artk

স্বাস্থ্য ও পুষ্টি ডেস্ক

বুধবার, নভেম্বার ২৭, ২০১৯ ১১:১৭

চিকিৎসকের কাছে যে বিষয়গুলো ভুলেও লুকাবেন না

media

একটি বিষয় মনে রাখবেন, আপনি যে শারীরিক সমস্যার কারণে চিকিৎসকের কাছে গেছেন, তার ভিত্তিতে চিকিৎসক আপনাকে ওষুধ বা ব্যবস্থাপত্র প্রদান করেন। তাই রোগীর ব্যক্তিগত তথ্যাদিসহ জীবনযাপনের ধরনও নির্ভর করে।

অনেকেই আছেন চিকিৎসকের কাছে নিজের সমস্যা কথা খোলামেলা বলতে চান না। এমনকি চিকিৎসকের কাছে গেলেও অনেক কিছু মিথ্যা বলেন বা লুকিয়ে রাখেন।

একটি বিষয় মনে রাখবেন, আপনি যে শারীরিক সমস্যার কারণে চিকিৎসকের কাছে গেছেন, তার ভিত্তিতে চিকিৎসক আপনাকে ওষুধ বা ব্যবস্থাপত্র প্রদান করেন। তাই রোগীর ব্যক্তিগত তথ্যাদিসহ জীবনযাপনের ধরনও নির্ভর করে।

আসুন জেনে নিই যে ৫ বিষয় ডাক্তারের কাছে লুকাবেন না।

বয়স নিয়ে লুকোচুরি

অনেকেই চিকিৎসকের কাছে গেলে বয়স লুকান। বয়স নিয়ে লুকোচুরি করবেন না। সঠিক বয়স জানার মাধ্যমে চিকিৎসকরা বহু রোগ নির্ণয় ও তার স্বরূপকে চিহ্নিত করতে পারেন।

খাদ্যাভ্যাস নিয়ে মিথ্যা বলা

বেশ কিছু গবেষণার তথ্য জানাচ্ছে, চিকিৎসকদের কাছে রোগীরা তাদের খাদ্যাভ্যাস নিয়ে মিথ্যা বলেন। অনেকেই সঠিক তথ্য চিকিৎসকের কাছে বলতে চান না। এতে করে ডাক্তারদের প্রেসক্রিপশন দেয়া ও সে অনুযায়ী খাবার গ্রহণে নিয়ম বলে দেয়ার ক্ষেত্রে সমস্যার মুখে পড়তে হয়।

ধূমপানের অভ্যাস

নিজের ধূমপানের অভ্যাসটি আড়াল করবেন না। কার্ডিওলজিস্ট (হৃদরোগ বিশেষজ্ঞ) থেকে শুরু করে ডার্মাটোলজিস্ট (চর্মরোগ বিশেষজ্ঞ) সকল ডাক্তারের কাছেই এই অভ্যাস সম্পর্কে সঠিক তথ্যটি জানাতে হবে।

গর্ভপাত

নারীদের জন্য বিষয়টি খুবই স্পর্শকাতর ও ব্যক্তিগত। গর্ভপাতের বিষয়টি মোটেও হেলাফেলার নয়। অনেক সময় পরিবারের কাছেও এ বিষয়টি নিয়ে কথা বলা সম্ভব হয় না। কিন্তু নিজের স্বাস্থগত বিষয়ে এবং বিশেষভাবে নারী স্বাস্থ্য সম্পর্কিত বিষয়ে গাইনি ডাক্তারের শরণাপন্ন হলে কখনই এ বিষয়ে ভুল তথ্য উপস্থাপন করা যাবে না।

মানসিক অবস্থা

কেমন আছেন ডাক্তারের কাছে এ বিষয়ে সঠিক কথাটি বলাই যুক্তিযুক্ত হবে। আপনি কি ক্লান্ত বোধ করছেন মানসিকভাবে, বিষণ্ণতা কিংবা হতাশা জেঁকে বসছে? মনোযোগ কমে গেছে আগের থেকে? এ বিষয়গুলো ডাক্তারের কাছে খোলাখুলি প্রকাশ করুন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা