artk
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০১৯ ১:৪৪   |  ৩,শ্রাবণ ১৪২৬
শুক্রবার, মে ১০, ২০১৯ ১২:১২

রোদে পোড়া ত্বকের জন্য অ্যালোভেরা জেল তৈরি ও ব্যবহার

লাইফস্টাইল ডেস্ক
media
অ্যালোভেরা জেল লাগিয়ে রোদে যাওয়া যাবে না। এজন্য রাতে বা রোদ থেকে ফিরে এই জেল ব্যবহার করতে হবে।

বৈশাখের তীব্র রোদে জনজীবন অতিষ্ঠ। এমন সময় মানুষ যতটা সম্ভব ঘরে থাকতে চাইলেও কাজের প্রয়োজনে ঘরের বাইরে যেতেই হয়। রোদে পোড়া ত্বক তাই এসময়ের স্বাভাবিক ঘটনা। রোদের কারণে ত্বকে আরও নানা সমস্যা দেখা দিচ্ছে। এমন সময়ে রোদে পোড়া ত্বক নিরাময়ে অ্যালোভেরা জেল হতে পারে দারুণ একটা প্রাকৃতিক সমাধান।

নানারকম অ্যান্টি অক্সিড্যান্টস ও পুষ্টি উপাদানে ভরপুর অ্যালোভেরায় থাকা লিডোকেইন প্রাকৃতিকভাবে ব্যাথা ও রোদে পোড়া ত্বকের জ্বলুনি দূর করে।

তীব্র রোদ থেকে ঘরে ফিরে উচ্চ মাত্রার অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ অ্যালোভেরা জেল লাগানোর পর ত্বকে দ্রুত ঠাণ্ডা অনুভূতি এনে দেয়।

বেটা ক্যারোটিন, ভিটামিন সি এবং ই থাকায় এই জেল চমৎকার ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।

রোদে পোড়া ত্বক নিরাময় ছাড়াও অ্যালোভেরা ত্বকের ছোটখাটো সংক্রমণ আর ক্ষত সারতে সাহায্য করে।

ত্বকের তেলতেলে ভাব দূর করে ত্বকের জলীয় উপাদান ধরে রাখে দীর্ঘক্ষণ।

এতে থাকা অ্যান্টি অক্সিড্যান্ট ত্বকের বলিরেখা দূর করে। ত্বককে রাখে টানটান ও মসৃণ।

অ্যালোভেরা জেল রোমকূপ বন্ধ করে না বা ত্বকে কোন ধরণের অস্বস্তিও আনে না। তাই শুধু গ্রীষ্মেই নয়, অ্যালোভেরা হতে পারে আপনার সারা বছরের ত্বক পরিচর্যার গুরুত্বপূর্ণ প্রসাধন।

ভালো হয় ঘরে ফিরে সরাসরি অ্যালোভেরা জেল লাগাতে পারলে। কিন্তু হাতের কাছে সবসময় সেটা নাও থাকতে পারে। তাই ঘরেই বানিয়ে নিতে পারেন অ্যালোভেরা জেল যা দীর্ঘদিন সংরক্ষণ করে ব্যবহার করা যাবে।

আসুন দেখে নেই ঘরোয়া উপায়ে অ্যালোভেরা জেল বানানোর উপায়।

প্রথমে ভালোভাবে হাত পরিষ্কার বা জীবাণুমুক্ত করে নিন। বাসায় অ্যালোভেরার গাছ থাকলে একটি অ্যালোভেরা পাতা কেটে নিন। বাজারে কিনতে পাওয়া যায় অ্যালোভেরা। এবার পাতাটি লম্বা করে কেটে নিন, দুটি অংশ আলাদা হয়ে যাবে। অ্যালোভেরার দুটি অংশেই স্বচ্ছ আঠার মতো শাঁস দেখতে পাবেন। এই শাঁসকেই বলা হয় জেল। এবার একটি চামচ দিয়ে টেনে শাঁস বের করে একটি পাত্রে রাখুন।

অ্যালোভেরা ফ্রিজে রেখে ১ মাসের বেশি সময় ধরে ব্যবহার করা যায়। তবে এক্ষেত্রে অ্যালোভেরার সাথে মেশাতে হবে ভিটামিন সি পাউডার কিংবা ভিটামিন ই ক্যাপসুলের তেল। এরপর মিশ্রণটি ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। ব্লেন্ডেড জেল একটি পরিষ্কার কাচের পাত্রে ঢেলে ফ্রিজে সংরক্ষণ করুন।

এছাড়া অ্যালোভেরা দিয়ে তৈরি করতে পারেন ময়েশ্চারাইজার লোশন। তার জন্য আধা কাপ অ্যালোভেরার সাথে ১/৪ কাপ নারকেল তেল মিশিয়ে ব্লেন্ড করলেই তৈরি হয়ে যাবে লোশন। রাতে ঘুমানোর আগে এই লোশন ব্যবহার করলে ত্বক হবে মসৃণ।

ত্বক ভালোভাবে পরিষ্কারের পর অ্যালোভেরা জেল ব্যবহার করতে হবে।  তবে অ্যালোভেরা জেল লাগিয়ে রোদে যাওয়া যাবে না। এজন্য রাতে বা রোদ থেকে ফিরে এই জেল ব্যবহার করতে হবে।

 

খাদ্য ঘাটতি পূরণ করেছি, লক্ষ্য এখন পুষ্টির চাহিদা পূরণ: প্রধানমন্ত্রী রিফাত হত্যা: তৃতীয় আসামি রিশান ফরাজী গ্রেপ্তার আদালতে নিজেকে নির্দোষ দাবি মিন্নির সিরাজগঞ্জের কাজীপুরে রিং বাঁধের ৬০ মিটার ধসে গেছে ইরানের সঙ্গে ‘নিঃশর্ত আলোচনায় রাজি’ যুক্তরাষ্ট্র উত্তরায় যুবকের লাশ উদ্ধার দুপুরে সংবাদ সম্মেলনে আসছেন জিএম কাদের শাকিবের ‘বীর’ ছবিতে বুবলীই থাকছেন নায়িকা পরিবহন ধর্মঘটে অচল সিরাজগঞ্জ যমুনার পানি বিপৎসীমার ১২৪ সেমি ওপরে, বিস্তীর্ণ এলাকা প্লাবিত ‘রাষ্ট্রপতির কাছে ক্ষমা চাইলে খালেদা জিয়ার মুক্তি হতে পারে’ এইচএসসিতে ফেল করে ট্রেনের নিচে ঝাঁপ বৈদেশিক বাণিজ্য আধুনিকায়নে এনবিআরের কর্মপরিকল্পনা উপস্থাপন কিশোর গ্যাং নিয়ন্ত্রণে মাঠে নামছে র‌্যাব আদালতে মিন্নির পক্ষে কোনো আইনজীবী দাঁড়াননি কেন? মা পেলেন জিপিএ ৪, মেয়ে ৫ চাঁদের সাতটি মজার তথ্য জেনে নিন দীর্ঘমেয়াদে বাংলাদেশ দলের কোচ হতে চান সুজন সিবিএর সভাপতি ও সম্পাদকের বিরুদ্ধে মামলা বিশ্বকাপ ব্যর্থতায় নতুন কোচ খুঁজছে এশিয়ার দেশগুলো হিন্দু ছাত্রীকে কোরআন বিলি করার নির্দেশ দিলেন ভারতের আদালত রেললাইনের পাশের অবৈধ স্থাপনাও উচ্ছেদ করা হবে পাকিস্তানে জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ সাঈদ গ্রেপ্তার শেরেবাংলা নগর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রবেশ মুখে চরম দুর্ভোগ! এইচএসসিও পাস করলেন সেই মা আমিরাতের তেল ট্যাংকার গায়েব করেছে ইরান! ব্যাংক ঋণে করপোরেট গ্যারান্টিতে সতর্কতার তাগিদ পুরান ঢাকায় শতবর্ষী ভবন ধস সেটেলমেন্ট অফিসের দুই কর্মকর্তা গ্রেপ্তার সরকারি জমি উদ্ধারে ডিসিদের দেয়া হবে পুরস্কার