artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১৭, ২০১৯ ১০:২৯   |  ২,আশ্বিন ১৪২৬
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১২, ২০১৯ ৫:৪৬

যুক্তরাজ্যে পড়াশোনার পর ২ বছর কাজের সুযোগ

বিদেশ ডেস্ক
media

বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে যুক্তরাজ্যে যাওয়া বৈধ অভিবাসী শিক্ষার্থীরা উচ্চশিক্ষা শেষ করে দুই বছর সেখানে থেকে কাজ করার সুযোগ পাবেন। ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে কার্যকর করার জন্য ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয় থেকে এমন একটি পরিকল্পনার ঘোষণা দেয়া হয়েছে। সংবাদ: বিবিসি।

বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে যুক্তরাজ্যে যাওয়া বৈধ অভিবাসী শিক্ষার্থীরা উচ্চশিক্ষা শেষ করে দুই বছর সেখানে থেকে কাজ করার সুযোগ পাবেন। ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে কার্যকর করার জন্য ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয় থেকে এমন একটি পরিকল্পনার ঘোষণা দেয়া হয়েছে। সংবাদ: বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, স্নাতক ডিগ্রী অর্জনের পর বিদেশি শিক্ষার্থীরা যাতে চার মাসের বেশি যুক্তরাজ্যে অবস্থান করতে না পারেন সেজন্য ২০১২ সালে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী টেরিজা একটি পদক্ষেপ নিয়েছিলেন। নতুন এ পরিকল্পনা সেই সিদ্ধান্তকে রহিত করলো।

এই পরিকল্পনার আওতায় সেসব শিক্ষার্থীরা আগামী বছর থেকে যুক্তরাজ্যে স্নাতক বা স্নাতকোত্তর পর্যায়ের পড়াশুনা শুরু করবেন তারা শিক্ষাজীবন শেষে দুবছরের কর্মসংস্থানের সুযোগ পাবেন।

কিন্তু এ সুযোগ পেতে হলে শিক্ষার্থীদের এমন প্রতিষ্ঠানগুলোতে ভর্তি হতে হবে, যেগুলো নিয়মিতভাবে ছাত্র ভর্তির ক্ষেত্রে অভিবাসন সংক্রান্ত নিয়মকানুন যথাযথভাবে মেনে চলে।

ব্রিটিশ সরকার একই দিনে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের সহায়তায় পরিচালিত ইউকে বায়োব্যাংকের অধীনে ২০ কোটি পাউন্ডের একটি জেনেটিক গবেষণা প্রকল্প চালুর ঘোষণা দিয়েছে।  

স্বাস্থ্য বিষয়ক এই দাতব্য গবেষণা সংস্থার কাছে অন্তত ৫ লাখ স্বোচ্ছাসেবী মানুষের জেনেটিক তথ্য ও নমুনা রয়েছে। স্বাস্থ্য ও রোগ বিষয়ে গবেষণা ও নতুন ওষুধ আবিষ্কারের জন্য বিশ্বজুড়ে গবেষকদের জন্য এ তথ্যভাণ্ডার উন্মুক্ত।

বিবিসির মার্ক ইস্টন বলেন, বিদেশি শিক্ষার্থীদের দুই বছর থাকতে দেওয়ার সিদ্ধান্তই অভিবাসন নিয়ে সরকারের নতুন পদক্ষেপের প্রমাণ। অভিবাসনের পরিমাণ কমিয়ে আনার লক্ষ্যে টেরিজা মে বৈরী পরিস্থিতি তৈরি করেছিলেন। বরিস জনসন সেখান থেকে বেরিয়ে মেধাবী ও সেরাদেরকে বৈশ্বিক ব্রিটেনে এসে বাস করতে উৎসাহিত করছেন।

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ইউনিভার্সিটিজ ইউকে'র প্রধান নির্বাহী অ্যালেস্টার জারভিস বলছেন, এতে যুক্তরাজ্যের অর্থনীতি লাভবান হবে; উচ্চশিক্ষার শীর্ষ গন্তব্য হিসেবে সুনাম ফিরবে।

তিনি বলেন, বিদেশি শিক্ষার্থীরা যুক্তরাজ্যে ইতিবাচক সামাজিক প্রভাব বয়ে এনেছে এবং অর্থনীতিতে দুই হাজার ৬০০ কোটি পাউন্ড যোগ করেছে বলে প্রমাণ আছে। কিন্তু পড়াশুনা শেষে কাজের সুযোগ অনেক দিন ধরে না থাকায় যুক্তরাজ্য এসব শিক্ষার্থীদের টানতে পারছে না।

ছায়া স্বরাষ্ট্রমন্ত্রী ডায়ান অ্যাবোট বলেন, পড়াশুনা শেষে স্নাতক ডিগ্রিধারীদের পর কাজের সুযোগ দেওয়ার পক্ষে লেবার পার্টি বরাবরই বলে আসছে। কারণ তারা আমাদের অর্থনীতিতে ভূমিকা রাখবে, বিশ্ববিদ্যালয় ও গবেষণায় অবদান রাখবে। এর ফলে বিশ্বের মেধাবী এবং সেরাদের আনতে পারব আমরা। কিন্তু দুঃখজনক যে, আগে এর বিপরীত পদক্ষেপে মন্ত্রীরা সমর্থন দিয়েছিল।”

তবে বিদেশি শিক্ষার্থীদের কাজের সুযোগ দেয়ার সিদ্ধান্তের সমালোচনা করেছে অভিবাসন বিষয়ে ডানপন্থী রক্ষণশীল সংগঠন মাইগ্রেশন ওয়াচ।

সাইবার ক্রাইম বিভাগে দ্বারস্থ মেহজাবিন নকল বিদেশি ওষুধ বিক্রি করায় ২ প্রতিষ্ঠানকে ৪০ লাখ টাকা জরিমানা গণহত্যার ঝুঁকিতে এখনো ৬ লাখ রোহিঙ্গা: জাতিসংঘ গাজীপুরে বিদ্যুতের তার ছিঁড়ে অবৈধ গ্যাস লাইনে অগ্নিকাণ্ড ফেসবুক স্ট্যাটাস দেখেই শিক্ষার্থীদের বহিষ্কার করেন উপাচার্য পাবনায় ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে ট্রেন চালকের আত্মহত্যা সৌদি আরবে ফের হামলা চালিয়েছে ইয়েমেন ঢাকার শতাধিক বিএনপি নেতাকর্মী জাতীয় পার্টিতে যোগ দিয়েছে চাঁদাবাজির অভিযোগে ঢাকা উত্তর ছাত্রলীগ নেতা বহিস্কার ‘ডাক্তার বলার আগেই আয়া রোগীর পোশাক খুলে নেয়’ দুর্নীতি নির্মূলে টাস্কফোর্স গঠনের দাবি সম্পাদক পদে প্রার্থী হবেন না ওবায়দুল কাদের রিজার্ভ চুরির ব্যাপারে কিছুই বলা যাবে না: অর্থমন্ত্রী আলিয়ার সঙ্গে চুমুর দৃশ্যে আপত্তি সালমান খানের? মামলাকে কর ফাঁকির হাতিয়ার হিসেবে ব্যবহার করছে মেঘনা গ্রুপ! খালেদা জিয়া আলেমদের কিছু দেন নাই: আল্লামা শফী অন্য প্রতিষ্ঠানেও ‘ভাগাভাগি’ হচ্ছে: আরেফিন সিদ্দিক প্রেস কাউন্সিলের বিবৃতি প্রত্যাহার চায় এলআরএফ বাংলাদেশকে হারাতে মরিয়া জিম্বাবুয়ে বুধবার শ্রীলঙ্কায় যাচ্ছে মিরাজ-মুমিনুল-সৌম্যরা মোবাইল ফোনে কথা বলতে বলতে ট্রাকের নিচে এনজিওকর্মী কোহলিদের নিরাপত্তা দিতে আপত্তি ভারতীয় পুলিশের হাজিরা খাতায় সই করেই বেতন-ভাতা নেন আ.লীগ নেতার স্ত্রী মধ্য রাতে বৃদ্ধার গরু লুট করলো যুবলীগ-কৃষক লীগ নেতারা পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনে উত্থান ছাত্রলীগে ভারপ্রাপ্ত দায়িত্ব কোন আইনে: রিজভী রাব্বানীকে একহাত নিলেন সাবেক ছাত্রলীগ নেত্রী পেঁয়াজের দাম শিগগিরই কমবে: বাণিজ্য সচিব বিমানের ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিভাগীয় শহরে ক্যান্সার হাসপাতালসহ ৮ প্রকল্প অনুমোদন