artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১২, ২০১৯ ৭:৫১

১৩ বছর পর শুক্রবার দেখা মিলবে ক্ষুদ্রতম চাঁদের

নিউজ ডেস্ক
media

আগামী শুক্রবার দেখা মিলবে ক্ষুদ্রতম চাঁদের। দীর্ঘ ১৩ বছর পর পৃথিবীতে দেখা যাবে এ ক্ষুদ্রতম চাঁদ। এর আগে ২০০৬ সালের জানুয়ারি মাসে দেখা গিয়েছিল ক্ষুদ্রতম চাঁদ।

আগামী শুক্রবার দেখা মিলবে ক্ষুদ্রতম চাঁদের। দীর্ঘ ১৩ বছর পর পৃথিবীতে দেখা যাবে এ ক্ষুদ্রতম চাঁদ। এর আগে ২০০৬ সালের জানুয়ারি মাসে দেখা গিয়েছিল ক্ষুদ্রতম চাঁদ।

শুক্রবারের এই পূর্ণিমার রাত অন্যান্য পূর্ণিমা থেকে একটু আলাদা। বিজ্ঞানীদের মতে এ রাতে, ‘মাইক্রো মুন’ বা ক্ষুদ্রতম চাঁদের ক্ষেত্রে চাঁদ ১৪ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ছোট দেখায়।

উপবৃত্তাকার কক্ষপথের কারণে চাঁদ কখনো পৃথিবীর কাছে আসে, কখনো দূরে চলে যায়। সে অনুযায়ী, আগামীকাল শুক্রবার (১৩ সেপ্টেম্বর) চাঁদ পৃথিবী থেকে সবচেয়ে দূরে অবস্থান করবে। পৃথিবী থেকে চাঁদের দূরত্ব দুই লাখ ৫১ হাজার ৬৫৫ মাইল দূরে হলেই মাইক্রো ধরা হয়। কিন্তু এবার তার থেকেও ৮১৬ মাইল দূরে থাকবে চাঁদ। 

আর সুপার মুনের ক্ষেত্রে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব হয় দুই হাজার ৩৯ মাইল বা তার চেয়ে কম। তখন চাঁদকে আকারে খুব ছোট দেখা যায়, তাই একে বলে ‘মাইক্রো মুন’ বা ক্ষুদ্রতম চাঁদ।

এবার পূর্ণিমা শুরু হচ্ছে কাল শুক্রবার (১৩ সেপ্টেম্বর) সকাল ৭টা ৩৫ মিনিটে। আর পূর্ণিমা শেষ হবে পরদিন শনিবার (১৪ সেপ্টেম্বর) সকাল ১০টা ৪ মিনিটে। সবকিছু ঠিক থাকলে এ সময়ের মধ্যে চাঁদকে সব থেকে ছোট দেখাবে। ১৩ বছর পর চাঁদকে এতটা ছোট রূপে দেখতে চাইলে শুক্রবার সন্ধ্যা থেকে নজর রাখতে হবে আকাশের দিকে।

তবে বাংলাদেশ থেকে ‘মাইক্রো মুন’ বা ক্ষুদ্রতম চাঁদ দেখার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে মেঘলা আকাশ। কারণ আবহাওয়ার পূর্বাভাস বলছে আগামীকাল শুক্রবারও আকাশ মেঘলা থাকতে পারে। আগামী ৭২ বৃষ্টিপাতের সম্ভাবনা কমে আসবে। আর আকাশ যদি মেঘলা থাকে তবে ক্ষুদ্রতম চাঁদ দেখার সুযোগ হারানোর সম্ভাবনা আছে। বিজ্ঞান জানিয়েছে ১৩ বছরের কম বা বেশি সময় পরে এ চাঁদের দেখা মেলে। সে ক্ষেত্রে ২০৩৩ সালের মে পর্যন্ত অপেক্ষা করতে হবে। কারণ পরের ক্ষুদ্রতম চাঁদ দেখা যাবে ওই সময়। তথ্যসূত্র: ওয়াশিংটন পোস্ট ও আবহাওয়া অফিস

 

পুঁজিবাজারে সব ধরনের সূচক পতন মারা গেছেন হোসনি মোবারক প্রাথমিকে বৃত্তি পেলো ৮২ হাজার ৪২২ শিক্ষার্থী কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবিরও না সিটি ব্যাংকের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন চট্টগ্রামে ৩ ইয়াবা ব্যবসায়ীকে ১৫ বছরের কারাদণ্ড পৌর নির্বাচন: চাঁদপুরে আ.লীগের মেয়র পদপ্রার্থী জুয়েল এনু-রুপনের আরেক বাড়ির পাঁচ সিন্দুকে ২৬ কোটি টাকা ৭ মার্চকে জাতীয় দিবস ঘোষণা করে হাইকোর্টের রায় মুজিববর্ষে এশিয়া ও বিশ্ব একাদশে খেলবে যারা সিএসইর নতুন চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বউয়ের পছন্দেই মুমিনুলের জার্সি নম্বর বদল জিম্বাবুয়েকে ইনিংস ব্যবধানে হারালো টাইগাররা দুদক ক্ষমতাসীনদের প্রতি নমনীয়তা প্রদর্শন করে: টিআইবি ঢামেক থেকে নবজাতকের ক্ষতবিক্ষত লাশ উদ্ধার সিরাজগঞ্জে বাস-ট্রাক সংঘর্ষে নিহত ২ এনামুল-রুপনের আরেক বাসায় অভিযানের প্রস্তুতি র‌্যাবের ট্রাম্পের সফরের মধ্যেই রণক্ষেত্র দিল্লি, নিহত ৭ লাঞ্চ বিরতিতে ৫ উইকেটে জিম্বাবুয়ের সংগ্রহ ১১৪ বুধবার শিল্পকলা একাডেমিতে প্রাচ্যনাটের ‘খোয়াবনামা’ পিলখানা হত্যাকাণ্ডের ১১ বছর ভারতের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু সালমাদের আ’লীগ নেতা এনামুল-রুপনের বাড়িতে মিললো ৫ সিন্দুকভর্তি টাকা ভাতঘুমে কমবে রক্তচাপ নিজের ড্রাইভারের নামেই মামলা দিলেন ময়মনসিংহের এসপি পাপিয়াদের দল থেকে ঝেঁটিয়ে বিদায় করা হবে: আব্দুর রহমান নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যানকে কুপিয়ে হত্যা মদিনায় সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশি নিহত মাইগ্রেনের ব্যথায় চা কফি এড়িয়ে চলতে হবে পবিত্র শবে মেরাজ ২২ মার্চ