artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১২, ২০১৯ ৫:৪৬

যুক্তরাজ্যে পড়াশোনার পর ২ বছর কাজের সুযোগ

বিদেশ ডেস্ক
media

বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে যুক্তরাজ্যে যাওয়া বৈধ অভিবাসী শিক্ষার্থীরা উচ্চশিক্ষা শেষ করে দুই বছর সেখানে থেকে কাজ করার সুযোগ পাবেন। ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে কার্যকর করার জন্য ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয় থেকে এমন একটি পরিকল্পনার ঘোষণা দেয়া হয়েছে। সংবাদ: বিবিসি।

বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে যুক্তরাজ্যে যাওয়া বৈধ অভিবাসী শিক্ষার্থীরা উচ্চশিক্ষা শেষ করে দুই বছর সেখানে থেকে কাজ করার সুযোগ পাবেন। ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে কার্যকর করার জন্য ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয় থেকে এমন একটি পরিকল্পনার ঘোষণা দেয়া হয়েছে। সংবাদ: বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, স্নাতক ডিগ্রী অর্জনের পর বিদেশি শিক্ষার্থীরা যাতে চার মাসের বেশি যুক্তরাজ্যে অবস্থান করতে না পারেন সেজন্য ২০১২ সালে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী টেরিজা একটি পদক্ষেপ নিয়েছিলেন। নতুন এ পরিকল্পনা সেই সিদ্ধান্তকে রহিত করলো।

এই পরিকল্পনার আওতায় সেসব শিক্ষার্থীরা আগামী বছর থেকে যুক্তরাজ্যে স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ের পড়াশুনা শুরু করবেন তারা শিক্ষাজীবন শেষে দুবছরের কর্মসংস্থানের সুযোগ পাবেন।

কিন্তু এ সুযোগ পেতে হলে শিক্ষার্থীদের এমন প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হতে হবে, যেগুলো নিয়মিতভাবে ছাত্র ভর্তির ক্ষেত্রে অভিবাসন সংক্রান্ত নিয়মকানুন যথাযথভাবে মেনে চলে।

ব্রিটিশ সরকার একই দিনে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের সহায়তায় পরিচালিত ইউকে বায়োব্যাংকের অধীনে ২০ কোটি পাউন্ডের একটি জেনেটিক গবেষণা প্রকল্প চালুর ঘোষণা দিয়েছে।  

স্বাস্থ্য বিষয়ক এই দাতব্য গবেষণা সংস্থার কাছে অন্তত ৫ লাখ স্বোচ্ছাসেবী মানুষের জেনেটিক তথ্য ও নমুনা রয়েছে। স্বাস্থ্য ও রোগ বিষয়ে গবেষণা ও নতুন ওষুধ আবিষ্কারের জন্য বিশ্বজুড়ে গবেষকদের জন্য এ তথ্যভাণ্ডার উন্মুক্ত।

বিবিসির মার্ক ইস্টন বলেন, বিদেশি শিক্ষার্থীদের দুই বছর থাকতে দেওয়ার সিদ্ধান্তই অভিবাসন নিয়ে সরকারের নতুন পদক্ষেপের প্রমাণ। অভিবাসনের পরিমাণ কমিয়ে আনার লক্ষ্যে টেরিজা মে বৈরী পরিস্থিতি তৈরি করেছিলেন। বরিস জনসন সেখান থেকে বেরিয়ে মেধাবী ও সেরাদেরকে বৈশ্বিক ব্রিটেনে এসে বাস করতে উৎসাহিত করছেন।

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ইউনিভার্সিটিজ ইউকে'র প্রধান নির্বাহী অ্যালেস্টার জারভিস বলছেন, এতে যুক্তরাজ্যের অর্থনীতি লাভবান হবে; উচ্চশিক্ষার শীর্ষ গন্তব্য হিসেবে সুনাম ফিরবে।

তিনি বলেন, বিদেশি শিক্ষার্থীরা যুক্তরাজ্যে ইতিবাচক সামাজিক প্রভাব বয়ে এনেছে এবং অর্থনীতিতে দুই হাজার ৬০০ কোটি পাউন্ড যোগ করেছে বলে প্রমাণ আছে। কিন্তু পড়াশুনা শেষে কাজের সুযোগ অনেক দিন ধরে না থাকায় যুক্তরাজ্য এসব শিক্ষার্থীদের টানতে পারছে না।

ছায়া স্বরাষ্ট্রমন্ত্রী ডায়ান অ্যাবোট বলেন, পড়াশুনা শেষে স্নাতক ডিগ্রিধারীদের পর কাজের সুযোগ দেওয়ার পক্ষে লেবার পার্টি বরাবরই বলে আসছে। কারণ তারা আমাদের অর্থনীতিতে ভূমিকা রাখবে, বিশ্ববিদ্যালয় ও গবেষণায় অবদান রাখবে। এর ফলে বিশ্বের মেধাবী এবং সেরাদের আনতে পারব আমরা। কিন্তু দুঃখজনক যে, আগে এর বিপরীত পদক্ষেপে মন্ত্রীরা সমর্থন দিয়েছিল।”

তবে বিদেশি শিক্ষার্থীদের কাজের সুযোগ দেয়ার সিদ্ধান্তের সমালোচনা করেছে অভিবাসন বিষয়ে ডানপন্থী রক্ষণশীল সংগঠন মাইগ্রেশন ওয়াচ।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ