artk
শনিবার, সেপ্টেম্বার ৭, ২০১৯ ৫:০৭

তৃতীয় দিন শেষে ৩৭৪ রানে পিছিয়ে বাংলাদেশ

স্টাফ রিপোর্টার
media

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন শেষেই জয়ের স্বপ্ন দেখতেই পারে আফগানিস্তান। কারণ শনিবার তৃতীয় দিনের খেলা শেষে তারা ৩৭৪ রানে এগিয়ে আছে। টেস্ট ক্রিকেটে এখন পর্যন্ত চতুর্থ ইনিংসে এতো বড় রান তারা করে জেতার রেকর্ড নেই বাংলাদেশের!

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ ২০৫ রানে অলআউট হওয়ায় পর দ্বিতীয় ইনিংসে ব্যাট করছে আফগানিস্তান। তৃতীয় দিনের খেলা শেষে ৮৩.৪ ওভারে ৮ উইকেটে আফগানদের সংগ্রহ ২৩৭ রান। আফসার জাজাই ৩৪ রান নিয়ে অপরাজিত আছেন। 

বৃষ্টি ও খারাপ আবহাওয়ায় আলোক স্বল্পতার কারণে তৃতীয় দিনের খেলা অফিসিয়ালি শেষ হয় বিকেল ৪টা ৪০ মিনিটে। আবহাওয়া ভালো থাকলে চতুর্থ দিনের খেলা শুরু হবে সকাল ৯টা ৪০ মিনিটে, হবে ৯৫ ওভার।

আফগানদের সকালে দ্বিতীয় ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলে ইহসানউল্লাহকে (৪) ফেরান সাকিব। আর প্রথম ইনিংসে শতক হাঁকানো রহমত শাহকে (০) প্রথম বলেই ফিরিয়ে দেন সাকিব। হ্যাটট্রিকের সম্ভবনা তৈরি হলেও শেষ পর্যন্ত আর হ্যাটট্রিক করা হয়নি সাকিবের। এরপর ১২ রান করে হাসমাতুল্লাহ শাহিদী শিকার হন নাঈম হাসানের। 

শুরুর ধাক্কা  কাটিয়ে ১০৮ রানের  জুটি গড়ে বিপর্যয় সামলে নিয়ে দলকে শক্ত অবস্থানে নিয়ে যায় আসগর আফগান এবং ইব্রাহিম জাদরান। ৫০ রান করা আফগানকে ফিরিয়ে জুটি ভাঙেন তাইজুল। আফগান ফিরে গেলে ইব্রাহিমও (৮৭) তার দেখানো পথেই হাটেন নাঈমের শিকার হয়ে।

দলীয় ১৭১ রানে ইব্রাহিম আউট হলে উইকেটে আসেন মোহাম্মদ নবী। এরপর আফসারের সাথে জুটি গড়ার চেষ্টা করলে তাকে ফিরিয়ে দেন মিরাজ। এরপর অধিনায়ক রশিদ খান ছয়টি বাউন্ডারিতে ২৪ রান করেন আর তাইজুলের বলে বোল্ড হয়ে ফিরে যান। এরপর সাকিব ফিরিয়ে দেন ১৪ রান করা কায়েস আহমেদকে।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ৪ রানে দুই উইকেট হারিয়ে ফেলা আফগানদের আরও চাপে ফেলেন নাঈম হাসান। স্কোরবোর্ডে ২৮ রান যোগ হওয়ার পর তৃতীয় উইকেট হারায় আফগানরা। একশ রানের জুটি গড়ে আফগানদের হাল ধরেন ইব্রাহিম জাদরান এবং আসগর আফগান। শেষ পর্যন্ত এই জুটি ভাঙেন তাইজুল ইসলাম। অর্ধ শতক করা আসগর আফগানকে ফেরান এই বাঁহাতি স্পিনার।

প্রথম ইনিংসে ১৩৭ রানের লিড পায় আফগানরা। এর আগে প্রথম ইনিংসে ৩৪২ রানে অলআউট হয় রশিদ খানরা। জবাবে মাত্র ২০৫ রানে গুটিয়ে যায়।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা