artk
মঙ্গলবার, অক্টোবার ১৫, ২০১৯ ২:২৬   |  ৩০,আশ্বিন ১৪২৬

ফিচার ডেস্ক

রোববার, অক্টোবার ৬, ২০১৯ ৬:৩৩

দেবী ভেনাসের রক্ত থেকে লাল গোলাপ!

media

ফুল হিসেবে গোলাপ যে সবার প্রিয় তা আর বলার অপেক্ষা রাখে না। তুলনামূলকভাবে সারা বিশ্বে অন্য ফুলের চেয়ে গোলাপের চাহিদা ও এর প্রতি আকর্ষণ বেশি। এটি ভালোবাসা ও সুন্দরের প্রতীক। তাছাড়া সুন্দর গন্ধের কারণে গোলাপ পেয়েছে ফুলের রানীর মর্যাদা।

ফুল হিসেবে গোলাপ যে সবার প্রিয় তা আর বলার অপেক্ষা রাখে না। তুলনামূলকভাবে সারা বিশ্বে অন্য ফুলের চেয়ে গোলাপের চাহিদা ও এর প্রতি আকর্ষণ বেশি। এটি ভালোবাসা ও সুন্দরের প্রতীক। তাছাড়া সুন্দর গন্ধের কারণে গোলাপ পেয়েছে ফুলের রানীর মর্যাদা।

গাছ থেকে তুলে এনে যেসব ফুল অঙ্গসজ্জাসহ নানা রকম সাজসজ্জার কাজে ব্যবহার করা হয় এদের অন্যতম হলো গোলাপ। 

বর্ণ বৈচিত্র ছাড়াও গোলাপের মন মাতানো সৌরভের কারণে এন নামে গোলাপকে সবাই চেনেন। পাশাপাশি আকার-আকৃতির বৈচিত্র্য তো রয়েছেই। গোলাপ গাছ এবং ফুল মূলত কাটা যুক্ত হয়ে থাকে। 

গোলাপ মূলত শীতকালীন একটি মোসুমি ফুল। তবে মাটি ও আবহাওয়ার ভিন্নতার উপর নির্ভর করে এটি পৃথিবীর অনেক দেশে অন্য মৌসুমেও এর ফলন ভালো হয়। 

আমাদের দেশে উর্বর দোআঁশ মাটিতে ভালো জন্মে এটি। সাধারণত অক্টোবর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত গোলাপের চারা রোপনের উপযুক্ত সময়। যেখানে জলাবদ্ধতা হয় না অথবা ছায়াবিহীন উঁচু জায়গা, এমন জমিতে গোলাপের ফলন ভালো হয়। 

জানা যায়, সারা পৃথিবীতে প্রায় ১০০ প্রজাতির গোলাপ ফুল রয়েছে। গোলাপ ফুল অনেক বর্ণের হয়ে থাকে। গোলাপী, লাল হলুদ, গাড় গোলাপী, নীল, সবুজ, বেগুনী, কালো, খয়েরী, সাদাসহ আরও বাহরি রঙের গোলাপ ফুলের দেখা মেলে।  তবে এ রঙ বা বর্ণ অনুযায়ী গোলাপের রয়েছে ভিন্ন ভিন্ন অর্থ এবং নির্দেশন।

গোলাপের আদি নিবাস এশিয়া মহাদেশে। তবে অল্প কিছু প্রজাতির নিবাস ইউরোপ, উত্তর আমেরিকা এবং উত্তর পশ্চিম মহাদেশে। বিশ্বের প্রায় সব দেশে গোলাপ চাষ হয়। তবে বুলগেরিয়া, ইরান, চীন, জাপান, বাংলাদেশ, ভারত, পাকিস্থান, যুক্ত্ররাট্র, তুরস্ক, কাজাকিস্থান এবং অস্ট্রেলিয়া প্রভৃতি দেশের গোলাপ খুব ভালো।

গ্রিক উপকথায় বলা হয়েছে, প্রেমের দেবী ভেনাসের পায়ের রক্ত থেকে লাল গোলাপের জন্ম হয়। 

অন্য দিকে, আরব দেশীয়দের মতে গোলাপকে বুলবুলি পাখি আলিঙ্গন করায় বুলবুলি পাখি গোলাপের কাটায় আহত হয়। পরে ওই পাখির রক্ত থেকে সাদা গোলাপ থেকে লাল গোলাপের জন্ম। 

দেশি জাতের গোলাপগুলোর মধ্যে- ফাতেমা ছাত্তার, মল্লিক, রাহেলা হামিদ, পিয়ারী, ভাসানী, শের-এ-বাংলা, ১৯৫২, জয়ন্তী, শিবলী উল্লেখ্যযোগ্য। 

বিদেশি জাতের মধ্যে- ইরানী, ব্লাক প্রিন্স, কুইন এলিজাবেথ, রেড মনার্ক, মিরান্ডা, পাপা মিলা, বেঙ্গলি, ডাচ গোল্ড, সানসিল্ক, উল্লেখ্যযোগ্য।

এছাড়া, আমেরিকান রোজ সোসাইটির তথ্য অনুযায়ী, আরও ৩৭টি নতুন জাতের গোলাপ আবিষ্কৃত হয়েছে।

আগে, রাজপ্রাসাধের স্নানাগারে সুগন্ধি হিসেবে গোলাপের পাপড়ি চৌবাচ্চায় ভিজিয়ে রাখা হতো।

ফুল হিসেবে গোলাপের ব্যবহারেও রয়েছে বৈচিত্র। বিয়ে-শাদি, জন্মদিনসহ দেশ-বিদেশের নানা অনুষ্ঠান উদযাপনে গোলাপ সমাদৃত। প্রসাধনী তৈরিতেও গোলাপের ব্যবহার হয়ে থাকে। বিভিন্ন নামি-দামি সুগন্ধী, সাবান, লোশন তৈরিতেও গোলাপের ব্যবহার আছে।

এছাড়া, রান্নায় বিশেষ সুগন্ধী হিসেবে এবং গোলাপজল তৈরিতে গোলাপের ব্যবহার বহুল প্রচলিত।

আমাদের মধ্যেও দালাল শ্রেণি আছে: গয়েশ্বর বিকেলে পরবর্তী অবস্থান জানাবেন বুয়েট শিক্ষার্থীরা কবি হাফিজের স্মরণে সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান আবরার হত্যার আসামি সাদাত গ্রেপ্তার মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় স্কুলশিক্ষক নিহত রাত জাগা মানুষের অকাল মৃত্যুর ঝুঁকি বেশি সম্রাট ১০ দিনের রিমান্ডে, আরমানের ৫ দিন মানবতাবিরোধী অপরাধ: গাইবান্ধার ৫ রাজাকারের মৃত্যুদণ্ড ভেঙে যাচ্ছে সিদ্দিক-মিমের সংসার ওসি-ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ৪৫০ কোটি টাকা পাচারের অভিযোগ পাকিস্তানের ‘গাঢ় ধূসর’ তালিকায় পড়ার সম্ভাবনা গুলশানে এবি ব্যাংকের কার্যালয়ে আগুন কাছাকাছি অফিস নিয়ে ফেসবুকের কর্মী ভাগিয়ে নিচ্ছে টিকটক চীনে রক্ত ‘চোরাচালান’ বিজেপির সভাপতির পদ ছাড়ছেন অমিত শাহ মেক্সিকোতে বন্দুকধারীদের হামলায় ১৪ পুলিশ নিহত জেল খেটেছিলেন নোবেল জয়ী অভিজিৎ ভারত বনাম বাংলাদেশের খেলা রাত ৮টায় চুল রক্ষায় গাছ লাগান এবার পেঁয়াজ আমদানি করবে বড় কোম্পানিগুলো চার তলা ভবন থেকে শিশুকে ফেলে দিলেন মা লক্ষ্মীপুরে গুলিতে যুবক নিহত সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ ৪ জলদস্যু নিহত ভালো লেখক হওয়ার টিপস ইবিতে মধ্যরাতে প্রভোস্টের পদত্যাগ চেয়ে আন্দোলন তুরস্ক সরকারের মন্ত্রী ও কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে চীনা প্রকৌশলীর মৃত্যু হবিগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত সর্দার নিহত কোটচাঁদপুরে ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী তৃতীয় লিঙ্গের পিংকি কাউয়াদের বের করতে না পারলে অশনিসংকেত ডেকে আনবে: নানক