artk
বুধবার, অক্টোবার ১৬, ২০১৯ ১:৫৫   |  ৩০,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, অক্টোবার ১০, ২০১৯ ৯:০৪

ভর্তি জালিয়াতি: আইডিয়াল স্কুল অধ্যক্ষকে শোকজ

media

ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগ প্রমাণিত হওয়ায় ফেঁসে যাচ্ছেন মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বেগম।

ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগ প্রমাণিত হওয়ায় ফেঁসে যাচ্ছেন মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বেগম।

বৃহস্পতিবার মন্ত্রণালয় সূত্রে জানা গেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) বিভাগ থেকে অধ্যক্ষের এমপিও বাতিলের কারণ দর্শাতে (শোকজ) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে চিঠি পাঠানো হয়েছে।

মন্ত্রণালয়ের উপ-সচিব মো. কামরুল হাসান স্বাক্ষরিত মাউশির মহাপরিচালককে পাঠানো চিঠিতে বলা হয়েছে, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. শাহান আরা বেগমের বিরুদ্ধে মতিঝিল, বনশ্রী ও মুগদা শাখায় ২০১৮ সালের দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে ভর্তি পরীক্ষায় অনিয়মের অভিযোগ প্রমাণিত হয়েছে। এমতাবস্থায়, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ ১৮ (খ) অনুচ্ছেদ অনুযায়ী অধ্যক্ষ ড. শাহান আরা বেগমের এমপিও সাময়িকভাবে স্থগিত করা এবং কেন তার এমপিও স্থায়ীভাবে বাতিল করা হবে না, সে মর্মে তাকে কারণ দর্শানোর (শোকজ) জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

মাউশির পরিচালক (মাধ্যমিক) প্রফেসর ড. সরকার আব্দুল মান্নান এ বিষয়ে বলেন, ‘মন্ত্রণালয়ের নির্দেশনার চিঠি এখন পর্যন্ত পাইনি। চিঠি পেলে কারণ দর্শানো হবে।’

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৮-১৯ শিক্ষাবর্ষে দ্বিতীয় ও তৃতীয় শ্রেণির ভর্তি পরীক্ষা ২০১৭ সালের ১৮ ও ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষে শিক্ষকরা উত্তরপত্র অধ্যক্ষ ড. শাহান আরা বেগমের কাছে জমা দেন। এরপর অধ্যক্ষ ড. শাহান আরা বেগম, সহকারী প্রধান শিক্ষক আ. ছালাম খান, অফিস সহকারী দীপা, কবির, আতিক ও ছালাম খানের ভাই আতিক ছয়জন মিলে তাদের পছন্দের শিক্ষার্থীদের খাতা আলাদা করেন। শাহান আরা বেগম, ছালাম খান ও দীপা রাবার দিয়ে ভুল উত্তর মুছে নিজেরাই সঠিক উত্তর লিখেন। এভাবে প্রতিষ্ঠানটির মূল শাখা, বনশ্রী ও মুগদা শাখার অন্তত ১০০ শিক্ষার্থীর খাতা জালিয়াতি করে পছন্দের শিক্ষার্থীদের ভর্তি করা হয়। সবচেয়ে বেশি জালিয়াতি করা হয়েছে মূল ক্যাম্পাসের বাংলা মাধ্যমের দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের খাতায়। জালিয়াতির মাধ্যমে ভর্তি করে অন্তত তিন কোটি টাকা এই চক্র হাতিয়ে নিয়েছে বলে অভিভাবকদের অভিযোগ।

বঞ্চিত শিক্ষার্থীদের অভিভাবকরা শিক্ষা মন্ত্রণালয় ও মাউশিতে এ বিষয়ে অভিযোগ করলে মন্ত্রণালয় ঢাকা জেলার ডিসিকে এবং মাউশি ঢাকা অঞ্চলের পরিচালক প্রফেসর মোহাম্মদ ইউসুফকে দিয়ে তদন্ত করান। তদন্তে ঘটনার সত্যতা পান তারা। 

শিক্ষা মন্ত্রণালয়ে গত বছরের আট আগস্ট প্রতিবেদনটি জমা দেওয়ার পর অনিয়ম ও দুর্নীতির কারণ জানতে ১৮ সেপ্টেম্বর ও ৩ অক্টোবর দুই দফা চিঠি দেয়া হয় অধ্যক্ষকে। কিন্তু অধ্যক্ষ তা আমলে নেননি। বাধ্য হয়ে তৃতীয় দফায় ব্যাখ্যা চেয়ে গত বছরের ২২ অক্টোবর তাকে চিঠি দেয় মন্ত্রণালয়। জবাবে অধ্যক্ষ নিজেকে নির্দোষ দাবি করেন।

এ বিষয়ে জানতে চাইলে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহান আরা বেগম বলেন, ‘আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে।’ এর বাইরে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

পাকিস্তানকে আর পানি দেয়া হবে না: মোদি বিশ্ব মানবাধিকারের সংজ্ঞা ভারতের জন্য নয়: অমিত শাহ নৌকার তিনগুণ বেশি ভোট পেল ধানের শীষ পাশ্চাত্যের হুমকিতে কোনো কাজ হবে না: এরদোয়ান দুর্দান্ত খেলেও ভারতের সঙ্গে ড্র করলো বাংলাদেশ সম্পদের পাহাড় গড়েছেন পাগলা মিজান ভারতের বিপক্ষে ১-০ গোলে এগিয়ে বাংলাদেশ বিদেশি প্রভুরা আপনাদের পতন ঠেকাতে পারবে না: মির্জা ফখরুল আর সময় নেই, জনগণ জেগেছে: খন্দকার মাহবুব আর কটা দিন সবুর কর... আবারার হত্যাকারীদের মৃত্যুদণ্ড হওয়া উচিত: কাদের আমি সব বললে সিদ্দিক গ্রেফতার হবে: মিম ঘুমন্ত তুহিনকে কোলে করে বাইরে যান বাবা, খুন করেন চাচা ডিএসই’র মামলার ভয় ভেঙে রাস্তায় বিনিয়োগকারীরা জিম্বাবুয়ের নিষেধাজ্ঞা উঠল, ফিরে পেল সদস্যপদ ব্যবহারকারীর অসর্তকতায় সাইবার হামলা হচ্ছে মাঠের আন্দোলনে ইতি টানলেন বুয়েট শিক্ষার্থীরা ৯৪ হাজার কোটি টাকা ব্যয়ে ঢাকায় আরও দুই মেট্রোরেল ২০২১ সালে নারী ক্রিকেট বিশ্বকাপ হবে বাংলাদেশে ৮৬ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে তুরস্কের তিন মন্ত্রীর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা ভারতের অনুমতি ছাড়াই নতুন টুর্নামেন্টের ঘোষণা আইসিসির ‘যুক্তরাষ্ট্রে হত্যাকাণ্ডের ঘটনায় তো বিবৃতি দেন না কূটনীতিকরা’ মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ভারত সফরের আগে কঠিন পরীক্ষায় মোস্তাফিজ সুনামগঞ্জে শিশু তুহিন হত্যা: বাবা ও দুই চাচা ৩ দিনের রিমান্ডে ঢাকা-কুড়িগ্রাম ট্রেন চালু বুধবার ছাত্ররাজনীতি নয় ছাত্রলীগের রাজনীতি বন্ধ করতে হবে : গয়েশ্বর ঢাকা কলেজ থেকে টিসি নিল আবরারের ছোট ভাই ফায়াজ গরিবের হাতে বেশি করে টাকা তুলে দিতে হবে: নোবেল জয়ী অভিজিৎ