artk
শনিবার, জুলাই ২০, ২০১৯ ১:১৫   |  ৫,শ্রাবণ ১৪২৬

কুমিল্লা থেকে হালিম সৈকত

শুক্রবার, জুলাই ১২, ২০১৯ ৮:৫৪

অর্থের অভাবে ৩ বছর ধরে বন্ধ কুমিল্লার মাশরুম উন্নয়ন ও সম্প্রসারণ উপকেন্দ্র

media

মাশরুম একটি ওষুধি গুণ সম্পন্ন সবজি। মানুষের স্বাস্থ্য সুরক্ষার জন্য মাশরুম আসলেই খুব বেশি প্রয়োজন। খাদ্য নিরাপত্তার জন্যও হতে পারে গুরুত্বপূর্ণ হাতিয়ার। ওষুধি গুণ ও মানের পাশাপাশি খাদ্য হিসেবে বিভিন্ন উপায়ে মাশরুমের ব্যবহার ইতোমধ্যেই আমাদের দেশে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। অসীম সম্ভাবনাময় এ সবজি চাষে নানাবিধ সুবিধার কারণে খুব সহজেই এটি চাষ করা সম্ভব। এ ছাড়াও আত্মকর্মসংস্থানের সুযোগের সৃষ্টিসহ দারিদ্র্য বিমোচন এবং অর্থনীতিতে মাশরুম চাষ রাখতে পারে উল্লেখযোগ্য ভূমিকা। চাহিদার সাথে তাল মিলিয়ে বর্তমানে দেশে মাশরুম একটি জনপ্রিয় খাবার হিসেবে পরিচিতি পেয়েছে। 

কিন্তু বন্ধ হয়ে গেছে সরকারিভাবে পরিচালিত কুমিল্লারএকমাত্র মাশরুম সম্প্রসারণ উন্নয়ন কেন্দ্রটি। খোঁজ নিয়ে জানা গেলো, তিন বছর ধরে কেন্দ্রটি বন্ধ রয়েছে। কুমিল্লার শাসনগাছায় কেন্দ্রটির অফিসে গিয়ে দেখা গেলো, তালা ঝুলছে এতে। কেউ নেই। যারা আছে, তারা অলস সময় পার করছেন টিভিতে হিন্দি সিরিয়াল দেখে কিংবা ঘুমিয়ে। ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ছে যন্ত্রপাতিগুলো। যারা প্রশিক্ষণ নিয়ে মাশরুম উৎপাদন করতেন তারা চাচ্ছেন কেন্দ্রটি যাতে খুব শিগগিরই চালু হয়। 

কেন্দ্রের দায়িত্বে থাকা কুমিল্লা হর্টিকালচার অফিসের উপ পরিচালক সুরজিত চন্দ্র দত্ত বলেন, “বাণিজ্যিকভাবে মাশরুম চাষ বাড়াতে পারে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি সেই সাথে নিয়মিত মাশরুম খেলে শরীর থাকে সুস্থ ও স্বাভাবিক।”

মাশরুমের গুণাগুণ সম্পর্কে জানালেন শিশু চিকিৎসক ডা. ইকবাল আনোয়ার। তিনি বলেন, “মাশরুমের এত উপকারিতা ও অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার সম্ভাবনা থাকা স্বত্ত্বেও কেন কুমিল্লার মাশরুম সেন্টারটি বন্ধ রয়েছে তা নিয়ে সাধারণ মানুষের মধ্যে রয়েছে হাজারো প্রশ্ন। তাদের দাবি, অচিরেই সকল প্রকার প্রতিবন্ধকতা দূর করে চালু করা হোক কুমিল্লার মাশরুম উন্নয়ন ও সম্প্রসারণ উপ-কেন্দ্রটি।”

প্রিয়া সাহার অভিযোগ উদ্দেশ্য প্রণোদিত: স্বরাষ্ট্রমন্ত্রী নগ্নতার জন্য অমলার বিরুদ্ধে থানায় অভিযোগ পুঁজিবাজারে বিনিয়োগের ঝুঁকির মাত্রা নিরাপদে ভারতে গো রক্ষকদের পিটুনিতে ৩ জন নিহত ডিএসইতে লেনদেন ২২ শতাংশ কমেছে রামপালে শিক্ষক ভূপতির অনৈতিক কাজের তদন্ত শুরু ‘আ.লীগের সমর্থক পরিচয়ে বহু সুযোগ-সুবিধা নিয়েছেন প্রিয়া সাহা’ ‘মিন্নির কিছু হলে আত্মহত্যা করমু’ প্রিয়া সাহার অভিযোগ সঠিক নয়: মার্কিন রাষ্ট্রদূত প্রিয়া সাহা ইজ নট ইকুয়াল টু বাংলাদেশ রাজধানীতে শিশুচোর সন্দেহে গণপিটুনিতে নারীর মৃত্যু ব্রিটিশ তেল ট্যাংকার আটক করেছে ইরান প্রিয়া সাহা ইস্যু ও কিছু যৌক্তিক প্রশ্ন যমুনা সার কারখানার বর্জ্যে বিলের মাছ মরে ভেসে উঠেছে পায়ের নানা রকম ব্যথা থেকে মুক্তির উপায় ঘরেই করুন মেনিকিউর-পেডিকিউর চট্টগ্রামে ২৭ শর্তে বিএনপিকে সমাবেশের অনুমতি ঈদের আগেই ভারত থেকে আসছে ডাবল ডেকার ৮৩ বাস ঢাকায় ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা শনিবার লন্ডনে দূত সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী কুষ্টিয়ায় ‘বন্দুকযুদ্ধে’ পরিবহন শ্রমিক নিহত নিজের কিডনি বিক্রি করে মেয়েকে বাঁচাতে চান বাবা শ্রীলঙ্কা সফরে অধিনায়ক তামিম ইকবাল জামালপুরে বন্যার পানিতে ডুবে ৩ জনের প্রাণহানি কাঁঠালবাগানে এফ হক টাওয়ারের আগুন নিয়ন্ত্রণে ফেনীতে বিএনপি ও অঙ্গ সংগঠনের ৮ নেতাকর্মী গ্রেপ্তার কে এই প্রিয়া সাহা? ট্রাম্পের কাছে নালিশ উদ্দেশ্যপ্রণোদিত: স্বরাষ্ট্রমন্ত্রী প্রিয়া সাহার অভিযোগ খতিয়ে দেখা হবে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শ্রীলঙ্কা সফর থেকে ছিটকে গেলেন মাশরাফি