artk
বৃহস্পতিবার, মে ১৪, ২০১৫ ৬:২৯

এক লাখ ৯৯৭ কোটি টাকার এডিবি চূড়ান্ত অনুমোদন

media

ঢাকা: ২০১৫-১৬ অর্থ বছরের জন্য ১ লাখ ৯৯৭ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচির চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। এ হিসাব স্বায়ত্বশাসিত সংস্থা অথবা কর্পোরেশনের নিজস্ব অর্থায়নসহ।

বৃহস্পতিবার সকালে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় এ অনুমোদন দেওয়া হয়।

নতুন এডিপি সর্বোচ্চ বরাদ্দপ্রাপ্ত খাতের মধ্যে পদ্মাসেতুর গুরুত্ব বিবেচনায় পরিবহন খাতে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে। বিদ্যুৎ খাতে দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ, ভৌত পরিকল্পনা, পানি সরবরাহ ও গৃহায়ণ খাতে তৃতীয়, শিক্ষা ও ধর্ম খাতে চতুর্থ এবং স্বাস্থ্য, পুষ্টি, জনসংখ্যা ও পরিবার কল্যাণ খাতে পঞ্চম সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়।

সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, “স্বায়ত্বশাসিত সংস্থা অথবা কর্পোরেশনের নিজস্ব অর্থায়ন বাদে এর আকার ৯৭ হাজার কোটি টাকা। স্বায়ত্বশাসিত সংস্থা অথবা কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর অনুকূলে ৩,৯৯৭ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়।”

তিনি বলেন, “স্বায়ত্বশাসিত সংস্থা অথবা কর্পোরেশনের নিজস্ব অর্থায়ন বাদে মোট ৯৭ হাজার কোটি টাকা বরাদ্দের মধ্যে স্থানীয় মুদ্রা ৬২ হাজার ৫০০ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ৩৪ হাজার ৫০০ কোটি টাকা।”

মুস্তফা কামাল বলেন, “আজকের সভায় পরিকল্পনা কমিশন থেকে এ বছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির জন্যে ৯২ হাজার ৫০০ কোটি টাকার প্রস্তাব করা হয়। এর পরে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের চাহিদার উপর ভিত্তি করে প্রধানমন্ত্রী অতিরিক্ত ৪ হাজার ৫০০ কোটি টাকার বরাদ্দ দেন।”

বরাদ্দসহ অনুমোদিত প্রকল্প: ২০১৫-১৬ অর্থ বছরের এডিপিতে স্বায়ত্বশাসিত সংস্থা অথবা কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্প ব্যাতীত বরাদ্দসহ অন্তর্ভূক্ত মোট প্রকল্প সংখ্যা ৯৯৮টি। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প ৮৫৪টি, কারিগরি সহায়তা প্রকল্প ১৩২টি, জেডিসিএফ অর্থায়িত প্রকল্প ১২টি। এছাড়াও স্বায়ত্বশাসিত সংস্থা অথবা কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন ১২৫টি প্রকল্প রয়েছে। এবারের এডিটিতে বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্পের সংখ্যা ৮৫৭টি। অপরদিকে, এডিপিতে বৈদেশিক সাহায্য প্রাপ্তির সুবিধার্থে বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্প হলো ৩৬৮টি।

মেয়াদোত্তীর্ণ প্রকল্প: জুন ২০১৫ এর মধ্যে যেসব প্রকল্প শেষ হওয়ার কথা থাকলেও শেষ হবে না এরূপ মেয়াদোত্তীর্ণ প্রকল্পকে তারকা চিহ্ন দিয়ে এডিপিতে অন্তভূর্ক্ত করা হয়েছে। এসব প্রকল্পের মেয়াদকাল বৃদ্ধি ছাড়া অর্থ ছাড় ও ব্যয় করা যাবে না। এ বছর এডিপিতে এরকম প্রকল্পের সংখ্যা ২০৯টি।

সম্ভাব্য সমাপ্য প্রকল্প: আগামী এডিপিতে সম্ভাব্য সমাপ্য প্রকল্পের সংখ্যা ৩২৪টি। এর মধ্যে বিনিয়োগ প্রকল্প ২৮১টি, কারিগরি সহায়তা প্রকল্প ৪১টি, জেডিসিএফ অর্থায়িত প্রকল্প ২টি।

পিপিপি প্রকল্প: আগামী এডিপিতে পিপিপি প্রকল্প সংখ্যা ৪০টি।

এনইসি সভা পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনা মন্ত্রী বলেন, “উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে যে চাহিদা থাকেব সরকার তা মেটাবে। এক্ষেত্রে চাহিদা ও যোগানে ব্যত্যয় ঘটবে না। তবে এক্ষেত্রে আমাদের কে দক্ষতার সঙ্গে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। বার বার প্রকল্প সংশোধন করা যাবে না। আমি এমনটা দেখেছি কিছু প্রকল্প আছে যেটা ৫ ভাগ কাজ হলে শেষ হয়ে যাওয়ার কথা। কিন্ত প্রকল্প পরিচালক সে কাজ শেষ না করে অযথা সময় বৃদ্ধির আবেদন করে। এটা করার মূল কারণ প্রকল্প থেকে বাড়তি সুবিধা ভোগ করা। এতে সরকারী অর্থ অপচয় হয়। সেই সঙ্গে এটা নিশ্চিত করবো একজন প্রকল্প পরিচালককে একের অধিক প্রকল্প দেওয়া হবে না।”

নিউজবাংলাদেশ.কম/জেএস/এজে

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা