artk
রোববার, মে ১৭, ২০১৫ ১০:৩৯

হুমায়ূন আহমেদের নামে এক্সিম ব্যাংক ও অন্যদিনের পুরস্কার

media

জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের নামে এক্সিম ব্যাংক ও পাক্ষিক পত্রিকা অন্যদিন পুরস্কার প্রবর্তন করেছে। বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনারকক্ষে এক অনুষ্ঠানে শনিবার এর ঘোষণা দেওয়া হয়।

অনুষ্ঠানের শুরুতেই এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ড. মোহাম্মদ হায়দায় আলী মিয়া ও অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলামের মধ্যে পুরস্কার সংক্রান্ত চুক্তি স্বাক্ষর হয়। হুমায়ূন আহমেদকে নিয়ে এ ধরনের পুরস্কার প্রবর্তন করায় আয়োজক প্রতিষ্ঠানদ্বয়কে আন্তরিক শুভেচ্ছা জানান হুমায়ূন আহমেদের ছোট ভাই রম্যলেখক আহসান হাবীব ও হুমায়ূনপত্নী মেহের আফরোজ শাওন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইমেরিটাস প্রফেসর আনিসুজ্জামান। বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী।

এছাড়া উদ্যোগকে স্বাগত জানাতে অনুষ্ঠানে যোগ দিতে এসেছিলেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, সৈয়দ মনজুরুল ইসলাম, প্রবীণ সাংবাদিক সালেহ চৌধুরী, কথাশিল্পী ইমদাদুল হক মিলন, নাসরীন জাহান, কবি হাবীবুল্লাহ সিরাজী, প্রকাশক ওসমান গণিসহ আরও অনেকে।

মাজহারুল ইসলাম বলেন, কথাশিল্পী হুমায়ূন আহমেদের প্রতি সম্মান জানাতে ও স্মৃতিময় কর্ম সমুজ্জ্বল রাখার প্রয়াস হিসেবে এই পুরস্কারের প্রবর্তন করা হল। এখন থেকে প্রতি বছর একজন নবীন লেখকসহ দু’জনকে এই পুরস্কারে ভূষিত করা হবে। শিগগিরই পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের মধ্য দিয়ে এর কার্যক্রম শুরু হবে।

অনুষ্ঠানে জানানো হয়, পূর্ববতী বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রকাশিত কথাশিল্পের জন্য অথবা কথাসাহিত্যে সার্বিক অবদানের জন্য প্রথম পুরস্কারটি দেওয়া হবে। এর অর্থমূল্য ৫ লাখ টাকা। সেই সঙ্গে থাকবে একটি সম্মাননা স্মারক, সনদপত্র ও উত্তরীয়।

এছাড়া, পূর্ববতী বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রকাশিত কথাশিল্পের জন্য অনূর্ধ্ব ৩৫ বছর বয়স্ক লেখককে নবীন সাহিত্য শ্রেণীতে আরেকটি পুরস্কার দেয়া হবে। এর অর্থমূল্য এক লাখ টাকা। সেই সঙ্গে থাকবে সম্মাননা স্মারক, সনদপত্র ও উত্তরীয়।

শুধু বাংলাদেশের জীবিত নাগরিকই এই পুরস্কারের জন্য মনোনীত হবেন। মরণোত্তর পুরস্কার দেয়া হবে না। তবে পুরস্কার সম্পর্কিত সিদ্ধান্ত গৃহীত হওয়ার পর যদি দুর্ভাগ্যক্রমে মনোনীত লেখক বা সাহিত্যিক মৃত্যুবরণ করেন, তাহলে এ বিধি তার সম্পর্কে প্রযোজ্য হবে না।

তিন সদস্যের একটি বাছাই কমিটি প্রথম পুরস্কারের জন্য লেখক ও বইয়ের নাম প্রাথমিকভাবে বাছাই করবে। দ্বিতীয় পুরস্কারের জন্য জমা পড়া বইগুলোও প্রাথমিক মূল্যায়ন করবে এ কমিটি। পরে ৫ সদস্যের বিচারকমণ্ডলীই পুরস্কারের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।

বই জমা প্রদানের নিয়মাবলী : নবীন সাহিত্য শ্রেণিতে পুরস্কারের জন্য প্রকাশক, লেখক কিংবা শুভানুধ্যায়ীদের কাছ থেকে পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে পাঁচ কপি বই আহ্বান করা হবে। সেই সঙ্গে লেখকের বয়সের সনদও (পাসপোর্ট কিংবা জাতীয় পরিচয়পত্রের ফটোকপি) জমা দিতে হবে।

হুমায়ূন আহমেদের জন্মদিনকে সামনে রেখে প্রতি বছর এ পুরস্কার প্রদান করা হবে। চলতি বছর থেকেই এই পুরস্কার চালু হবে।

নিউজবাংলাদেশ.কম/এসজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা