artk

স্টাফ রিপোর্টার

সোমবার, সেপ্টেম্বার ৯, ২০১৯ ৭:০৬

ফ্যাক্টরিং ব্যবহারে আমদানি-রফতানিকারকরা সুফল পাবে

media

বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) এবং দি ফ্যাক্টরস চেইন ইন্টারন্যাশনাল (এফসিআই), নেদারল্যান্ডসের ফ্যাক্টরিং শীর্ষক কর্মশালায় বলা হয়েছে, বাংলাদেশে আন্তর্জাতিক ফ্যাক্টরিংয়ের ব্যবহার রফতানি কার্যক্রম আরও বেগবান করবে। 

বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) এবং দি ফ্যাক্টরস চেইন ইন্টারন্যাশনাল (এফসিআই), নেদারল্যান্ডসের ফ্যাক্টরিং শীর্ষক কর্মশালায় বলা হয়েছে, বাংলাদেশে আন্তর্জাতিক ফ্যাক্টরিংয়ের ব্যবহার রফতানি কার্যক্রম আরও বেগবান করবে। একই সঙ্গে দেশীয় আমদানিকারকরা তুলনামূলক কম খরচে আমদানি করতে পারবে। ফলে ফ্যাক্টরিং ব্যবহারে আমদানি এবং রফতানিকারক উভয়ই সুফল পাবে।

সোমবার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘ফ্যাক্টরিং’শীর্ষক কর্মশালায় এ কথা বলা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় বিআইবিএম এবং এফসিআই যৌথভাবে ফ্যাক্টরিং বিষয়ক এ কর্মশালার আয়োজন করে। এতে স্পন্সরিং করেছে প্রীমা ডলার এবং ট্রেড উইন্ড জিবিএইচ।

কর্মশালার উদ্বোধন করে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল বলেন, বাংলাদেশ ব্যাংক অব্যাহতভাবে রফতানি এবং আমদানিকারকদের আর্থিক বা আনুষাঙ্গিক অন্যান্য সেবা দিয়ে যাচ্ছে। ফ্যাক্টরিং ব্যবহারে আমদানি এবং রফতানিকারক উভয়ই সুফল পাবে। এসব দিক বিবেচনায় বাংলাদেশ ব্যাংক দুইটি কমিটি গঠন করেছে। এর মধ্যে একটি কোর কমিটি এবং আরেকটি টেকনিক্যাল কমিটি। দুটি কমিটিই ফ্যাক্টরিংয়ের বিভিন্ন দিক বিশ্লেষণ করছে। 

কর্মশালায় সভাপতিত্ব বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক এবং বিআইবিএমের মহাপরিচালক মহা. নাজিমুদ্দিন বলেন, ওপেন অ্যাকাউন্ট ট্রেডের নন এলসি মেথডে ব্যাংক এবং কর্পোরেট প্রতিষ্ঠানগুলো কিছু চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। এসব চ্যালেঞ্জ মোকাবেলায় ফ্যাক্টরিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। 

অ্যাসোসিয়েশন অব ব্যাংকারস, বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান এবং ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান বলেন, অর্থনৈতিক কার্যক্রমে ফ্যাক্টরিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বিশেষ করে এসএমই খাত এক্ষেত্রে বিশেষ সুবিধা পেতে পারে। 

স্বাগত বক্তব্যে এফসিআইয়ের সেক্রেটারি জেনারেল পিটার মুলরয় বলেন, ফ্যাক্টরিংয়ের ক্ষেত্রে ঝুঁকি সংক্রান্ত বিষয়ে এফসিআই বাংলাদেশে শিগগিরই একটি সেমিনারের আয়োজন করবে। ভবিষ্যতে এ বিষয়ে আরও কাজ করার প্রতিশ্রুতি দেন তিনি। 

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এবং বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক হেলাল আহমদ চৌধুরী, বিআইবিএমের পরিচালক (গবেষণা, উন্নয়ন এবং কন্সালটেন্সী, প্রশাসন ও হিসাব) ড. প্রশান্ত কুমার ব্যানার্জ্জী; সোনালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক এস এ চৌধূরী,  এফসিআইয়ের রিজনাল ডিরেক্টর লী কেং লিয়ন, ট্রেড উইন্ড জিএমবিএসইচের বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোহেল জালি, প্রীমাডলার অপারেশনস বাংলাদেশ লিমিটেডের নন-এক্সিকিউটিভ চেয়ারম্যান নাসের বখতিয়ার আহমেদ এবং ওয়েলস ফার্গো ব্যাংকের রিজনাল ট্রেড সেলস ম্যানেজার ভিভেক শর্মা।

১৫লাখ টাকা শিক্ষাবৃত্তি দিবে এডুহাইভ মিষ্টি জাতীয় খাবার দাঁত ক্ষয় বাড়ায় খোলামেলা পোষাকে প্রিয়াঙ্কা সমালোচনায় নেটিজেনরা করোনা আতঙ্ক: হিলি ও বিরল স্থলবন্দরে মেডিকেল টিম গঠন ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত বৈধ অস্ত্র বহন ও প্রদর্শনে নিষেধাজ্ঞা ঢাকায় জ্বরে আক্রান্ত চীনা নাগরিক হাসপাতালে করোনাভাইরাস নিয়ে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলের কথা বলে বের হওয়া ৩ ছাত্রী ধর্ষণ, গ্রেফতার ২ এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পশ্চিমবঙ্গে প্রস্তাব পাস এ কে আজাদের সম্পদের হিসাব চেয়েছে দুদক ঢাকা মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৩ জনের বিরুদ্ধে মামলা মুন্সিগঞ্জে ‘রহস্যময় জ্বরে’ চাচি ও ভাতিজার ২ জনের মৃত্যু মুশফিক নর্থ জোনে, ইস্টে তামিম লোভ মানুষকে দুর্নীতিগ্রস্ত করে: দুদক কমিশনার সিটি নির্বাচন: নিশ্চিত জয়ের লোভে পাঁচ লাখ টাকা হারালেন প্রার্থী সূচকে পতন লেনদেন মন্দা করোনা আতঙ্ক: ইমিগ্রেশন থেকে বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত সারাদেশ মাদক ও ইয়াবায় সয়লাব হয়ে গেছে: রাষ্ট্রপতি তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে করা রিট খারিজ লক্ষ্মীপুর ও বগুড়ায় হচ্ছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শুন্য হাতে রাতেই দেশে ফিরছে টাইগাররা করোনাভাইরাস নিয়ন্ত্রণে নতুন ভ্যাকসিন বৃষ্টিতে পরিত্যক্ত বাংলাদেশ-পাকিস্তান তৃতীয় টি-টোয়েন্টি ৯৯৯ এ কল দিয়ে ধর্ষণ থেকে রক্ষা করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণে চীন যাচ্ছেন ডব্লিউএইচও প্রধান নিবন্ধনের আওতায় ডে কেয়ার সেন্টার করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে পারেন যেভাবে আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত মোস্তাফিজকে বোলিং নিয়ে পরামর্শ দিলেন ওয়াসিম আকরাম বেরোবির শহীদ মুক্তার হলের সহকারী প্রভোস্ট সারোয়ার