artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১৭, ২০১৯ ১০:৪১   |  ২,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১২, ২০১৯ ১০:৩২

কাটা হবে ক্ষতিকর ইউক্যালিপটাস-আকাশমনি গাছ

media

পরিবেশের জন্য ক্ষতিকর বলে ইউক্যালিপটাস ও আকাশমনি গাছ কেটে ফেলার উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন্নাহার।

পরিবেশের জন্য ক্ষতিকর বলে ইউক্যালিপটাস ও আকাশমনি গাছ কেটে ফেলার উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন্নাহার।

পরিবেশমন্ত্রী মো. শাহাবউদ্দিনের পক্ষে বৃহস্পতিবার সংসদ অধিবেশনে এক প্রশ্নের জবাবে তিনি এ উদ্যোগ নেওয়ার কথা বলেন।

আওয়ামী লীগের এমপি শহীদুজ্জামান সরকারের এক সম্পূরক প্রশ্নের জবাবে উপমন্ত্রী বলেন, ‘নানা আকর্ষণ থেকে’ মানুষ আগে আকাশমনি ও ইউক্যালিপটাসের মত ‘পরিবেশের জন্য ক্ষতিকর’ গাছগুলো লাগিয়েছে। তবে মানুষ এখন সচেতন। বিগত কয়েক বছরে মনে হয় না কেউ এসব গাছ লাগিয়েছেন। যে গাছগুলো আছে তা কেটে ফেলার বিষয়ে মন্ত্রণালয়ে আলোচনা হয়েছে। আজ সংসদে নতুন করে অবহিত হওয়ার পর আমরা পরিবেশবান্ধব নয় এমন গাছগুলি যাতে তাড়াতাড়ি অপসারিত হয় সেই উদ্যোগ নেব।

ওয়ার্কার্স পার্টির লুৎফুন নেসা খানের প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে দেশে সরকার নিয়ন্ত্রিত বনভূমির পরিমাণ ৬৩ লাখ ৬৮ হাজার ৭৬৫ দশমিক ৬৭ একর।

এটি দেশের মোট আয়তনের প্রায় ১৫ দশমিক ৫৮ শতাংশ। আর দেশের বৃক্ষ আচ্ছাদিত ভূমির পরিমাণ মোট আয়তনের ২২ দশমিক ৩৭ শতাংশ বলে তথ্য দেন প্রতিমন্ত্রী।

মোয়াজ্জেম হোসেনের প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০১৬ সালে জয়বায়ু ঝুঁকিতে থাকা শীর্ষ দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ছয় নম্বরে। আর ২০১৯ সালে সূচকে বাংলাদেশের অবস্থান সাত নম্বরে নেমেছে।

সরকার প্রতিনিয়ত উদ্যোগ গ্রহণ করার ফলে বাংলাদেশের জয়বায়ু সহিষ্ণুতা কিছুটা বেড়েছে বলে জানান তিনি।

সাইবার ক্রাইম বিভাগে দ্বারস্থ মেহজাবিন নকল বিদেশি ওষুধ বিক্রি করায় ২ প্রতিষ্ঠানকে ৪০ লাখ টাকা জরিমানা গণহত্যার ঝুঁকিতে এখনো ৬ লাখ রোহিঙ্গা: জাতিসংঘ গাজীপুরে বিদ্যুতের তার ছিঁড়ে অবৈধ গ্যাস লাইনে অগ্নিকাণ্ড ফেসবুক স্ট্যাটাস দেখেই শিক্ষার্থীদের বহিষ্কার করেন উপাচার্য পাবনায় ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে ট্রেন চালকের আত্মহত্যা সৌদি আরবে ফের হামলা চালিয়েছে ইয়েমেন ঢাকার শতাধিক বিএনপি নেতাকর্মী জাতীয় পার্টিতে যোগ দিয়েছে চাঁদাবাজির অভিযোগে ঢাকা উত্তর ছাত্রলীগ নেতা বহিস্কার ‘ডাক্তার বলার আগেই আয়া রোগীর পোশাক খুলে নেয়’ দুর্নীতি নির্মূলে টাস্কফোর্স গঠনের দাবি সম্পাদক পদে প্রার্থী হবেন না ওবায়দুল কাদের রিজার্ভ চুরির ব্যাপারে কিছুই বলা যাবে না: অর্থমন্ত্রী আলিয়ার সঙ্গে চুমুর দৃশ্যে আপত্তি সালমান খানের? মামলাকে কর ফাঁকির হাতিয়ার হিসেবে ব্যবহার করছে মেঘনা গ্রুপ! খালেদা জিয়া আলেমদের কিছু দেন নাই: আল্লামা শফী অন্য প্রতিষ্ঠানেও ‘ভাগাভাগি’ হচ্ছে: আরেফিন সিদ্দিক প্রেস কাউন্সিলের বিবৃতি প্রত্যাহার চায় এলআরএফ বাংলাদেশকে হারাতে মরিয়া জিম্বাবুয়ে বুধবার শ্রীলঙ্কায় যাচ্ছে মিরাজ-মুমিনুল-সৌম্যরা মোবাইল ফোনে কথা বলতে বলতে ট্রাকের নিচে এনজিওকর্মী কোহলিদের নিরাপত্তা দিতে আপত্তি ভারতীয় পুলিশের হাজিরা খাতায় সই করেই বেতন-ভাতা নেন আ.লীগ নেতার স্ত্রী মধ্য রাতে বৃদ্ধার গরু লুট করলো যুবলীগ-কৃষক লীগ নেতারা পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনে উত্থান ছাত্রলীগে ভারপ্রাপ্ত দায়িত্ব কোন আইনে: রিজভী রাব্বানীকে একহাত নিলেন সাবেক ছাত্রলীগ নেত্রী পেঁয়াজের দাম শিগগিরই কমবে: বাণিজ্য সচিব বিমানের ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিভাগীয় শহরে ক্যান্সার হাসপাতালসহ ৮ প্রকল্প অনুমোদন