artk
বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৯ ৪:৪৫   |  ৩,আশ্বিন ১৪২৬
সোমবার, সেপ্টেম্বার ৯, ২০১৯ ৬:০০

একই দিনে জাতিসংঘে ভাষণ দেবেন মোদি-ইমরান

বিদেশ ডেস্ক
media

আসন্ন জাতিসঙ্ঘ সাধারণ অধিবেশনে একই দিনে ভাষণ দেবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

আসন্ন জাতিসংঘ সাধারণ অধিবেশনে একই দিনে ভাষণ দেবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

বিশ্ব সংস্থার প্রকাশিত ভাষণ শিডিউল থেকে জানা গেছে এই তথ্য।

আগামী ২৪ থেকে ৩০ সেপ্টেম্বর নিউইয়র্কের জাতিসংঘ কার্যালয়ে অনুষ্ঠিত হবে সংস্থাটির সাধারণ অধিবেশন। ওই অধিবেশনের এবার ভাষণ দেবেন ইমরান মোদি দুজনেই। এবং শিডিউল অনুযায়ি তাদের ভাষণের সময়টিও পড়েছে একই দিনে।

অধিবেশনের মাঝমাঝি সময়ে ২৭ সেপ্টেম্বর সারা বিশ্বের রাষ্ট্র ও সরকার প্রধানদের সামনে ভাষণ দেবেন দুজনে। সেদিন নরেন্দ্র মোদি ভাষণ দেয়ার কিছুক্ষণ পরেই ডায়াসে উঠবেন ইমরান খান। দ্বিতীয় দফা ক্ষমতায় আসার পর জাতিসংঘে মোদির এটি প্রথম ভাষণ। 

তিনি সেখানে কাশ্মির সঙ্কট ও ভারতের এক তরফা সিদ্ধান্তের বিষয়টি বিশ্ব নেতাদের সামনে তুলে ধরবেন বলে জানিয়েছে পাকিস্তান সরকার।

গত ৫ আগস্ট ভারত সরকার কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করার পর থেকেই অঞ্চলটিকে এক প্রকার অচল করে রেখেছে। নিরাপত্তার নামে সেখানে সাধারণ জীবনযাত্রা ব্যহত করা হচ্ছে। গ্রেফতার করা হয়েছে অঞ্চলটির শীর্ষ রাজনীতিকসহ হাজার হাজার মানুষকে। বিদ্যুৎ, ইন্টারনেট বন্ধ করে জারি করা হয়েছিল কারফিউ। পাকিস্তান সরকার ভারতের এই সিদ্ধান্তের বিষয়ে আন্তর্জাতিক মহলে ব্যাপক প্রচারণা চালিয়েছে। তাই জাতিসংঘ অধিবেশনেও বিষয়টি তুলতে যাচ্ছেন ইমরান খান।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে এ বছর ১১২ রাষ্ট্রপ্রধান, ৪৮ জনের মতো সরকার প্রধান ও ৩০ জনের বেশি পররাষ্ট্রমন্ত্রী অংশ নেবেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অধিবেশনের প্রথম দিন অর্থাৎ ২৪ সেপ্টেম্বর ভাষণ দিবেন।

জিম্বাবুয়েকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ ক্যাসিনো থেকে আটক: ৩১ জনকে ১ বছর ও বাকিদের ৬ মাসের কারাদণ্ড জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পন কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার শান্তর পর সাজঘরে লিটন আলোচনার মাধ্যমে জিপি-রবির সমস্যা সমাধান: অর্থমন্ত্রী গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান, ১৪২ নারী-পুরুষ আটক সাব্বির বাদ অভিষেক শান্ত ও আমিনুলের বিনিয়োগ সেবার মান বাড়াতে হবে: বিডা চেয়ারম্যান ঢাকা দক্ষিণে ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে সাংবাদিকদের মূল্যায়ন চান খোকন বাবা হওয়ার খবর জানাতে লঙ্কা কাণ্ড ঘটালেন আন্দ্রে রাসেল কোনো চালক ডোপ টেস্টে ধরা পড়লে সরাসরি জেলে: এনায়েত উল্যাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ মুন্নু সিরামিকস ও জুট স্টাফলার্সের শেয়ার কারসাজির প্রতিবেদন দাখিলের নির্দেশ দুদক কাঙ্খিত জনআস্থা অর্জনে ব্যর্থ: ইকবাল মাহমুদ রিফাত হত্যা: পলাতক ৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা বাংলাদেশ-সার্বিয়ার অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ জয়ন্ত চৌধুরীর ‘অনির্বাণ নেতাজি’ গ্রন্থের পাঠোন্মচন বৃহস্পতিবার সরকারি-আধা সরকারি পিয়নের চাকরির জন্যও টাকা দিতে হয়: মওদুদ নার্সিং প্রশিক্ষণ আন্তর্জাতিক মানে উন্নীত হবে: প্রধানমন্ত্রী ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা (ভিডিও) শাহজালালে কোটি টাকার সোনা জব্দ