artk

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, জানুয়ারি ২১, ২০২০ ৭:০৭

৩২৯টি কারিগরি স্কুল স্থাপনে ২০৫২৫কোটি টাকার প্রকল্পের অনুমোদন

media

মঙ্গলবার শের-ই-বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সাপ্তাহিক একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়েছে।

দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে দেশের উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল (কারিগরি) স্কুল ও কলেজ (টিএসসি) প্রতিষ্ঠার জন্য ২০,৫২৫.৬৯ কোটি টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার শের-ই-বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সাপ্তাহিক একনেক সভায় এ অনুমোদন দেয়া হয়েছে।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এক প্রেস ব্রিফিংয়ে জানান, আজকের সভায় মোট ৮টি প্রকল্প অনুমোদন দেয়া হচ্ছে। এতে মোট ব্যয় হবে প্রায় ২২ হাজার ৯৪৫ কোটি ৮৪ লাখ টাকা। পুরো ব্যয় আসবে সরকারি তহবিল থেকে।

তিনি বলেন, স্টার প্রজেক্ট হিসেবে উপজেলা পর্যায়ে ৩২৯টি টেকনিক্যাল স্কুল ও কলেজ (টিএসসি) স্থাপন (২য় পর্যায়) প্রকল্পটি ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে সম্পন্ন হবে।

তিনি আরো বলেন, এই প্রকল্পের মাধ্যমে দেশের যুবসমাজকে প্রযুক্তিগতভাবে দক্ষ করে তুলতে চায় সরকার।

সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারিগরি বিদ্যালয়ের শিক্ষকদের যথাযথ প্রশিক্ষণ দেয়ার জন্য ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশনা দেন।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে কারিগরি শিক্ষা অধিদপ্তর দক্ষ মানবসম্পদ তৈরির জন্য প্রকল্পটি বাস্তবায়ন করবে যাতে তারা ভবিষ্যতে চাকরির বাজারের চ্যালেঞ্জমূহ সফলভাবে মোকাবিলা করতে পারে।

অনুমোদিত অন্যান্য প্রকল্পসমূহ হচ্ছে- শিল্প মন্ত্রণালয়ের বিসিক শিল্পপার্ক, সিরাজগঞ্জ (৩য় সংশোধিত) প্রকল্প; কৃষি মন্ত্রণালয়ের এসআরডিআই-এর ভবন নির্মাণ ও সক্ষমতা বৃদ্ধি (সিসিবিএস) প্রকল্প; স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের শেখ হাসিনা মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং নার্সিং কলেজ স্থাপন, জামালপুর (১ম সংশোধিত) প্রকল্প; শিক্ষা মন্ত্রণালয়ের কিশোরগঞ্জ জেলার হাওর এলাকার নির্বাচিত শিক্ষা প্রতিষ্ঠানসমূহের উন্নয়ন প্রকল্প।

এছাড়া রয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের তিনটি প্রকল্প যথাক্রমে বেতগ্রাম-তালা-পাইকগাছা-কয়রা সড়ক যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্প; লক্ষীপুর শহর সংযোগ সড়ক (আর-১৪৫) ও লক্ষীপুর-চর আলেকজান্ডার-সোনাপুর-মাইজদী (জেড-১৪০৫) (চেইনেজ ০+০০০ হতে ২+০০০) সড়ক প্রশস্তকরণ প্রকল্প এবং ভোলা (পরান তালুকদারহাট)-চরফ্যাশন (চরমানিকা) আঞ্চলিক মহাসড়ক উন্নয়ন প্রকল্প।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা