artk
সোমবার, মে ১৮, ২০১৫ ৭:১৫

সিটি নির্বাচনে ভোট জালিয়াতির অভিযোগ টিআইবির

media

ঢাকা: ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ’র (টিআইবি) নির্বাহী ড. ইফতেখারুজ্জামান বলেছেন, ‘ঢাকার  দুই ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে বিধি লঙ্ঘণ করে ব্যাপক ভোট জালিয়াতি হয়েছে। জালিয়াতির ভোট পক্ষেও পড়েছে বিপক্ষেও। আইন শৃঙ্খলা বাহিনীর ভূমিকাও প্রশ্নবিদ্ধি এবং নেতৃত্বের দুর্বলতার কারণে নির্বাচন কমিশন নিরপেক্ষতার সাথে দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন।’

সোমবার দুপুরে রাজধানীর ধানমন্ডির টিআইবি কার্যালয়ে তিনি এসব মন্তব্য করেন।  ‘ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন ২০১৫: প্রক্রিয়া পর্যবেক্ষণ’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করে টিআইবি।

এসময় তিনি আরও বলেন, “দলীয় সরকারের অধীনে তখনই নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হবে যখন রাষ্ট্রের প্রত্যেকটি প্রতিষ্ঠান স্বাধীন থাকবে। তবে নির্বাচন কমিশন যতো বেশি শক্তিশালী হবে নির্বাচন ততো সুষ্ঠ ও নিরপেক্ষ হওয়ার সম্ভাবনা থাকে। সংবিধান অনুযায়ী সিটি নির্বাচন নির্দলীয় হওয়ার কথা থাকলেও দলীয় সরকারের অধীন ও নির্বাচন কমিশনের দুর্বলতার কারণে নির্বাচন সুষ্ঠ হয়নি।”

টিআইবির নির্বাহী বলেন, “দলীয় সরকারের আমলে দলীয় দৃষ্টিভঙ্গির কারণে নির্বাচন সুষ্ঠ হওয়া সম্ভব নয়। আবার সরকারও যে দৃষ্টিভঙ্গি নিয়ে চলছে তাতে মনে হয় না তত্ত্বাবধায়ক সরকারের বিষয়টি তারা সামনে আনবেন। এক্ষেত্রে সবার চোখ এখন ২০১৯ সালের নির্বাচনের দিকে। সে নির্বাচনে যদি দলীয় সরকারের অধীনেই হয় তবে নির্বাচন সুষ্ঠ হওয়ার সম্ভাবনা কম। তবে নির্বাচন কমিশন, বিচার ব্যবস্থা, আইনশৃঙ্খলা বাহিনীর মনোভাব নিরপেক্ষ হলেই কেবল সম্ভব সুষ্ঠ নিরপেক্ষ নির্বাচন আয়োজন করা।”

সুষ্ঠ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য সুপারিশে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “খাত অনুযায়ী ব্যয়ের সর্বোচ্চ সীমা নির্ধারণ, নির্বাচনী ব্যয় পর্যবেক্ষণের বিধান এবং ব্যয় সংক্রান্ত দাখিলকৃত রিটার্ন যাচাই বাছাই এবং প্রার্থীর হলফনামায় প্রদত্ত তথ্যের সঠিকতা নিশ্চিতকল্পে সিটি করপোরেশন নির্বাচনী আইনের ব্যাপক সংস্কার ও তা হালনাগাদের ওপর গুরুত্বারোপ।”

নিউজবাংলাদেশ.কম/এনএইচ/এএইচকে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা