artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১৭, ২০১৯ ১০:১৮   |  ২,আশ্বিন ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১২, ২০১৯ ২:০৮
কাশ্মীর ইস্যুতে

মার্কিন আইন প্রণেতাদের ভারতকে চাপ দেওয়ার তাগিদ

media

ভারতের জম্মু ও কাশ্মীরে অচলাবস্থা চলছে। আর এই পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন দুজন মার্কিন আইন প্রণেতা। তারা এ বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে উদ্যোগ নিতে আহবান জানিয়েছেন।

ভারতের জম্মু ও কাশ্মীরে অচলাবস্থা চলছে। আর এই পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন দুজন মার্কিন আইন প্রণেতা। তারা এ বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে উদ্যোগ নিতে আহবান জানিয়েছেন।

জম্মু ও কাশ্মীরে চলমান যোগাযোগের অচলাবস্থা নিরসনে এবং বন্দিদের মুক্তি দেওয়ার বিষয়ে ভারতকে রাজি করাতে মাইক পম্পেওকে আহবান জানান তারা।

পম্পেওকে লেখা এক চিঠিতে মার্কিন প্রতিনিধি সভায় প্রথম এবং একমাত্র ভারতীয়-আমেরিকান  কংগ্রেসওম্যান প্রমিলা জয়পাল এবং কংগ্রেসম্যান জেমস পি ম্যাকগোভারন ১১ ই সেপ্টেম্বর ওই আহবান জানান।

মার্কিন আইন ওই প্রণেতার চিঠিতে বলেছেন,  জম্মু ও কাশ্মীরে আন্তর্জাতিক গণমাধ্যম এবং স্বাধীন মানবাধিকার পর্যবেক্ষকদের অবিলম্বে প্রবেশের অনুমতি দেওয়া উচিত ।

চিঠিতে তাঁরা পম্পেওকে বলেন, “আমরা আপনাকে প্রশাসনের পক্ষ থেকে কাজ করার অনুরোধ করছি। অবিলম্বে কাশ্মীরের যোগাযোগের অচলাবস্থা নিরসন করতে ভারত সরকারকে চাপ দিন। আটককৃতদের মুক্তি দেওয়ার প্রক্রিয়াটি ত্বরান্বিত করতে ভারত সরকারকে চাপ দিতে হবে।”

ওই চিঠিতে তারা বলেন, কাশ্মীরে হাসপাতালগুলোতে জীবন রক্ষাকারী ওষুধের সরবরাহ নিশ্চিত করতে হবে।

মার্কিন ওই দুই আইন প্রণেতা পম্পেওকে জানিয়েছেন, কাশ্মীরের 'সংকট' সম্পর্কে তাদের গভীর উদ্বেগ রয়েছে।

তারা বলেছেন,  ভারত সরকার হাজার হাজার মানুষকে বিনা কারণে আটক করেছে। এ বিষয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন এবং যথাযথ পদক্ষেপ নেওয়ার আহবান জানাচ্ছি।

সূত্র : এনডিটিভি

গণহত্যার ঝুঁকিতে এখনো ৬ লাখ রোহিঙ্গা: জাতিসংঘ গাজীপুরে বিদ্যুতের তার ছিঁড়ে অবৈধ গ্যাস লাইনে অগ্নিকাণ্ড ফেসবুক স্ট্যাটাস দেখেই শিক্ষার্থীদের বহিষ্কার করেন উপাচার্য পাবনায় ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে ট্রেন চালকের আত্মহত্যা সৌদি আরবে ফের হামলা চালিয়েছে ইয়েমেন ঢাকার শতাধিক বিএনপি নেতাকর্মী জাতীয় পার্টিতে যোগ দিয়েছে চাঁদাবাজির অভিযোগে ঢাকা উত্তর ছাত্রলীগ নেতা বহিস্কার ‘ডাক্তার বলার আগেই আয়া রোগীর পোশাক খুলে নেয়’ দুর্নীতি নির্মূলে টাস্কফোর্স গঠনের দাবি সম্পাদক পদে প্রার্থী হবেন না ওবায়দুল কাদের রিজার্ভ চুরির ব্যাপারে কিছুই বলা যাবে না: অর্থমন্ত্রী আলিয়ার সঙ্গে চুমুর দৃশ্যে আপত্তি সালমান খানের? মামলাকে কর ফাঁকির হাতিয়ার হিসেবে ব্যবহার করছে মেঘনা গ্রুপ! খালেদা জিয়া আলেমদের কিছু দেন নাই: আল্লামা শফী অন্য প্রতিষ্ঠানেও ‘ভাগাভাগি’ হচ্ছে: আরেফিন সিদ্দিক প্রেস কাউন্সিলের বিবৃতি প্রত্যাহার চায় এলআরএফ বাংলাদেশকে হারাতে মরিয়া জিম্বাবুয়ে বুধবার শ্রীলঙ্কায় যাচ্ছে মিরাজ-মুমিনুল-সৌম্যরা মোবাইল ফোনে কথা বলতে বলতে ট্রাকের নিচে এনজিওকর্মী কোহলিদের নিরাপত্তা দিতে আপত্তি ভারতীয় পুলিশের হাজিরা খাতায় সই করেই বেতন-ভাতা নেন আ.লীগ নেতার স্ত্রী মধ্য রাতে বৃদ্ধার গরু লুট করলো যুবলীগ-কৃষক লীগ নেতারা পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনে উত্থান ছাত্রলীগে ভারপ্রাপ্ত দায়িত্ব কোন আইনে: রিজভী রাব্বানীকে একহাত নিলেন সাবেক ছাত্রলীগ নেত্রী পেঁয়াজের দাম শিগগিরই কমবে: বাণিজ্য সচিব বিমানের ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিভাগীয় শহরে ক্যান্সার হাসপাতালসহ ৮ প্রকল্প অনুমোদন সালমান শাহ জন্মোৎসব উদ্বোধন করবেন শাকিব খান জাবি উপাচার্যের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে: কাদের