artk

মোহাম্মদ আনিসুজ্জামান

মঙ্গলবার, অক্টোবার ১৫, ২০১৯ ৭:৪৪

ডিএসই’র মামলার ভয় ভেঙে রাস্তায় বিনিয়োগকারীরা

media

ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষের মামলার ভয়ে পুঁজিবাজারে অব্যাহত পতনের পরও রাস্তায় নামেননি বিনিয়োগকারীরা। পুঁজিবাজারের ভাবমূর্তি ক্ষুণ্নসহ নিরাপত্তার অজুহাত দেখিয়ে বিনিয়োগকারীদের বাকস্বাধীনতা হস্তক্ষেপ করেছিল ডিএসই।

ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষের মামলার ভয়ে পুঁজিবাজারে অব্যাহত পতনের পরও রাস্তায় নামেননি বিনিয়োগকারীরা। পুঁজিবাজারের ভাবমূর্তি ক্ষুণ্নসহ নিরাপত্তার অজুহাত দেখিয়ে বিনিয়োগকারীদের বাকস্বাধীনতা হস্তক্ষেপ করেছিল ডিএসই।

সেই বৃত্ত থেকে বেরিয়ে এসে প্রায় দুই মাস পর মঙ্গলবার পুঁজিবাজারের ধসের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে বিক্ষুদ্ধ বিনিয়োগকারীরা।

ডিএসইর সামনে বিক্ষোভে বিনিয়োগকারীরা বলেন, যেখানে বিনিয়োগকারীদের টাকা উধাও হয়ে যাচ্ছে সেখানে আন্দোলন করতে না দিয়ে উল্টো আমাদের কণ্ঠরোধ করা হচ্ছে। বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে পুঁজিবাজার সেটির সাথে তাল মেলাতে পারছে না।

আরও বলেন, আমরা ধসের পুঁজিবাজার চাই না। আমরা চাই স্বচ্ছ বিনিয়োগের মাধ্যমে পুঁজিবাজারের উন্নয়ন ধারা বজায় থাকুক। আমরা রাস্তায় নামতে চাই না। কিন্তু বাজারে ধারাবাহিক ধস, ডিএসই, নিয়ন্ত্রক ও সংশ্লিষ্টদের অস্বাভাবিক আচরণে নিরুপায় হয়ে রাস্তায় নামতে হচ্ছে আমাদের।

গত কয়েক মাস ডিএসইর কর্তৃপক্ষ মামলার ভয় দেখিয়ে ধসের বাজারেও আমাদের রাস্তায় নামতে দেয়নি। কিন্তু পুঁজিবাজারে অব্যাহত ধসের কারণে পুঁজি হারিয়ে আমাদের পিঠ দেয়ালে ঠেকেছে, তাই জান হাতে নিয়েই আজ রাস্তায় নেমেছি আমরা।

এসময় তারা বলেন, পুলিশের ভয় দেখিয়ে লাভ নেই। বাজারের দুর্দিনে প্রতিবাদ করব। যদি জেল হয় হোক। আমরা গতিশীল বাজার চাই।

এদিকে বৃহস্পতিবার বিক্ষোভের ডাক দিয়েছেন পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজানুর রশিদ চৌধুরী। তিনি বলেন, যতদিন বাজার ঊর্ধ্বমুখী করতে স্থায়ী সমাধান না করা হবে আমরা আন্দোলন করতেই থাকব। এভাবে একদিন বাজার উঠবে আবার নেমে যাবে, এরকম নিয়ন্ত্রিত বাজার চাই না।

জানা গেছে, ২৭ আগস্ট মঙ্গলবার ডিএসইর সিনিয়র এক্সিকিউটিভ (সিকিউরিটি ইনচার্জ) মো. মামুন-উর রশিদ মতিঝিল থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেনও। এই জিডির পর আর বিনিয়োগকারীদের রাস্তায় দেখা যায়নি। এখন পতন হলে তারা রাস্তায় দাঁড়িয়ে চুপ করে বসে থাকেন। যদিও মঙ্গলবার কোন কিছুর তোয়াক্কা না করে প্রশাসনের অনুমতি নিয়ে বিনিয়োগকারীরা রাস্তায় নেমেছিল। সেখানে বাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে নিয়ন্ত্রক সংস্থাগুলোর দ্রুত পদক্ষেপ কামনা করেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা