artk
মঙ্গলবার, মার্চ ১৭, ২০১৫ ৪:০২

শিক্ষার উন্নয়নে ডিএইচএল-টিচ ফর বাংলাদেশ চুক্তি

media

ঢাকা: বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে বিশ্বের শীর্ষস্থানীয় পোস্টাল ও লজিস্টিক গ্রুপ ডয়েচ পোস্ট ডিএইচএল গ্রুপ (ডিপিডিএইচএল) এবং টিচ ফর বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে চুক্তিবদ্ধ হয়েছে।

সোমবার এ চুক্তি সম্পন্ন হয়। এ চুক্তির আওতায় ডয়েচ পোস্ট ডিএইচএল কর্মীরা স্বপ্রণোদিতভাবে টিচ ফর বাংলাদেশের ৩৫ শিক্ষককে বিভিন্নভাবে সহযোগিতা করবে।

ডিএইচএল শুধু বাংলাদেশে নয় টিচ ফর অল নামক এই অলাভজনক প্রতিষ্ঠানের সাথে আরো আটটি দেশে কাজ করার জন্য চুক্তিদ্ধ হয়েছে।

ডিএইচএল ও টিচ ফর বাংলাদেশের আনুষ্ঠানিকভাবে চুক্তিবদ্ধ হওয়ার কথা ঘোষণা করেন ডিএইচএল এক্সপ্রেস বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ডেসমন কুইয়া, ডিএইচএল গ্লোবাল ফরোয়ার্ডিং বাংলাদেশ এর কান্ট্রি ম্যানেজার নূরউদ্দিন চৌধুরী ও টিচ ফর বাংলাদেশ এর সিইও মায়মুনা আহমেদ।

ডেসমন কুইয়া বলেন, “শিক্ষায় বিনিয়োগ মানে একটি দেশের তথা একটি অঞ্চলের জন্য বিনিয়োগ। বাংলাদেশে প্রথম আন্তর্জাতিক মানের লজিস্টিক অপারেটরদের মধ্যে ডিএইচএল অন্যতম এবং আমরা জানি যে ‘টিচ ফর বাংলাদেশ’কে সহায়তা করার মাধ্যমে আমরা শিক্ষার মানোন্নয়ন ও কর্মসংস্থানের সুযোগ করে দিয়ে এই সম্ভাবনাময় অর্থনীতিতে দীর্ঘমেয়াদি ইতিবাচক প্রভাব রাখতে পারব।”

নূরউদ্দিন চৌধুরী বলেন, “একটি সার্বজনীন প্রতিষ্ঠান হিসেবে আমরা নির্ভর করি অর্থনীতির উদ্ভাবনী ক্ষমতার ওপর এবং তার সবচেয়ে বড় ভিত্তিই হলো সবার জন্য শিক্ষার সমান সুযোগ। এই অংশীদারিত্বের মাধ্যমে ডিএইচএল-এর ব্যক্তিরা সে ভিত্তি স্থাপনে বড় অবদান রাখতে পারবেন। এর মাধ্যমে তারা স্বেচ্ছাসেবা যেমন- ক্যারিয়ার নিয়ে পরিকল্পনা করতে সাহায্য করা বা তাদের পথপ্রদর্শক হিসেবে কাজ করা, ইন্টার্নশিপের সুযোগ করে দেয়া, সুবিধাবঞ্চিত শিশুদের স্কুল পরিদর্শনের মাধ্যমে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা ইত্যাদির মাধ্যমে তাদের অবদান রাখতে পারেন।”

টিচ ফর বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সিইও মায়মুনা আহমেদ বলেন, “টিচ ফর বাংলাদেশ কাজ করছে বাংলাদেশের অন্যতম মৌলিক চ্যালেঞ্জ শিক্ষার অসমতা নিয়ে। আমাদের সহকর্মী ও প্রাক্তনদের সহযোগিতা, আমাদের সরকারি ও বেসরকারি সহযোগী সংগঠনগুলোর সহায়তা এই চ্যালেঞ্জ উত্তরণে তথা শিশুদের গুণগত শিক্ষা প্রদানে খুবই সহায়ক হবে। টিচ ফর অল এর অন্যতম বড় উদ্যোক্তা ডিপি ডিএইচএল ইতিমধ্যেই শিক্ষার সমতার জন্য পুরো বিশ্বেই টিচ ফর অল-এ যুক্ত হওয়ার মাধ্যমে তাদের সম্পৃক্ততার পরিচয় দিয়েছে। আমরা তাদেরকে টিচ ফর বাংলাদেশের অন্যতম সহযোগী হিসেবে পেয়ে খুবই আনন্দিত।”

নিউজবাংলাদেশ.কম

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা