artk

স্পোর্টস রিপোর্টার

শুক্রবার, জানুয়ারি ১৭, ২০২০ ৬:১১

সন্ধ্যায় ফাইনাল বিপিএলের নতুন চ্যাম্পিয়নের কে

media

বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর পর্দা নামছে শুক্রবার। খুলনা টাইগার্স ও রাজশাহী রয়্যালসের মধ্যকার ফাইনালের মাধ্যমে বিপিএল দেখা পেতে যাচ্ছে নতুন চ্যাম্পিয়নের। এর আগে অনুষ্ঠিত হওয়া ৬টি আসরের তিনটিতে শিরোপা নিজেদের থলেতে পুরেছিলো ঢাকা।

বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর পর্দা নামছে শুক্রবার। খুলনা টাইগার্স ও রাজশাহী রয়্যালসের মধ্যকার ফাইনালের মাধ্যমে বিপিএল দেখা পেতে যাচ্ছে নতুন চ্যাম্পিয়নের। এর আগে অনুষ্ঠিত হওয়া ৬টি আসরের তিনটিতে শিরোপা নিজেদের থলেতে পুরেছিলো ঢাকা।

কুমিল্লা শিরোপা জয় করেছে দুইবার আর রংপুর তাদের ঝুলিতে পুরেছে একটি আসরের শিরোপা। মিরপুরের শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা ৭ টায় প্রথমবারের মতো শিরোপা জয়ের লড়াইয়ে মাঠে নামবে এই দুই দল।

২০১২ সালে বসেছিলো বিপিএলের প্রথম আসর। সেবার বরিশাল বার্নার্সকে ৮ উইকেটে হারিয়ে প্রথম শিরোপা নিজেদের ঘরে তোলে ঢাকা গ্লাডিয়েটরস। দ্বিতীয় আসরেও শিরোপা অক্ষুণ্ণ রাখে ঢাকা। চিটাগং কিংসকে ৪৩ রানে হারিয়ে বিপিএলের দ্বিতীয় বারের মতো শিরোপা জিতে নেয় ঢাকা।

২০১৫ সালের তৃতীয় আসরে শিরোপা জয়ে আসে পরিবর্তন। বরিশাল বুলসকে ৩ উইকেটে হারিয়ে ফাইনালে জয় লাভ করে কুমিল্লা ভিক্টোরিয়ানস। বিপিএলের ৪র্থ আসর বসেছিলো ২০১৬ সালে। এই আসরে রাজশাহী কিংসকে ৫৬ রানে হারিয়ে শিরোপা পুনরুদ্ধার করে ঢাকা। এটি ছিলো ঢাকার তৃতীয় বিপিএল জয়।

২০১৭ সালে ঢাকার চতুর্থ শিরোপা মিশনে বাধ সাধে রংপুর। ঢাকাকে ৫৭ রানে হারিয়ে বিপিএল সেরার খেতাব জিতে নেয় রংপুর রাইডার্স।২০১৮ সালের ৬ষ্ঠ আসরে ফাইনালে ঢাকা গ্লাডিয়েটর্সকে ১৭ রানে হারিয়ে ফাইনাল জিতে নেয় কুমিল্লা।

২০১৯ সালের চলতি আসরের ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে খুলনা টাইগার্স এবং রাজশাহী রয়্যালস। এই ফাইনালের ভেতর দিয়ে নতুন চ্যাম্পিয়ন পেতে যাচ্ছে বিপিএল। শক্তির বিচারে এবারের আসরের অন্যতম শক্তিধর দল রাজশাহী।

কারণ লিগ পর্বে ১২ ম্যাচে ৮ জয় নিয়ে প্লে অফ নিশ্চিত করেছিলো পদ্মা পাড়ের দলটি। প্লে অফে এসে প্রথম কোয়ালিফায়ারে খুলনা টাইগার্সের কাছে ২৭ রানে হারলেও দ্বিতীয় কোয়ালিফায়ারের শ্বাসরুদ্ধকর ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে ২ উইকেটে হারিয়ে ফাইনালে উঠে আন্দ্রে রাসেলের দলটি।

চট্টগ্রামের বিপক্ষে দুর্দান্ত সেই দুই উইকেটের জয় আজ ফাইনালে শিরোপা জয়ে কিছুটা হলেও আত্মবিশ্বাস বাড়াচ্ছে রাজশাহীর। খুলনার বিপক্ষে জয় বাগিয়ে নিয়ে প্রথমবারের মতো শিরোপা জয়ে উন্মুখ হয়ে আছে দ্বিতীয়বারের মতো ফাইনাল খেলা রাজশাহী।

অপরদিকে লিগ পর্বে শীর্ষে থেকে প্লে অফে উঠেছিলো খুলনা। প্লে অফের প্রথম কোয়ালিফায়ারে তারা লড়েছিলো এই রাজশাহীর বিপক্ষে। সেই ম্যাচে ২৭ রানে জিতে সরাসরি ফাইনাল নিশ্চিত করেছিলো খুলনা। দুর্দান্ত ফর্মে থাকা দল নিয়ে তাই শিরোপা জয়ের স্বপ্ন বুনছেন খুলনা কোচ জেমস ফস্টার। আর তাঁর এই স্বপ্নের জাল মজবুত করছে গেলো ম্যাচের জয়টিও।

লিগ এবং প্লে অফ মিলিয়ে মুখোমুখি ৩ লড়াইয়ের দুইটিতেই জিতেছে খুলনা। লিগ পর্বে দুই দলই পরস্পরের বিপক্ষে একবার করে জয় পেয়েছে। আর সেই সাথে কোয়ালিফায়ারে রাজশাহীর বিপক্ষের জয়টির কারণে কিছুটা হলেও এগিয়ে রয়েছে প্রথম বারের মতো ফাইনাল খেলতে আসা খুলনা।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা