artk

স্টাফ রিপোর্টার

রোববার, ডিসেম্বার ১৫, ২০১৯ ৭:০৮

পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যান চিশতী পরিবারের বিরুদ্ধে ৫ মামলা

media

অবৈধ সম্পদ অর্জনসহ মানিলন্ডারিং অভিযোগে ৫টি মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ওইসব মামলায় দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমান পদ্মা ব্যাংক লিমিটেড) এক্সিকিউটিভ কমিটি ও অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীকে আসামি করা হয়েছে।

অবৈধ সম্পদ অর্জনসহ মানিলন্ডারিং অভিযোগে ৫টি মামলা দায়ের করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ওইসব মামলায় দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমান পদ্মা ব্যাংক লিমিটেড) এক্সিকিউটিভ কমিটি ও অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীকে আসামি করা হয়েছে। রোববার দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ ফয়সাল মামলার বাদী হয়ে পৃথক পৃথক এ ৫ মামলা করেছে।

বিকেলে দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রণব কুমার ভট্টাচার্য জানান, ওই ৫ মামলার মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী ছাড়া অন্য আসামিরা হলেন- জামালপুর বকশিগঞ্জের বাবুল চিশতীর স্ত্রী মোছা. রোজী চিশতী, তার ছেলে রাশেদুল হক চিশতী, তার মেয়ে রিমি চিশতী, ছেলের স্ত্রী ফারহানা আহমেদ।

দুদক সূত্রে জানান যায়, মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী চলতি বছরের ১২ ফেব্রুয়ারি দুদকের দাখিল করা সম্পদ বিবরণীতে ৪ কোটি ৭৪ লাখ ৫৯ হাজার ২১৭ টাকার সম্পদ গোপন করে। একই সঙ্গে মিথ্যা ও ভিত্তিহীন তথ্য দিয়ে ও ভূমি বিক্রয় বাবদ অগ্রিম হিসেবে ১০ কোটি ৭০ লাখ টাকা দায় ঘোষণা দিয়ে এবং দি ফারমার্স ব্যাংক লিমিটেডের (বর্তমান পদ্মা ব্যাংক লিমিটেড) এক্সিকিউটিভ কমিটি ও অডিট কমিটির চেয়ারম্যান হিসেবে কর্মরত ছিলেন। এবং জ্ঞাত আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ ২৮ কোটি ৫৫ লাখ ৩৬ হাজার ১৯০ টাকার সম্পদের মালিকানা অসাধু উপায়ে অর্জন করে আসামী রাশেদুল হক চিশতীর সহযোগিতায় জ্ঞাতসারে অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস আড়াল করে নিজ নামে স্থাবর-অস্থাবর সম্পদ অর্জন করত বিনিয়োগের মাধ্যমে চূড়ান্তভাবে তা স্থানান্তরের মাধ্যমে রূপান্তরপূর্বক মাহবুবুল হক চিশতী ওই সম্পদ ভোগদখলে রেখে শাস্তিযোগ্য অপরাধ করে। ফলে এদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুদক।

মোছা. রোজী চিশতী চলতি বছরের ৫ ফেব্রুয়ারি দুদকের দাখিল করা সম্পদ বিবরণীতে ৫ কোটি ৮৫ লাখ ৬২ হাজার ৪৪২ টাকার সম্পদ গোপন করে। একই সঙ্গে মিথ্যা তথ্য প্রদানে মাধ্যমে বকশীগঞ্জ এগ্রো ইন্ডাস্ট্রিজের নিকট ভূমি বিক্রয়ের অগ্রিম ও ফরেন রেমিটেন্স লোন অগ্রিম হিসেবে ৪ কোটি ৩০ লাখ ১৬ হাজার ৭৪০ টাকা দায় ঘোষণা দেয়। এবং ব্যবসার প্রাথমিক মূলধন হিসেবে অবৈধ ও অসঙ্গতিপূর্ণ ৭৫ লাখ ২৭ হাজার ৪০০ টাকা বিনিয়োগপূর্বক জ্ঞাত আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ ৩৭ কোটি ৩৮ লাখ ৩ হাজার ২৫৬ টাকার সম্পদের মালিকানা অসাধু উপায়ে অর্জনপূর্বক ভোগ দখলে রাখে। এবং জ্ঞাতসারে অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস আড়াল করে নিজ নামে এফডিআর সৃজন ও নগদায়নপূর্বক বিভিন্নভাবে লেয়ারিং প্রক্রিয়া সংঘটনসহ স্থাবর-অস্থাবর সম্পদ অর্জন করত বিনিয়োগের মাধ্যমে চূড়ান্তভাবে স্থানান্তর, রূপান্তরপূর্বক মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীর সহযোগিতায় মোছা. রোজী চিশতী ওই সম্পদ ভোগদখলে রেখে শাস্তিযোগ্য অপরাধ করে। ফলে এদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুদক।

রাশেদুল হক চিশতী চলতি বছরের গত ১২ ফেব্রুয়ারি দুদকের দাখিলকৃত সম্পদ বিবরণীতে ১৩ কোটি ৬৫ লাখ ১২ হাজার ৭৭২ টাকার সম্পদ গোপন করে। একই সঙ্গে মিথ্যা তথ্য দিয়ে ভূমি বিক্রয় বাবদ অগ্রীম হিসেবে সর্বমোট ১৩ কোটি টাকা দায় ঘোষণা দেয়। এবং ব্যবসার প্রাথমিক মূলধন হিসেবে অবৈধ ও অসঙ্গতিপূর্ণ ৬ কোটি ৮৩ লাখ ৪৩ হাজার ৬০০ টাকা বিনিয়োগপূর্বক তার জ্ঞাত আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ ৩২ কোটি ৬৮ লাখ ২৬ হাজার ৯৯৩ টাকার সম্পদের মালিকানা অসাধু উপায়ে অর্জনপূর্বক মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীর সহযোগিতায় জ্ঞাতসারে অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস আড়াল করে নিজ নামের প্রোপাইটরশীপ প্রতিষ্ঠানের নামে এফডিআর সৃজন ও নগদায়নপূর্বক বিভিন্নভাবে লেয়ারিং প্রক্রিয়া সংঘটনসহ স্থাবর-অস্থাবর সম্পদ অর্জন করত বিনিয়োগের মাধ্যমে চূড়ান্তভাবে স্থানান্তর, রূপান্তরপূর্বক রাশেদুল হক চিশতী ওই সম্পদ ভোগদখলে রেখে শাস্তিযোগ্য অপরাধ করে। ফলে এদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুদক।

রিমি চিশতী চলতি বছরের ২ ফেব্রুয়ারি দুদকের দাখিলকৃত সম্পদ বিবরণীতে ৩ লাখ ৮১ হাজার ৮৬০ টাকার সম্পদ গোপন রেখে মিথ্যা তথ্য প্রদান করে। এবং ব্যবসার প্রাথমিক মূলধন হিসেবে অবৈধ ও অসঙ্গতিপূর্ণ ৬ কোটি ৬৯ লাখ ৪০ হাজার টাকা বিনিয়োগপূর্বক জ্ঞাত আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ ২১ কোটি ২০ লাখ ৯৮ হাজার ১২৮ টাকার সম্পদের মালিকানা অসাধু উপায়ে মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীর সহযোগিতায় জ্ঞাতসারে অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস আড়াল করে নিজ নামে এফডিআর সৃজন ও নগদায়নপূর্বক বিভিন্নভাবে লেয়ারিং প্রক্রিয়া সংঘটনসহ স্থাবর-অস্থাবর সম্পদ অর্জন করত বিনিয়োগের মাধ্যমে চূড়ান্তভাবে স্থানান্তর, রূপান্তরপূর্বক রিমি চিশতী ওই সম্পদ ভোগদখলে রেখে শাস্তিযোগ্য অপরাধ করে। ফলে এদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুদক।

এছাড়া ফারহানা আহমেদ চলতি বছরের ফেব্রুয়ারি দাখিলকৃত সম্পদ বিবরণীতে ১ লাখ ৩৪ হাজার ৭২৫ টাকার সম্পদ গোপনপূর্বক মিথ্যা তথ্য প্রদান ও সর্বমোট ১৭ কোটি ১০ লাখ টাকার অতিরিক্ত সম্পদ প্রর্দশনপূর্বক মিথ্যা তথ্য প্রদান এবং ব্যবসার প্রাথমিক মূলধন হিসেবে অবৈধ ও অসঙ্গতিপূর্ণ ১৫ কোটি ৬২ লাখ টাকা বিনিয়োগপূর্বক তার জ্ঞাত আয়ের উৎসের সাথে অসংগতিপূর্ণ ১৩ কোটি ৬৮ লাখ ৫১ হাজার ৬১৩ টাকার সম্পদের মালিকানা অসাধু উপায়ে অর্জনপূর্বক মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতীর সহযোগিতায় জ্ঞাতসারে অপরাধলব্ধ আয়ের অবৈধ উৎস আড়াল করে নিজ নামে এফডিআর সৃজন ও নগদায়নপূর্বক বিভিন্নভাবে লেয়ারিং প্রক্রিয়া সংঘটনসহ স্থাবর-অস্থাবর সম্পদ অর্জন করত বিনিয়োগের মাধ্যমে চূড়ান্তভাবে স্থানান্তর, রূপান্তরপূর্বক ফারহানা আহমেদ ওই সম্পদ ভোগ দখলে রেখে শাস্তিযোগ্য অপরাধ করে। ফলে এদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুদক।

সকালের যেসব অভ্যাস আপনাকে সজিব রাখবে যশোরে গৃহবধু ধর্ষণ: খায়রুলের সম্পৃক্ততা পায়নি পিবিআই নির্বাচন যত ঘনিয়ে আসছে শাসকগোষ্ঠীর সন্ত্রাসীরা তত হিংস্র হচ্ছে: ফখরুল ৩২৯টি কারিগরি স্কুল স্থাপনে ২০৫২৫কোটি টাকার প্রকল্পের অনুমোদন দুর্নীতির তথ্য পেলে ছাড় নয়: ক‌মিশনার আমিনুল দীর্ঘ মেয়াদে অধিনায়কত্ব চান মাহামুদউল্লাহ রিয়াদ ডিবিএর সভাপতি শরীফ আনোয়ার সহ-সভাপতি আলী ও রোজারিও ঢাকা ব্যাংকের সাবেক কর্মকর্তাসহ ৩ জনের বিরুদ্ধে চার্জশিট স্কটল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে সুপার লিগে বাংলাদেশ পুঁজিবাজারে সূচক পতন বিজিএমইএ ভবন ভাঙার কার্যক্রম শুরু বুধবার পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিততে চায় টাইগাররা শেষ বলে নাটকীয় জয়ে ফাইনালে বাংলাদেশের মেয়েরা মুশফিকের না যাওয়াকে পূর্ণ সমর্থন মাহমুদউল্লাহর ইবিতে দু’পক্ষের সংঘর্ষ: ছাত্রলীগ সম্পাদকসহ আহত ১৬ যার যতই ক্ষমতা থাকুক, কেউই আইনের ঊর্ধ্বে নয়: আইনমন্ত্রী রিফাত হত্যা: মিন্নির আবেদন খারিজ ঢাবির হলগুলোতে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন ২৩ জানুয়ারি রকিবুলের হ্যাটট্রিকে ৮৯ রানে অলআউট স্কটল্যান্ড পাকিস্তান সফরের আগে পাঞ্জাবে তিন সন্ত্রাসী আটক পুঁইশাকে ভাগ্য বদল কালীগঞ্জের জাহাঙ্গীরের শিল্প-কারখানার বর্জ্য ব্যবস্থাপনা শক্তিশালী করার নির্দেশ ব্যালটে ভোট চায় বিএনপি রাজধানীতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে কারখানার মালিকের মৃত্যু মানুষের মাধ্যমেই ছড়াচ্ছে চীনের রহস্যজনক ভাইরাস মৌলভীবাজারে যুবককে কুপিয়ে হত্যা সাবেক প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক আর নেই আবরার হত্যার চার্জ গঠন শুনানি ৩০ জানুয়ারি তাবিথের প্রচারণায় হামলা শ্রীলংকায় গৃহযুদ্ধে নিখোঁজ সবাই নিহত: প্রেসিডেন্ট