artk

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, জানুয়ারি ২২, ২০১৯ ৫:৫৮

মানিকগঞ্জে অবৈধ ইটভাটা উচ্ছেদ

media

বেআইনীভাবে ইটভাটা পরিচালনা করে কৃষি জমি ধ্বংস, জীববৈচিত্র্য বিনষ্ট এবং জনস্বাস্থ্য ক্ষতিগ্রস্থ করার দায়ে দুর্নীতি দমন কমিশনের সহায়তায় মঙ্গলবার মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলায় অবৈধ দুইটি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। 

বেআইনীভাবে ইটভাটা পরিচালনা করে কৃষি জমি ধ্বংস, জীববৈচিত্র্য বিনষ্ট এবং জনস্বাস্থ্য ক্ষতিগ্রস্থ করার দায়ে দুর্নীতি দমন কমিশনের সহায়তায় মঙ্গলবার মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলায় অবৈধ দুইটি ইটভাটা উচ্ছেদ করা হয়েছে। 

মঙ্গলবার বিকেলে দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য নিউজবাংলাদেশকে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

বেআইনীভাবে ইটভাটা স্থাপন করে পরিবেশ-দুর্নীতির এমন অভিযোগ আসার পর দুদকের এনফোর্সমেন্ট ইউনিটের প্রধান সমন্বয়ক ও মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী স্থানীয় প্রশাসনের সহায়তায় এ অভিযান চালানোর নির্দেশ দেন।

অভিযানে অংশগ্রহণ করেন মানিকগঞ্জ জেলা প্রশাসনের দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেট, পরিবেশ অধিদপ্তর, মানিকগঞ্জ কার্যালয়, ফায়ার ব্রিগেডসহ পুলিশ সদস্যরা। দুদকের পক্ষ থেকে অভিযানটি তদারক করেন দুদকের সহকারী পরিচালক সাইফুল ইসলাম ও উপসহকারী পরিচালক জিন্নাতুল ইসলাম। 

অভিযানে বুলডোজারের সহায়তায় ১২০ ফুট উচ্চতার দুটি ইটভাটা ভেঙ্গে ফেলা হয়েছে। এবং ফায়ার ব্রিগেডের মাধ্যমে ইটভাটার আগুন নেভানো হয়।

দুদক সূত্রে জানা যায়,  অবৈধ এই দুইটি ইটভাটা নির্মাণের জন্য জেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর ও বিএসটিআইয়ের কোন অনুমোদন নেয়া হয়নি। 

অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মদ মুনীর চৌধুরী বলেন, প্রতিটি অবৈধ ইটভাটা দুর্নীতির ফসল, কাঁচা অর্থের লোভে পরিবেশ সুশাসন ধ্বংস হচ্ছে। দুদক বাংলাদেশকে পরিবেশের দুর্নীতির অভিশাপ থেকে মুক্ত করবে।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা