artk
মঙ্গলবার, অক্টোবার ১৫, ২০১৯ ৪:০৩   |  ৩০,আশ্বিন ১৪২৬
শনিবার, ফেব্রুয়ারী ১৬, ২০১৯ ১০:০১

বন্ধ হচ্ছে টিকটক!

স্টাফ রিপোর্টার
media

বিভিন্ন সিনেমার জনপ্রিয় গানের একাংশ, ঠোঁট মিলিয়ে ভিডিওতে ইচ্ছেমত কথা বসিয়ে তৈরির এই অ্যাপ নিয়ে ইতিমধ্যে বেশ কয়েকটি দেশে সমালোচনা ঝড় উঠেছে। এর ধারাবাহিকতায় এবার দেশীয় সংস্কৃতি রক্ষায় বন্ধের উদ্যোগ নেয়া হয়েছে ‘টিকটক’।

অ্যাপের কারণে আমাদের নতুন প্রজন্মের বেড়ে উঠা হুমকির মুখে পড়েছে। সোশ্যাল মিডিয়া অ্যাপের কারণে দ্রুত ছড়িয়ে পড়ছে অশ্লীল কন্টেন্ট ও ব্যঙ্গাত্মক ভিডিও। এর ফলে মানুষের মধ্যে এক ধরনের অসুস্থ মানসিকতা তৈরি হয়। তারা স্বাভাবিক কথা কেউও ব্যঙ্গ করে বলে। এছাড়া এসব একসময় বদভ্যাসে পরিণত হয়।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাপ টিকটকের ওপর নিষেধাজ্ঞার দাবি উঠেছে ভারতে।

সংশ্লিষ্টরা বলছেন, এ ধরনের সাইড দেশীয় সংস্কৃতির জন্য হুমকিস্বরূপ। সাইট বা প্ল্যাটফর্মের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে উদ্যোগ নেয়া হয়েছে। বিপথগামী ওয়েবসাইট ও অ্যাপ বন্ধে সরকার ব্যবস্থা গ্রহণ করবে।

টিকটক বন্ধের বিষয়ে জানতে চাইলে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার যুগান্তরকে বলেন, শুধু টিকটক নয় দেশীয় সংস্কৃতির জন্য হুমকি রয়েছে এমন সব ধরনের সাইট আমরা বন্ধ করে দিতে চাই।

তিনি বলেন, আমি ইন্টারনেটকে নিরাপদ করতে চাই। আমার দেশ ইউরোপ না আমেরিকা না আমার দেশে বাংলাদেশ। তাই এ দেশের মানুষ, সমাজ, সাহিত্য, সংস্কৃতি সঙ্গে যায় না এমন কোনো কিছুকেই আমি রাখতে চাই না।

এসব সাইট বন্ধ করলে আবার খোলা হয়, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, খোলা হলে বন্ধ করে দেব। যতবার খোলা হবে ততবার বন্ধ করে দেব। মানুষের জীবন ও মান ও দেশের জন্য ক্ষতিকর এসব সাইট বন্ধে কতটুকু সফল হব জানি না। তবে আমি আমার সর্বোচ্চ শক্তি দিয়ে এই দায়িত্ব পালন করে যাব। আমি আমার দেশ, মাটি ও মাকে বাঁচাতে চাই।

এর আগে, নতুন প্রজন্মকে ইন্টারনেটের আপত্তিকর আসক্তি থেকে বের করে আনতে ইতিমধ্যে অশ্লীল কনটেন্ট, জুয়া বা বিপথগামী সাইট বন্ধ করে দিচ্ছে বাংলাদেশ সরকার। 

গরিবের হাতে বেশি করে টাকা তুলে দিতে হবে: নোবেল জয়ী অভিজিৎ আমাদের মধ্যেও দালাল শ্রেণি আছে: গয়েশ্বর বিকেলে পরবর্তী অবস্থান জানাবেন বুয়েট শিক্ষার্থীরা কবি হাফিজের স্মরণে সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান আবরার হত্যার আসামি সাদাত গ্রেপ্তার মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় স্কুলশিক্ষক নিহত রাত জাগা মানুষের অকাল মৃত্যুর ঝুঁকি বেশি সম্রাট ১০ দিনের রিমান্ডে, আরমানের ৫ দিন মানবতাবিরোধী অপরাধ: গাইবান্ধার ৫ রাজাকারের মৃত্যুদণ্ড ভেঙে যাচ্ছে সিদ্দিক-মিমের সংসার ওসি-ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ৪৫০ কোটি টাকা পাচারের অভিযোগ পাকিস্তানের ‘গাঢ় ধূসর’ তালিকায় পড়ার সম্ভাবনা গুলশানে এবি ব্যাংকের কার্যালয়ে আগুন কাছাকাছি অফিস নিয়ে ফেসবুকের কর্মী ভাগিয়ে নিচ্ছে টিকটক চীনে রক্ত ‘চোরাচালান’ বিজেপির সভাপতির পদ ছাড়ছেন অমিত শাহ মেক্সিকোতে বন্দুকধারীদের হামলায় ১৪ পুলিশ নিহত জেল খেটেছিলেন নোবেল জয়ী অভিজিৎ ভারত বনাম বাংলাদেশের খেলা রাত ৮টায় চুল রক্ষায় গাছ লাগান এবার পেঁয়াজ আমদানি করবে বড় কোম্পানিগুলো চার তলা ভবন থেকে শিশুকে ফেলে দিলেন মা লক্ষ্মীপুরে গুলিতে যুবক নিহত সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ ৪ জলদস্যু নিহত ভালো লেখক হওয়ার টিপস ইবিতে মধ্যরাতে প্রভোস্টের পদত্যাগ চেয়ে আন্দোলন তুরস্ক সরকারের মন্ত্রী ও কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে চীনা প্রকৌশলীর মৃত্যু হবিগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত সর্দার নিহত কোটচাঁদপুরে ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী তৃতীয় লিঙ্গের পিংকি