artk
বুধবার, অক্টোবার ২৩, ২০১৯ ৬:৩০   |  ৮,কার্তিক ১৪২৬

কুমিল্লা থেকে হালিম সৈকত

শুক্রবার, জুলাই ১২, ২০১৯ ৮:৫৪

অর্থের অভাবে ৩ বছর ধরে বন্ধ কুমিল্লার মাশরুম উন্নয়ন ও সম্প্রসারণ উপকেন্দ্র

media

মাশরুম একটি ওষুধি গুণ সম্পন্ন সবজি। মানুষের স্বাস্থ্য সুরক্ষার জন্য মাশরুম আসলেই খুব বেশি প্রয়োজন। খাদ্য নিরাপত্তার জন্যও হতে পারে গুরুত্বপূর্ণ হাতিয়ার। ওষুধি গুণ ও মানের পাশাপাশি খাদ্য হিসেবে বিভিন্ন উপায়ে মাশরুমের ব্যবহার ইতোমধ্যেই আমাদের দেশে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। অসীম সম্ভাবনাময় এ সবজি চাষে নানাবিধ সুবিধার কারণে খুব সহজেই এটি চাষ করা সম্ভব। এ ছাড়াও আত্মকর্মসংস্থানের সুযোগের সৃষ্টিসহ দারিদ্র্য বিমোচন এবং অর্থনীতিতে মাশরুম চাষ রাখতে পারে উল্লেখযোগ্য ভূমিকা। চাহিদার সাথে তাল মিলিয়ে বর্তমানে দেশে মাশরুম একটি জনপ্রিয় খাবার হিসেবে পরিচিতি পেয়েছে। 

কিন্তু বন্ধ হয়ে গেছে সরকারিভাবে পরিচালিত কুমিল্লারএকমাত্র মাশরুম সম্প্রসারণ উন্নয়ন কেন্দ্রটি। খোঁজ নিয়ে জানা গেলো, তিন বছর ধরে কেন্দ্রটি বন্ধ রয়েছে। কুমিল্লার শাসনগাছায় কেন্দ্রটির অফিসে গিয়ে দেখা গেলো, তালা ঝুলছে এতে। কেউ নেই। যারা আছে, তারা অলস সময় পার করছেন টিভিতে হিন্দি সিরিয়াল দেখে কিংবা ঘুমিয়ে। ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ছে যন্ত্রপাতিগুলো। যারা প্রশিক্ষণ নিয়ে মাশরুম উৎপাদন করতেন তারা চাচ্ছেন কেন্দ্রটি যাতে খুব শিগগিরই চালু হয়। 

কেন্দ্রের দায়িত্বে থাকা কুমিল্লা হর্টিকালচার অফিসের উপ পরিচালক সুরজিত চন্দ্র দত্ত বলেন, “বাণিজ্যিকভাবে মাশরুম চাষ বাড়াতে পারে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি সেই সাথে নিয়মিত মাশরুম খেলে শরীর থাকে সুস্থ ও স্বাভাবিক।”

মাশরুমের গুণাগুণ সম্পর্কে জানালেন শিশু চিকিৎসক ডা. ইকবাল আনোয়ার। তিনি বলেন, “মাশরুমের এত উপকারিতা ও অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার সম্ভাবনা থাকা স্বত্ত্বেও কেন কুমিল্লার মাশরুম সেন্টারটি বন্ধ রয়েছে তা নিয়ে সাধারণ মানুষের মধ্যে রয়েছে হাজারো প্রশ্ন। তাদের দাবি, অচিরেই সকল প্রকার প্রতিবন্ধকতা দূর করে চালু করা হোক কুমিল্লার মাশরুম উন্নয়ন ও সম্প্রসারণ উপ-কেন্দ্রটি।”

২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি পুঁজিবাজারে ধস: মতিঝিল এলাকায় বিক্ষোভ নিষেধ দুই এমপিসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিসিবির সঙ্গে আলোচনা নয়, সংবাদ সম্মেলন করবেন ক্রিকেটাররা জনগণ অবৈধ সরকারের অপসারণ চায়: আব্বাস ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ বন্ধের নির্দেশ কন্যা সন্তানের মা হলেন রুমানা ক্রিকেটারদের অপেক্ষায় বিসিবি কর্মকর্তারা যুক্তরাজ্যে লরি থেকে ৩৯ মৃতদেহ উদ্ধার ওয়ার্কার্স পার্টিতে ভাঙনের সুর “যোগ্য প্রতিষ্ঠানকেই এমপিওভুক্ত করা হয়েছে” দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের পদমর্যাদা চান প্রাথমিক শিক্ষকরা পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল চিকিৎসক শাহ আলম হত্যা : মূলহোতা ‘বন্দুকযুদ্ধে’ নিহত এবার কানাইঘাট থানার ওসির ফেসবুক হ্যাক জাবিতে শিবির সন্দেহে দুজন আটক গোপনে ছেলের বিয়ে, অভিমানে মায়ের অত্মহত্যা রণবীর-আলিয়ার বিয়ের কার্ড নিয়ে হুলস্থুল! ছাত্রী হোস্টেলে ছাত্রলীগ নেতাদের যাতায়াত, লাঞ্ছিত ছাত্রীরা বাংলাদেশে ঢুকে মাছ ধরায় ১৪ ভারতীয় জেলে আটক ভোলার সেই বিপ্লবের ভগ্নিপতিকে তুলে নেয়ার অভিযোগ পদত্যাগ করবেন না দুর্জয়-সুজন জাপান সম্রাটের অভিষেকে যোগ দিয়েছেন রাষ্ট্রপতি বাংলাদেশকেও নিষিদ্ধ করতে চেয়েছিল আইসিসি: পাপন