artk
সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ১১:২৪   |  ২৯,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ৫:৫৮

মানিকগঞ্জে অবৈধ ইটভাটা উচ্ছেদ

media

বেআইনীভাবে ইটভাটা পরিচালনা করে কৃষি জমি ধ্বংস, জীববৈচিত্র্য বিনষ্ট এবং জনস্বাস্থ্য ক্ষতিগ্রস্থ করার দায়ে দুর্নীতি দমন কমিশনের সহায়তায় মঙ্গলবার মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলায় অবৈধ দুইটি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। 

বেআইনীভাবে ইটভাটা পরিচালনা করে কৃষি জমি ধ্বংস, জীববৈচিত্র্য বিনষ্ট এবং জনস্বাস্থ্য ক্ষতিগ্রস্থ করার দায়ে দুর্নীতি দমন কমিশনের সহায়তায় মঙ্গলবার মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলায় অবৈধ দুইটি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। 

মঙ্গলবার বিকেলে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য নিউজবাংলাদেশকে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

বেআইনীভাবে ইটভাটা স্থাপন করে পরিবেশ-দুর্নীতির এমন অভিযোগ আসার পর দুদকের এনফোর্সমেন্ট ইউনিটের প্রধান সমন্বয়ক ও মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী স্থানীয় প্রশাসনের সহায়তায় এ অভিযান চালানোর নির্দেশ দেন।

অভিযানে অংশগ্রহণ করেন মানিকগঞ্জ জেলা প্রশাসনের দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেট, পরিবেশ অধিদপ্তর, মানিকগঞ্জ কার্যালয়, ফায়ার ব্রিগেডসহ পুলিশ সদস্যরা। দুদকের পক্ষ থেকে অভিযানটি তদারক করেন দুদকের সহকারী পরিচালক সাইফুল ইসলাম ও উপসহকারী পরিচালক জিন্নাতুল ইসলাম। 

অভিযানে বুলডোজারের সহায়তায় ১২০ ফুট উচ্চতার দুটি ইটভাটা ভেঙ্গে ফেলা হয়েছে। এবং ফায়ার ব্রিগেডের মাধ্যমে ইটভাটার আগুন নেভানো হয়।

দুদক সূত্রে জানা যায়,  অবৈধ এই দুইটি ইটভাটা নির্মাণের জন্য জেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর ও বিএসটিআইয়ের কোন অনুমোদন নেয়া হয়নি। 

অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, প্রতিটি অবৈধ ইটভাটা দুর্নীতির ফসল, কাঁচা অর্থের লোভে পরিবেশ সুশাসন ধ্বংস হচ্ছে। দুদক বাংলাদেশকে পরিবেশের দুর্নীতির অভিশাপ থেকে মুক্ত করবে।”

জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের দেনার পরিমান বাড়ছে বেড়েই চলেছে পেঁয়াজের দাম চলছে উবার চালকদের ধর্মঘট ইকুয়েডরের জালে আর্জেন্টিনার ৬ গোল তুর্কি হামলায় সিরিয়া থেকে পালাচ্ছে মার্কিন বাহিনী ২৪ উপজেলা-ইউপি-পৌরসভায় চলছে ভোটগ্রহণ ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলী! আবরারকে নিয়ে ভারতীয় তরুণীর স্ট্যাটাস ভাইরাল চালককে খুন করে ইজিবাইক ছিনতাই শোকের বুয়েটে ভর্তি পরীক্ষা সোমবার ইয়াবা কিনতে গিয়ে গণপিটুনি খেল পুলিশ খেলতে গিয়ে ডুবে মরল ২ ভাই চট্টগ্রামে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবলীগ নেতা নিহত বিয়ের ১১ দিনের মাথায় বউকে তালাক দিয়ে শাশুড়িকে বিয়ে পুলিশি বাধায় জাতীয় ঐক্যফ্রন্টের শোক র‌্যালি সৌদি আরবে পর্যটকরা কেন যাবেন? বুয়েটের ছাত্র শামীম যেভাবে খুনি হয়ে উঠল বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদ খালি, স্থগিত ভর্তি পরীক্ষা আবরার কী অন্যায় করেছিল: ড. কামাল ভারতের চেয়ে বাংলাদেশের প্রবৃদ্ধি বাড়বে: বিশ্বব্যাংক আবরার হত্যা: ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট নতুন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর কোচিং বন্ধ: শিক্ষামন্ত্রী তাইজুলের ৯ উইকেটেও ঢাকার সাথে রাজশাহী ড্র ভারতকেই ফেবারিট মানছেন বাংলাদেশের কোচ জেমি ডে প্রয়োজনে রাজস্ব আদায়ে ১ লাখ লোক দিব: অর্থমন্ত্রী ইমরুলের ডাবল সেঞ্চুরিতেও ড্র করলো খুলনা দীপন হত্যা মামলার বিচার শুরু জাপানে টাইফুন: নিহত বেড়ে ২৩, উদ্ধারকাজে সেনাবাহিনী পানি চুক্তির চক্রান্ত তুলে ধরতে পারতেন বলে মেজর হাফিজ গ্রেপ্তার: রিজভী