artk
শনিবার, ডিসেম্বার ১৪, ২০১৯ ৬:৪১   |  ৩০,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, সেপ্টেম্বার ১৮, ২০১৯ ৭:৩৭

ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার

media

ভারতে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে ইলেক্ট্রনিক সিগারেট বা ই-সিগারেট। বুধবার দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এক সংবাদ সম্মেলনে সরকারের এ সিদ্ধান্তের কথা জানান। খবর এনডিটিভির।

ভারতে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে ইলেক্ট্রনিক সিগারেট বা ই-সিগারেট। বুধবার দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারমন এক সংবাদ সম্মেলনে সরকারের এ সিদ্ধান্তের কথা জানান। খবর এনডিটিভির।

তিনি বলেন, তামাকের আসক্তি মোকাবিলার হাতিয়ার হিসেবে এটিকে ব্যবহার করা হলেও এই ই-সিগারেট এবং এ ধরনের অন্যান্য পণ্যগুলি একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে এ দেশে। এমনকি শিশুরাও না বুঝে এর প্রতি আসক্ত হয়ে পড়ছে। এই ই-সিগারেট নিষিদ্ধকরণ এখন থেকেই কার্যকর করা হলো।

সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ই-সিগারেটের উৎপাদন, বিক্রি, আমদানি-রফতানি, বিজ্ঞাপন এবং সঞ্চয় সম্পূর্ণভাবে বন্ধ করা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী সীতারমন। তিনি বলেন, ভারতে কোনও ই-সিগারেট উৎপাদন হয় না বলেই ধারণা। যদিও ৪০০ ব্র্যান্ড এই ব্যবসা করে।

প্রসঙ্গত, দ্বিতীয়বার ক্ষমতায় এসে ১০০ দিনের নরেদ্র মেদির সরকার যে কর্মসূচি নিশ্চিত করেছিল, তাতে ই-সিগারেট বন্ধ করার কথাও উল্লেখ ছিল। ই-সিগারেটের ওপর নিষেধাজ্ঞা ভঙ্গ করলে অর্থিক জরিমানা ও কারাদণ্ড হতে পারে।

প্রকাশ্যে এলো মিথিলা-সৃজিতের মধুচন্দ্রিমার ছবি মাহমুদউল্লাহ ফেরার ম্যাচে চট্টগ্রামের জয় খালেদা জিয়ার উপদেষ্টা কবির মুরাদ আর নেই শর্তসাপেক্ষে তামাবিল দিয়ে ভারতে যাওয়া শুরু ‘ঢাকার বাস দেখলে লজ্জা লাগে’ রুম্পাকে ধর্ষণের আলামত পাওয়া যায়নি: চিকিৎসক দৈনিক সংগ্রাম সম্পাদক ৩ দিনের রিমান্ডে বিসিবির খাবার খেয়ে ২৫ সাংবাদিক অসুস্থ নাঈমের ঝড়ে রংপুরের সংগ্রহ ১৫৭ সংগ্রাম সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা জাতির শ্রেষ্ঠ সন্তানদের সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ভারতের এনআরসি বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি: ফখরুল সংগ্রাম পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত : ওবায়দুল কাদের তরুণ ক্রীড়া সাংবাদিক অর্ণবের অকাল মৃত্য মাহমুদউল্লার ফেরার ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে চট্টগ্রাম ‘ভারত বাঁচাও’ সমাবেশের ডাক কংগ্রেসের নাগরিকত্ব আইনের প্রতিবাদে মুর্শিদাবাদ ও উত্তর ২৪ পরগনায় ট্রেন-সড়ক অবরোধ মুসলিমবিদ্বেষী আইনের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ বিনিয়োগে ঝুঁকির মাত্রা কমেছে মূলধন কমেছে ৮৬৭৭ কোটি টাকা, সূচকেও পতন শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে জনতার ঢল টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ ২ ইয়াবা কারবারি নিহত সা’দত আল-মাহমুদের দুটি বইয়ের মোড়ক উন্মোচন ভিটামিন ডি-এর চাহিদা পূরণ করবেন কিভাবে? খুলনায় পাটকল শ্রমিকদের অনশন তিনদিনের জন্য স্থগিত মঙ্গলে অদ্ভূত অক্সিজেন বুদ্ধিজীবী স্মৃতিসৌধে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ভারতের নাগরিকত্ব আইনের সংশোধন চায় জাতিসংঘ শহীদ বুদ্ধিজীবী দিবস শনিবার, শ্রদ্ধা জানাতে প্রস্তুত স্মৃতিসৌধ বিশ্বে ক্ষমতাধর নারীর তালিকায় ২৯তম শেখ হাসিনা