artk
বুধবার, অক্টোবার ৭, ২০১৫ ৩:১৪
মেডিকেল ভর্তি পরীক্ষা

ছাত্র ধর্মঘটে ব্যাপক সাড়া

media

ঢাবি: সারাদেশে পালিত ছাত্র ধর্মঘটে ব্যাপক সাড়া মিলেছে। প্রতিবাদী মিছিল ও স্লোগানে মুখর হয়ে উঠেছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।

মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষা বাতিল ও পুনরায় পরীক্ষা নেওয়াসহ চারদফা দাবিতে সারাদেশে সর্বাত্মক ছাত্র ধর্মঘট চলছে। প্রগতিশীল ছাত্র জোট ও সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্য এ ধর্মঘট পালন করছে।

বুধবার সকাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের প্রধান ফটকে তালা লাগিয়ে এ কর্মসূচি পালন করছে তারা।

অন্যদিকে সারাদেশের সকল মেডিকেল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্লাস ও পরীক্ষা বর্জনের আহ্বান জানিয়েছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

এ ধর্মঘটে দারুণভাবে সাড়া দিয়েছে শিক্ষক-শিক্ষার্থীরা। প্রতিবাদী মিছিল স্লোগানে মুখর হয়ে ওঠে ক্যাম্পাসের বিভিন্ন অঙ্গন। তাদের অন্য দু’টি দাবি হচ্ছে লাগাতার প্রশ্নপত্র ফাঁস বন্ধ করতে হবে ও আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর পুলিশী হামলার সুষ্ঠু তদন্ত করে যথাযথ শাস্তির ব্যবস্থা করতে হবে।

আন্দোলনকারীদের এ দাবিগুলোর প্রতি শতভাগ সমর্থন দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রশাসন। তাদের দাবি সম্পূর্ণ যৌক্তিক বলে জানিয়েছেন ঢাবি-র প্রক্টর ড. এম আমজাদ আলী।

তিনি বলেন, আন্দোলন তাদের গণতান্ত্রিক অধিকার। তারা সেটি করতেই পারে। আর সুষ্ঠু, সুন্দর ও সুশৃঙ্খলভাবে গণতান্ত্রিক পন্থায় আন্দোলন করলে আমরা তাতে বাধা দিব না বরং তাদের সহযোগিতা করব।

এদিকে ধর্মঘটের ডাক দেওয়ায় ক্যাম্পাসের দূরপাল্লার বাসগুলো ছেড়ে যায়নি। কিছু শিক্ষার্থী ক্লাস করতে এলেও পরে আন্দোলনে যোগ দেয়। অধিকাংশ শিক্ষার্থী ক্লাসে না আসায় ক্যাম্পাস বই-খাতা বা ব্যাগ হাতে খুব বেশি শিক্ষার্থীকে দেখা যায়নি। তবে ফাইনাল পরীক্ষাসমূহ ধর্মঘটের আওতামুক্ত রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কলা অনুষদের আরেক শিক্ষক বলেন, প্রশ্নপত্র ফাঁস একটি অভিশাপ। এটি গুরুতর অপরাধজনিত একটি কাজ। যা একটি যোগ্য জাতিকে বঞ্চিত করে অযোগ্যদের দিয়ে দেশ পরিচালনার পথ তৈরি করে দেয়। যা দেশ ও জাতির জন্য খুবই হতাশাজনক।

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী মোস্তফা কামাল বলেন, প্রশ্নফাঁসের মাধ্যমে একটি মেধাবী ছাত্র তার প্রাপ্য অধিকার থেকে সরাসরি বঞ্চিত হয়। এবার মেডিকেলের যে প্রশ্নপত্র ফাঁস হয়েছে তাতে কোনো সন্দেহ নেই। কেন সরকার এ বিষয়ে কোনো পদক্ষেপ নিচ্ছে না তা আমাদের বোধগম্য নয়। তাদের এ ধর্মঘট যৌক্তিক। তাতে আমাদের পূর্ণ সমর্থন রয়েছে।

ইতিহাস বিভাগের শিক্ষার্থী রিয়াদুল ইসলাম বলেন, আমরা চাই না ক্লাস পরীক্ষা বন্ধ থাকুক। কিন্তু মেডিকেলের ভর্তি পরীক্ষায় জালিয়াতি পুরো জাতিকে নাড়া দিয়েছে। এর জন্য শুধু ধর্মঘট নয়, বরং আরও বৃহৎ আন্দোলন হলেও তাতে আমার পূর্ণ সমর্থন রয়েছে। অসৎ পথে একজন লোক ডাক্তার হয়ে দেশের কি সেবা করবে তা আমি বুঝতে পারছি না। আমি চাই সরকার অবিলম্বে তাদের দাবি মেনে নিক।

প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদ বিরোধী ছাত্র ঐক্যের সমন্বয়ক ইমরান হাবিব রুমন জানান, আমাদের আন্দোলন শতভাগ সফল হয়েছে। আন্দোলনে শিক্ষার্থী ও শিক্ষকদের যেভাবে সমর্থন পেয়েছি তা আমাদের অনুপ্রাণিত করেছে। আমাদের একটাই দাবি সরকার যেন মেডিকেল ভর্তি পরীক্ষার বিষয়ে পুনর্বিবেচনা করেন। আমাদের আন্দোলনের যৌক্তিকতা নিয়ে একটু ভাবেন।

নিউজবাংলাদেশ.কম/এবিওয়াই/এফই

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা