artk
শুক্রবার, নভেম্বার ২২, ২০১৯ ২:৫৬   |  ৭,অগ্রহায়ণ ১৪২৬

মোহাম্মদ আনিসুজ্জামান

মঙ্গলবার, অক্টোবার ১৫, ২০১৯ ৭:৪৪

ডিএসই’র মামলার ভয় ভেঙে রাস্তায় বিনিয়োগকারীরা

media

ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষের মামলার ভয়ে পুঁজিবাজারে অব্যাহত পতনের পরও রাস্তায় নামেননি বিনিয়োগকারীরা। পুঁজিবাজারের ভাবমূর্তি ক্ষুণ্নসহ নিরাপত্তার অজুহাত দেখিয়ে বিনিয়োগকারীদের বাকস্বাধীনতা হস্তক্ষেপ করেছিল ডিএসই।

ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষের মামলার ভয়ে পুঁজিবাজারে অব্যাহত পতনের পরও রাস্তায় নামেননি বিনিয়োগকারীরা। পুঁজিবাজারের ভাবমূর্তি ক্ষুণ্নসহ নিরাপত্তার অজুহাত দেখিয়ে বিনিয়োগকারীদের বাকস্বাধীনতা হস্তক্ষেপ করেছিল ডিএসই।

সেই বৃত্ত থেকে বেরিয়ে এসে প্রায় দুই মাস পর মঙ্গলবার পুঁজিবাজারের ধসের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে বিক্ষুদ্ধ বিনিয়োগকারীরা।

ডিএসইর সামনে বিক্ষোভে বিনিয়োগকারীরা বলেন, যেখানে বিনিয়োগকারীদের টাকা উধাও হয়ে যাচ্ছে সেখানে আন্দোলন করতে না দিয়ে উল্টো আমাদের কণ্ঠরোধ করা হচ্ছে। বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে পুঁজিবাজার সেটির সাথে তাল মেলাতে পারছে না।

আরও বলেন, আমরা ধসের পুঁজিবাজার চাই না। আমরা চাই স্বচ্ছ বিনিয়োগের মাধ্যমে পুঁজিবাজারের উন্নয়ন ধারা বজায় থাকুক। আমরা রাস্তায় নামতে চাই না। কিন্তু বাজারে ধারাবাহিক ধস, ডিএসই, নিয়ন্ত্রক ও সংশ্লিষ্টদের অস্বাভাবিক আচরণে নিরুপায় হয়ে রাস্তায় নামতে হচ্ছে আমাদের।

গত কয়েক মাস ডিএসইর কর্তৃপক্ষ মামলার ভয় দেখিয়ে ধসের বাজারেও আমাদের রাস্তায় নামতে দেয়নি। কিন্তু পুঁজিবাজারে অব্যাহত ধসের কারণে পুঁজি হারিয়ে আমাদের পিঠ দেয়ালে ঠেকেছে, তাই জান হাতে নিয়েই আজ রাস্তায় নেমেছি আমরা।

এসময় তারা বলেন, পুলিশের ভয় দেখিয়ে লাভ নেই। বাজারের দুর্দিনে প্রতিবাদ করব। যদি জেল হয় হোক। আমরা গতিশীল বাজার চাই।

এদিকে বৃহস্পতিবার বিক্ষোভের ডাক দিয়েছেন পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজানুর রশিদ চৌধুরী। তিনি বলেন, যতদিন বাজার ঊর্ধ্বমুখী করতে স্থায়ী সমাধান না করা হবে আমরা আন্দোলন করতেই থাকব। এভাবে একদিন বাজার উঠবে আবার নেমে যাবে, এরকম নিয়ন্ত্রিত বাজার চাই না।

জানা গেছে, ২৭ আগস্ট মঙ্গলবার ডিএসইর সিনিয়র এক্সিকিউটিভ (সিকিউরিটি ইনচার্জ) মো. মামুন-উর রশিদ মতিঝিল থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেনও। এই জিডির পর আর বিনিয়োগকারীদের রাস্তায় দেখা যায়নি। এখন পতন হলে তারা রাস্তায় দাঁড়িয়ে চুপ করে বসে থাকেন। যদিও মঙ্গলবার কোন কিছুর তোয়াক্কা না করে প্রশাসনের অনুমতি নিয়ে বিনিয়োগকারীরা রাস্তায় নেমেছিল। সেখানে বাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে নিয়ন্ত্রক সংস্থাগুলোর দ্রুত পদক্ষেপ কামনা করেন।

আইন মেনে চললে দুর্ঘটনা অনেকাংশে কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান ‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক