artk
সোমবার, সেপ্টেম্বার ১৪, ২০১৫ ১০:৫৮
শিক্ষায় ভ্যাট

আবারও রাজপথে শিক্ষার্থীরা

media

ঢাকা: টিউশন ফির ওপর ভ্যাট প্রত্যাহারের দাবিতে আবারও রাজপথে নেমেছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রাজধানীর ধানমন্ডি, রামপুরা, বনানী ও উত্তরাসহ বিভিন্ন এলাকার সড়ক অবরোধ করেছে তারা।

পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী সোমবার সকাল ১০টার দিকে সড়কে অবস্থান নিতে শুরু করে শিক্ষার্থীরা।

ধানমন্ডিতে ড্যাফোডিল, ওয়ার্ল্ড, স্টেট, ইস্টার্ন ও ঢাকা ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়কে অবস্থান নিয়েছে। মিরপুর সড়ক, ধানমন্ডির ২৭ নম্বর ও সাত মসজিদ সড়কের সংযোগস্থলজুড়ে তারা অবস্থান নিয়েছে।

এদিকে বনানী ও উত্তরাতেও শিক্ষার্থীদের সড়ক অবরোধের খবর পাওয়া গেছে।

বেলা সোয়া ১০টার দিকে উত্তরা হাউজ বিল্ডিং এলাকার ওভার ব্রিজের নিচে সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। এ সময় উত্তরা এলাকার ৭-৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ কর্মসূচিতে অংশ নেয়। এতে ওই এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে।

বেলা সাড়ে ১০টার দিকে রামপুরা এলাকায় ইস্ট-ওয়েস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থীরা তাদের দাবির পক্ষে রাস্তা অবরোধ করেন। এর ফলে রামপুরার সাথে বাড্ডা, মৌচাক, মালিবাগের সাথে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

বেলা পৌনে ১১টার দিকে কাকলী-বনানী এলাকায় এআইইউবি, প্রেসিডেন্সি, রয়েল, অতিশ দীপঙ্কর ও নর্দান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছে।

তাদের অবস্থানের ফলে এসব সড়কে সব ধরনের যান চলাচল বন্ধ হয়ে গেছে। এতে তীব্র যানযটের সৃষ্টি হয়ে ভোগান্তিতে পড়েছে সাধারণ জনগণ। অনেককেই হেঁটে তাদের গন্তব্যের দিকে রওয়ানা দিয়েছেন।

সড়ক অবরোধকারী শিক্ষার্থীরা বলছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট আরোপ করে শিক্ষার্থীদের শিক্ষা জীবনকে অনিশ্চয়তার মধ্য দিয়ে ঠেলে দিয়েছে সরকার। সরকারের উচিত ছিল শিক্ষা ব্যয় কমাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো যাতে বেতন ও ভর্তি ফি কম নেয় সে ব্যবস্থা করা। কিন্তু তা না করে উল্টো ভ্যাটের খড়গ শিক্ষার্থীদের ওপর চাপিয়ে দিয়েছে সরকার।

তারা বলেন, আমরা অনেকদিন ধরে আন্দোলন করলেও সরকার কর্ণপাত করছে না। তাই বাধ্য হয়ে সড়ক অবরোধের মতো কর্মসূচি পালন করছি। তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলেও জানায় তারা।

এসময় অবিলম্বে ভ্যাট প্রত্যাহারের পাশাপাশি ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার বিচারের দাবি জানায় তারা।

প্রসঙ্গত, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বেতনের সঙ্গে সাড়ে ৭ শতাংশ আরোপিত ভ্যাট আরোপের প্রতিবাদে আন্দোলনে রাজধানীর ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবরোধে গুলি ছোড়ে পুলিশ। বুধবার বিকেলে রাজধানীর রামপুরার আফতাবনগরে এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রারসহ ৩০ জন আহত হন।

পরদিন বৃহস্পতিবার সকাল ৯টা থেকে সড়ক অবরোধ কর্মসূচি দেয় ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এ কর্মসূচি বিশাল আন্দোলনে রূপ নিয়ে রাজধানীসহ সারা দেশে ছড়িয়ে পড়ে।

এ দিন রাজধানীজুড়ে অচলাবস্থার সৃষ্টি হলে ভয়াবহ দুর্ভোগে পড়ে নগরবাসী। পরে ১১ ও ১২ সেপ্টেম্বর (শুক্র ও শনিবার) দু’দিন বিরতি দিয়ে রোববার থেকে রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে দাবির পক্ষে আন্দোলন অব্যাহত রেখেছেন শিক্ষার্থীরা।

তাদের অবরোধে রোববারও অচল ছিল ঢাকা। ২৭টি বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের শিক্ষার্থীরা রাজধানীর রাজপথে নেমে এসে অবস্থান নেন। ঢাকার বাইরে চট্টগ্রাম, খুলনা, সিলেট, রাজশাহী ও নারায়ণগঞ্জে ১৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও বিক্ষোভ করেন। এ পরিস্থিতিতে চারটি বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

সোমবার দিনব্যাপী সড়ক অবরোধ কর্মসূচি চলবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের এ কর্মসূচি ঘিরে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থান নিতে দেখা গেছে।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ