ব্যাপার। সিগারেটের ধোঁয়ার চেয়েও বেশি ভয়ংকর ক্ষতিকারক আগরবাতির ধোঁয়া।

আমেরিকান ক্যানসার সোসাইটির এক গবেষণা বলছে, দীর্ঘদিন আগরবাতির ধোঁয়া গ্রহণ করলে শ্বাসযন্ত্রের ক্যানসার হতে পারে। এ ছাড়া আগরবাতির কারণে ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) ও হাঁপানি হতে পারে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা