artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ১:৪৯   |  ৬,অগ্রহায়ণ ১৪২৬

ফিচার ডেস্ক

রোববার, সেপ্টেম্বার ৮, ২০১৯ ৯:৪৯

সাদা ফ্লেমিঙ্গোরা কমলা হয় কেন?

media

উজ্জ্বল কমলা রঙের পালকের জন্য ফ্লেমিঙ্গোরা সুন্দরতম পাখিদের মধ্যে অন্যতম। দেখতে কমলা বর্ণের হলেও এরা মূলত সাদা বর্ণের। জন্মের সময় এদের পালকের রং সাদা বর্ণের হয়। কিন্তু কিভাবে এরা কমলা রং ধারণ করে?

উজ্জ্বল কমলা রঙের পালকের জন্য ফ্লেমিঙ্গোরা সুন্দরতম পাখিদের মধ্যে অন্যতম। দেখতে কমলা বর্ণের হলেও এরা মূলত সাদা বর্ণের। জন্মের সময় এদের পালকের রং সাদা বর্ণের হয়। কিন্তু কিভাবে এরা কমলা রং ধারণ করে?

উত্তরটা হচ্ছে এদের খাদ্যাভ্যাস! ফ্লেমিঙ্গোরা সাধারণত সামুদ্রিক চিংড়ি এবং নিলাভ-সবুজ অ্যালজি খেয়ে থাকে, যেগুলোতে প্রচুর পরিমাণ কমলা রঙের স্যান্থাজ্যান্থিন নামক প্রাকৃতিক রং থাকে। মূলত এই প্রাকৃতিক রঙের প্রভাবেই এরা উজ্জ্বল কমলা রং ধারণ করে।

চলুন এ পাখিটির সম্পর্কে আরো কিছু বিষয় জেনে নেয়া যাক-

এশিয়া, আমেরিকা, ইউরোপ ও আফ্রিকার অগভীর জলাভূমি, উপকূলীয় ম্যানগ্রোভ জলাভূমি এবং বালুময় দ্বীপের তীরে এরা চড়ে বেড়াতে পছন্দ করে। 

একটি প্রাপ্তবয়স্ক ফ্লেমিঙ্গো ৩.৩-৪.৬ ফুট পর্যন্ত লম্বা হতে পারে এবং ওজনে প্রায় ৪.৫ কিলোগ্রাম পর্যন্ত। এরা ৬০ কিমি বেগে একটানা প্রায় ৫০০ কিমি উড়ে নিজের বাসস্থানে পৌঁছাতে পারে। 

এই সুন্দর পাখিটি তাদের জীবনের ২০ শতাংশ সময় ব্যয় করে তাদের পালক পরিষ্কার করতে, কারণ এদের বিশেষ একটি গ্রন্থি থাকে যা থাকে তৈল নিঃসৃত হয় এবং ঠোঁটের মাধ্যমে তারা এই তৈলকে সর্বাঙ্গের পালকে ছড়িয়ে দেয়।

সাধারণত এই পাখিরা কলোনি হয়ে বসবাস করে। প্রতিটি কলোনি এতোটাই বড় হয় যে, অনেক সময় দশ লক্ষাধিক পাখি একই কলোনিতে বসবাস করতে দেখা যায়। বছরে মাত্র একটি ডিম দিয়ে থাকে। পুরুষ এবং নারী দুজন মিলেই ডিমে তা দেয় এবং ডিম থেকে বাচ্চা বের হাওয়ার সাথে সাথে নারী-পুরুষ যৌথভাবে বাচ্চাকে লালন-পালনের দায়িত্ব নেয়।

ফ্লেমিঙ্গোদের জীবনের প্রথম দিকে বাঁকানো ঠোট থাকে না, বয়স বাড়ার সাথে সাথে এদের ঠোঁট নিচের দিকে বেঁকে যেতে থাকে। 

প্রাকৃতিক পরিবেশে ফ্লেমিঙ্গোরা প্রায় ২০ থেকে ৩০ বছর পর্যন্ত বেঁচে থাকে।

রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর