artk
শুক্রবার, আগষ্ট ২৩, ২০১৯ ৬:১৮   |  ৮,ভাদ্র ১৪২৬
সোমবার, আগষ্ট ১২, ২০১৯ ১০:০৬

জেএসএসের দুই নেতাকে ব্রাশফায়ারে হত্যা

media

রাঙামাটির বাঘাইছড়ি উপজেলায় পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির (জেএসএস) সংস্কারপন্থী হিসেবে পরিচিত এম এন লারমা গ্রুপের দুই নেতাকে নিজ বাড়িতে ব্রাশফায়ার করে হত্যা করেছে দুর্বৃত্তরা। 

নিহত ব্যক্তিরা হলেন জেএসএসের (এম এন লারমা) সহযোগী সংগঠন পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শতসিদ্ধি চাকমা (৩৫) ও উপজেলা কমিটির সদস্য এনো চাকমা (৩০)।

বাঘাইছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম এ মনজুর গণমাধ্যমকে বলেছেন, “শনিবার রাত সাড়ে ১১টার দিকে দুর্বৃত্তরা উপজেলা সদরের বাবুপাড়া কমিউনিটি সেন্টারের পাশের বাসায় ব্রাশফায়ার চালায়। এতে দুজন নিহত হয়েছেন বলে পুলিশ জানতে পেরেছে।”

স্থানীয়রা দাবি করেছেন, বাবুপাড়া জেএসএসের (এম এন লারমা) শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। দীর্ঘদিন ধরে সেখানে অন্যান্য আঞ্চলিক রাজনৈতিক দলের সঙ্গে আধিপত্য বিস্তার নিয়ে বিরোধ চলে আসছিল। এর জের ধরে এই হত্যাকাণ্ড ঘটতে পারে।

পার্বত্য চট্টগ্রাম যুব সমিতির কেন্দ্রীয় সহসভাপতি জ্ঞান চাকমা নিহতদের নেতা দাবি করে এই হত্যাকাণ্ডের জন্য সন্তু লারমার নেতৃত্বাধীন জনসংহতি সমিতিকে দায়ী করেছেন।

তবে অভিযোগের সত্যতা নিশ্চিত করতে রাতে জনসংহতি সমিতির কোনো দায়িত্বশীল নেতাকে মুঠোফোনে পাওয়া যায়নি।

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি থেকে বেরিয়ে ২০০৯ সালে সংস্কারপন্থী হিসেবে পরিচিত কিছু নেতা জেএসএস (এম এন লারমা) নামে নতুন এই সংগঠনের জন্ম দেন।

অন্যদিকে, পাহাড়ের আঞ্চলিক রাজনীতির আরেকটি প্রভাবশালী সংগঠন প্রসীত খিসার নেতৃত্বাধীন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) থেকে বেরিয়ে গিয়ে কিছু নেতাকর্মী নতুন একটি দলের জন্ম দেন। সেটির নাম রাখা হয় ইউপিডিএফ (গণতান্ত্রিক)।

পাহাড়ের আধিপত্য নিয়ে এই চারটি রাজনৈতিক দল বা গ্রুপের মধ্যে সহিংসতা ও হানাহানির কারণে সাম্প্রতিক সময়ে বেশ কিছু চাঞ্চল্যকর হত্যাকাণ্ড ঘটেছে, যা নিয়ে পাহাড়ে অস্থিরতা বিরাজ করছে। এর মধ্যে ফের আরেকটি জোড়া হত্যাকাণ্ড ঘটল।

বিয়ের গেটেই বরের মাথা ফাটালো কনেপক্ষ রাখাইনে প্রবেশাধিকার চায় ইউএনএইচসিআর-ইউএনডিপি ১৫ ও ২১ আগস্ট নিয়ে আপত্তিকর মন্তব্য: মাউশি পরিচালক ওএসডি থানা থেকে পুলিশের জব্দ করা মোটরসাইকেল চুরি ৫ দিনের রিমান্ডে ভারতের সাবেক অর্থমন্ত্রী কাশ্মিরে জুমার নামাজের পর কারফিউ ভাঙার ডাক বাজারের ব্যাগে ৫ কোটি টাকার হেরোইন! প্রাথমিকে আরো ২০ হাজার শিক্ষক নিয়োগ সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ দেড় বছর ধরে স্বাস্থ্যকেন্দ্রে আসেন না ডাক্তার জাকির নায়েকের বিরুদ্ধে রেড অ্যালার্ট জারির উদ্যোগ পরমাণু বোমা আমরা এমনি এমনি রাখিনি: জাভেদ মিয়াঁদাদ কলকাতায় বাংলাদেশির মৃত্যু: আরসালান নয় চালক ছিলেন বড় ভাই রাগিব রাজধানীসহ দেশের ৬ স্থানে দুদকের অভিযান ভারতের সবচেয়ে ধনী অভিনেতা অক্ষয় কুমার! শুরুতেই ফিটনেসে মনোযোগী বাংলাদেশি কোচ কেমন আছেন মিয়ানমারের মুসলমান নাগরিকেরা? বেশি নম্বর দেয়ার কথা বলে ছাত্রীকে যৌন হয়রানি, শিক্ষক বরখাস্ত উপহাসকারী রিজভীদেরও বিচার হওয়া উচিত: তথ্যমন্ত্রী ডা. জাফরুল্লাহসহ ৭৬ জনের বিরুদ্ধে আ.লীগ নেতার মামলা ওজনে কারচুপি: ২ প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিএসটিআইয়ের মামলা বজ্রপাতে ৫ জেলায় ৯ জনের মৃত্যু যাত্রাবাড়ীতে বাসের ধাক্কায় বাবা নিহত, ছেলে আহত তিন বিচারপতির বিষয়ে অনুসন্ধান অন্যদের জন্য বার্তা রোহিঙ্গাদের থাকতে প্ররোচনা দিলে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী পুঁজিবাজারে সূচকের উত্থান বিচার বিভাগের অনেকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে: খোকন ভুল চিকিৎসা: ঢাবি শিক্ষার্থীকে ৫ কোটি টাকা ক্ষতিপূরণ নয় কেন অনুসন্ধানে ব্যর্থরা অন্য প্রতিষ্ঠানে কাজ করুন: দুদক চেয়ারম্যান তারেক রহমানকে ফরমায়েশি সাজা দেয়া হয়েছে: রিজভী