artk

স্টাফ রিপোর্টার

বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ১০:৩০

ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ

media

ঘূর্ণিঝড় বুলবুলের তাণ্ডবে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে মোবাইল ফোন অপারেটরদের তিন হাজার ১৫০টি টাওয়ার বন্ধ ছিল।

মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত অন্তত এক হাজার ৮০টি টাওয়ার বন্ধের কথা নিশ্চিত করেছে অপারেটরগুলো।

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে বিভিন্ন জেলায় গাছ উপড়ে পড়ে বিদ্যুতের খুঁটি ও লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় সংশ্লিষ্ট এলাকাগুলোতে বিদ্যুৎ সংযোগ বন্ধ ছিল।

এদিকে বিদ্যুতের সঙ্গে সঙ্গে মোবাইল অপারেটরদের নেটওয়ার্কও বন্ধ হয়ে যায়। অপারেটরদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঝড়ের কারণে বিদ্যুৎ বিচ্ছিন্ন এবং অপারেটরদের নিজস্ব ব্যাকআপ শেষ হয়ে যাওয়ার ফলে অনেক জেলায় টানা দুদিন ধরে মোবাইল নেটওয়ার্ক বন্ধ রয়েছে।

ঘূর্ণিঝড়ের দিন গ্রামীণফোনের ১৯০০ টাওয়ার, রবি ও এয়ারটেলের ৭০০ এবং বাংলালিংকের ৫৫০টি টাওয়ার বন্ধ হয়ে যায়।

দ্রুত সময়ে এসব টাওয়ারে সংযোগ দেয়া হলেও মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত গ্রামীণফোনের ৫০০, রবি ও এয়ারটেলের ৭০০ এবং বাংলালিংকের ১৮০টি টাওয়ার সংযোগ দেয়া সম্ভব হয়নি।

মোবাইল ফোন অপারেটরগুলো বলছে, ঝড়ের সময় বিদ্যুৎলাইনগুলো থাকে না। এ ছাড়া অনেক এলাকায় নিরাপত্তার জন্য বিদ্যুৎ অফিস সংযোগ বিচ্ছিন্ন করে দেয়।

বিদ্যুৎ ছাড়া অপারেটরগুলো নিজস্ব জেনারেটর দিয়ে সাইটআপ রাখলেও শেষ পর্যন্ত অনেকেই বন্ধ করতে বাধ্য হন। ফলে অনেক জেলায় দীর্ঘ সময় মোবাইল নেটওয়ার্ক বন্ধ ছিল।

এ ব্যাপারে গ্রামীণফোনের কমিউনিকেশনস বিভাগের কর্মকর্তা মুহাম্মদ হাসান বলেন, “দ্রুত নেটওয়ার্ক ফিরিয়ে আনার জন্য সরকারের সঙ্গে আমরা যৌথভাবে কাজ করছি।”

“আমরা আশা করছি, শিগগিরই অবশিষ্ট টাওয়ারগুলো চালু হবে। গ্রাহকদের আমাদের সঙ্গে থাকার জন্য ধন্যবাদ।” বলেন তিনি।

তিনি বলেন, “দুই-তিন বছর আগে বিদ্যুৎ গেলে আসতে সময় নিত। এখন সরকার, বিটিআরসি এবং অপারেটর যৌথভাবে কাজ করার কারণে ঝড়ের সময়েও বেশি সময় টাওয়ার সচল রাখা সম্ভব হচ্ছে।”

রবি আজিয়াটা লিমিটেডের চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম বলেন, “বিদ্যুৎ সাপ্লাই না থাকার কারণে আমাদের সাতশতাধিক টাওয়ার বন্ধ হয়ে যায়। এখনও বিদ্যুৎ না থাকা এবং জেনারেটর সাপোর্ট দিতে না পারার কারণে টাওয়ারগুলো সচল করা সম্ভব হয়নি।”

বাংলালিংকের কর্পোরেট কমিউনিকেশনস ম্যানেজার আনকিত সুরেকা বলেন, “বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি। আমরা সামান্য কিছু সময় পর্যন্ত ব্যাকআপ দিতে পেরেছি। কিন্তু পরে আর সম্ভব হয়ে ওঠেনি।”

তিনি জানান, “বরিশাল, খুলনা, ফরিদপুর, পিরোজপুর জেলায় এখনও ১৮০টি সাইটআপ করার কাজ করছে বাংলালিংক।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা