artk
বুধবার, নভেম্বার ২০, ২০১৯ ১০:৫৯   |  ৬,অগ্রহায়ণ ১৪২৬
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১২, ২০১৯ ৭:৫১

১৩ বছর পর শুক্রবার দেখা মিলবে ক্ষুদ্রতম চাঁদের

নিউজ ডেস্ক
media

আগামী শুক্রবার দেখা মিলবে ক্ষুদ্রতম চাঁদের। দীর্ঘ ১৩ বছর পর পৃথিবীতে দেখা যাবে এ ক্ষুদ্রতম চাঁদ। এর আগে ২০০৬ সালের জানুয়ারি মাসে দেখা গিয়েছিল ক্ষুদ্রতম চাঁদ।

আগামী শুক্রবার দেখা মিলবে ক্ষুদ্রতম চাঁদের। দীর্ঘ ১৩ বছর পর পৃথিবীতে দেখা যাবে এ ক্ষুদ্রতম চাঁদ। এর আগে ২০০৬ সালের জানুয়ারি মাসে দেখা গিয়েছিল ক্ষুদ্রতম চাঁদ।

শুক্রবারের এই পূর্ণিমার রাত অন্যান্য পূর্ণিমা থেকে একটু আলাদা। বিজ্ঞানীদের মতে এ রাতে, ‘মাইক্রো মুন’ বা ক্ষুদ্রতম চাঁদের ক্ষেত্রে চাঁদ ১৪ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ছোট দেখায়।

উপবৃত্তাকার কক্ষপথের কারণে চাঁদ কখনো পৃথিবীর কাছে আসে, কখনো দূরে চলে যায়। সে অনুযায়ী, আগামীকাল শুক্রবার (১৩ সেপ্টেম্বর) চাঁদ পৃথিবী থেকে সবচেয়ে দূরে অবস্থান করবে। পৃথিবী থেকে চাঁদের দূরত্ব দুই লাখ ৫১ হাজার ৬৫৫ মাইল দূরে হলেই মাইক্রো ধরা হয়। কিন্তু এবার তার থেকেও ৮১৬ মাইল দূরে থাকবে চাঁদ। 

আর সুপার মুনের ক্ষেত্রে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব হয় দুই হাজার ৩৯ মাইল বা তার চেয়ে কম। তখন চাঁদকে আকারে খুব ছোট দেখা যায়, তাই একে বলে ‘মাইক্রো মুন’ বা ক্ষুদ্রতম চাঁদ।

এবার পূর্ণিমা শুরু হচ্ছে কাল শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকাল ৭টা ৩৫ মিনিটে। আর পূর্ণিমা শেষ হবে পরদিন শনিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১০টা ৪ মিনিটে। সবকিছু ঠিক থাকলে এ সময়ের মধ্যে চাঁদকে সব থেকে ছোট দেখাবে। ১৩ বছর পর চাঁদকে এতটা ছোট রূপে দেখতে চাইলে শুক্রবার সন্ধ্যা থেকে নজর রাখতে হবে আকাশের দিকে।

তবে বাংলাদেশ থেকে ‘মাইক্রো মুন’ বা ক্ষুদ্রতম চাঁদ দেখার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে মেঘলা আকাশ। কারণ আবহাওয়ার পূর্বাভাস বলছে আগামীকাল শুক্রবারও আকাশ মেঘলা থাকতে পারে। আগামী ৭২ বৃষ্টিপাতের সম্ভাবনা কমে আসবে। আর আকাশ যদি মেঘলা থাকে তবে ক্ষুদ্রতম চাঁদ দেখার সুযোগ হারানোর সম্ভাবনা আছে। বিজ্ঞান জানিয়েছে ১৩ বছরের কম বা বেশি সময় পরে এ চাঁদের দেখা মেলে। সে ক্ষেত্রে ২০৩৩ সালের মে পর্যন্ত অপেক্ষা করতে হবে। কারণ পরের ক্ষুদ্রতম চাঁদ দেখা যাবে ওই সময়। তথ্যসূত্র: ওয়াশিংটন পোস্ট ও আবহাওয়া অফিস

 

রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর