artk
রোববার, জুলাই ২১, ২০১৯ ৬:৩৮   |  ৬,শ্রাবণ ১৪২৬
বুধবার, মে ১৫, ২০১৯ ৯:২৭

সাড়ে ৪ মাসে ধর্ষণের শিকার ৩৪৬ শিশু

স্টাফ রিপোর্টার
media

বছরের প্রথম সাড়ে চার মাসে (জানুয়ারি থেকে ১৪ মে) ৩৪৬ শিশু ধর্ষণের শিকার হয়েছে। এ সময় ১ হাজার ৪৯০ শিশু বিভিন্ন ধরনের সহিংসতা ও নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ৪৭০ শিশু যৌন নির্যাতনের শিকার হয়েছে।

বছরের প্রথম সাড়ে চার মাসে (জানুয়ারি থেকে ১৪ মে) ৩৪৬ শিশু ধর্ষণের শিকার হয়েছে। এ সময় ১ হাজার ৪৯০ শিশু বিভিন্ন ধরনের সহিংসতা ও নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ৪৭০ শিশু যৌন নির্যাতনের শিকার হয়েছে।

বুধবার ‘শিশু অধিকার সুরক্ষা ও অগ্রগতি শীর্ষক’ সেমিনারে এই তথ্য জানানো হয়।

 জাতীয় সংসদের আইপিডি কনফারেন্স হলে ওই সেমিনারের আয়োজন করে বাংলাদেশ শিশু অধিকার ফোরাম। তাতে শিশু অধিকারবিষয়ক সংসদীয় ককাসের সদস্যরা অংশ নেন। 

প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া বলেন, শিশুদের প্রতি প্রধানমন্ত্রীর মমতার কারণেই সরকার শিশু বাজেট বরাদ্দ করেছে। বিভিন্ন মন্ত্রণালয়ে শিশুদের জন্য যে বাজেট বরাদ্দ করা হয়, তা সঠিকভাবে সময়মতো শিশুদের কল্যাণে যাতে খরচ হয়, সেদিকে নজরদারি বাড়াতে হবে। তিনি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে একটি শিশু অধিদপ্তর গঠনের আহ্বান জানান।

সেমিনারের মূল প্রবন্ধে বলা হয়, সাড়ে ৪ মাসে ৩৪৬ শিশু ধর্ষণের শিকার হয়েছে এর মধ্যে ৩৮ শিশু গণধর্ষণের শিকার হয়। প্রতিবন্ধী শিশু ধর্ষণের ঘটনা ঘটেছে ২২টি এবং ধর্ষণের পর হত্যার ঘটনা ঘটেছে ১৮টি। ১০ শিশু ধর্ষণের শিকার হওয়ার পর আত্মহত্যা করে। এ ছাড়া ৩৮ শিশু ধর্ষণচেষ্টার শিকার হয়েছে।

শিশু অধিকার ফাউন্ডেশনের পরিচালক আবদুছ সহিদ মাহমুদ মূল প্রবন্ধ পড়েন। তিনি জানান, ১৫টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে এই তথ্য দেয়া হয়েছে।

এর আগে সকালে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার কার্যালয়ে শিশু অধিকারবিষয়ক ককাস পুনর্গঠন করা হয়। ডেপুটি স্পিকারকে ককাসের প্রধান উপদেষ্টা, সাংসদ শামসুল হককে সভাপতি এবং আরমা দত্তকে সহসভাপতি করা হয়।

হবিগঞ্জে স্কুলের ছাদ ধসে ৪ শিক্ষার্থী আহত সাবেক কাস্টমস কমিশনারের বিরুদ্ধে মামলা ৪০ লাখ টাকা ঘুষ লেনদেনের মামলায় গ্রেপ্তার ডিআইজি মিজান স্কুলছাত্রীকে গণধর্ষণের পর হত্যা, কথিত প্রেমিক গ্রেপ্তার রাজশাহীতে ১০ লাখ রুপির জাল নোটসহ গ্রেপ্তার ৩ পৃথক বিদ্যুৎস্পৃষ্টের ঘটনায় দাদি-নাতিসহ ৫ জনের মৃত্যু পাকিস্তানে নারীর আত্মঘাতী বিস্ফোরণে নিহত ৯ মারণঘাতি ডেঙ্গু আ.লীগই আমদানি করেছে: রিজভী প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের ২ মামলা খারিজ ছেলেধরা সন্দেহে গণপিটুনি, প্রাণ গেলো ৫ জনের রাসেলকে প্রথম কিস্তির টাকা দিতে ৭ দিন সময় পেল গ্রিন লাইন মার্কিন দূতাবাস জানত, প্রিয়া এমন ভয়ংকর মিথ্যা মন্তব্য করবেন: জয় সেই রুশ সুন্দরীকে তালাক দিলেন মালয়েশিয়ার রাজা! প্রিয়া সাহার বিরুদ্ধে ব্যারিস্টার সুমনের মামলা খারিজ মিন্নির জামিন আবেদন নামঞ্জুর প্রিয়া সাহার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে ২ মামলা প্রিয়া সাহাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হবে: কাদের প্রিয়া সাহার ঘটনা ছোট্ট, রাষ্ট্রদ্রোহ মনে করি না: আইনমন্ত্রী অর্থনৈতিক কূটনীতির ওপর গুরুত্ব দিন: প্রধানমন্ত্রীর বুড়ো হওয়ার হুজুগ কি বিপদ ডেকে আনছে? রাতে হঠাৎ সংসদ সদস্য শম্ভুর বাড়িতে মিন্নির আইনজীবী ব্যাঙ’র সকল পোশাকে শতকরা ৫০ ভাগ ছাড়! পুলিশ যা বলতে বলেছে আদালতে তাই বলেছি, বাবাকে মিন্নি সিনেমায় চুমু খেয়ে বিয়ে ভাঙলো নায়িকার! (ভিডিও) নোয়াখালীতে এক ব্যক্তিকে ধরে নিয়ে পিটিয়ে হত্যা এমপি হওয়ার পর ‘অসুরে’ প্রথম নুসরাত নিম্ন রক্তচাপকে স্বাভাবিক করুন খুব সহজে উদ্ভিদের বৃদ্ধিতে বাধার সৃষ্টি করছে সিগারেটের গোড়া যে ১৪ আত্মমূল্যায়নের প্রশ্নে বদলে যেতে পারে জীবন সুষ্ঠু নির্বাচনের দাবিতে মস্কোতে হাজারো নাগরিকের বিক্ষোভ