artk

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, মার্চ ১, ২০২০ ৩:৩৫

করোনা থেকে ফিরে আসার গল্প

media

টাইগার ইয়ে জানান, জানুয়ারির ২৯ তারিখে তার ভাই এবং দাদীও করোনা ভাইরাসে আক্রান্ত হন। ওইদিনই ডাক্তাররা এইডসের প্রতিষেধক দিয়ে টাইগার ইয়ে'র চিকিৎসা শুরু করেন। আর এই চিকিৎসা শুরু হওয়ার পর ফেব্রুয়ারির ৪ তারিখ টাইগার ইয়ে'র অবস্থার কিছুটা উন্নতি হয়।

চলতি বছর মধ্য জানুয়ারিতে করোনা ভাইরাসে আক্রান্ত হন চীনের হুবেই প্রদেশের উহান শহরের বাসিন্দা টাইগার ইয়ে। পরবর্তীতে চিকিৎসকদের চেষ্টায় সুস্থ হয়ে উঠেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের কাছে তিনি জানিয়েছেন, করোনায় আক্রান্ত হওয়ার পর তার দুর্বিষহ জীবনের ঘটনা।

টাইগার ইয়ে দ্য গার্ডিয়ানকে জানান, জানুয়ারি ১৭ তারিখে তার সর্দি হয়। এরপর থেকে তিনি সর্দির ওষুধ নেয়া শুরু করেন। তবে চারদিন পরেও সর্দি না কমায় টাইগারকে উহানের টংজি হাসপাতালে ভর্তি করা হয়।

টাইগার ইয়ে বলেন, হাসপাতালে পৌঁছে আমি শুধু রোগী আর রোগী দেখতে পাই। এর আগে আমি সার্সের ওপর অনেক ডকুমেন্টারিতে এমন দৃশ্য দেখেছি। এরপর ওই হাসপাতালে কোন অবস্থার পরিবর্তন না দেখে টাইগার ইয়ের বাবা-মা তাকে আরেকটি হাসপাতালে ভর্তি করান। সেখানেই তার করোনা ভাইরাস রোগটি ধরা পড়ে।

এরপর ডাক্তাররা টাইগার ইয়েকে বাড়িতে আলাদা হয়ে থাকতে বলেন। টাইগার ইয়ে জানান, করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর জানুয়ারির ২১ থেকে ২৬ তারিখ পর্যন্ত তার সবচেয়ে খারাপ সময় ছিল। ওই সময়ের কথা জানাতে গিয়ে টাইগার ইয়ে বলেন, আমার খুব কাশি ছিল এবং এর কারণে আমার পাকস্থলি এবং পিঠ ব্যাথা হয়ে যায়। আমি ভেবেছিলাম আমাকে হয়তো চিরদিনের জন্য সবাইকে বিদায় বলে যেতে হবে।

টাইগার ইয়ে জানান, জানুয়ারির ২৯ তারিখে তার ভাই এবং দাদীও করোনা ভাইরাসে আক্রান্ত হন। ওইদিনই ডাক্তাররা এইডসের প্রতিষেধক দিয়ে টাইগার ইয়ে'র চিকিৎসা শুরু করেন। আর এই চিকিৎসা শুরু হওয়ার পর ফেব্রুয়ারির ৪ তারিখ টাইগার ইয়ে'র অবস্থার কিছুটা উন্নতি হয়। এর তিনদিন পর ডাক্তাররা ঘোষণা করেন যে তিনি করোনা ভাইরাস মুক্ত।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা