artk
সোমবার, সেপ্টেম্বার ১৪, ২০১৫ ১০:৫৮
শিক্ষায় ভ্যাট

আবারও রাজপথে শিক্ষার্থীরা

media

ঢাকা: টিউশন ফির ওপর ভ্যাট প্রত্যাহারের দাবিতে আবারও রাজপথে নেমেছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রাজধানীর ধানমন্ডি, রামপুরা, বনানী ও উত্তরাসহ বিভিন্ন এলাকার সড়ক অবরোধ করেছে তারা।

পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী সোমবার সকাল ১০টার দিকে সড়কে অবস্থান নিতে শুরু করে শিক্ষার্থীরা।

ধানমন্ডিতে ড্যাফোডিল, ওয়ার্ল্ড, স্টেট, ইস্টার্ন ও ঢাকা ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিয়েছে। মিরপুর সড়ক, ধানমন্ডির ২৭ নম্বর ও সাত মসজিদ সড়কের সংযোগস্থলজুড়ে তারা অবস্থান নিয়েছে।

এদিকে বনানী ও উত্তরাতেও শিক্ষার্থীদের সড়ক অবরোধের খবর পাওয়া গেছে।

বেলা সোয়া ১০টার দিকে উত্তরা হাউজ বিল্ডিং এলাকার ওভার ব্রিজের নিচে সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। এ সময় উত্তরা এলাকার ৭-৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ কর্মসূচিতে অংশ নেয়। এতে ওই এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

বেলা সাড়ে ১০টার দিকে রামপুরা এলাকায় ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা তাদের দাবির পক্ষে রাস্তা অবরোধ করেন। এর ফলে রামপুরার সাথে বাড্ডা, মৌচাক, মালিবাগের সাথে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

বেলা পৌনে ১১টার দিকে কাকলী-বনানী এলাকায় এআইইউবি, প্রেসিডেন্সি, রয়েল, অতিশ দীপঙ্কর ও নর্দান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছে।

তাদের অবস্থানের ফলে এসব সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে গেছে। এতে তীব্র যানযটের সৃষ্টি হয়ে ভোগান্তিতে পড়েছে সাধারণ জনগণ। অনেককেই হেঁটে তাদের গন্তব্যের দিকে রওয়ানা দিয়েছেন।

সড়ক অবরোধকারী শিক্ষার্থীরা বলছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট আরোপ করে শিক্ষার্থীদের শিক্ষা জীবনকে অনিশ্চয়তার মধ্য দিয়ে ঠেলে দিয়েছে সরকার। সরকারের উচিত ছিল শিক্ষা ব্যয় কমাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো যাতে বেতন ও ভর্তি ফি কম নেয় সে ব্যবস্থা করা। কিন্তু তা না করে উল্টো ভ্যাটের খড়গ শিক্ষার্থীদের ওপর চাপিয়ে দিয়েছে সরকার।

তারা বলেন, আমরা অনেকদিন ধরে আন্দোলন করলেও সরকার কর্ণপাত করছে না। তাই বাধ্য হয়ে সড়ক অবরোধের মতো কর্মসূচি পালন করছি। তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলেও জানায় তারা।

এসময় অবিলম্বে ভ্যাট প্রত্যাহারের পাশাপাশি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার বিচারের দাবি জানায় তারা।

প্রসঙ্গত, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বেতনের সঙ্গে সাড়ে ৭ শতাংশ আরোপিত ভ্যাট আরোপের প্রতিবাদে আন্দোলনে রাজধানীর ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবরোধে গুলি ছোড়ে পুলিশ। বুধবার বিকেলে রাজধানীর রামপুরার আফতাবনগরে এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রারসহ ৩০ জন আহত হন।

পরদিন বৃহস্পতিবার সকাল ৯টা থেকে সড়ক অবরোধ কর্মসূচি দেয় ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ কর্মসূচি বিশাল আন্দোলনে রূপ নিয়ে রাজধানীসহ সারা দেশে ছড়িয়ে পড়ে।

এ দিন রাজধানীজুড়ে অচলাবস্থার সৃষ্টি হলে ভয়াবহ দুর্ভোগে পড়ে নগরবাসী। পরে ১১ ও ১২ সেপ্টেম্বর (শুক্র ও শনিবার) দু’দিন বিরতি দিয়ে রোববার থেকে রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে দাবির পক্ষে আন্দোলন অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা।

তাদের অবরোধে রোববারও অচল ছিল ঢাকা। ২৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের শিক্ষার্থীরা রাজধানীর রাজপথে নেমে এসে অবস্থান নেন। ঢাকার বাইরে চট্টগ্রাম, খুলনা, সিলেট, রাজশাহী ও নারায়ণগঞ্জে ১৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও বিক্ষোভ করেন। এ পরিস্থিতিতে চারটি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

সোমবার দিনব্যাপী সড়ক অবরোধ কর্মসূচি চলবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের এ কর্মসূচি ঘিরে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থান নিতে দেখা গেছে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা