artk
মঙ্গলবার, সেপ্টেম্বার ১৭, ২০১৯ ১০:১৮   |  ২,আশ্বিন ১৪২৬
রোববার, সেপ্টেম্বার ৮, ২০১৯ ৫:৫৩

ইমেইল ব্যবহার বাধ্যতামূলক হচ্ছে সরকারি কর্মকর্তাদের

স্টাফ রিপোর্টার
media

সরকারি ও অফিসিয়াল কাজে কর্মকর্তাদের সরকারি বা সরকার প্রদত্ত ইমেইল ঠিকানা ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে। ডটগভডটবিডি সম্বলিত ইমেইলের বাইরে অন্য প্ল্যাটফর্ম বা ব্যক্তিগত ইমেইল ব্যবহারের ওপর আরোপ কড়া হচ্ছে কড়াকড়ি। এর জন্য অনুমোদনের অপেক্ষায় আছে ‘ইমেইল পলিসি’।

সরকারি ও অফিসিয়াল কাজে কর্মকর্তাদের সরকারি বা সরকার প্রদত্ত ইমেইল ঠিকানা ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে। ডটগভডটবিডি সম্বলিত ইমেইলের বাইরে অন্য প্ল্যাটফর্ম বা ব্যক্তিগত ইমেইল ব্যবহারের ওপর আরোপ কড়া হচ্ছে কড়াকড়ি। এর জন্য অনুমোদনের অপেক্ষায় আছে ‘ইমেইল পলিসি’।

রোববার (৮ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে সরকারি কর্মকর্তাদের তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নিরাপদ ব্যবহার এবং ‘ডিজিটাল নিরাপত্তা’ বিষয়ক সচেতনতা বাড়াতে কোর্সের উদ্বোধনে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক একথা জানান । 

এসময় কোর্সের বিভিন্ন দিক তুলে ধরে জানানো হয়, আইসিটি বিভাগের ডিজিটাল নিরাপত্তা এজেন্সি ও এটুআইর যৌথ উদ্যোগে পরিচালিত হবে ডিজিটাল নিরাপত্তা কোর্স। ১৭টি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের মতামত ও পরামর্শের ভিত্তিতে কোর্সটি সাজানো হয়েছে। 

এতে আছে ৮টি মডিউল, ২৩টি ভিডিও অধ্যায়, ১৬টি হ্যান্ড আউট ও একটি ফাইনাল পরীক্ষা। 

এটুআইর ই-লার্নিং প্ল্যাটফর্ম ‘মুক্তপাঠ’ এর মাধ্যমে অনলাইন ও মোবাইল অ্যাপের মাধ্যমে সরকারি কর্তাদের ডিজিটাল মাধ্যমের নিরাপদ ব্যবহারে এই প্রশিক্ষণ দেয়া হবে।

সরকারি কর্মকর্তারা এখনও দাপ্তরিক কাজে শতভাগ অফিসিয়াল ইমেইল ঠিকানা উল্লেখ করেন না দাবি করে পলক বলেন, সরকারি কর্মকর্তারা এখনও ব্যক্তিগত ইমেইল ঠিকানা দিয়েই দাপ্তরিক কাজ করছেন। এটা ঠিক না। অবশ্য ৯০ শতাংশ কর্মকর্তাই করছেন। আবার অনেকেই জানেন না, বিসিসি (বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল) থেকে সব কর্মকর্তাকে একটি সরকারি ইমেইল অ্যাড্রেস দেয়া হয়। এর শেষে থাকে ডটগভডট বিডি। আপনারা অনেকেই এখনও জানেন না। আমরা চাই সরকারি কর্মকর্তারা সরকারি ইমেইল ব্যবহার করবেন। কারণ একজন ব্যক্তির কারণে পুরো দেশ সাইবার ঝুঁকিতে পড়তে পারে।

সরকারি কর্মকর্তাদের সরকার প্রদত্ত ইমেইল ব্যবহারে বাধ্য করতে আইন তৈরি করা হচ্ছে বলেও জানান পলক। তিনি বলেন, আমরা ইতোমধ্যে একটি ‘ইমেইল পলিসি’ তৈরি করেছি যা চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রিসভায় আছে। বিসিসি থেকে একটি নোটিশ জারি করা হতে পারে সবার উদ্দেশ্যে সরকার প্রদত্ত ইমেইল ব্যবহার বাধ্যতামূলক করার জন্য। পুরো দেশ যেখানে ডিজিটাল হচ্ছে সেখানে ঝুঁকিও থাকবে। তবে সেই ঝুঁকি মোকাবিলায় আমরা কোনো ফাঁক রাখতে চাই না।

উদ্বোধনের আগে প্রধান অতিথির বক্তব্যে জুনাইদ আহমেদ পলক বলেন, সাইবার হামলা থেকে রক্ষার্থে সচেতনতা প্রথম জিনিস। দ্বিতীয় বিষয় হচ্ছে সক্ষমতা। সক্ষমতা অর্জনে সরকার, প্রাইভেট খাত, ইন্ডাস্ট্রি ও একাডেমিয়াকে একসঙ্গে কাজ করতে হবে। আর তৃতীয় বিষয় হচ্ছে ভৌত অবকাঠামো নির্মাণ। এর জন্য আমরা কাজ করছি। 

সাইবার হামলার মাধ্যমে বড় ধরনের ক্ষতি করা সম্ভব উল্লেখ করে পলক বলেন, এখন কাউকে ক্ষতি করতে হলে হাতে আঘাত করতে হয় না। কোনো প্রতিষ্ঠানকে আঘাত করতে হলে বড় কিছু করা লাগে। একটি রাষ্ট্রকে ধ্বংস করে দিতে এখন আর পারমাণবিক বোমা নিক্ষেপ করতে হয় না। সাইবার হামলা করলেই হয়। 

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, আমরা বলেছিলাম প্রতিটি প্রতিষ্ঠানকে অন্তত একটি অনলাইন কোর্স দেবো। এর জন্য সব ধরনের সাপোর্ট আমরা দেবো। পর্যায়ক্রমে অনেকগুলো কোর্স অনলাইনে নিয়ে যাবো। এছাড়াও মুক্তপাঠে বিভিন্ন কনটেন্ট আমরা রেখে দিতে পারেন এতে অল্প সময়ে অনেককে প্রশিক্ষণ দেওয়া যাবে। 

অনুষ্ঠানে আইসিটি বিভাগের সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ডিজিটাল নিরাপত্তা এজেন্সির (ডিএসএ) মহাপরিচালক রাশেদুল ইসলাম। কি-নোট স্পিকার হিসেবে বক্তব্য দেন ডিএসএ এর পরিচালক তারেক এম বরকত উল্লাহ এবং এটুআইর চিফ টেকনিক্যাল অফিসার আরফে এলাহি।

গণহত্যার ঝুঁকিতে এখনো ৬ লাখ রোহিঙ্গা: জাতিসংঘ গাজীপুরে বিদ্যুতের তার ছিঁড়ে অবৈধ গ্যাস লাইনে অগ্নিকাণ্ড ফেসবুক স্ট্যাটাস দেখেই শিক্ষার্থীদের বহিষ্কার করেন উপাচার্য পাবনায় ট্রেনের নিচে ঝাঁপ দিয়ে ট্রেন চালকের আত্মহত্যা সৌদি আরবে ফের হামলা চালিয়েছে ইয়েমেন ঢাকার শতাধিক বিএনপি নেতাকর্মী জাতীয় পার্টিতে যোগ দিয়েছে চাঁদাবাজির অভিযোগে ঢাকা উত্তর ছাত্রলীগ নেতা বহিস্কার ‘ডাক্তার বলার আগেই আয়া রোগীর পোশাক খুলে নেয়’ দুর্নীতি নির্মূলে টাস্কফোর্স গঠনের দাবি সম্পাদক পদে প্রার্থী হবেন না ওবায়দুল কাদের রিজার্ভ চুরির ব্যাপারে কিছুই বলা যাবে না: অর্থমন্ত্রী আলিয়ার সঙ্গে চুমুর দৃশ্যে আপত্তি সালমান খানের? মামলাকে কর ফাঁকির হাতিয়ার হিসেবে ব্যবহার করছে মেঘনা গ্রুপ! খালেদা জিয়া আলেমদের কিছু দেন নাই: আল্লামা শফী অন্য প্রতিষ্ঠানেও ‘ভাগাভাগি’ হচ্ছে: আরেফিন সিদ্দিক প্রেস কাউন্সিলের বিবৃতি প্রত্যাহার চায় এলআরএফ বাংলাদেশকে হারাতে মরিয়া জিম্বাবুয়ে বুধবার শ্রীলঙ্কায় যাচ্ছে মিরাজ-মুমিনুল-সৌম্যরা মোবাইল ফোনে কথা বলতে বলতে ট্রাকের নিচে এনজিওকর্মী কোহলিদের নিরাপত্তা দিতে আপত্তি ভারতীয় পুলিশের হাজিরা খাতায় সই করেই বেতন-ভাতা নেন আ.লীগ নেতার স্ত্রী মধ্য রাতে বৃদ্ধার গরু লুট করলো যুবলীগ-কৃষক লীগ নেতারা পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনে উত্থান ছাত্রলীগে ভারপ্রাপ্ত দায়িত্ব কোন আইনে: রিজভী রাব্বানীকে একহাত নিলেন সাবেক ছাত্রলীগ নেত্রী পেঁয়াজের দাম শিগগিরই কমবে: বাণিজ্য সচিব বিমানের ড্রিমলাইনার ‘রাজহংস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিভাগীয় শহরে ক্যান্সার হাসপাতালসহ ৮ প্রকল্প অনুমোদন সালমান শাহ জন্মোৎসব উদ্বোধন করবেন শাকিব খান জাবি উপাচার্যের বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে: কাদের