artk

মোহাম্মদ আনিসুজ্জামান

শনিবার, সেপ্টেম্বার ৭, ২০১৯ ১:৫০

গ্রামীণফোনের শেয়ার ধসে বিনিয়োগকারীরা আতঙ্কিত

media

পুঁজিবাজারে তালিকাভুক্ত টেলিযোগাযোগ খাতের কোম্পানি গ্রামীণফোনের শেয়ার দর অস্বাভাবিকভাবে কমছে। এতে কোম্পানির শেয়ার ধারণ করা বিনিয়োগকারীদের মাঝে আতঙ্ক তৈরি হচ্ছে। যা এই কোম্পানির শেয়ারে বিনিয়োগ ক্ষেত্রে সুখবর নয়। অপরদিকে, এ কোম্পানির শেয়ার দর কেন কমছে, তার প্রকৃত কারণ জানে না বলে জানান গ্রামীণফোনের কর্তৃপক্ষ। 

গত পাঁচ মাসে গ্রামীণফোনের মোট শেয়ারের মাধ্যমে বাজার মূল্যে কমেছে ১৬ হাজার ৪০৬ কোটি টাকা। ওইসময়ে মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের শেয়ারের মাধ্যমে বাজার মূল্যে কমেছে ৩৫১ কোটি টাকা, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ৬৪৩ কোটি ও বিদেশি বিনিয়োগকারীদের ৬৪৬ কোটি টাকা।

গ্রামীণফোনের শেয়ার দর কমার প্রসঙ্গে জানতে যোগাযোগ করা হলে নাম প্রকাশে অনিচ্ছ‍ুক কোম্পানির এক কর্মকর্তা বলেন, “জানি না। বর্তমানে খুবই ঝামেলায় মধ্যে দিন কাটাছে। এ মুহূর্তে কোম্পানির কোনো ব্যাপারে কিছু বলা যাবে না।”

এদিক টেলিযোগাযোগ খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ রেগুলেটরি কমিশন (বিটিআরসি) গ্রামীণফোনের কাছে প্রায় সাড়ে ১২ হাজার কোটি টাকা পাওনা দাবি করছে। কিন্তু গ্রামীণফোন তা অস্বীকার করছে। এ নিয়ে বিটিআরসি ও গ্রামীণফোনের দ্বন্দ্বের কারণে এই কোম্পানিটির শেয়ারের করুণ দশা বলে মনে করছেন পুঁজিবাজার বিশ্লেষকরা।      

এ প্রসঙ্গে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক মিনহাজ মান্নান ইমন বলেন, “পুঁজিবাজারে এ মুহূর্তে আতঙ্কের খবর হচ্ছে গ্রামীণফোনের কাছে বিটিআরসির টাকা পাওনা দাবি করা। তাদের এ বিলম্বিত পাওনা দাবির ফলে গ্রামীণফোনের শেয়ারটির পতন হচ্ছে। যাতে ওই কোম্পানির বিনিয়োগকারীসহ সার্বিক পুঁজিবাজার ক্ষতির কবলে পড়েছে।”

অনুসন্ধানে গত বৃহস্পতিবার কোম্পানির শেয়ার প্রতি দর দাঁড়িয়েছে ২৯৫ দশমিক ৫০ টাকা। এর আগে চলতি বছরের পহেলা এপ্রিল এই কোম্পানির শেয়ার প্রতি দর ছিল ৪১৭ টাকা। গত পাঁচ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি দর কমেছে ১২১ দশমিক ৫০ টাকা। গ্রামীণফোনের মোট শেয়ার সংখ্যা ১৩৫ কোটি ৩ লাখ ২২টি। সেই হিসাবে গত বৃহস্পতিবার কোম্পানিটির মোট শেয়ারের বাজার মূল্য হয়েছে ৩৯ হাজার ৯০১ কোটি ৩৬ লাখ ৫৬ হাজার ৫০১ টাকা। এর পাঁচ মাস আগে বা পহেলা এপ্রিল মোট শেয়ারের বাজার মূল্য ছিল ৫৬ হাজার ৩০৭ কোটি ৫১ লাখ ৯ হাজার ১৭৪ টাকা। এই সময়ের ব্যবধানে কোম্পানিটির মোট শেয়ারের বাজার মূল্য কমেছে ১৬ হাজার ৪০৬ কোটি ১৪ লাখ ৫২ হাজার ৬৭৩ টাকা।

আরও জানা যায়, গ্রামীণফোনের মোট শেয়ারের মধ্যে ২ দশমিক ১৪ শতাংশ ধারণ করেছে সাধারণ বিনিয়োগকারী। সেই হিসেবে সাধারণ বিনিয়োগকারীদের শেয়ারের বাজার মূল্যে কমেছে ৩৫১ কোটি ৯ লাখ ১৫ হাজার ৮৭ টাকা।

গ্রামীণফোনের মোট শেয়ারের মাধ্যমে বাজার মূল্য ১৬ হাজার ৪০৬ কোটি টাকা ও সাধারণ বিনিয়োগকারীদের শেয়ারের মাধ্যমে বাজার মূল্য কমেছে ৩৫১ কোটি, এটা কোন মতে মানতে রাজি নন এ কোম্পানির শেয়ার ধারণ করা বিনিয়োগকারীরা। তাই শেয়ার দর কমার কারণ জানান জন্য সংশ্লিষ্ট রেগুলেটরদের দৃষ্টি আকর্ষণ করেন তারা।

বিশ্লেষকরা বলছেন, শেয়ারবাজারে কোনো কোম্পানির মূল্য আয় অনুপাত (পিই রেশিও) ১৫ পয়েন্ট ছাড়ালেই তা বিনিয়োগের জন্য ঝুঁকিপূর্ণ। অন্যদিকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও (বিএসইসি) মার্জিন ঋণের যোগ্যতা হিসেবে সর্বোচ্চ ৪০ পিই রেশিও বেঁধে দিয়েছে। এ হিসেবে ৪০ পর্যন্ত পিইধারীর শেয়ার বিনিয়োগের জন্য নিরাপদ বলে জানান বিএসইসি। সেই হিসাবে গ্রামীণফোনের চলতি বছরের ৫ সেপ্টেম্বর পিই দাড়িয়েছে ১১ দশমিক ৩৫ পয়েন্ট। মানে পিই হিসাবে বিনিয়োগ নিরাপদ অবস্থানে আছে বলে জানান কোম্পানির কর্তৃপক্ষ।

জানা যায়, কোম্পানিটির দুই কোয়ার্টারে (জানুয়ারি-জুন ২০১৯)  দাড়িয়েছে শেয়ার প্রতি আয় (ইপিএস) ১৩ দশমিক ৩৭ টাকা। একইসঙ্গে ওই দুই কোয়টারে শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২৫ দশমিক ১৫ টাকা। নগদ প্রবাহ ২০ দশমিক ৯৪ টাকা। কোম্পানিটির স্বল্প ও দীর্ঘমেয়াদি লোন রয়েছে ৮৬৫ কোটি টাকা। 

রিজার্ভ রয়েছে ২ হাজার ১৩২ কোটি টাকা। গ্রামীণ ফোনের মোট শেয়ারের ৯০ শতাংশ উদ্যোক্তা পরিচালক একাই ধারণ করেছেন। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৩ দশমিক ৯২ শতাংশ, বিদেশী বিনিয়োগকারী ৩ দশমিক ৯৪ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারী ২ দশমিক ১৪ শতাংশ শেয়ার ধারণ করেছে।

১৫লাখ টাকা শিক্ষাবৃত্তি দিবে এডুহাইভ মিষ্টি জাতীয় খাবার দাঁত ক্ষয় বাড়ায় খোলামেলা পোষাকে প্রিয়াঙ্কা সমালোচনায় নেটিজেনরা করোনা আতঙ্ক: হিলি ও বিরল স্থলবন্দরে মেডিকেল টিম গঠন ৩০ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত বৈধ অস্ত্র বহন ও প্রদর্শনে নিষেধাজ্ঞা ঢাকায় জ্বরে আক্রান্ত চীনা নাগরিক হাসপাতালে করোনাভাইরাস নিয়ে সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর স্কুলের কথা বলে বের হওয়া ৩ ছাত্রী ধর্ষণ, গ্রেফতার ২ এবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পশ্চিমবঙ্গে প্রস্তাব পাস এ কে আজাদের সম্পদের হিসাব চেয়েছে দুদক ঢাকা মার্কেন্টাইল ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৩ জনের বিরুদ্ধে মামলা মুন্সিগঞ্জে ‘রহস্যময় জ্বরে’ চাচি ও ভাতিজার ২ জনের মৃত্যু মুশফিক নর্থ জোনে, ইস্টে তামিম লোভ মানুষকে দুর্নীতিগ্রস্ত করে: দুদক কমিশনার সিটি নির্বাচন: নিশ্চিত জয়ের লোভে পাঁচ লাখ টাকা হারালেন প্রার্থী সূচকে পতন লেনদেন মন্দা করোনা আতঙ্ক: ইমিগ্রেশন থেকে বাংলাদেশিকে ফেরত পাঠালো ভারত সারাদেশ মাদক ও ইয়াবায় সয়লাব হয়ে গেছে: রাষ্ট্রপতি তাবিথের প্রার্থিতা বাতিল চেয়ে করা রিট খারিজ লক্ষ্মীপুর ও বগুড়ায় হচ্ছে প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শুন্য হাতে রাতেই দেশে ফিরছে টাইগাররা করোনাভাইরাস নিয়ন্ত্রণে নতুন ভ্যাকসিন বৃষ্টিতে পরিত্যক্ত বাংলাদেশ-পাকিস্তান তৃতীয় টি-টোয়েন্টি ৯৯৯ এ কল দিয়ে ধর্ষণ থেকে রক্ষা করোনাভাইরাস পরিস্থিতি পর্যবেক্ষণে চীন যাচ্ছেন ডব্লিউএইচও প্রধান নিবন্ধনের আওতায় ডে কেয়ার সেন্টার করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে পারেন যেভাবে আফগানিস্তানে ৮৩ যাত্রী নিয়ে বিমান বিধ্বস্ত মোস্তাফিজকে বোলিং নিয়ে পরামর্শ দিলেন ওয়াসিম আকরাম বেরোবির শহীদ মুক্তার হলের সহকারী প্রভোস্ট সারোয়ার