artk
সোমবার, আগষ্ট ১৯, ২০১৯ ৩:৩৫   |  ৪,ভাদ্র ১৪২৬

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ৫:৫৮

মানিকগঞ্জে অবৈধ ইটভাটা উচ্ছেদ

media

বেআইনীভাবে ইটভাটা পরিচালনা করে কৃষি জমি ধ্বংস, জীববৈচিত্র্য বিনষ্ট এবং জনস্বাস্থ্য ক্ষতিগ্রস্থ করার দায়ে দুর্নীতি দমন কমিশনের সহায়তায় মঙ্গলবার মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলায় অবৈধ দুইটি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। 

বেআইনীভাবে ইটভাটা পরিচালনা করে কৃষি জমি ধ্বংস, জীববৈচিত্র্য বিনষ্ট এবং জনস্বাস্থ্য ক্ষতিগ্রস্থ করার দায়ে দুর্নীতি দমন কমিশনের সহায়তায় মঙ্গলবার মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলায় অবৈধ দুইটি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। 

মঙ্গলবার বিকেলে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য নিউজবাংলাদেশকে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

বেআইনীভাবে ইটভাটা স্থাপন করে পরিবেশ-দুর্নীতির এমন অভিযোগ আসার পর দুদকের এনফোর্সমেন্ট ইউনিটের প্রধান সমন্বয়ক ও মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী স্থানীয় প্রশাসনের সহায়তায় এ অভিযান চালানোর নির্দেশ দেন।

অভিযানে অংশগ্রহণ করেন মানিকগঞ্জ জেলা প্রশাসনের দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেট, পরিবেশ অধিদপ্তর, মানিকগঞ্জ কার্যালয়, ফায়ার ব্রিগেডসহ পুলিশ সদস্যরা। দুদকের পক্ষ থেকে অভিযানটি তদারক করেন দুদকের সহকারী পরিচালক সাইফুল ইসলাম ও উপসহকারী পরিচালক জিন্নাতুল ইসলাম। 

অভিযানে বুলডোজারের সহায়তায় ১২০ ফুট উচ্চতার দুটি ইটভাটা ভেঙ্গে ফেলা হয়েছে। এবং ফায়ার ব্রিগেডের মাধ্যমে ইটভাটার আগুন নেভানো হয়।

দুদক সূত্রে জানা যায়,  অবৈধ এই দুইটি ইটভাটা নির্মাণের জন্য জেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর ও বিএসটিআইয়ের কোন অনুমোদন নেয়া হয়নি। 

অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, প্রতিটি অবৈধ ইটভাটা দুর্নীতির ফসল, কাঁচা অর্থের লোভে পরিবেশ সুশাসন ধ্বংস হচ্ছে। দুদক বাংলাদেশকে পরিবেশের দুর্নীতির অভিশাপ থেকে মুক্ত করবে।”

হামলার পরেও মৌলিক সেবা থেকে বঞ্চিত করেছে- ভিপি নুর রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী গুগল ম্যাপের সাহায্যে বাড়ি ফিরলো মেয়েটি নবম ওয়েজ বোর্ড নিয়ে আপিলের আদেশ মঙ্গলবার ধর্ষণের থেকে মুক্তি চাইতে গিয়ে ভাইয়ের কাছেও... রাজধানীতে ‘আল্লাহর সরকার’ ৪ জঙ্গি আটক ২০৫০-মধ্যে তলিয়ে যেতে পারে জাকার্তা মার্কিনকে চাপ অগ্রাহ্য করে জিব্রাল্টার ছাড়ল ইরানি ট্যাংকার কনস্টেবলের লক্ষ্যভ্রষ্ট গুলি এএসপির বাসায় স্বামীর লাশ দেখে মারা গেলেন স্ত্রীও পদ্মায় ফেরি-লঞ্চ সংর্ঘষ, অল্পের জন্য বেঁচে যান ৩ শতাধিক যাত্রী মেসিকে খুশি রাখতেই নেইমার ‘নাটক’ জেলা প্রশাসকের কাছে সততার পুরস্কার পেলেন অটোচালক সিরাজগঞ্জে কাপড় ব্যবসায়ীর স্ত্রী-কন্যা নিখোঁজ পেয়ারা পাড়তে গিয়ে স্কুলছাত্রীর করুণ মৃত্যু খুলনার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ ভারত পরমাণু যুদ্ধ বাধাতে পারে: ইমরান খান রাঙামাটিতে সন্ত্রাসীদের গুলিতে সেনা সদস্য নিহত এক মাসেই তিনবার বাড়লো সোনার দাম ছাত্রদলের নেতেৃত্বে আসতে মনোনয়নপত্র কিনলেন ১০৮ জন ‘অদৃশ্য খুঁটির’ জোরে ৪ লাখ টাকার গাছ ৮০ হাজার টাকায় বিক্রি সিপিডির ভবনে এডিস মশার লার্ভা, ২০ হাজার টাকা জরিমানা শোক দিবসের আলোচনা সভা করবেন ড. কামাল চামড়া শিল্পে আপাতত সমস্যা নেই: শিল্পমন্ত্রী শোক দিবসের অনুষ্ঠানে ছাত্রলীগের রক্তদান সোমবার রাতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী অতিরিক্ত ডিআইজি হলেন পুলিশের ২০ কর্মকর্তা এএসপির মেয়ের টেবিলের ওপর আঘাত হানলো কনস্টেবলের গুলি চামড়া বিক্রি বন্ধের সিদ্ধান্তে নেই আড়তদাররা দেশে এলো কলকাতায় নিহত ২ বাংলাদেশির মরদেহ