artk

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ৫:৫৮

মানিকগঞ্জে অবৈধ ইটভাটা উচ্ছেদ

media

বেআইনীভাবে ইটভাটা পরিচালনা করে কৃষি জমি ধ্বংস, জীববৈচিত্র্য বিনষ্ট এবং জনস্বাস্থ্য ক্ষতিগ্রস্থ করার দায়ে দুর্নীতি দমন কমিশনের সহায়তায় মঙ্গলবার মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলায় অবৈধ দুইটি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। 

বেআইনীভাবে ইটভাটা পরিচালনা করে কৃষি জমি ধ্বংস, জীববৈচিত্র্য বিনষ্ট এবং জনস্বাস্থ্য ক্ষতিগ্রস্থ করার দায়ে দুর্নীতি দমন কমিশনের সহায়তায় মঙ্গলবার মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলায় অবৈধ দুইটি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। 

মঙ্গলবার বিকেলে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য নিউজবাংলাদেশকে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

বেআইনীভাবে ইটভাটা স্থাপন করে পরিবেশ-দুর্নীতির এমন অভিযোগ আসার পর দুদকের এনফোর্সমেন্ট ইউনিটের প্রধান সমন্বয়ক ও মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী স্থানীয় প্রশাসনের সহায়তায় এ অভিযান চালানোর নির্দেশ দেন।

অভিযানে অংশগ্রহণ করেন মানিকগঞ্জ জেলা প্রশাসনের দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেট, পরিবেশ অধিদপ্তর, মানিকগঞ্জ কার্যালয়, ফায়ার ব্রিগেডসহ পুলিশ সদস্যরা। দুদকের পক্ষ থেকে অভিযানটি তদারক করেন দুদকের সহকারী পরিচালক সাইফুল ইসলাম ও উপসহকারী পরিচালক জিন্নাতুল ইসলাম। 

অভিযানে বুলডোজারের সহায়তায় ১২০ ফুট উচ্চতার দুটি ইটভাটা ভেঙ্গে ফেলা হয়েছে। এবং ফায়ার ব্রিগেডের মাধ্যমে ইটভাটার আগুন নেভানো হয়।

দুদক সূত্রে জানা যায়,  অবৈধ এই দুইটি ইটভাটা নির্মাণের জন্য জেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর ও বিএসটিআইয়ের কোন অনুমোদন নেয়া হয়নি। 

অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, প্রতিটি অবৈধ ইটভাটা দুর্নীতির ফসল, কাঁচা অর্থের লোভে পরিবেশ সুশাসন ধ্বংস হচ্ছে। দুদক বাংলাদেশকে পরিবেশের দুর্নীতির অভিশাপ থেকে মুক্ত করবে।”

গান নয় এবার চলচ্চিত্র নিয়ে ঢাকায় অঞ্জন দত্ত শিরোপার লড়াই: খুলনাকে ১৭১ রানের লক্ষ্য দিলো রাজশাহী ডিজিটাল মেলায় মোবাইল ডায়ালারে সাড়া ফেলেছে আম্বার আইটি স্তন ক্যান্সারের ঝুঁকি কমায় ব্রকলি বিএনপি একটি উদারপন্থী দল: ফখরুল দ্রুত সিদ্ধান্ত নিতে ইসির প্রতি ভিসির আহ্বান বরগুনা-২ আসনের এমপিসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে খুলনা নিষিদ্ধ হলেন কাগিসো রাবাদা সন্ধ্যায় ফাইনাল বিপিএলের নতুন চ্যাম্পিয়নের কে আমিই একমাত্র ঢাকার উন্নয়নে সুনির্দিষ্ট রূপরেখা দিয়েছি: তাপস বিএনপি নির্বাচনকে বিতর্কিত করতে নির্বাচনে অংশ নেয়: শিক্ষামন্ত্রী ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ নির্বাচন পেছানোর দাবির অনশনে ঢাবির দশ শিক্ষার্থী অসুস্থ পুলিশ কন্ট্রোল রুম ভবন থেকে লাফিয়ে কনস্টেবলের আত্মহত্যা উত্তরায় বেপরোয়া গতির বাস কেড়ে নিলো ২ জনের প্রাণ পুরান ঢাকার ঐতিহ্য পুনরুজ্জীবিত করার অঙ্গীকার তাপসের ধর্মীয় উৎসবের সম্মানে ইসি আলোচনা করে সমাধান করতে পারে: কাদের সৌদি থেকে ১৬ দিনে দেড় হাজার বাংলাদেশি ফেরত ইরানে ৮ বছর পর দোয়ায় নেতৃত্ব দেবেন খামেনি চট্টগ্রামে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২ দ্বিতীয় বিয়ে করতে ইচ্ছুকদের জন্য অভিনব অফার খালেদা জিয়ার মুক্তি দাবিতে রাজধানীতে বিএনপির বিক্ষোভ মুক্তি পেল অভিনেত্রী স্পর্শিয়ার ‘কাঠবিড়ালী’ ট্রাম্পের অভিশংসন বিচারের আনুষ্ঠানিকতা শুরু ইজতেমায় ৩ মুস‌ল্লির মৃত্যু লাখ টাকায় বিক্রি হলো ১টি মাছ! মানুষ কেন ভয় পায়? শীতে নাক বন্ধ হলে যা করণীয় মেঘনায় দুই লঞ্চের সংঘর্ষ, আহত ৫