artk

কুমিল্লা থেকে হালিম সৈকত

শুক্রবার, জুলাই ১২, ২০১৯ ৮:৫৪

অর্থের অভাবে ৩ বছর ধরে বন্ধ কুমিল্লার মাশরুম উন্নয়ন ও সম্প্রসারণ উপকেন্দ্র

media

মাশরুম একটি ওষুধি গুণ সম্পন্ন সবজি। মানুষের স্বাস্থ্য সুরক্ষার জন্য মাশরুম আসলেই খুব বেশি প্রয়োজন। খাদ্য নিরাপত্তার জন্যও হতে পারে গুরুত্বপূর্ণ হাতিয়ার। ওষুধি গুণ ও মানের পাশাপাশি খাদ্য হিসেবে বিভিন্ন উপায়ে মাশরুমের ব্যবহার ইতোমধ্যেই আমাদের দেশে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। অসীম সম্ভাবনাময় এ সবজি চাষে নানাবিধ সুবিধার কারণে খুব সহজেই এটি চাষ করা সম্ভব। এ ছাড়াও আত্মকর্মসংস্থানের সুযোগের সৃষ্টিসহ দারিদ্র্য বিমোচন এবং অর্থনীতিতে মাশরুম চাষ রাখতে পারে উল্লেখযোগ্য ভূমিকা। চাহিদার সাথে তাল মিলিয়ে বর্তমানে দেশে মাশরুম একটি জনপ্রিয় খাবার হিসেবে পরিচিতি পেয়েছে। 

কিন্তু বন্ধ হয়ে গেছে সরকারিভাবে পরিচালিত কুমিল্লারএকমাত্র মাশরুম সম্প্রসারণ উন্নয়ন কেন্দ্রটি। খোঁজ নিয়ে জানা গেলো, তিন বছর ধরে কেন্দ্রটি বন্ধ রয়েছে। কুমিল্লার শাসনগাছায় কেন্দ্রটির অফিসে গিয়ে দেখা গেলো, তালা ঝুলছে এতে। কেউ নেই। যারা আছে, তারা অলস সময় পার করছেন টিভিতে হিন্দি সিরিয়াল দেখে কিংবা ঘুমিয়ে। ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ছে যন্ত্রপাতিগুলো। যারা প্রশিক্ষণ নিয়ে মাশরুম উৎপাদন করতেন তারা চাচ্ছেন কেন্দ্রটি যাতে খুব শিগগিরই চালু হয়। 

কেন্দ্রের দায়িত্বে থাকা কুমিল্লা হর্টিকালচার অফিসের উপ পরিচালক সুরজিত চন্দ্র দত্ত বলেন, “বাণিজ্যিকভাবে মাশরুম চাষ বাড়াতে পারে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি সেই সাথে নিয়মিত মাশরুম খেলে শরীর থাকে সুস্থ ও স্বাভাবিক।”

মাশরুমের গুণাগুণ সম্পর্কে জানালেন শিশু চিকিৎসক ডা. ইকবাল আনোয়ার। তিনি বলেন, “মাশরুমের এত উপকারিতা ও অর্থনৈতিকভাবে লাভবান হওয়ার সম্ভাবনা থাকা স্বত্ত্বেও কেন কুমিল্লার মাশরুম সেন্টারটি বন্ধ রয়েছে তা নিয়ে সাধারণ মানুষের মধ্যে রয়েছে হাজারো প্রশ্ন। তাদের দাবি, অচিরেই সকল প্রকার প্রতিবন্ধকতা দূর করে চালু করা হোক কুমিল্লার মাশরুম উন্নয়ন ও সম্প্রসারণ উপ-কেন্দ্রটি।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা