artk
বুধবার, সেপ্টেম্বার ১৮, ২০১৯ ৯:৫১   |  ৩,আশ্বিন ১৪২৬

ফিচার ডেস্ক

রোববার, সেপ্টেম্বার ৮, ২০১৯ ৯:৪৯

সাদা ফ্লেমিঙ্গোরা কমলা হয় কেন?

media

উজ্জ্বল কমলা রঙের পালকের জন্য ফ্লেমিঙ্গোরা সুন্দরতম পাখিদের মধ্যে অন্যতম। দেখতে কমলা বর্ণের হলেও এরা মূলত সাদা বর্ণের। জন্মের সময় এদের পালকের রং সাদা বর্ণের হয়। কিন্তু কিভাবে এরা কমলা রং ধারণ করে?

উজ্জ্বল কমলা রঙের পালকের জন্য ফ্লেমিঙ্গোরা সুন্দরতম পাখিদের মধ্যে অন্যতম। দেখতে কমলা বর্ণের হলেও এরা মূলত সাদা বর্ণের। জন্মের সময় এদের পালকের রং সাদা বর্ণের হয়। কিন্তু কিভাবে এরা কমলা রং ধারণ করে?

উত্তরটা হচ্ছে এদের খাদ্যাভ্যাস! ফ্লেমিঙ্গোরা সাধারণত সামুদ্রিক চিংড়ি এবং নিলাভ-সবুজ অ্যালজি খেয়ে থাকে, যেগুলোতে প্রচুর পরিমাণ কমলা রঙের স্যান্থাজ্যান্থিন নামক প্রাকৃতিক রং থাকে। মূলত এই প্রাকৃতিক রঙের প্রভাবেই এরা উজ্জ্বল কমলা রং ধারণ করে।

চলুন এ পাখিটির সম্পর্কে আরো কিছু বিষয় জেনে নেয়া যাক-

এশিয়া, আমেরিকা, ইউরোপ ও আফ্রিকার অগভীর জলাভূমি, উপকূলীয় ম্যানগ্রোভ জলাভূমি এবং বালুময় দ্বীপের তীরে এরা চড়ে বেড়াতে পছন্দ করে। 

একটি প্রাপ্তবয়স্ক ফ্লেমিঙ্গো ৩.৩-৪.৬ ফুট পর্যন্ত লম্বা হতে পারে এবং ওজনে প্রায় ৪.৫ কিলোগ্রাম পর্যন্ত। এরা ৬০ কিমি বেগে একটানা প্রায় ৫০০ কিমি উড়ে নিজের বাসস্থানে পৌঁছাতে পারে। 

এই সুন্দর পাখিটি তাদের জীবনের ২০ শতাংশ সময় ব্যয় করে তাদের পালক পরিষ্কার করতে, কারণ এদের বিশেষ একটি গ্রন্থি থাকে যা থাকে তৈল নিঃসৃত হয় এবং ঠোঁটের মাধ্যমে তারা এই তৈলকে সর্বাঙ্গের পালকে ছড়িয়ে দেয়।

সাধারণত এই পাখিরা কলোনি হয়ে বসবাস করে। প্রতিটি কলোনি এতোটাই বড় হয় যে, অনেক সময় দশ লক্ষাধিক পাখি একই কলোনিতে বসবাস করতে দেখা যায়। বছরে মাত্র একটি ডিম দিয়ে থাকে। পুরুষ এবং নারী দুজন মিলেই ডিমে তা দেয় এবং ডিম থেকে বাচ্চা বের হাওয়ার সাথে সাথে নারী-পুরুষ যৌথভাবে বাচ্চাকে লালন-পালনের দায়িত্ব নেয়।

ফ্লেমিঙ্গোদের জীবনের প্রথম দিকে বাঁকানো ঠোট থাকে না, বয়স বাড়ার সাথে সাথে এদের ঠোঁট নিচের দিকে বেঁকে যেতে থাকে। 

প্রাকৃতিক পরিবেশে ফ্লেমিঙ্গোরা প্রায় ২০ থেকে ৩০ বছর পর্যন্ত বেঁচে থাকে।

ক্যাসিনো থেকে আটক: ৩১ জনকে ১ বছর ও বাকিদের ৬ মাসের কারাদণ্ড জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পন কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার শান্তর পর সাজঘরে লিটন আলোচনার মাধ্যমে জিপি-রবির সমস্যা সমাধান: অর্থমন্ত্রী গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান, ১৪২ নারী-পুরুষ আটক সাব্বির বাদ অভিষেক শান্ত ও আমিনুলের বিনিয়োগ সেবার মান বাড়াতে হবে: বিডা চেয়ারম্যান ঢাকা দক্ষিণে ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে সাংবাদিকদের মূল্যায়ন চান খোকন বাবা হওয়ার খবর জানাতে লঙ্কা কাণ্ড ঘটালেন আন্দ্রে রাসেল কোনো চালক ডোপ টেস্টে ধরা পড়লে সরাসরি জেলে: এনায়েত উল্যাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ মুন্নু সিরামিকস ও জুট স্টাফলার্সের শেয়ার কারসাজির প্রতিবেদন দাখিলের নির্দেশ দুদক কাঙ্খিত জনআস্থা অর্জনে ব্যর্থ: ইকবাল মাহমুদ রিফাত হত্যা: পলাতক ৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা বাংলাদেশ-সার্বিয়ার অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ জয়ন্ত চৌধুরীর ‘অনির্বাণ নেতাজি’ গ্রন্থের পাঠোন্মচন বৃহস্পতিবার সরকারি-আধা সরকারি পিয়নের চাকরির জন্যও টাকা দিতে হয়: মওদুদ নার্সিং প্রশিক্ষণ আন্তর্জাতিক মানে উন্নীত হবে: প্রধানমন্ত্রী ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা (ভিডিও) শাহজালালে কোটি টাকার সোনা জব্দ ছাত্রদলের কাউন্সিলরদের বিকেলের মধ্যে নয়াপল্টনে থাকার নির্দেশ