artk
বুধবার, অক্টোবার ১৬, ২০১৯ ১২:২৫   |  ৩০,আশ্বিন ১৪২৬

আই-টেক ডেস্ক

মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ৮:৪৭

নতুন নিয়ম চালু করছে হোয়াটসঅ্যাপ

media

হোয়াটসঅ্যাপ মেসেজিং সার্ভিস ব্যবহার করে ভুয়া খবর ছড়ানো কিছু দেশের জন্য একটা বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। একশ কোটির বেশি মানুষের দেশ ভারতে সমস্যাটি রীতিমতো মহামারির আকার ধারণ করেছে। 

সেটি সামাল দিতে হিমশিম খাচ্ছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। বিশ্বব্যাপী ভুয়া খবর প্রচার প্রতিহত করতে এখন সক্রিয় হয়েছে কোম্পানিটি।

নতুন কী নিয়ম করা হচ্ছে?

সবচেয়ে গুরুত্বপূর্ণ যে ব্যবস্থা নেয়া হয়েছে, তা হলো একজন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী একটি বার্তা পাঁচবারের বেশি ‘ফরওয়ার্ড’ করতে বা অন্যদের পাঠাতে পারবেন না।

ভারতে ছয়মাস আগেই এই নিয়ম চালু করা হয়েছে।

হোয়াটসঅ্যাপে ছড়ানো গুজবকে কেন্দ্র করে মানুষ পিটিয়ে হত্যার ঘটনা সেখানে ভয়াবহ আকার ধারণ করেছে।

তারই প্রেক্ষিতে সেখানে এই নিয়ম করা হয়। এখন সেই নিয়ম বিশ্বব্যাপী সকল হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ক্ষেত্রে প্রযোজ্য হবে।

এর আগে ২০ বার একটি মেসেজ ‘ফরওয়ার্ড’ করা যেতো।

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে বিবিসিকে বলা হয়েছে ছয়মাস সতর্কভাবে মূল্যায়নের পরই তারা এমন সিদ্ধান্ত নিয়েছেন।

ফেইসবুকের মালিকানাধীন এই কোম্পানিটির একজন মুখপাত্র বলছিলেন, “এতে ফরওয়ার্ড করা বার্তার হার কমে এসেছে। এর ফলে মানুষজন নিজের ঘনিষ্ঠদের সাথে ব্যক্তিগত বার্তা পাঠানোর ব্যাপারে বেশি মনোযোগী হবে। ব্যবহারকারীদের কাছ থেকে তাদের অভিজ্ঞতা জানার পর ভাইরাল কোন মেসেজ কিভাবে সামাল দেয়া যায় সে ব্যাপারে নতুন ব্যবস্থা চিন্তা করা হবে।”

হোয়াটসঅ্যাপ গ্রুপগুলোর জন্যেও থাকছে বিশেষ নিয়ম।

এখন থেকে হোয়াটসঅ্যাপের কোনো গ্রুপ খুলতে চাইলে তাতে ২৫৬ জনের বেশি সদস্য হতে পারবে না।

কতটা কাজ করবে এসব নিয়ম?

কাছাকাছি সময় নানা ধরনের নেতিবাচক প্রচারণা ঠেকাতে ব্যর্থ হওয়ার জন্য ব্যাপক সমালোচনার মুখে পড়েছে হোয়াটসঅ্যাপ ও ফেইসবুক।

গত সপ্তাহে ফেইসবুক ঘোষণা করেছে যে তারা ইউক্রেন, মধ্য ও পূর্ব ইউরোপে ৫০০ ফেইসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে।

এই অ্যাকাউন্টগুলো থেকে পরিকল্পিতভাবে ভুয়া খবর ছড়ানো হতো বলে অভিযোগ করেছে ফেইসবুক।

তবে হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে বড় সুবিধা যেটি সেটিই ভুয়া খবর ঠেকানোর ক্ষেত্রে তাদের বড় সমস্যাও বটে।

হোয়াটসঅ্যাপের বার্তাগুলো ‘এনক্রিপটেড’।

অর্থাৎ একটি বিশেষ কোডের কারণে সেটি বার্তা প্রেরক ও যিনি বার্তাটি পেলেন তারা ছাড়া তৃতীয় কোনো পক্ষে সেটি পড়তে পারে না।

অর্থাৎ হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও চাইলে গোপনে আপনার অ্যাকাউন্টে ঢুকে এই বার্তার বিষয়বস্তু পড়তে পারবে না।

এতে করে কেউ যদি ভুয়া খবর ছড়ায় তা পড়া হোয়াটসঅ্যাপের পক্ষে সম্ভব নয়।

তবে ভারতের গণমাধ্যমে গত বছর একটি খবর বের হয়েছিল। যাতে বলা হয়েছিল দেশটির সরকার হোয়াটসঅ্যাপ মেসেজের উপর কড়াকড়ি করতে ফেইসবুককে বাধ্য করতে চায়।

ভারত সরকার এনক্রিপশনের ব্যাপারে আপত্তি তুলেছে।

পাকিস্তানকে আর পানি দেয়া হবে না: মোদি বিশ্ব মানবাধিকারের সংজ্ঞা ভারতের জন্য নয়: অমিত শাহ নৌকার তিনগুণ বেশি ভোট পেল ধানের শীষ পাশ্চাত্যের হুমকিতে কোনো কাজ হবে না: এরদোয়ান দুর্দান্ত খেলেও ভারতের সঙ্গে ড্র করলো বাংলাদেশ সম্পদের পাহাড় গড়েছেন পাগলা মিজান ভারতের বিপক্ষে ১-০ গোলে এগিয়ে বাংলাদেশ বিদেশি প্রভুরা আপনাদের পতন ঠেকাতে পারবে না: মির্জা ফখরুল আর সময় নেই, জনগণ জেগেছে: খন্দকার মাহবুব আর কটা দিন সবুর কর... আবারার হত্যাকারীদের মৃত্যুদণ্ড হওয়া উচিত: কাদের আমি সব বললে সিদ্দিক গ্রেফতার হবে: মিম ঘুমন্ত তুহিনকে কোলে করে বাইরে যান বাবা, খুন করেন চাচা ডিএসই’র মামলার ভয় ভেঙে রাস্তায় বিনিয়োগকারীরা জিম্বাবুয়ের নিষেধাজ্ঞা উঠল, ফিরে পেল সদস্যপদ ব্যবহারকারীর অসর্তকতায় সাইবার হামলা হচ্ছে মাঠের আন্দোলনে ইতি টানলেন বুয়েট শিক্ষার্থীরা ৯৪ হাজার কোটি টাকা ব্যয়ে ঢাকায় আরও দুই মেট্রোরেল ২০২১ সালে নারী ক্রিকেট বিশ্বকাপ হবে বাংলাদেশে ৮৬ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে তুরস্কের তিন মন্ত্রীর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা ভারতের অনুমতি ছাড়াই নতুন টুর্নামেন্টের ঘোষণা আইসিসির ‘যুক্তরাষ্ট্রে হত্যাকাণ্ডের ঘটনায় তো বিবৃতি দেন না কূটনীতিকরা’ মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ভারত সফরের আগে কঠিন পরীক্ষায় মোস্তাফিজ সুনামগঞ্জে শিশু তুহিন হত্যা: বাবা ও দুই চাচা ৩ দিনের রিমান্ডে ঢাকা-কুড়িগ্রাম ট্রেন চালু বুধবার ছাত্ররাজনীতি নয় ছাত্রলীগের রাজনীতি বন্ধ করতে হবে : গয়েশ্বর ঢাকা কলেজ থেকে টিসি নিল আবরারের ছোট ভাই ফায়াজ গরিবের হাতে বেশি করে টাকা তুলে দিতে হবে: নোবেল জয়ী অভিজিৎ