artk

ফিচার ডেস্ক

রোববার, অক্টোবার ৬, ২০১৯ ৬:৩৩

দেবী ভেনাসের রক্ত থেকে লাল গোলাপ!

media

ফুল হিসেবে গোলাপ যে সবার প্রিয় তা আর বলার অপেক্ষা রাখে না। তুলনামূলকভাবে সারা বিশ্বে অন্য ফুলের চেয়ে গোলাপের চাহিদা ও এর প্রতি আকর্ষণ বেশি। এটি ভালোবাসা ও সুন্দরের প্রতীক। তাছাড়া সুন্দর গন্ধের কারণে গোলাপ পেয়েছে ফুলের রানীর মর্যাদা।

ফুল হিসেবে গোলাপ যে সবার প্রিয় তা আর বলার অপেক্ষা রাখে না। তুলনামূলকভাবে সারা বিশ্বে অন্য ফুলের চেয়ে গোলাপের চাহিদা ও এর প্রতি আকর্ষণ বেশি। এটি ভালোবাসা ও সুন্দরের প্রতীক। তাছাড়া সুন্দর গন্ধের কারণে গোলাপ পেয়েছে ফুলের রানীর মর্যাদা।

গাছ থেকে তুলে এনে যেসব ফুল অঙ্গসজ্জাসহ নানা রকম সাজসজ্জার কাজে ব্যবহার করা হয় এদের অন্যতম হলো গোলাপ। 

বর্ণ বৈচিত্র ছাড়াও গোলাপের মন মাতানো সৌরভের কারণে এন নামে গোলাপকে সবাই চেনেন। পাশাপাশি আকার-আকৃতির বৈচিত্র্য তো রয়েছেই। গোলাপ গাছ এবং ফুল মূলত কাটা যুক্ত হয়ে থাকে। 

গোলাপ মূলত শীতকালীন একটি মোসুমি ফুল। তবে মাটি ও আবহাওয়ার ভিন্নতার উপর নির্ভর করে এটি পৃথিবীর অনেক দেশে অন্য মৌসুমেও এর ফলন ভালো হয়। 

আমাদের দেশে উর্বর দোআঁশ মাটিতে ভালো জন্মে এটি। সাধারণত অক্টোবর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত গোলাপের চারা রোপনের উপযুক্ত সময়। যেখানে জলাবদ্ধতা হয় না অথবা ছায়াবিহীন উঁচু জায়গা, এমন জমিতে গোলাপের ফলন ভালো হয়। 

জানা যায়, সারা পৃথিবীতে প্রায় ১০০ প্রজাতির গোলাপ ফুল রয়েছে। গোলাপ ফুল অনেক বর্ণের হয়ে থাকে। গোলাপী, লাল হলুদ, গাড় গোলাপী, নীল, সবুজ, বেগুনী, কালো, খয়েরী, সাদাসহ আরও বাহরি রঙের গোলাপ ফুলের দেখা মেলে।  তবে এ রঙ বা বর্ণ অনুযায়ী গোলাপের রয়েছে ভিন্ন ভিন্ন অর্থ এবং নির্দেশন।

গোলাপের আদি নিবাস এশিয়া মহাদেশে। তবে অল্প কিছু প্রজাতির নিবাস ইউরোপ, উত্তর আমেরিকা এবং উত্তর পশ্চিম মহাদেশে। বিশ্বের প্রায় সব দেশে গোলাপ চাষ হয়। তবে বুলগেরিয়া, ইরান, চীন, জাপান, বাংলাদেশ, ভারত, পাকিস্থান, যুক্ত্ররাট্র, তুরস্ক, কাজাকিস্থান এবং অস্ট্রেলিয়া প্রভৃতি দেশের গোলাপ খুব ভালো।

গ্রিক উপকথায় বলা হয়েছে, প্রেমের দেবী ভেনাসের পায়ের রক্ত থেকে লাল গোলাপের জন্ম হয়। 

অন্য দিকে, আরব দেশীয়দের মতে গোলাপকে বুলবুলি পাখি আলিঙ্গন করায় বুলবুলি পাখি গোলাপের কাটায় আহত হয়। পরে ওই পাখির রক্ত থেকে সাদা গোলাপ থেকে লাল গোলাপের জন্ম। 

দেশি জাতের গোলাপগুলোর মধ্যে- ফাতেমা ছাত্তার, মল্লিক, রাহেলা হামিদ, পিয়ারী, ভাসানী, শের-এ-বাংলা, ১৯৫২, জয়ন্তী, শিবলী উল্লেখ্যযোগ্য। 

বিদেশি জাতের মধ্যে- ইরানী, ব্লাক প্রিন্স, কুইন এলিজাবেথ, রেড মনার্ক, মিরান্ডা, পাপা মিলা, বেঙ্গলি, ডাচ গোল্ড, সানসিল্ক, উল্লেখ্যযোগ্য।

এছাড়া, আমেরিকান রোজ সোসাইটির তথ্য অনুযায়ী, আরও ৩৭টি নতুন জাতের গোলাপ আবিষ্কৃত হয়েছে।

আগে, রাজপ্রাসাধের স্নানাগারে সুগন্ধি হিসেবে গোলাপের পাপড়ি চৌবাচ্চায় ভিজিয়ে রাখা হতো।

ফুল হিসেবে গোলাপের ব্যবহারেও রয়েছে বৈচিত্র। বিয়ে-শাদি, জন্মদিনসহ দেশ-বিদেশের নানা অনুষ্ঠান উদযাপনে গোলাপ সমাদৃত। প্রসাধনী তৈরিতেও গোলাপের ব্যবহার হয়ে থাকে। বিভিন্ন নামি-দামি সুগন্ধী, সাবান, লোশন তৈরিতেও গোলাপের ব্যবহার আছে।

এছাড়া, রান্নায় বিশেষ সুগন্ধী হিসেবে এবং গোলাপজল তৈরিতে গোলাপের ব্যবহার বহুল প্রচলিত।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা