artk
সোমবার, আগষ্ট ২৬, ২০১৯ ১০:৪০   |  ১১,ভাদ্র ১৪২৬
শনিবার, জুলাই ২০, ২০১৯ ১২:২৯

ডিএসইতে লেনদেন ২২ শতাংশ কমেছে

স্টাফ রিপোর্টার
media
সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

গত সপ্তাহে (রোববার থেকে বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন আগের সপ্তাহের তুলনায় ২২ দশমিক ৫৩ শতাংশ কমেছে। ওই সময় পতন হয়েছে ডিএসইর সব ধরনের সূচকের। একই সঙ্গে কমেছে ৭৭ দশমিক শতাংশ কোম্পানি শেয়ার ও ইউনিটের দর।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৬৩৬ কোটি ৭৭ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল দুই হাজার ১১২ কোটি ৮৭ লাখটাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ২২ দশমিক ৫৩ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৩২৭ কোটি ৩৫ লাখ টাকা। এর আগের সপ্তাহে ছিল ৪২২ কোটি ৫৭ লাখ টাকা।

গত সপ্তাহে ডিএসইএক্স সূচক ৯১ দশমিক ৬০ পয়েন্ট বা ১ দশমিক ৭৫ শতাংশ কমে দাঁড়িয়েছে পাঁচ হাজার ১৩০ দশমিক ৭০ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস ১৮ দশমিক ৪৬ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২৮ দশমিক ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ১৭৬ দশমিক ১৪ পয়েন্টে এবং ১ হাজার ৮২৯ দশমিক ৫৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৬টি কোম্পানির। দর কমেছে ২৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। লেনদেন হয়নি দুইটি কোম্পানির।

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৮০ দশমিক ১১ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ১২ দশমিক ৪৩ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৬ দশমিক ৫৫ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির ১ দশমিক ৯১ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

স্বাধীনতা অর্জনের পর নতুন পতাকা পেলো বাংসামোরো মুসলিমরা ক্যাটরিনা পেঁয়াজের মতো বহু স্তর : রণবীর ডিসির পিয়ন প্রেমিকা সাধনা সম্পর্কে যা জানা গেল অসামাজিক কার্যকলাপের দায়ে যুব মহিলালীগ নেত্রীসহ আটক ১৯ ‘আবুল মালের অনৈতিক সুবিধা চাপা দেয়ার জন্য আমার চিঠি ভাইরাল’ বাসচাপায় পোশাক শ্রমিক নিহত, বাসে আগুন সত্যকে এড়ানোর উপায় নেই: কাদের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধে কমিটি হচ্ছে বিদ্যালয়ে বিশ্বের সবচেয়ে দামি অভিনেত্রী স্কারলেট বিএনপি নেতা-কর্মীদের খুন করেছে আ.লীগ: ফখরুল যেভাবে চিনবেন ভালো সিমেন্ট ডেঙ্গুর যাতনা ভুলতেই পারছি না: অর্থমন্ত্রী প্রধানমন্ত্রীকে কটূক্তি করার অভিযোগে সোনাইমুড়ির মেয়র বরখাস্ত কানে এয়ারফোন, ট্রেনের ধাক্কায় প্রাণ গেলো তরুণের সোনার বাংলা বিনির্মাণে এক সঙ্গে কাজ করতে হবে: অর্থমন্ত্রী কাবিননামায় ‘কুমারী’ শব্দ বাদ দেয়ার নির্দেশ খেলাপি ঋণ কমার সুযোগ নেই স্টোকসের হেলমেট ভাঙলেন হ্যাজলউড শতকোটি টাকা আত্মসাতে ৭ জনের বিরুদ্ধে মামলা সিঙ্গাপুরের ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী রশিদ খানের হুঙ্কার! দক্ষ জনশক্তির প্রয়োজনে ২ প্রতিষ্ঠান রাতের আঁধারে জামালপুর ছাড়লেন সেই ডিসি শ্রীলঙ্কাকে ৭-১ গোলে গুড়িয়ে দিলো বাংলাদেশের কিশোররা রোগীর ওপর খসে পড়ল হাসপাতালের ছাদের পলেস্তারা রাজাকারদের তালিকা সংগ্রহ করছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় আফগানিস্তানের বিপক্ষে নিজেদেরই এগিয়ে রাখছেন মিরাজ দুদকের কাছে ৩ মাসের সময় চেয়েছেন নূর আলী পৃথিবী ধ্বংসে মেতেছেন ট্রাম্প আর বোলসোনারো আন্তর্জাতিক স্বাস্থ্য সেবা কার্ড নিয়ে এলো ‘মেডিএইডার’