artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১২, ২০১৯ ৫:৪৬

যুক্তরাজ্যে পড়াশোনার পর ২ বছর কাজের সুযোগ

বিদেশ ডেস্ক
media

বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে যুক্তরাজ্যে যাওয়া বৈধ অভিবাসী শিক্ষার্থীরা উচ্চশিক্ষা শেষ করে দুই বছর সেখানে থেকে কাজ করার সুযোগ পাবেন। ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে কার্যকর করার জন্য ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয় থেকে এমন একটি পরিকল্পনার ঘোষণা দেয়া হয়েছে। সংবাদ: বিবিসি।

বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে যুক্তরাজ্যে যাওয়া বৈধ অভিবাসী শিক্ষার্থীরা উচ্চশিক্ষা শেষ করে দুই বছর সেখানে থেকে কাজ করার সুযোগ পাবেন। ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে কার্যকর করার জন্য ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয় থেকে এমন একটি পরিকল্পনার ঘোষণা দেয়া হয়েছে। সংবাদ: বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, স্নাতক ডিগ্রী অর্জনের পর বিদেশি শিক্ষার্থীরা যাতে চার মাসের বেশি যুক্তরাজ্যে অবস্থান করতে না পারেন সেজন্য ২০১২ সালে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী টেরিজা একটি পদক্ষেপ নিয়েছিলেন। নতুন এ পরিকল্পনা সেই সিদ্ধান্তকে রহিত করলো।

এই পরিকল্পনার আওতায় সেসব শিক্ষার্থীরা আগামী বছর থেকে যুক্তরাজ্যে স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ের পড়াশুনা শুরু করবেন তারা শিক্ষাজীবন শেষে দুবছরের কর্মসংস্থানের সুযোগ পাবেন।

কিন্তু এ সুযোগ পেতে হলে শিক্ষার্থীদের এমন প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হতে হবে, যেগুলো নিয়মিতভাবে ছাত্র ভর্তির ক্ষেত্রে অভিবাসন সংক্রান্ত নিয়মকানুন যথাযথভাবে মেনে চলে।

ব্রিটিশ সরকার একই দিনে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের সহায়তায় পরিচালিত ইউকে বায়োব্যাংকের অধীনে ২০ কোটি পাউন্ডের একটি জেনেটিক গবেষণা প্রকল্প চালুর ঘোষণা দিয়েছে।  

স্বাস্থ্য বিষয়ক এই দাতব্য গবেষণা সংস্থার কাছে অন্তত ৫ লাখ স্বোচ্ছাসেবী মানুষের জেনেটিক তথ্য ও নমুনা রয়েছে। স্বাস্থ্য ও রোগ বিষয়ে গবেষণা ও নতুন ওষুধ আবিষ্কারের জন্য বিশ্বজুড়ে গবেষকদের জন্য এ তথ্যভাণ্ডার উন্মুক্ত।

বিবিসির মার্ক ইস্টন বলেন, বিদেশি শিক্ষার্থীদের দুই বছর থাকতে দেওয়ার সিদ্ধান্তই অভিবাসন নিয়ে সরকারের নতুন পদক্ষেপের প্রমাণ। অভিবাসনের পরিমাণ কমিয়ে আনার লক্ষ্যে টেরিজা মে বৈরী পরিস্থিতি তৈরি করেছিলেন। বরিস জনসন সেখান থেকে বেরিয়ে মেধাবী ও সেরাদেরকে বৈশ্বিক ব্রিটেনে এসে বাস করতে উৎসাহিত করছেন।

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ইউনিভার্সিটিজ ইউকে'র প্রধান নির্বাহী অ্যালেস্টার জারভিস বলছেন, এতে যুক্তরাজ্যের অর্থনীতি লাভবান হবে; উচ্চশিক্ষার শীর্ষ গন্তব্য হিসেবে সুনাম ফিরবে।

তিনি বলেন, বিদেশি শিক্ষার্থীরা যুক্তরাজ্যে ইতিবাচক সামাজিক প্রভাব বয়ে এনেছে এবং অর্থনীতিতে দুই হাজার ৬০০ কোটি পাউন্ড যোগ করেছে বলে প্রমাণ আছে। কিন্তু পড়াশুনা শেষে কাজের সুযোগ অনেক দিন ধরে না থাকায় যুক্তরাজ্য এসব শিক্ষার্থীদের টানতে পারছে না।

ছায়া স্বরাষ্ট্রমন্ত্রী ডায়ান অ্যাবোট বলেন, পড়াশুনা শেষে স্নাতক ডিগ্রিধারীদের পর কাজের সুযোগ দেওয়ার পক্ষে লেবার পার্টি বরাবরই বলে আসছে। কারণ তারা আমাদের অর্থনীতিতে ভূমিকা রাখবে, বিশ্ববিদ্যালয় ও গবেষণায় অবদান রাখবে। এর ফলে বিশ্বের মেধাবী এবং সেরাদের আনতে পারব আমরা। কিন্তু দুঃখজনক যে, আগে এর বিপরীত পদক্ষেপে মন্ত্রীরা সমর্থন দিয়েছিল।”

তবে বিদেশি শিক্ষার্থীদের কাজের সুযোগ দেয়ার সিদ্ধান্তের সমালোচনা করেছে অভিবাসন বিষয়ে ডানপন্থী রক্ষণশীল সংগঠন মাইগ্রেশন ওয়াচ।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা