artk
বুধবার, মার্চ ৪, ২০১৫ ৭:১৪

প্লে স্টোর থেকে রিদ্মিক এবং ইউনিবিজয় সরালো গুগল

media

ঢাকা: অ্যান্ড্রয়েড ফোনে বাংলা হরফ লেখার অ্যাপ রিদ্মিক এবং ইউনিবিজয় প্লে স্টোর থেকে অপসারণ করেছে গুগল কর্তৃপক্ষ। বিজয় কীবোর্ডের কপিরাইট লঙ্ঘন করায় এই সিদ্ধান্ত নিয়েছে গুগল।

এর আগে গত মাসের ১৯ তারিখে গুগল প্লে স্টোরে উন্মুক্ত করা হয় বিজয় বাংলা সফটওয়্যারের অ্যান্ড্রয়েড সংস্করণ। প্লে স্টোরে উন্মুক্ত করার পরপরই অ্যাপগুলোর বিরুদ্ধে বিজয় বাংলা কীবোর্ড লেআউট অবৈধভাবে ব্যবহারের অভিযোগ তোলেন মোস্তাফা জব্বার।

অ্যাপ অপসারণের বিষয়ে ইউনিবিজয় অ্যাপের ডেভেলপার আরিফ রহমান জানান, "গুগলের এই সিদ্ধান্তে আমি বিস্মিত হয়েছি।" তিনি আরও জানান, অ্যাপটি তৈরিতে ইউনিজয় লেআউট ব্যবহার করা হয়েছিল।

তবে গুগলের পক্ষ থেকে রিদ্মিক এবং ইউনিবিজয় কীবোর্ডের ডেভেলপারের কাছে পৃথকভাবে ইমেইল নোটিশ পাঠানো হয়েছে। সেখানে বলা হয়েছে, মোস্তাফা জব্বার অ্যাপ দুটির বিরুদ্ধে কপিরাইট লঙ্ঘনের অভিযোগ জানিয়েছেন গুগলের কাছে। আর এই অভিযোগের পরিপ্রেক্ষিতেই গুগল যুক্তরাষ্ট্রের আইন অনুসারে অ্যাপ দুটি অপসারণ করেছে।

এদিকে, গুগল প্লে স্টোর থেকে রিদ্মিক কীবোর্ড অপসারণের পর মোস্তাফা জব্বার নিজে গুগল কর্তৃপক্ষের কাছে কোন অভিযোগ করার কথা অস্বীকার করেন। গুগল নিজেই কপিরাইট আইন নিয়ে খুব সচেতন উল্লেখ করে তিনি বলেন, "হয়তোবা তারাই এই অ্যাপ দুইটি অপসারণ করেছে। এমনও হতে পারে যে, কোন ইউজার এই ব্যাপারে গুগলের কাছে অভিযোগ করেছে।"

নিউজবাংলাদেশ.কম/এসজে

চীনে আটকেপড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর চীনে করোনাভাইরাস, মৃতের সংখ্যা বেড়ে ৮০ গোপীবাগে সংঘর্ষের ঘটনায় বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে ফের রকেট হামলা হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে বাস্কেটবল তারকা ব্রায়ান্টসহ নিহত ৯ রাজস্ব ব্যবস্থাপনা সহজ হলে ঘাটতি থাকবে না: অর্থমন্ত্রী সিলেট-লন্ডন সরাসরি ফ্লাইট শিগগিরই বিএনপির প্রার্থী ‘সুপরিকল্পিতভাবে’ হামলা করেছে: আমু তাবিথ আউয়ালের প্রার্থিতা বাতিল চেয়ে হাইকোর্টে রিট সংঘর্ষের পর ইশরাকের বাসায় ব্রিটিশ হাই কমিশনার ভোটারদের ভয় দেখিয়ে নির্বাচন বানচাল করতে হামলা: ইশরাক ঢাকার দুই সিটির ভোটে বাধা নেই গোপীবাগে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে আহত বেশ কয়েকজন তেঁতুলিয়ায় পুলিশ-শ্রমিক সংঘর্ষে নিহত ১, আহত ২০ কাউন্সিলর মিজান রিমান্ডে অপরাধীরা ই-জিপি প্রক্রিয়ায় ব্যবহার করছে: দুদক চেয়ারম্যান পুঁজিবাজারে প্রধান সূচকের উত্থান হোয়াইটওয়াশ এড়াতে দলে আসবে পরিবর্তন সাকিব-শিশিরের জন্য রান্না করে খাবার পাঠালেন প্রধানমন্ত্রী বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের সূচি বেনাপোলে আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত আতিকের ৩৮ দফা ইশতেহার ঘোষণা ইশরাক ও তাপসের কর্মীদের মধ্যে সংঘর্ষ যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে রেল অপরিহার্য: প্রধানমন্ত্রী রেল-সড়ক-পানিসহ একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী জামিন পেলেন ড. ইউনূস মুক্তাগাছায় ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২ ১২তম আন্তর্জাতিক কাস্টমস দিবস উদ্বোধন ১১ দেশে ছড়িয়েছে করোনাভাইরাস ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি চীন : শি জিনপিং