artk
মঙ্গলবার, মার্চ ১৭, ২০১৫ ৪:০২

শিক্ষার উন্নয়নে ডিএইচএল-টিচ ফর বাংলাদেশ চুক্তি

media

ঢাকা: বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার উন্নয়নে বিশ্বের শীর্ষস্থানীয় পোস্টাল ও লজিস্টিক গ্রুপ ডয়েচ পোস্ট ডিএইচএল গ্রুপ (ডিপিডিএইচএল) এবং টিচ ফর বাংলাদেশ আনুষ্ঠানিকভাবে চুক্তিবদ্ধ হয়েছে।

সোমবার এ চুক্তি সম্পন্ন হয়। এ চুক্তির আওতায় ডয়েচ পোস্ট ডিএইচএল কর্মীরা স্বপ্রণোদিতভাবে টিচ ফর বাংলাদেশের ৩৫ শিক্ষককে বিভিন্নভাবে সহযোগিতা করবে।

ডিএইচএল শুধু বাংলাদেশে নয় টিচ ফর অল নামক এই অলাভজনক প্রতিষ্ঠানের সাথে আরো আটটি দেশে কাজ করার জন্য চুক্তিদ্ধ হয়েছে।

ডিএইচএল ও টিচ ফর বাংলাদেশের আনুষ্ঠানিকভাবে চুক্তিবদ্ধ হওয়ার কথা ঘোষণা করেন ডিএইচএল এক্সপ্রেস বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার ডেসমন কুইয়া, ডিএইচএল গ্লোবাল ফরোয়ার্ডিং বাংলাদেশ এর কান্ট্রি ম্যানেজার নূরউদ্দিন চৌধুরী ও টিচ ফর বাংলাদেশ এর সিইও মায়মুনা আহমেদ।

ডেসমন কুইয়া বলেন, “শিক্ষায় বিনিয়োগ মানে একটি দেশের তথা একটি অঞ্চলের জন্য বিনিয়োগ। বাংলাদেশে প্রথম আন্তর্জাতিক মানের লজিস্টিক অপারেটরদের মধ্যে ডিএইচএল অন্যতম এবং আমরা জানি যে ‘টিচ ফর বাংলাদেশ’কে সহায়তা করার মাধ্যমে আমরা শিক্ষার মানোন্নয়ন ও কর্মসংস্থানের সুযোগ করে দিয়ে এই সম্ভাবনাময় অর্থনীতিতে দীর্ঘমেয়াদি ইতিবাচক প্রভাব রাখতে পারব।”

নূরউদ্দিন চৌধুরী বলেন, “একটি সার্বজনীন প্রতিষ্ঠান হিসেবে আমরা নির্ভর করি অর্থনীতির উদ্ভাবনী ক্ষমতার ওপর এবং তার সবচেয়ে বড় ভিত্তিই হলো সবার জন্য শিক্ষার সমান সুযোগ। এই অংশীদারিত্বের মাধ্যমে ডিএইচএল-এর ব্যক্তিরা সে ভিত্তি স্থাপনে বড় অবদান রাখতে পারবেন। এর মাধ্যমে তারা স্বেচ্ছাসেবা যেমন- ক্যারিয়ার নিয়ে পরিকল্পনা করতে সাহায্য করা বা তাদের পথপ্রদর্শক হিসেবে কাজ করা, ইন্টার্নশিপের সুযোগ করে দেয়া, সুবিধাবঞ্চিত শিশুদের স্কুল পরিদর্শনের মাধ্যমে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা ইত্যাদির মাধ্যমে তাদের অবদান রাখতে পারেন।”

টিচ ফর বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সিইও মায়মুনা আহমেদ বলেন, “টিচ ফর বাংলাদেশ কাজ করছে বাংলাদেশের অন্যতম মৌলিক চ্যালেঞ্জ শিক্ষার অসমতা নিয়ে। আমাদের সহকর্মী ও প্রাক্তনদের সহযোগিতা, আমাদের সরকারি ও বেসরকারি সহযোগী সংগঠনগুলোর সহায়তা এই চ্যালেঞ্জ উত্তরণে তথা শিশুদের গুণগত শিক্ষা প্রদানে খুবই সহায়ক হবে। টিচ ফর অল এর অন্যতম বড় উদ্যোক্তা ডিপি ডিএইচএল ইতিমধ্যেই শিক্ষার সমতার জন্য পুরো বিশ্বেই টিচ ফর অল-এ যুক্ত হওয়ার মাধ্যমে তাদের সম্পৃক্ততার পরিচয় দিয়েছে। আমরা তাদেরকে টিচ ফর বাংলাদেশের অন্যতম সহযোগী হিসেবে পেয়ে খুবই আনন্দিত।”

নিউজবাংলাদেশ.কম

দেশে ভোটার ১০ কোটি ৯৬ লাখ ৬ হাজার ১৮৭ খুলনায় যুবককে হত্যার দায়ে ৬ জনের যাবজ্জীবন মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচন পর্যবেক্ষণ করবে: মার্কিন রাষ্ট্রদূত আরও ১৪ জেলার শিক্ষক নিয়োগ হাইকোর্টে স্থগিত বিজেপির নতুন সভাপতি হলেন জেপি নাড্ডা শেখ হাসিনার জনসভায় গণহত্যার মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড বাংলাদেশি অর্থ পাচারকারীদের বিরুদ্ধে প্রবাসীদের মানববন্ধন রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারকে সহায়তা দিবে চীন সৌদি থেকে ১৮ দিনে ফেরত এসেছে ১৮৩৪ শ্রমিক ‘ভোট চুরির নীরব অস্ত্র’ ইভিএম বঙ্গোপসাগরে ফেলে দিতে হবে: আমীর খসরু তাবিথের গণসংযোগে অংশ নিয়েছেন ফখরুল পুলিশ হেফাজতে বিএফডিসির কর্মীর মৃত্যুতে কর্মচারীদের বিক্ষোভ সিইসির সঙ্গে বৈঠকে মার্কিন রাষ্ট্রদূত ভারতে মসজিদে হিন্দু বিয়ে চট্টগ্রামে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেলো যুবকের প্রথম আলো সম্পাদকের আগাম জামিন লাভ বেসরকারিতে ঋণ প্রবাহ বাড়ানোর সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংকের থানা হেফাজতে আত্মহত্যার দায় এড়াতে পারে না পুলিশ: ডিএমপি কমিশনার থিয়েটার অঙ্গনের পরিচিত মুখ ইশরাত নিশাত আর নেই ২ টাকা কেজির চাল খেয়ে অবৈধ বাংলাদেশিরা জেঁকে বসেছে: দিলীপ ঘোষ এমপি মান্নানের মরদেহে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা সিপিবির সমাবেশে বোমা হামলা : ১০ জনের মৃত্যুদণ্ড শাহ আমানতে সাড়ে ৩ কোটি টাকার স্বর্ণ ফেলে পালালো যাত্রী মুজিববর্ষ নিয়ে আপত্তিকর পোস্ট দেয়ায় সাবেক পৌর মেয়র গ্রেপ্তার চীনে ৬.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প মেঘলা আকাশ থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে লেবানন সীমান্তে ভূগর্ভে বৈদ্যুতিক সেন্সর বসাচ্ছে ইসরাইল ফেসবুকের চেয়েও এগিয়ে টিকটক! ধর্ষণের শিকার মাদরাসাছাত্রী অন্তঃসত্ত্বা, অধ্যক্ষ পলাতক ৯ ঘণ্টা পর খুলনার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ শুরু