artk
সোমবার, আগষ্ট ১২, ২০১৯ ১০:০৬

জেএসএসের দুই নেতাকে ব্রাশফায়ারে হত্যা

media

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) সংস্কারপন্থী হিসেবে পরিচিত এম এন লারমা গ্রুপের দুই নেতাকে নিজ বাড়িতে ব্রাশফায়ার করে হত্যা করেছে দুর্বৃত্তরা। 

নিহত ব্যক্তিরা হলেন জেএসএসের (এম এন লারমা) সহযোগী সংগঠন পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শতসিদ্ধি চাকমা (৩৫) ও উপজেলা কমিটির সদস্য এনো চাকমা (৩০)।

বাঘাইছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম এ মনজুর গণমাধ্যমকে বলেছেন, “শনিবার রাত সাড়ে ১১টার দিকে দুর্বৃত্তরা উপজেলা সদরের বাবুপাড়া কমিউনিটি সেন্টারের পাশের বাসায় ব্রাশফায়ার চালায়। এতে দুজন নিহত হয়েছেন বলে পুলিশ জানতে পেরেছে।”

স্থানীয়রা দাবি করেছেন, বাবুপাড়া জেএসএসের (এম এন লারমা) শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। দীর্ঘদিন ধরে সেখানে অন্যান্য আঞ্চলিক রাজনৈতিক দলের সঙ্গে আধিপত্য বিস্তার নিয়ে বিরোধ চলে আসছিল। এর জের ধরে এই হত্যাকাণ্ড ঘটতে পারে।

পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির কেন্দ্রীয় সহসভাপতি জ্ঞান চাকমা নিহতদের নেতা দাবি করে এই হত্যাকাণ্ডের জন্য সন্তু লারমার নেতৃত্বাধীন জনসংহতি সমিতিকে দায়ী করেছেন।

তবে অভিযোগের সত্যতা নিশ্চিত করতে রাতে জনসংহতি সমিতির কোনো দায়িত্বশীল নেতাকে মুঠোফোনে পাওয়া যায়নি।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি থেকে বেরিয়ে ২০০৯ সালে সংস্কারপন্থী হিসেবে পরিচিত কিছু নেতা জেএসএস (এম এন লারমা) নামে নতুন এই সংগঠনের জন্ম দেন।

অন্যদিকে, পাহাড়ের আঞ্চলিক রাজনীতির আরেকটি প্রভাবশালী সংগঠন প্রসীত খিসার নেতৃত্বাধীন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) থেকে বেরিয়ে গিয়ে কিছু নেতাকর্মী নতুন একটি দলের জন্ম দেন। সেটির নাম রাখা হয় ইউপিডিএফ (গণতান্ত্রিক)।

পাহাড়ের আধিপত্য নিয়ে এই চারটি রাজনৈতিক দল বা গ্রুপের মধ্যে সহিংসতা ও হানাহানির কারণে সাম্প্রতিক সময়ে বেশ কিছু চাঞ্চল্যকর হত্যাকাণ্ড ঘটেছে, যা নিয়ে পাহাড়ে অস্থিরতা বিরাজ করছে। এর মধ্যে ফের আরেকটি জোড়া হত্যাকাণ্ড ঘটল।

ঢাবির ৬৭ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার আমাদের গ্যাস আমরা জনকল্যাণে ব্যবহার করব: প্রধানমন্ত্রী কমলায় বিপ্লব: স্কুল প্রতিষ্ঠা করে পদ্মশ্রী বিজয় সিজিসির সংযোজন ও সংশোধন অনুমোদন ঢাকার ২ সিটি নির্বাচন: শুক্রবার থেকে ঢাকায় যান চলাচল বন্ধ শর্ত না মানায় কন্টিনেন্টাল ইনস্যুরেন্সকে সতর্ক সব জেলাকে রেল নেটওয়ার্কের আওতায় আনতে নির্দেশ প্রধানমন্ত্রীর রিজেন্ট টেক্সটাইলের প্রত্যেক পরিচালককে ২ লাখ টাকা করে জরিমানা আমান ফিডের প্রত্যেক পরিচালককে ২৫ লাখ টাকা করে জরিমানা কক্সবাজারকে ব্যয়বহুল শহর হিসেবে ঘোষণা সোলেইমানি হত্যার নীল নকশাকারী ডি আন্দ্রিয়া বিমান দুর্ঘটনায় নিহত পুঁজিবাজারে সূচকের উত্থান কার্ডের স্বল্পতার কারণে ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট হচ্ছে না: কাদের এসএমএসে জানা যাবে ভোটার নম্বর ও ভোটকেন্দ্র এবি ব্যাংকের অর্থ আত্মসাৎ, ৫ জনের বিরুদ্ধে মামলা মেট্রোরেল উদ্বোধন ২০২১ সালের ১৬ ডিসেম্বর ঝিনাইদহ পলিটেকনিকের দুই শিক্ষার্থীর কৃষিভিত্তিক রোবট পাহাড়তলীতে বাস উল্টে নারীসহ নিহত ২ আহাদুজ্জামান আলীর নক্ষত্র নিভে যায় পদ ছাড়লেন আবদুল্লাহ, কাতারের নতুন প্রধানমন্ত্রী খালিদ টি-টোয়েন্টি সিরিজ জিতে মিসবাহ’র স্বস্তির নিঃশ্বাস করোনা আতঙ্ক: এবার তামাবিল স্থলবন্দরে মেডিকেল টিম গভীর রাতে নিরাপদে দেশে ফিরেছে ক্রিকেট দল রোমান সানাকে ল্যান্সনায়েক পদে সম্মানিত প্রধানমন্ত্রী ইতালি সফরে যাচ্ছেন ফেব্রুয়ারিতে করোনাভাইরাস নিয়ন্ত্রণ করতে সরকার প্রস্তুত: স্বাস্থ্যমন্ত্রী দেনমোহর হিসেবে স্ত্রীর বই দাবি মৌলভীবাজার, হবিগঞ্জ ও ফেনীতে সড়ক দুর্ঘটনায় নিহত ৭ অস্ত্র মামলায় জেএমবি সদস্যের ১০ বছরের কারাদণ্ড ফখরুলের কাছে ভোট ও দোয়া চাইলেন আতিক