artk
বৃহস্পতিবার, অক্টোবার ২৪, ২০১৯ ২:২৩   |  ৮,কার্তিক ১৪২৬
শনিবার, সেপ্টেম্বার ৭, ২০১৯ ৫:০৭

তৃতীয় দিন শেষে ৩৭৪ রানে পিছিয়ে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার
media

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন শেষেই জয়ের স্বপ্ন দেখতেই পারে আফগানিস্তান। কারণ শনিবার তৃতীয় দিনের খেলা শেষে তারা ৩৭৪ রানে এগিয়ে আছে। টেস্ট ক্রিকেটে এখন পর্যন্ত চতুর্থ ইনিংসে এতো বড় রান তারা করে জেতার রেকর্ড নেই বাংলাদেশের!

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ ২০৫ রানে অলআউট হওয়ায় পর দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে আফগানিস্তান। তৃতীয় দিনের খেলা শেষে ৮৩.৪ ওভারে ৮ উইকেটে আফগানদের সংগ্রহ ২৩৭ রান। আফসার জাজাই ৩৪ রান নিয়ে অপরাজিত আছেন। 

বৃষ্টি ও খারাপ আবহাওয়ায় আলোক স্বল্পতার কারণে তৃতীয় দিনের খেলা অফিসিয়ালি শেষ হয় বিকেল ৪টা ৪০ মিনিটে। আবহাওয়া ভালো থাকলে চতুর্থ দিনের খেলা শুরু হবে সকাল ৯টা ৪০ মিনিটে, হবে ৯৫ ওভার।

আফগানদের সকালে দ্বিতীয় ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলে ইহসানউল্লাহকে (৪) ফেরান সাকিব। আর প্রথম ইনিংসে শতক হাঁকানো রহমত শাহকে (০) প্রথম বলেই ফিরিয়ে দেন সাকিব। হ্যাটট্রিকের সম্ভবনা তৈরি হলেও শেষ পর্যন্ত আর হ্যাটট্রিক করা হয়নি সাকিবের। এরপর ১২ রান করে হাসমাতুল্লাহ শাহিদী শিকার হন নাঈম হাসানের। 

শুরুর ধাক্কা  কাটিয়ে ১০৮ রানের  জুটি গড়ে বিপর্যয় সামলে নিয়ে দলকে শক্ত অবস্থানে নিয়ে যায় আসগর আফগান এবং ইব্রাহিম জাদরান। ৫০ রান করা আফগানকে ফিরিয়ে জুটি ভাঙেন তাইজুল। আফগান ফিরে গেলে ইব্রাহিমও (৮৭) তার দেখানো পথেই হাটেন নাঈমের শিকার হয়ে।

দলীয় ১৭১ রানে ইব্রাহিম আউট হলে উইকেটে আসেন মোহাম্মদ নবী। এরপর আফসারের সাথে জুটি গড়ার চেষ্টা করলে তাকে ফিরিয়ে দেন মিরাজ। এরপর অধিনায়ক রশিদ খান ছয়টি বাউন্ডারিতে ২৪ রান করেন আর তাইজুলের বলে বোল্ড হয়ে ফিরে যান। এরপর সাকিব ফিরিয়ে দেন ১৪ রান করা কায়েস আহমেদকে।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ৪ রানে দুই উইকেট হারিয়ে ফেলা আফগানদের আরও চাপে ফেলেন নাঈম হাসান। স্কোরবোর্ডে ২৮ রান যোগ হওয়ার পর তৃতীয় উইকেট হারায় আফগানরা। একশ রানের জুটি গড়ে আফগানদের হাল ধরেন ইব্রাহিম জাদরান এবং আসগর আফগান। শেষ পর্যন্ত এই জুটি ভাঙেন তাইজুল ইসলাম। অর্ধ শতক করা আসগর আফগানকে ফেরান এই বাঁহাতি স্পিনার।

প্রথম ইনিংসে ১৩৭ রানের লিড পায় আফগানরা। এর আগে প্রথম ইনিংসে ৩৪২ রানে অলআউট হয় রশিদ খানরা। জবাবে মাত্র ২০৫ রানে গুটিয়ে যায়।

শিহাব হত্যা: গফরগাঁওয়ে ১১ জনের যাবজ্জীবন অতিরিক্ত সচিব পদে ১৫৬ কর্মকর্তার পদোন্নতি ঢাবিতে প্রথম বর্ষ থেকেই সিট টাঙ্গাইলের সেই রাজস্ব কর্মকর্তা বরখাস্ত বিসিবির সঙ্গে আলোচনায় সাকিবরা অস্ত্র-মাদকে সংশ্লিষ্টতায় ঢাবির চার শিক্ষার্থী সাময়িক বহিষ্কার ১ নভেম্বর থেকে কার্যকর হচ্ছে সড়ক পরিবহন আইন হত্যা মামলায় রিমান্ডে খালেদ জামায়াতের শীর্ষ ২ পদে কারা আসছেন বিসিবির কাছে ১৩ দফা দাবি ক্রিকেটারদের ২০ লাখ টাকার মুকুট পরাতে ঢাকায় সুস্মিতা সেন ২৬ অক্টোবরের আইএসপিএবি নির্বাচন: আইএসপিএবি-সিকোয়াব মুখোমুখি পুঁজিবাজারে ধস: মতিঝিল এলাকায় বিক্ষোভ নিষেধ দুই এমপিসহ ২৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিসিবির সঙ্গে আলোচনা নয়, সংবাদ সম্মেলন করবেন ক্রিকেটাররা জনগণ অবৈধ সরকারের অপসারণ চায়: আব্বাস ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি সরবরাহ বন্ধের নির্দেশ কন্যা সন্তানের মা হলেন রুমানা ক্রিকেটারদের অপেক্ষায় বিসিবি কর্মকর্তারা যুক্তরাজ্যে লরি থেকে ৩৯ মৃতদেহ উদ্ধার ওয়ার্কার্স পার্টিতে ভাঙনের সুর “যোগ্য প্রতিষ্ঠানকেই এমপিওভুক্ত করা হয়েছে” দ্বিতীয় শ্রেণির কর্মকর্তাদের পদমর্যাদা চান প্রাথমিক শিক্ষকরা পদ হারালেন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অসহায় মালিকের বাগান কেটে ফেলা সেই নারী গ্রেপ্তার ভিপি নুরের ফেসবুক আইডি হ্যাকড আমেরিকায় বাংলাদেশি বাবা-ছেলের মৃত্যু শহীদ মিনারে ১০ হাজার শিক্ষক অপহরণের পর বিএনপি নেতার গুলিবিদ্ধ লাশ উদ্ধার উপাচার্যের অপসারণ দাবিতে জাবিতে মশাল মিছিল