artk
সোমবার, সেপ্টেম্বার ৩, ২০১৮ ২:৪৮

জন্মদিন

media

দুপুরে ওয়ালী পার্ক থেকে একটি সাংবাদিক সম্মেলন করে ফিরছি। আউয়াল ও ফয়সাল আজাদ ফোন করে গ্রামীণ চটপটিতে যেতে অনুরোধ করলো। ভাবলাম হয়তো কোনো জরুরি বিষয়। বাজার সদাই ফেলে ছুটে গেলাম। রেলওয়ে প্যারেডে সবাই আমার জন্য অপেক্ষা করছে। জন্মদিনের কেক কাটা হবে।

সকালে রতন’দা আমার ফেজবুকে ওয়ালে লিখেছে, ‘আজ ২ সেপ্টেম্বর। আমাদের প্রিয়জন নাইম আব্দুল্লাহর জন্মদিন। ব্যস্ততার শহরে হয়তো গতানুগতিক ভাবেই কাটবে কোনো অনুষ্ঠানের নিউজ কভার করতে ক্যামেরা নিয়ে ছুটবেন। তার জন্মদিন হয়তো পালন করা হবেনা। প্রচারের সাথে জড়িত এই মানুষটি নিজের ক্ষেত্রে প্রচার বিমুখ বলেই তার নিজের টাইমলাইনে লাইনে তালা দিয়ে রেখেছেন। তাতে কি! তার অনুরাগীরা তাকে উইশ করার কোনো না কোনো খুঁজে বের করে নেবে। শুভ জন্মদিন।’

রাস্তার উপরে ফুটপাথে টেবিল বসানো হয়েছে। তার উপর রাখা হয়েছে জন্মদিনের কেক। দিদার ভাই আমাকে ব্যাখ্যা করে বললেন, আমরা রাস্তার উপর খোলা জায়গায় আপনার জন্মদিন পালনের আয়োজন করেছি। যাতে করে এই রাস্তা অতিক্রম কালে সবাই আপনাকে জন্মদিনের শুভেচ্ছা জানাতে পারে।

বাংলাদেশি অধ্যুষিত এই রাস্তা অতিক্রম কালে সবাই একেক করে জড়ো হলো। যখন সবাই একসাথে উইশ করা শুরু করলো তখন আশেপাশের দোকানগুলি থেকে আরও অনেকে এসে শামিল হলো।

সবাই আমাকে আবেগ মাখা ভালোবাসায় জড়িয়ে ধরলো। আমি পেছনে ফিরে চোখ মুছলাম।

সন্ধ্যায় গেলাম একটি নাটকের মহরত অনুষ্ঠানে। রহমত ভাই উপস্থিত সবাইকে আমার জন্মদিনের কথা মনে করিয়ে দিলে সবাই আমাকে জন্মদিনের শুভেচ্ছা জানালো।

যারা ফেসবুকে কিংবা ব্যক্তিগতভাবে জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছে তাদের সবার প্রতি কৃতজ্ঞতা।

লেখক: নাইম আবদুল্লাহ, সিডনি (অস্ট্রেলিয়া) প্রবাসী লেখক ও সাংবাদিক।

নিউজবাংলাদেশ.কম/এমএস

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা