artk

সিরাজগঞ্জ প্রতিনিধি

সোমবার, সেপ্টেম্বার ১৬, ২০১৯ ১০:৩৩

ঘুষের ভিডিও ভাইরাল: সেই সাব-রেজিস্ট্রার বরখাস্ত

media

ফাইল ছবি

ঘুষ নেওয়ার ভিডিও ভাইরালের পর সিরাজগঞ্জের শাহজাদপুরের আলোচিত সাব-রেজিস্ট্রার সুব্রত কুমার দাসকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। রবিবার আইন মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করেছে। একইসঙ্গে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়েরের আদেশ দেওয়া হয়।

ঘুষ নেওয়ার ভিডিও ভাইরালের পর সিরাজগঞ্জের শাহজাদপুরের আলোচিত সাব-রেজিস্ট্রার সুব্রত কুমার দাসকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

রবিবার আইন মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করেছে। একইসঙ্গে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়েরের আদেশ দেওয়া হয়।

ঘুষ বাণিজ্যের অভিযোগের অপরাধে সরকারি কর্মচারী বিধির ( শৃঙ্খলা ও আপিল)-২০১৮ সালের আইনের ১২ ধারা ৩(খ) ও ৩ (ঘ) অনুযায়ী সুব্রতর বিরুদ্ধে এ ধরনের ব্যবস্থা নেওয়া হয়। রাষ্ট্রপতির পক্ষে ভারপ্রাপ্ত আইন সচিব মো. গোলাম সারওয়ার আদেশে স্বাক্ষর করেন। ওই আদেশের কপিটি প্রজ্ঞাপন আকারে মন্ত্রণালয়ের বিচার শাখা-৬ সিনিয়র সহকারী সচিব মো. আনোয়ারুল হক স্বাক্ষর করেন। সিরাজগঞ্জ জেলা রেজিস্ট্রার আবুল কালাম মো. মঞ্জুরুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

সাময়িক বরখাস্ত ও মামলা চলাকালীন সময়ে সুব্রত সিরাজগঞ্জ জেলা রেজিস্ট্রার কার্যালয়ে সংযুক্ত থাকবেন বলেও ওই আদেশে বলা হয়েছে।

এদিকে, জেলা রেজিস্ট্রারের তদন্তের পর সুব্রত দাসের সহযোগী তিন কর্মচারী মহরার আব্দুস সালাম, নকল নবিশ সুমন আহম্মেদ ও অফিস সহায়ক আনিছুর রহমানকে গত রবিবার সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এর আগে ২০১৬ ও ২০১৮ সালে চট্টগ্রাম জেলার জোড়ারগঞ্জ ও মাগুড়ায় থাকাকালীন ঘুষ দুর্নীতির অভিযোগ দু’বার সাময়িক বরখাস্তসহ বিভাগীয় মামলা হয় সুব্রতর বিরুদ্ধে।

উল্লেখ্য, জমি দাতা ও দলিল গ্রহীতাদের প্যাঁচে ফেলে অবাধে ঘুষ বাণিজ্য, দালাল চক্রের দৌরাত্ম্য বাড়াতে সহায়তা, জমির প্রকৃত বাজার মূল্য কম দেখিয়ে রাজস্ব ফাঁকি, কতিপয় অসাধু দলিল লেখকের সঙ্গে ঘুষের ভাগবাটোয়ারা, ঊর্ধ্বতনদের অনুমতি ছাড়া দলিল সম্পাদন বন্ধ রেখে অফিসে সংবাদ সম্মেলন ও গাছ বিক্রির অভিযোগে সাব-রেজিস্ট্রার সুব্রত কুমার দাসসহ চার জনের বিরুদ্ধে তদন্ত হয়। তদন্তে তারা দোষী সাব্যস্ত হন।

এর আগে শাহজাদপুর উপজেলা সাব-রেজিস্ট্রারসহ তার কার্যালয়ের কিছু কর্মচারীর ঘুষ নেওয়ার একটি ভিডিও গত ১৫ আগস্ট ফেসবুকে পোস্ট করেন সোহেল রানা নামের এক ব্যাক্তি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা