artk

স্টাফ রিপোর্টার

রোববার, ডিসেম্বার ১৫, ২০১৯ ৭:০৮

পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যান চিশতী পরিবারের বিরুদ্ধে ৫ মামলা

media

অবৈধ সম্পদ অর্জনসহ মানিলন্ডারিং অভিযোগে ৫টি মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ওইসব মামলায় দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমান পদ্মা ব্যাংক লিমিটেড) এক্সিকিউটিভ কমিটি ও অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীকে আসামি করা হয়েছে।

অবৈধ সম্পদ অর্জনসহ মানিলন্ডারিং অভিযোগে ৫টি মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ওইসব মামলায় দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমান পদ্মা ব্যাংক লিমিটেড) এক্সিকিউটিভ কমিটি ও অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীকে আসামি করা হয়েছে। রোববার দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ ফয়সাল মামলার বাদী হয়ে পৃথক পৃথক এ ৫ মামলা করেছে।

বিকেলে দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রণব কুমার ভট্টাচার্য জানান, ওই ৫ মামলার মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী ছাড়া অন্য আসামিরা হলেন- জামালপুর বকশিগঞ্জের বাবুল চিশতীর স্ত্রী মোছা. রোজী চিশতী, তার ছেলে রাশেদুল হক চিশতী, তার মেয়ে রিমি চিশতী, ছেলের স্ত্রী ফারহানা আহমেদ।

দুদক সূত্রে জানান যায়, মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী চলতি বছরের ১২ ফেব্রুয়ারি দুদকের দাখিল করা সম্পদ বিবরণীতে ৪ কোটি ৭৪ লাখ ৫৯ হাজার ২১৭ টাকার সম্পদ গোপন করে। একই সঙ্গে মিথ্যা ও ভিত্তিহীন তথ্য দিয়ে ও ভূমি বিক্রয় বাবদ অগ্রিম হিসেবে ১০ কোটি ৭০ লাখ টাকা দায় ঘোষণা দিয়ে এবং দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমান পদ্মা ব্যাংক লিমিটেড) এক্সিকিউটিভ কমিটি ও অডিট কমিটির চেয়ারম্যান হিসেবে কর্মরত ছিলেন। এবং জ্ঞাত আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ ২৮ কোটি ৫৫ লাখ ৩৬ হাজার ১৯০ টাকার সম্পদের মালিকানা অসাধু উপায়ে অর্জন করে আসামী রাশেদুল হক চিশতীর সহযোগিতায় জ্ঞাতসারে অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস আড়াল করে নিজ নামে স্থাবর-অস্থাবর সম্পদ অর্জন করত বিনিয়োগের মাধ্যমে চূড়ান্তভাবে তা স্থানান্তরের মাধ্যমে রূপান্তরপূর্বক মাহবুবুল হক চিশতী ওই সম্পদ ভোগদখলে রেখে শাস্তিযোগ্য অপরাধ করে। ফলে এদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুদক।

মোছা. রোজী চিশতী চলতি বছরের ৫ ফেব্রুয়ারি দুদকের দাখিল করা সম্পদ বিবরণীতে ৫ কোটি ৮৫ লাখ ৬২ হাজার ৪৪২ টাকার সম্পদ গোপন করে। একই সঙ্গে মিথ্যা তথ্য প্রদানে মাধ্যমে বকশীগঞ্জ এগ্রো ইন্ডাস্ট্রিজের নিকট ভূমি বিক্রয়ের অগ্রিম ও ফরেন রেমিটেন্স লোন অগ্রিম হিসেবে ৪ কোটি ৩০ লাখ ১৬ হাজার ৭৪০ টাকা দায় ঘোষণা দেয়। এবং ব্যবসার প্রাথমিক মূলধন হিসেবে অবৈধ ও অসঙ্গতিপূর্ণ ৭৫ লাখ ২৭ হাজার ৪০০ টাকা বিনিয়োগপূর্বক জ্ঞাত আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ ৩৭ কোটি ৩৮ লাখ ৩ হাজার ২৫৬ টাকার সম্পদের মালিকানা অসাধু উপায়ে অর্জনপূর্বক ভোগ দখলে রাখে। এবং জ্ঞাতসারে অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস আড়াল করে নিজ নামে এফডিআর সৃজন ও নগদায়নপূর্বক বিভিন্নভাবে লেয়ারিং প্রক্রিয়া সংঘটনসহ স্থাবর-অস্থাবর সম্পদ অর্জন করত বিনিয়োগের মাধ্যমে চূড়ান্তভাবে স্থানান্তর, রূপান্তরপূর্বক মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীর সহযোগিতায় মোছা. রোজী চিশতী ওই সম্পদ ভোগদখলে রেখে শাস্তিযোগ্য অপরাধ করে। ফলে এদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুদক।

রাশেদুল হক চিশতী চলতি বছরের গত ১২ ফেব্রুয়ারি দুদকের দাখিলকৃত সম্পদ বিবরণীতে ১৩ কোটি ৬৫ লাখ ১২ হাজার ৭৭২ টাকার সম্পদ গোপন করে। একই সঙ্গে মিথ্যা তথ্য দিয়ে ভূমি বিক্রয় বাবদ অগ্রীম হিসেবে সর্বমোট ১৩ কোটি টাকা দায় ঘোষণা দেয়। এবং ব্যবসার প্রাথমিক মূলধন হিসেবে অবৈধ ও অসঙ্গতিপূর্ণ ৬ কোটি ৮৩ লাখ ৪৩ হাজার ৬০০ টাকা বিনিয়োগপূর্বক তার জ্ঞাত আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ ৩২ কোটি ৬৮ লাখ ২৬ হাজার ৯৯৩ টাকার সম্পদের মালিকানা অসাধু উপায়ে অর্জনপূর্বক মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীর সহযোগিতায় জ্ঞাতসারে অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস আড়াল করে নিজ নামের প্রোপাইটরশীপ প্রতিষ্ঠানের নামে এফডিআর সৃজন ও নগদায়নপূর্বক বিভিন্নভাবে লেয়ারিং প্রক্রিয়া সংঘটনসহ স্থাবর-অস্থাবর সম্পদ অর্জন করত বিনিয়োগের মাধ্যমে চূড়ান্তভাবে স্থানান্তর, রূপান্তরপূর্বক রাশেদুল হক চিশতী ওই সম্পদ ভোগদখলে রেখে শাস্তিযোগ্য অপরাধ করে। ফলে এদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুদক।

রিমি চিশতী চলতি বছরের ২ ফেব্রুয়ারি দুদকের দাখিলকৃত সম্পদ বিবরণীতে ৩ লাখ ৮১ হাজার ৮৬০ টাকার সম্পদ গোপন রেখে মিথ্যা তথ্য প্রদান করে। এবং ব্যবসার প্রাথমিক মূলধন হিসেবে অবৈধ ও অসঙ্গতিপূর্ণ ৬ কোটি ৬৯ লাখ ৪০ হাজার টাকা বিনিয়োগপূর্বক জ্ঞাত আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ ২১ কোটি ২০ লাখ ৯৮ হাজার ১২৮ টাকার সম্পদের মালিকানা অসাধু উপায়ে মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীর সহযোগিতায় জ্ঞাতসারে অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস আড়াল করে নিজ নামে এফডিআর সৃজন ও নগদায়নপূর্বক বিভিন্নভাবে লেয়ারিং প্রক্রিয়া সংঘটনসহ স্থাবর-অস্থাবর সম্পদ অর্জন করত বিনিয়োগের মাধ্যমে চূড়ান্তভাবে স্থানান্তর, রূপান্তরপূর্বক রিমি চিশতী ওই সম্পদ ভোগদখলে রেখে শাস্তিযোগ্য অপরাধ করে। ফলে এদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুদক।

এছাড়া ফারহানা আহমেদ চলতি বছরের ফেব্রুয়ারি দাখিলকৃত সম্পদ বিবরণীতে ১ লাখ ৩৪ হাজার ৭২৫ টাকার সম্পদ গোপনপূর্বক মিথ্যা তথ্য প্রদান ও সর্বমোট ১৭ কোটি ১০ লাখ টাকার অতিরিক্ত সম্পদ প্রর্দশনপূর্বক মিথ্যা তথ্য প্রদান এবং ব্যবসার প্রাথমিক মূলধন হিসেবে অবৈধ ও অসঙ্গতিপূর্ণ ১৫ কোটি ৬২ লাখ টাকা বিনিয়োগপূর্বক তার জ্ঞাত আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ ১৩ কোটি ৬৮ লাখ ৫১ হাজার ৬১৩ টাকার সম্পদের মালিকানা অসাধু উপায়ে অর্জনপূর্বক মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীর সহযোগিতায় জ্ঞাতসারে অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস আড়াল করে নিজ নামে এফডিআর সৃজন ও নগদায়নপূর্বক বিভিন্নভাবে লেয়ারিং প্রক্রিয়া সংঘটনসহ স্থাবর-অস্থাবর সম্পদ অর্জন করত বিনিয়োগের মাধ্যমে চূড়ান্তভাবে স্থানান্তর, রূপান্তরপূর্বক ফারহানা আহমেদ ওই সম্পদ ভোগ দখলে রেখে শাস্তিযোগ্য অপরাধ করে। ফলে এদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুদক।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা