artk

স্টাফ রিপোর্টার

রোববার, সেপ্টেম্বার ৮, ২০১৯ ৭:২৮

পরীক্ষা ছাড়া ভর্তি: ঢাবির ভিসি-ডিনের পদত্যাগ দাবি

media

পরীক্ষা ছাড়া ছাত্রলীগ নেতাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি এবং ডাকসুর নেতা নির্বাচিত হওয়ায় উপাচার্য ও বাণিজ্য অনুষদের ডিনের দিকে অভিযোগের আঙুল তুলে তাদের পদত্যাগ দাবি করেছেন একদল শিক্ষার্থী।

পরীক্ষা ছাড়া ছাত্রলীগ নেতাদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি এবং ডাকসুর নেতা নির্বাচিত হওয়ায় উপাচার্য ও বাণিজ্য অনুষদের ডিনের দিকে অভিযোগের আঙুল তুলে তাদের পদত্যাগ দাবি করেছেন একদল শিক্ষার্থী।

রোববার বিকালে রাজু ভাস্কর্যের পাদদেশে এক মানববন্ধন কর্মসূচি থেকে শিক্ষার্থীরা উপাচার্য মো. আখতারুজ্জামান এবং বাণিজ্য অনুষদের ডিন শিবলী রুবাইয়াতুল ইসলামের পদত্যাগসহ ভর্তি পরীক্ষা না দিয়েই ভর্তি হয়ে নির্বাচিত ডাকসু নেতাদের পদ শূন্য ঘোষণা করে নতুন নির্বাচনের দাবি করেছেন।

ডাকসু নির্বাচনের সময় ৩৪ জন ছাত্রলীগ নেতার ভর্তি প্রসঙ্গ টেনে মানববন্ধনে ছাত্রফ্রন্টের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সালমান সিদ্দিকী বলেন, “ভিসি স্যার চিরকুট দিয়েছেন, ডিন স্যার চিরকুট দিয়েছেন, সেই চিরকুট নিয়ে ভর্তি হয়েছেন ছাত্রলীগের নেতারা।

“আমরা বলতে চাই, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হয় পরীক্ষার মাধ্যমে, চিরকুটের মাধ্যমে ভর্তি হওয়া যায় না। এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে শিক্ষা, ছাত্র-শিক্ষকের যে সম্পর্ক, সেই সম্পর্ককে আজকে এই উপাচার্য এবং এই ডিন ভূলুন্ঠিত করেছে।”

তিনি বলেন, “একজন বিশ্ববিদ্যালয় শিক্ষকের তিনটি কারণে চাকরি যেতে পারে। তার মধ্যে একটি হচ্ছে নৈতিক স্খলন। আমরা মনে করি, এই জালিয়াতির ভর্তি প্রক্রিয়ার মধ্য দিয়ে উপাচার্য আখতারুজ্জামান এবং বিজনেজ ফ্যাকাল্টির যে ডিন, সেই ডিনের নৈতিক স্খলন ঘটেছে।”

তিনি অবিলম্বে উপাচার্য আখতারুজ্জামান এবং ডিন শিবলীর পদত্যাগ দাবি করেন।

সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন বলেন, “ডাকসু নির্বাচনের সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিজনেজ অনুষদের ডিন ছাত্রলীগ নেতাদের চিরকুটের মাধ্যমে যে ভর্তি করিয়েছেন এটি নৈতিক স্খলনজনিত একটি কাজ।

“আর বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী, তাদের শাস্তি হচ্ছে পদত্যাগ করা। তাই আমরা আজকের এই কর্মসূচি থেকে উপাচার্য এবং বিজনেজ ফ্যাকাল্টির ডিনের পদত্যাগ দাবি করছি। পাশাপাশি ডাকসু ও হল সংসদে এই জালিয়াতির মাধ্যমে যে আটজন নির্বাচিত হয়েছে তাদের ছাত্রত্ব বাতিলসহ সেসব পদ শূন্য ঘোষণা করে শূন্যপদগুলোতে পুনরায় নির্বাচন দিতে হবে।”

মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা।

রোববার দৈনিক প্রথম আলোয় প্রকাশিত ‘পরীক্ষা ছাড়াই ভর্তি হয়ে ডাকসু নেতা’ শিরোনামের এক প্রতিবেদনে বলা হয়, গত ১১ ফেব্রুয়ারি ডাকসু নির্বাচনের তফসিল ঘোসণার পর ছাত্রলীগের ৩৪ জন বর্তমান ও সাবেক নেতা ছাত্রত্ব টিকিয়ে রাখতে ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের মাস্টার্স অব ট্যাক্স ম্যানেজমেন্ট প্রোগ্রামে ভর্তি বিজ্ঞাপন, লিখিত ও মৌখিক পরীক্ষা ছাড়াই ভর্তি হন।

তাদের মধ্যে কেন্দ্রীয় ছাত্র সংসদের বিভিন্ন সম্পাদক ও সদস্য পদে মোট আটজন নির্বাচনে অংশ নেন, বিজয়ী হন সাতজন। এছাড়া হল সংসদের ভিপি পদে অংশ নেন দুজন। এরমধ্যে একজন নির্বাচিত হন।

প্রথম আলোর ওই সংবাদে আরও বলা হয়, ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণার পর এই ছাত্রলীগ নেতারা উপাচার্য বা ডিনের সই করা চিরকুট নিয়ে ওই সান্ধ্যকালীন প্রোগ্রামে ভর্তি হন। ভর্তির পর থেকে ক্লাস বা পরীক্ষায় এই নেতাদের কেউই অংশ নেননি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা