artk
বুধবার, সেপ্টেম্বার ১৮, ২০১৯ ৯:৩৮   |  ৩,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

রোববার, সেপ্টেম্বার ৮, ২০১৯ ৭:২৮

পরীক্ষা ছাড়া ভর্তি: ঢাবির ভিসি-ডিনের পদত্যাগ দাবি

media

পরীক্ষা ছাড়া ছাত্রলীগ নেতাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি এবং ডাকসুর নেতা নির্বাচিত হওয়ায় উপাচার্য ও বাণিজ্য অনুষদের ডিনের দিকে অভিযোগের আঙুল তুলে তাদের পদত্যাগ দাবি করেছেন একদল শিক্ষার্থী।

পরীক্ষা ছাড়া ছাত্রলীগ নেতাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি এবং ডাকসুর নেতা নির্বাচিত হওয়ায় উপাচার্য ও বাণিজ্য অনুষদের ডিনের দিকে অভিযোগের আঙুল তুলে তাদের পদত্যাগ দাবি করেছেন একদল শিক্ষার্থী।

রোববার বিকালে রাজু ভাস্কর্যের পাদদেশে এক মানববন্ধন কর্মসূচি থেকে শিক্ষার্থীরা উপাচার্য মো. আখতারুজ্জামান এবং বাণিজ্য অনুষদের ডিন শিবলী রুবাইয়াতুল ইসলামের পদত্যাগসহ ভর্তি পরীক্ষা না দিয়েই ভর্তি হয়ে নির্বাচিত ডাকসু নেতাদের পদ শূন্য ঘোষণা করে নতুন নির্বাচনের দাবি করেছেন।

ডাকসু নির্বাচনের সময় ৩৪ জন ছাত্রলীগ নেতার ভর্তি প্রসঙ্গ টেনে মানববন্ধনে ছাত্রফ্রন্টের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সালমান সিদ্দিকী বলেন, “ভিসি স্যার চিরকুট দিয়েছেন, ডিন স্যার চিরকুট দিয়েছেন, সেই চিরকুট নিয়ে ভর্তি হয়েছেন ছাত্রলীগের নেতারা।

“আমরা বলতে চাই, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হয় পরীক্ষার মাধ্যমে, চিরকুটের মাধ্যমে ভর্তি হওয়া যায় না। এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে শিক্ষা, ছাত্র-শিক্ষকের যে সম্পর্ক, সেই সম্পর্ককে আজকে এই উপাচার্য এবং এই ডিন ভূলুন্ঠিত করেছে।”

তিনি বলেন, “একজন বিশ্ববিদ্যালয় শিক্ষকের তিনটি কারণে চাকরি যেতে পারে। তার মধ্যে একটি হচ্ছে নৈতিক স্খলন। আমরা মনে করি, এই জালিয়াতির ভর্তি প্রক্রিয়ার মধ্য দিয়ে উপাচার্য আখতারুজ্জামান এবং বিজনেজ ফ্যাকাল্টির যে ডিন, সেই ডিনের নৈতিক স্খলন ঘটেছে।”

তিনি অবিলম্বে উপাচার্য আখতারুজ্জামান এবং ডিন শিবলীর পদত্যাগ দাবি করেন।

সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, “ডাকসু নির্বাচনের সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিজনেজ অনুষদের ডিন ছাত্রলীগ নেতাদের চিরকুটের মাধ্যমে যে ভর্তি করিয়েছেন এটি নৈতিক স্খলনজনিত একটি কাজ।

“আর বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী, তাদের শাস্তি হচ্ছে পদত্যাগ করা। তাই আমরা আজকের এই কর্মসূচি থেকে উপাচার্য এবং বিজনেজ ফ্যাকাল্টির ডিনের পদত্যাগ দাবি করছি। পাশাপাশি ডাকসু ও হল সংসদে এই জালিয়াতির মাধ্যমে যে আটজন নির্বাচিত হয়েছে তাদের ছাত্রত্ব বাতিলসহ সেসব পদ শূন্য ঘোষণা করে শূন্যপদগুলোতে পুনরায় নির্বাচন দিতে হবে।”

মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা।

রোববার দৈনিক প্রথম আলোয় প্রকাশিত ‘পরীক্ষা ছাড়াই ভর্তি হয়ে ডাকসু নেতা’ শিরোনামের এক প্রতিবেদনে বলা হয়, গত ১১ ফেব্রুয়ারি ডাকসু নির্বাচনের তফসিল ঘোসণার পর ছাত্রলীগের ৩৪ জন বর্তমান ও সাবেক নেতা ছাত্রত্ব টিকিয়ে রাখতে ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের মাস্টার্স অব ট্যাক্স ম্যানেজমেন্ট প্রোগ্রামে ভর্তি বিজ্ঞাপন, লিখিত ও মৌখিক পরীক্ষা ছাড়াই ভর্তি হন।

তাদের মধ্যে কেন্দ্রীয় ছাত্র সংসদের বিভিন্ন সম্পাদক ও সদস্য পদে মোট আটজন নির্বাচনে অংশ নেন, বিজয়ী হন সাতজন। এছাড়া হল সংসদের ভিপি পদে অংশ নেন দুজন। এরমধ্যে একজন নির্বাচিত হন।

প্রথম আলোর ওই সংবাদে আরও বলা হয়, ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণার পর এই ছাত্রলীগ নেতারা উপাচার্য বা ডিনের সই করা চিরকুট নিয়ে ওই সান্ধ্যকালীন প্রোগ্রামে ভর্তি হন। ভর্তির পর থেকে ক্লাস বা পরীক্ষায় এই নেতাদের কেউই অংশ নেননি।

কাঁপছে জিম্বাবুয়ে মির্জা আব্বাসের বাসায় হচ্ছে ছাত্রদলের কাউন্সিল মৃত্যুর আগে রিকশাচালককে রিফাতের শেষ কথা মাহমুদউল্লাহ ঝড়ে জিম্বাবুয়েকে ১৭৬ রানের টার্গেট দিলো টাইগাররা মানসম্পন্ন রিপোর্ট পুঁজিবাজারকে উচ্চস্তরে নিয়ে যাবে: ডিএসই পরিচালক যুবলীগ নেতা খালেদ মাহমুদ অস্ত্রসহ গ্রেপ্তার ই-সিগারেট নিষিদ্ধ করলো ভারত সরকার শান্তর পর সাজঘরে লিটন আলোচনার মাধ্যমে জিপি-রবির সমস্যা সমাধান: অর্থমন্ত্রী গিয়াস কাদের চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা যুবলীগ নেতার ক্যাসিনোতে র‌্যাবের অভিযান, ১৪২ নারী-পুরুষ আটক সাব্বির বাদ অভিষেক শান্ত ও আমিনুলের বিনিয়োগ সেবার মান বাড়াতে হবে: বিডা চেয়ারম্যান ঢাকা দক্ষিণে ডেঙ্গু কতটা নিয়ন্ত্রণে সাংবাদিকদের মূল্যায়ন চান খোকন বাবা হওয়ার খবর জানাতে লঙ্কা কাণ্ড ঘটালেন আন্দ্রে রাসেল কোনো চালক ডোপ টেস্টে ধরা পড়লে সরাসরি জেলে: এনায়েত উল্যাহ স্ট্যান্ডার্ড ব্যাংকের ৫০০ কোটি টাকার বন্ড অনুমোদন টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ মুন্নু সিরামিকস ও জুট স্টাফলার্সের শেয়ার কারসাজির প্রতিবেদন দাখিলের নির্দেশ দুদক কাঙ্খিত জনআস্থা অর্জনে ব্যর্থ: ইকবাল মাহমুদ রিফাত হত্যা: পলাতক ৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা বাংলাদেশ-সার্বিয়ার অর্থনৈতিক সম্পর্ক উন্নয়নে গুরুত্বারোপ জয়ন্ত চৌধুরীর ‘অনির্বাণ নেতাজি’ গ্রন্থের পাঠোন্মচন বৃহস্পতিবার সরকারি-আধা সরকারি পিয়নের চাকরির জন্যও টাকা দিতে হয়: মওদুদ নার্সিং প্রশিক্ষণ আন্তর্জাতিক মানে উন্নীত হবে: প্রধানমন্ত্রী ঢাবিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলা (ভিডিও) শাহজালালে কোটি টাকার সোনা জব্দ ছাত্রদলের কাউন্সিলরদের বিকেলের মধ্যে নয়াপল্টনে থাকার নির্দেশ পটুয়াখালীতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই আরোহী নিহত বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির মরদেহ ফেরত