artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ১০:৪৫   |  ২৯,কার্তিক ১৪২৬

ফিচার ডেস্ক

রোববার, অক্টোবার ৬, ২০১৯ ৬:৩৩

দেবী ভেনাসের রক্ত থেকে লাল গোলাপ!

media

ফুল হিসেবে গোলাপ যে সবার প্রিয় তা আর বলার অপেক্ষা রাখে না। তুলনামূলকভাবে সারা বিশ্বে অন্য ফুলের চেয়ে গোলাপের চাহিদা ও এর প্রতি আকর্ষণ বেশি। এটি ভালোবাসা ও সুন্দরের প্রতীক। তাছাড়া সুন্দর গন্ধের কারণে গোলাপ পেয়েছে ফুলের রানীর মর্যাদা।

ফুল হিসেবে গোলাপ যে সবার প্রিয় তা আর বলার অপেক্ষা রাখে না। তুলনামূলকভাবে সারা বিশ্বে অন্য ফুলের চেয়ে গোলাপের চাহিদা ও এর প্রতি আকর্ষণ বেশি। এটি ভালোবাসা ও সুন্দরের প্রতীক। তাছাড়া সুন্দর গন্ধের কারণে গোলাপ পেয়েছে ফুলের রানীর মর্যাদা।

গাছ থেকে তুলে এনে যেসব ফুল অঙ্গসজ্জাসহ নানা রকম সাজসজ্জার কাজে ব্যবহার করা হয় এদের অন্যতম হলো গোলাপ। 

বর্ণ বৈচিত্র ছাড়াও গোলাপের মন মাতানো সৌরভের কারণে এন নামে গোলাপকে সবাই চেনেন। পাশাপাশি আকার-আকৃতির বৈচিত্র্য তো রয়েছেই। গোলাপ গাছ এবং ফুল মূলত কাটা যুক্ত হয়ে থাকে। 

গোলাপ মূলত শীতকালীন একটি মোসুমি ফুল। তবে মাটি ও আবহাওয়ার ভিন্নতার উপর নির্ভর করে এটি পৃথিবীর অনেক দেশে অন্য মৌসুমেও এর ফলন ভালো হয়। 

আমাদের দেশে উর্বর দোআঁশ মাটিতে ভালো জন্মে এটি। সাধারণত অক্টোবর থেকে ফেব্রুয়ারি মাস পর্যন্ত গোলাপের চারা রোপনের উপযুক্ত সময়। যেখানে জলাবদ্ধতা হয় না অথবা ছায়াবিহীন উঁচু জায়গা, এমন জমিতে গোলাপের ফলন ভালো হয়। 

জানা যায়, সারা পৃথিবীতে প্রায় ১০০ প্রজাতির গোলাপ ফুল রয়েছে। গোলাপ ফুল অনেক বর্ণের হয়ে থাকে। গোলাপী, লাল হলুদ, গাড় গোলাপী, নীল, সবুজ, বেগুনী, কালো, খয়েরী, সাদাসহ আরও বাহরি রঙের গোলাপ ফুলের দেখা মেলে।  তবে এ রঙ বা বর্ণ অনুযায়ী গোলাপের রয়েছে ভিন্ন ভিন্ন অর্থ এবং নির্দেশন।

গোলাপের আদি নিবাস এশিয়া মহাদেশে। তবে অল্প কিছু প্রজাতির নিবাস ইউরোপ, উত্তর আমেরিকা এবং উত্তর পশ্চিম মহাদেশে। বিশ্বের প্রায় সব দেশে গোলাপ চাষ হয়। তবে বুলগেরিয়া, ইরান, চীন, জাপান, বাংলাদেশ, ভারত, পাকিস্থান, যুক্ত্ররাট্র, তুরস্ক, কাজাকিস্থান এবং অস্ট্রেলিয়া প্রভৃতি দেশের গোলাপ খুব ভালো।

গ্রিক উপকথায় বলা হয়েছে, প্রেমের দেবী ভেনাসের পায়ের রক্ত থেকে লাল গোলাপের জন্ম হয়। 

অন্য দিকে, আরব দেশীয়দের মতে গোলাপকে বুলবুলি পাখি আলিঙ্গন করায় বুলবুলি পাখি গোলাপের কাটায় আহত হয়। পরে ওই পাখির রক্ত থেকে সাদা গোলাপ থেকে লাল গোলাপের জন্ম। 

দেশি জাতের গোলাপগুলোর মধ্যে- ফাতেমা ছাত্তার, মল্লিক, রাহেলা হামিদ, পিয়ারী, ভাসানী, শের-এ-বাংলা, ১৯৫২, জয়ন্তী, শিবলী উল্লেখ্যযোগ্য। 

বিদেশি জাতের মধ্যে- ইরানী, ব্লাক প্রিন্স, কুইন এলিজাবেথ, রেড মনার্ক, মিরান্ডা, পাপা মিলা, বেঙ্গলি, ডাচ গোল্ড, সানসিল্ক, উল্লেখ্যযোগ্য।

এছাড়া, আমেরিকান রোজ সোসাইটির তথ্য অনুযায়ী, আরও ৩৭টি নতুন জাতের গোলাপ আবিষ্কৃত হয়েছে।

আগে, রাজপ্রাসাধের স্নানাগারে সুগন্ধি হিসেবে গোলাপের পাপড়ি চৌবাচ্চায় ভিজিয়ে রাখা হতো।

ফুল হিসেবে গোলাপের ব্যবহারেও রয়েছে বৈচিত্র। বিয়ে-শাদি, জন্মদিনসহ দেশ-বিদেশের নানা অনুষ্ঠান উদযাপনে গোলাপ সমাদৃত। প্রসাধনী তৈরিতেও গোলাপের ব্যবহার হয়ে থাকে। বিভিন্ন নামি-দামি সুগন্ধী, সাবান, লোশন তৈরিতেও গোলাপের ব্যবহার আছে।

এছাড়া, রান্নায় বিশেষ সুগন্ধী হিসেবে এবং গোলাপজল তৈরিতে গোলাপের ব্যবহার বহুল প্রচলিত।

নিউমোনিয়া: দেশে ঘণ্টায় একজনের বেশি শিশুর মৃত্যু রোহিঙ্গা সমস্যার জন্য দায়ী জিয়াউর রহমান: প্রধানমন্ত্রী ব্যাংকের আইটির মানব সম্পদ উন্নয়নে বাজেট বাড়ানো প্রয়োজন রোহিঙ্গাদের এনআইডি: চট্টগ্রামে আরও দুই নির্বাচনকর্মী গ্রেপ্তার বগুড়ায় কোচিং শিক্ষককে অর্থদণ্ড ৬৮ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে আমারি ঢাকায় থাই ফুড ফেস্টিভ্যাল শুরু ২১ নভেম্বর অসুস্থ খালেদা জিয়াকে বিদেশ নিতে চায় পরিবার নানার হাতে নাতনির মৃত্যু তবুও মোস্তাফিজই আমাদের জন্য হুমকি: কোহলি শীতে সুস্থ থাকবেন যেভাবে আ.লীগ থেকে বিএনপিতে আসার অবস্থা তৈরী হয়েছে: ফখরুল সড়কের মতো রাজনীতিতেও দুর্ঘটনা ঘটতে পারে: ওবায়দুল কাদের কেরাণীগঞ্জে মিললো ৮ কোটি টাকার নকল প্রসাধনী দ্বিমত করলে, সালাম না দিলেই তারা নির্যাতন করত ছাত্রদের আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ