artk

স্টাফ রিপোর্টার

সোমবার, সেপ্টেম্বার ৯, ২০১৯ ৪:০৯

ডিএসইর সূচকে পতন, বেড়েছে লেনদেন

media

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে আজ। এদিন ডিএসইতে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। তবে আগের কার্যদিবসের তুলনায় এদিন ডিএসইর লেনদেন বেড়েছে। 

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে আজ। এদিন ডিএসইতে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। তবে আগের কার্যদিবসের তুলনায় এদিন ডিএসইর লেনদেন বেড়েছে। 

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই-৩০ ও সিএসআই বাদে বাকি তিন সূচক পতনে লেনদেন শেষ হয়েছে আজ। এদিনে এই স্টকের বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর কমেছে। তবে আগের কার্যদিবস তুলনায় এদিন সিএসইর লেনদেন বেড়েছে। 

সোমবার স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায়, আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৭ কোটি ৩ লাখ টাকা। আগের কার্যদিবস গত রোববার লেনদেন হয়েছিল ৩৭১ কোটি ৬১ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ৭৪টির, কমেছে ২৩৭টির এবং পরিবর্তন হয়নি ৪২টির দর।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪ দশমিক ৮৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৮ দশমিক ৯৬ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ৮ দশমিক ৬৪ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ১ দশমিক ৯৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৭৫৮ দশমিক ১১ পয়েন্টে ও ১ হাজার ১৬৯ দশমিক ৫০ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, ইবনে সিনা, মুন্নু সিরামিক, ইউনাইটেড পাওয়ার, স্টাইল ক্রাফট, মুন্নু জুট স্টাফলারস, ওয়াটা কেমিক্যালস, বিকন ফার্মা, আইটিসি, গ্রামীনফোন, জেএমআই সিরিঞ্জ। 

অপর পুঁজিবাজার সিএসইতে আজ লেনদেনের পরিমান ৬৯ কোটি ৪৫ লাখ টাকা। গত রোববার লেনদেন হয়েছিল ১৩ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৬৩ দশমিক ৮৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ২২৮ দশমিক ১৫ পয়েন্টে।

সিএসই-৫০ সূচক ৩ দশমিক ৫৬ পয়েন্ট  ও সিএসসিএক্স সূচক ৩৬ দশমিক ৭২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১১১ পয়েন্টে ও ৯ হাজার ২৪৭ দশমিক ৪৩ পয়েন্টে।  এছাড়া সিএসই-৩০ সূচক ১৭ দশমিক ৬৮ পয়েন্ট ও সিএসআই সূচক দশমিক ৮৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৩ হাজার ৪৩১ দশমিক ৬৬ পয়েন্টে ও ১ হাজার ৪ দশমিক ৫৪ পয়েন্টে। 

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৫৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ১৮৫টির এবং কোন পরিবর্তন হয়নি ২১টি কোম্পানির শেয়ার দর।

১৫লাখ টাকা শিক্ষাবৃত্তি দিবে এডুহাইভ মিষ্টি জাতীয় খাবার দাঁত ক্ষয় বাড়ায় খোলামেলা পোষাকে প্রিয়াঙ্কা সমালোচনায় নেটিজেনরা করোনা আতঙ্ক: হিলি ও বিরল স্থলবন্দরে মেডিকেল টিম গঠন ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত বৈধ অস্ত্র বহন ও প্রদর্শনে নিষেধাজ্ঞা ঢাকায় জ্বরে আক্রান্ত চীনা নাগরিক হাসপাতালে করোনাভাইরাস নিয়ে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলের কথা বলে বের হওয়া ৩ ছাত্রী ধর্ষণ, গ্রেফতার ২ এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পশ্চিমবঙ্গে প্রস্তাব পাস এ কে আজাদের সম্পদের হিসাব চেয়েছে দুদক ঢাকা মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৩ জনের বিরুদ্ধে মামলা মুন্সিগঞ্জে ‘রহস্যময় জ্বরে’ চাচি ও ভাতিজার ২ জনের মৃত্যু মুশফিক নর্থ জোনে, ইস্টে তামিম লোভ মানুষকে দুর্নীতিগ্রস্ত করে: দুদক কমিশনার সিটি নির্বাচন: নিশ্চিত জয়ের লোভে পাঁচ লাখ টাকা হারালেন প্রার্থী সূচকে পতন লেনদেন মন্দা করোনা আতঙ্ক: ইমিগ্রেশন থেকে বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত সারাদেশ মাদক ও ইয়াবায় সয়লাব হয়ে গেছে: রাষ্ট্রপতি তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে করা রিট খারিজ লক্ষ্মীপুর ও বগুড়ায় হচ্ছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শুন্য হাতে রাতেই দেশে ফিরছে টাইগাররা করোনাভাইরাস নিয়ন্ত্রণে নতুন ভ্যাকসিন বৃষ্টিতে পরিত্যক্ত বাংলাদেশ-পাকিস্তান তৃতীয় টি-টোয়েন্টি ৯৯৯ এ কল দিয়ে ধর্ষণ থেকে রক্ষা করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণে চীন যাচ্ছেন ডব্লিউএইচও প্রধান নিবন্ধনের আওতায় ডে কেয়ার সেন্টার করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে পারেন যেভাবে আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত মোস্তাফিজকে বোলিং নিয়ে পরামর্শ দিলেন ওয়াসিম আকরাম বেরোবির শহীদ মুক্তার হলের সহকারী প্রভোস্ট সারোয়ার