artk
শুক্রবার, অক্টোবার ১৮, ২০১৯ ৬:০৩   |  ৩,কার্তিক ১৪২৬

ফিচার ডেস্ক

শুক্রবার, সেপ্টেম্বার ১৩, ২০১৯ ১০:০৩

সন্তানের জন্য সর্বোচ্চ ত্যাগী প্রাণীটি

media

অ্যাডিলি পেঙ্গুইন অক্টোবর থেকে ফেব্রুয়ারি সময় পর্যন্ত বংশবৃদ্ধি করে। পেঙ্গুইনদের সম্মেলনে যোগদান করবার আগে পর্যন্ত বাচ্চারা ২২ দিন বাসায় থাকে। প্রাপ্তবয়স্ক পেঙ্গুইনরা তাদের সেখানে আগলে রাখে। বাচ্চারা বড় হবার পরেই ৫০-৬০ দিন পরে সমুদ্রে নামে।

অ্যান্টার্কটিকায় যেখানে শুন্য ডিগ্রির নিচের তাপমাত্রা সেই তাপমাত্রায় অ্যাডিলি পেঙ্গুইনদের মা-বাবারা খুব কষ্টে সন্তানদের লালন পালন করে; যা সত্যিই অবিশ্বাস্যকর!

পিতা অ্যাডিলি পেঙ্গুইন প্রায় পাঁচ হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়ে সঙ্গিনীর কাছে ফিরে আসে। যেখানে তারা বছরের পর বছর বংশবৃদ্ধি করে আসছে। ডিম সংরক্ষণের জন্য যে বাসা দরকার তা তৈরি হয় পাথর দিয়ে। বাসা তৈরি করতে না পারলে অ্যাডিলি পেঙ্গুইন অন্যের বাসা চুরি পর্যন্ত করে।

যখন মা অ্যাডিলি পেঙ্গুইন দুটি ডিম পারে যা ৩২ থেকে ৩৪ দিন পর্যন্ত তা দিতে হয়। বাবা-মা পালাক্রমে ডিমে তা দেয়ার দায়িত্ব পালন করে থাকে। ডিম যদি ঠান্ডা আবহাওয়ায় পাঁচ মিনিটের বেশি সময় ধরে থাকে তবে সেই ডিম থেকে আর বাচ্চা ফুটে না।

অ্যাডিলি পেঙ্গুইন অক্টোবর থেকে ফেব্রুয়ারি সময় পর্যন্ত বংশবৃদ্ধি করে। পেঙ্গুইনদের সম্মেলনে যোগদান করবার আগে পর্যন্ত বাচ্চারা ২২ দিন বাসায় থাকে। প্রাপ্তবয়স্ক পেঙ্গুইনরা তাদের সেখানে আগলে রাখে। বাচ্চারা বড় হবার পরেই ৫০-৬০ দিন পরে সমুদ্রে নামে।

অ্যাডিলি পেঙ্গুইনদের বাবারা প্রাণী জগতের সবচেয়ে পরিশ্রমী বাবাদের একজন। যদি কোনো কারণে বাবা ফিরে না আসে, মা তার ডিমটি ফেলে রেখে চলে যায়। কারণ, তার একার পক্ষে ডিম ফুটিয়ে সন্তানকে বড় করার কাজটি সম্ভব নয়।

মাইটোকন্ড্রিয়া এবং নিউক্লিয়াস কোষ গবেষণার মাধ্যমে জানা গেছে, এই প্রজাতিটি ৩৮ মিলিয়ন বছর আগে অন্যান্য প্রজাতিদের থেকে বিচ্ছিন্ন হয়েছে।

‘আমি মায়ের কাছে যাবো’ সিলেট বিএনপির কমিটিতে কেন্দ্রের হস্তক্ষেপ না করার ওয়াদা তারেক রহমানের ঐক্যের ডাক গ্রামে নিয়ে যেতে হবে: ড. কামাল সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশি নিহত ভুল বোঝাবুঝির কারণে সীমান্তে গোলাগুলি: স্বরাষ্ট্রমন্ত্রী নওয়াপাড়ায় বাসের ধাক্কায় দুই পথচারীর মৃত্যু আবরার দেশপ্রেমিক জনগণের আন্দোলনের মূর্তপ্রতীক: রিজভী ১ মিটার প্রস্থের বাড়ি শাহ আমানতে ১৩০ সোনার বারসহ যাত্রী আটক সাভারে গাড়ির ধাক্কায় যুবক নিহত জবির বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণভবনে কেন ডাকা হয়নি ওমর ফারুককে পঞ্চগড়ে রাস্তার ধারে ফুটফুটে শিশু ছাত্র রাজনীতি সূর্যের আলো ঠিকরে পড়ে প্রবালে জয়পুরহাটে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গা নিহত কম বয়সে মেনোপজে বাড়ে হৃদরোগের সম্ভাবনা ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ এক ব্যক্তি নিহত স্বনির্ভর হতে লেগেছে ৬৯ বছর, এরপর বিয়ে মানসিক প্রতিবন্ধী ছেলেকে মারধরের নালিশ দেয়ায় কৃষককে পিটিয়ে হত্যা হাব সভাপতিকে ‘ধমক’ দিলেন ধর্ম সচিব স্পর্শকাতর জায়গা থেকে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ ব্রেক্সিট চুক্তিকে ‘ক্ষতিকর’ বললেন টিউলিপ নতুন ব্রেক্সিট চুক্তি চূড়ান্ত: জনসন ছেঁড়া জিন্স পরে ট্রোলের শিকার সারা ইমরান খানের বিরুদ্ধে সাবেক স্ত্রী রেহাম খানের অভিযোগ যে কোনো মূল্যে পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ক্যাসিনো বাণিজ্য: কাউন্সিলর সাঈদকে অপসারণ পদ্মায় বিজিবি-বিএসএফ গোলাগুলি, বিএসএফ জওয়ান নিহত!