artk
শুক্রবার, মে ১৫, ২০১৫ ৩:৫২
পানিপথে মালয়েশিয়া যাত্রা

সন্তান হারিয়ে শোকের মাতম পরিবারগুলোতে

media

ঝিনাইদহ: হিরাডাঙ্গা-সুরোপাড়া গ্রামের কেরামত মণ্ডলের ছেলে হাসানের স্বপ্ন ছিল দারিদ্র্য ঘোচাতে মালয়েশিয়া যাবে। সে এলাকায় দিনমজুরের কাজ করত। একই গ্রামের আনছার আলীর ছেলে রকিব পড়ত যশোরের আরাদ্দা মাদ্রাসায়। তারও পরিবার চাইত তাকে মালয়েশিয়া পাঠাতে। হিরাডাঙ্গা গ্রামের মানবপাচারকারী হারুন শাহ’র সঙ্গে তারা যোগাযোগ করে। হারুন প্রত্যেককে দুই লাখ বিশ হাজার টাকা চুক্তিতে পানিপথে মালয়েশিয়া নেয়ার উদ্দেশ্যে এক মাস ২০ দিন আগে বাড়ি থেকে বের করে আনেন।

এসময় হারুন প্রত্যেক পরিবারের কাছ থেকে দুই হাজার করে টাকা নেন। কথা হয়, বাকি টাকা নেবে মালয়েশিয়া পৌঁছানোর পর। কিন্তু বেশ কিছু দিন ধরে হারুন ওই দুই পরিবারের কাছে চুক্তির টাকা চাইতে শুরু করে। তিনি জানান, হাসান ও রকিব মালয়েশিয়া পৌঁছে গেছে।

কিন্তু দুই মাস পেরিয়ে গেলেও সন্তানদের সাথে যোগাযোগ করতে না পারায় দুই পরিবারের লোকজন হারুনকে চুক্তির টাকা দেয়নি। বুধবার বিকালে হারুন হিরাডাঙ্গা-সুরোপাড়া গ্রামে গেলে ক্ষিপ্ত এলাকাবাসী তাকে নুরুজ্জামানের বাড়ির বাথরুমে আটকে রাখে। এরপর তারা র‌্যাবকে খবর দেয়। র‌্যাব ঘটনাস্থলে পৌঁছানোর আগেই হারুন তার সহযোগী ওই গ্রামেরই বাসিন্দা খায়রুল, ইমদাদুল ও মাজেদুলের মাধ্যমে পালিয়ে যায়। এরপর থেকেই হারুন, খায়রুল, ইমদাদুল ও মাজেদুল পলাতক রয়েছে।

হাসানের পিতা কেরামত মণ্ডল নিউজবাংলাদেশকে বলেন, “হারুন শাহ হাসানকে নিয়ে গেছে মালয়েশিয়ায় পৌঁছে দেবে বলে। প্রায় দুই মাস পেরিয়ে গেলেও হাসানের কোনো খোঁজ-খবর পাচ্ছি না। জমিজাতি বেচে তার মালয়েশিয়া যাওয়ার খরচ জুগিয়েছিলাম। এখন আমি প্রায় নিঃস্ব।”

তিনি আরো বলেন, “সন্তানের চিন্তায় আমাদের খাওয়া-দাওয়া, কাজকর্ম সব বন্ধ হয়ে গেছে। আমি যে কোনো মূল্যে আমার সন্তানকে ফিরে পেতে চাই। দৃষ্টান্তমূলক শাস্তি চাই হারুনের।”

রকিবের মা রেখা বেগম নিউজবাংলাদেশকে বলেন, “আমার ছেলের কোনো খোঁজ নেই। ছেলের জন্য আমার সংসারধর্ম সব কিছু বন্ধ। এখন আমি পথের পাগল হয়ে গেছি। প্রশাসনের কাছে অনুরোধ করে বলছি, যে কোনো মূল্যে আপনারা আমার সন্তানকে উদ্ধার করে দেন।”

অভিযোগ পাওয়া গেছে, সর্বশেষ হারুন শাহ’র ফাঁদে পড়েছে হরিনাকুন্ডু উপজেলার মকিমপুর গ্রামের মৃত মোহাম্মদ আলীর ছেলে মনিরুল ইসলাম। ২৪ দিন আগে মালয়েশিয়ার উদ্দেশে যাত্রা করার পর থেকেই তিনি নিখোঁজ রয়েছেন।


ঝিনাইদহ সদর, হরিনাকুন্ডু ও শৈলকুপা উপজেলার দায়িত্বে থাকা সদর সার্কেল এএসপি গোপিনাথ কানজিলাল নিউজবাংলাদেশকে বলেন, “হারুনের বিরুদ্ধে মানব পাচারের যে অভিযোগ উঠেছে সে ব্যাপারে আমরা এখনও লিখিত কোনো অভিযোগ পায়নি। লিখিত অভিযোগের ভিত্তিতে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নেব।”

তিনি আরো বলেন, “এরপরও বিষয়টি আমরা তদন্ত করে দেখছি। অভিযোগ প্রমাণিত হলে হারুন ও তার সহযোগীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্তা গ্রহণ করা হবে। কেননা জেলায় এভাবে অবৈধপথে ৪১ জনের মতো বিদেশ গেছে বলে আমাদের কাছে তথ্য রয়েছে। তবে এ ব্যাপারে লিখিত অভিযোগ আমরা পাইনি।”

গোপিনাথ বলেন, “এত লোক যেহেতু নৌপথে মালয়েশিয়ার উদ্দেশে গমন করেছে সেহেতু আমাদের ধারণা, জেলায় বড় ধরনের মানবপাচারকারী একটি চক্র রয়েছে। আমরা তাদের নিপাত করার জন্য জোর চেষ্টা চালাচ্ছি। এ ব্যাপারে পুলিশ সব সময় প্রস্তুত রয়েছে।”

নিউজবাংলাদেশ.কম/এটিএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা